নুডুলস এর উপকারিতা ও অপকারিতা - নুডুলস সম্পর্কে এ টু জেড

প্রিয় বন্ধুগণ, নুডুলস খেতে ছোট বড় সকলেই পছন্দ করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানি না নুডুলস এর মধ্যে কতটা উপকারিতা রয়েছে ও কতটা অপকারিতা রয়েছে। ছোট বাচ্চা থেকে শুরু করে বড় মানুষদের জানা প্রয়োজন নুডুলস এর উপকারিতা, নুডুলস এর অপকারিতা, নুডুলস তৈরির উপাদান,  নুডুলস সম্পর্কে সমস্ত বিষয় নিয়ে আজকে আমার এই আর্টিকেল।

নুডুলস এর উপকারিতা ও অপকারিতা - নুডুলস সম্পর্কে এ টু জেড

বন্ধুগণ আপনি যদি নুডুলস এর উপকারিতা ও অপকারিতা খুঁজে থাকেন, তাহলে হ্যাঁ আপনি ঠিক জায়গাতে এসেছেন সমস্ত তথ্য নিয়ে আজকে আমি আপনাদের মাঝে এই আর্টিকেল উপস্থাপনা করতে চলেছি। আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত পুরোটা পড়বেন নুডুলস সম্পর্কে এ টু জেড  তথ্য পেয়ে যাবেন। সঠিক তথ্য প্রদান করার সীমা আইটির মূল উদ্দেশ্য।

নুডুলস এর উপকারিতা

অতি অল্প সময়ে নুডুলস রান্না করে খাওয়া যায়। নুডুলস ফাস্টফুড জাতীয় মুখরোচো খাবার তাই ছোট-বড় সকলেই খেতে পছন্দ করে। নুডুলস অনেক রকম ভাবে খাওয়া যায়, নুডুলস খেলে যেমন উপকারিতা আছে ঠিক তার বিপরীত নুডুলস এর অপকারিতা ও আছে। চলুন জেনে নেওয়া যাক নুডুলস এর উপকারিতা। 

  • নুডুলসে কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার, খাবার ফলে আমাদের দেহে শক্তি যোগান দিতে সাহায্য করে।
  • নুডুলস মানুষের শরীরে ধীরে ধীরে হজম হয় যার কারণে ক্ষুধা কম লাগে।
  • নুডুলস চরবিহীন খাবার, চর্বির পরিমাণ খুব কম আছে যার কারণে নুডুলস খেলে আমাদের শরীরের রক্তের ইনসুলিন  এর মাত্রা স্বাভাবিক ও স্থিতিশীল রাখতে সাহায্য করে। 
  • নুডুলস খাওয়ার ফলে মানুষের মনে উদ্দীপিত হয়। যা মস্তিস্কের ও স্নায়ুতন্ত্রের ৫০% খাবারের প্রয়োজন হয় যা নুডুলস এর মধ্যে পাওয়া যায়।
  • নুডুলস এর মধ্যে রয়েছে ভিটামিন বি যা মানুষের মস্তিষ্ক ফ্রেশ রাখতে সাহায্য করে।

নুডুলস এর অপকারিতা - নুডুলস এর ক্ষতিকারক দিক

বন্ধুগণ আমাদের শরীর সুস্থ রাখতে হলে সকল খাবারই পরিমাণ মতো খেতে হবে, অতিরিক্ত খাবার খেলে শরীরের পক্ষে হবে ক্ষতিকর। কমবেশি সকল খাবারে রয়েছে খাবারের উপকারিতা ও আপকারিতা। নুডুলস আমাদের শরীরের পক্ষে কতটা অপকারিতা বা হ্মতিকারক তা আমরা অনেকেই জানিনা। চলুন জেনে নেওয়া যাক নুডুলস এর অপকারিতা।

  • নুডুলস গর্ভবতী মহিলাদের না খাওয়াটাই ভালো। বিশেষজ্ঞদের মতে নুডুলস এরমধ্যে সোডিয়াম এবং এম এস জি অর্থাৎ ম্যাগনেসিয়াম গ্লুটামেট রয়েছে যা গর্ভবতী মা ও সন্তান এর দুজনের জন্য ক্ষতিকারক। অতিরিক্ত নুডুলস খেলে গর্ভপাত হওয়ার সম্ভাবনা  বেশি এই জন্য গর্ভবতী মহিলাদের অতিরিক্ত নুডুলস খাওয়া নিষেধ।
  • আমাদের শরীরে হার্ট, কিডনি ও লিভার সংক্রান্ত রোগ হতে পারে অতিরিক্ত নুডুলস খাওয়ার ফলে। নুডুলস যাতে নষ্ট না হয় এজন্য প্রোপ্লাইন গ্লাইকল উপাদান ব্যবহার করা হয়, যা আমাদের শরীরের হার্ট, কিডনি ও লিভার এর জন্য মারাত্মক ক্ষতিকারক।
  • অতিরিক্ত নুডুলস খেলে কোলেস্টরেলের মাত্রা বৃদ্ধি পায়। যাদের কোলেস্টরলের সমস্যা আছে তাদের অতিরিক্ত নুডুলস খাওয়া থেকে বিরত থাকাই ভালো।
  • নুডুলস এর মধ্যে কোন প্রোটিন ও মিনারেল থাকে না, নুডুলসে কার্বোহাইড্রেটের পরিমাণ একটু বেশি রয়েছে যার কারণে আমরা যদি নুডুলস বেশি খাই তাহলে আমাদের শরীরের রক্তের শর্করার মাত্রা বেড়ে যাবে। 
  • নুডুলসের স্বাদ বৃদ্ধি করার জন্য মনোসডিয়াম গ্লুটামেট ব্যবহার করা হয়। তাই অতিরিক্ত নুডুলস খাওয়ার ফলে আমাদের স্মৃতিশক্তি দুর্বল হয়ে যাবে এবং কানের শ্রবণশক্তি ধীরে ধীরে কমতে শুরু করে।
  • ময়দা থেকে তৈরি হয় নুডুলস, এজন্য পানি শূন্যতার সমস্যা সম্ভাবনা একটু বেশি। নুডুলসের গায়ে লাগানো থাকে কিছুটা মোমের মত আস্তরণ।  নুডুলস ঠিকমতো সিদ্ধ এবং রান্না করা প্রয়োজন তা না হলে হজম হতে সময় লাগবে যার কারণে পেট কামড়ানো সম্ভাবনা বেশি।

নুডুলস তৈরির উপাদান

বন্ধুগণ আমরা অনেকেই জানি এবং অনেকেই জানিনা নুডুলস কি কি দিয়ে তৈরি হয় বা নুডুলস তৈরি করতে কি কি উপাদান লাগে। চলুন জেনে নেওয়া যাক নুডুলস তৈরির উপাদান গুলো এবং কেমন করে তৈরি হয়।

আরো পড়ুন  ভালো মানুষের গুণাবলী - ভালো মানুষ হওয়ার উপায়

নুডুলস তৈরির প্রধান উপাদান হল ময়দা, তেল এবং জল। এগুলো উপাদান একসাথে ভালোভাবে মেশিনের সাহায্যে মিশিয়ে পেস্ট তৈরি করা হয়, পেস্ট তৈরি করার পর মেশিনের সাহায্যে নুডুলস তৈরির মেশিন দিয়ে বা নুডুলস কাটারে দিয়ে নুডুলসের বড় বড় শিট তৈরি করা হয়। এগুলো শিট তৈরি হয়ে গেলে সেগুলো শিট সিদ্ধ করে রোদে শুকাতে দেওয়া হয়। 

রোদে দিয়ে ভালোভাবে শুকানোর পর সেগুলো বাজারজাতকরণের জন্য প্রস্তুত। নুডুলস তৈরির জন্য শুধু ময়দা তেল এবং জল ব্যবহার হয় না এর সাথে আরও কিছু প্রদান মিশ্রিত হয় চলুন জেনে নেওয়া যাক সেগুলো উপাদান কি কি। 

  • সুগার ০.০৫ গ্রাম
  • কার্বোহাইড্রেট ৪১.৮ গ্রাম
  • ক্যালরি ১৮৭
  • ফাইবার ১.৭৫ গ্রাম
  • সোডিয়াম ৪৩.৮ গ্রাম
  • ফ্যাট ০.৩৫গ্রাম
  • প্রোটন ৩.১২ গ্রাম

নুডুলস খেলে ওজন বাড়ে না কমে

নুডুলস খেলে ওজন বাড়ে না কমে এই প্রশ্ন অনেকের মনে উঁকি দেয় আমাদের সকলের জানা উচিত নুডুলস শরীরে পক্ষে কেমন বিষক্রিয়া প্রক্রিয়া করে। নুডুলস খাওয়ার ফলে ওজন কমে না ওজন আরো বৃদ্ধি পায় এক্ষেত্রে আপনাদের সচেতন থাকা প্রয়োজন।

যারা ওজন কমাতে চান তাদের নুডুলস খাওয়া থেকে বিরত থাকুন, নুডুলস খেলে ওজন নিয়ন্ত্রণে রাখতে পারবেন না। যেসব লোক সাধারণত অনেক মোটা হয়ে থাকে তাদের কে নুডুলস খাওয়া থেকে বিরত থাকা উচিত। 

নুডুলস এমন একটি খাবার যেটা দিয়ে আপনি অতিথি আপ্যায়ন করতেও পারবেন, সকালের হালকা নাস্তার সাথে নুডুলস ব্যবহার করতে পারবেন। গল্পের আসরে নুডুলস খেতে সকলেই ভালবাসে। 

ইনস্ট্যান্টস লুডুলস স্বাস্থ্যের জন্য হ্মতিকর 

প্রিয় পাঠক, নুডুলসের উপকারিতা ও অপকারিতা নিয়ে আজকের আর্টিকেল, উক্ত আর্টিকেলে ইনস্ট্যান্টস নুডুলস আমাদের শরীরে পক্ষে কি কি ক্ষতি করে সেগুলো জেনে নেওয়া যাক। ইনস্ট্যান্টস নুডুলসে ফাইবার এবং প্রোটিন মাত্রা খুব কম থাকে। ইনস্ট্যান্টস নুডুলস খাওয়ার ফলে মোটা হওয়ার আশঙ্কা বেশি বিশেষ করে নারীদের ক্ষেত্রে।

ইনস্ট্যান্টস নুডুলস খাওয়ার ফলে ক্যান্সারের আশঙ্কা বেশি এবং হার্টের সমস্যা হতে পারে। এছাড়া অন্যান্য রোগের সমস্যায় দেখা দিতে পারেইনস্ট্যান্টস নুডুলস খাওয়ার জন্য। এইজন্য কোন নুডুলস খাওয়ার আগে জেনে নিতে হবে নুডুলস এর উপকারিতা ও অপকারিতা। 

আরো পড়ুন তুলসী গাছের পাতার উপকারিতা - তুলসী গাছের বৈশিষ্ট্য

বাচ্চাদের জন্য কোন নুডুলস ভালো

আমরা অনেকেই জানিনা বাচ্চাদের জন্য কোন নুডুলস ভালো বা বাচ্চাদেরকে কোন নুডুলস খাওয়ানো উচিত। নুডুলস সাধারণত ময়দা দিয়ে তৈরি করা হয়, ময়দার নুডুলসে ফাইবার ও প্রোটিন এর পরিমাণ বেশি থাকে।  ছোট বাচ্চাদের জন্য রাইস নুডুলস ভালো। 

নুডুলস কমবেশি সকল ছোট বাচ্চারা পছন্দ করে থাকে। রাইস নুডুলস ছোট বাচ্চাদের খাবার হিসেবে মূলত তিন বেলা খাওয়ালে কোন সমস্যা নেই। নুডুলস এর সঙ্গে সবজি দিলে আরো ভালো হয়।

ম্যাগি নুডুলস এর উপকারিতা 

নুডুলস খাওয়া ভালো কিন্তু অতিরিক্ত নুডুলস খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকার এখন আমরা জানবো নাকি নুডুলস এর উপকারিতা। তবে ম্যাগি নুডুলস এর গুনাগুন অনেকটাই ভালো নাকি লুডু তৈরি করার সময় ময়দার সাথে ভিটামিন বি যুক্ত করা হয়।

নুডুলস এর মধ্যে কার্বোহাইড্রেট থাকে এইজন্য আমাদের শরীরে শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। ম্যাগি নুডুলস খাওয়ার ফলে মস্তিষ্ক সজাগ রাখতে সাহায্য করে।

ডিম দিয়া নুডুলস রেসিপি

বন্ধুগণ আমরা সাধারণত ডিম দিয়ে নুডুলস বেশি খেয়ে থাকি নুডুলস সুস্বাদু মুখরোচো খাবার। ডিম দিয়ে নুডুলস তৈরি করে খাওয়ার মজাটাই আলাদা ছোট বাচ্চাদের খুবই পছন্দের এই রেসিপি ছোট ছোট বাচ্চারা নয় সকল বয়সী লোকদের পছন্দের খাবার। নুডুলস হালকা কুসুম গরম জলে অল্প পরিমাণে সিদ্ধ করে নিতে হবে, জল ভালো করে ছেঁকে নিতে হবে।

পিয়াজ, রসুন, ঝাল, নুডুলস মসলা  তার সাথে আপনি সবজিও যুক্ত করতে পারেন এবং ডিম একসাথে ভেজে নিয়ে সিদ্ধ করা নুডুলস মিশিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। পাঁচ থেকে সাত মিনিট ভেজে নেওয়ার পর তৈরি হয়ে যাবে আপনার পছন্দের খাবার।

আরো পড়ুন মেয়ে পটানোর উপায় - মেয়েরা কেমন ছেলে চাই 

শেষ কথা

বন্ধুগণ সকল খাবারে পরিমাণ মতো খেতে হবে তা না হলে হতে পারে আপনার শরীরের পক্ষে ক্ষতিকর রোগ ব্যাধি। আজকে আর্টিকেলটি ছিল লুডু সম্পর্কে এ টু জেড, নুডুলস এর উপকারিতা ও অপকারিতা আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবের কাছে শেয়ার করবেন।

আপনাদের যদি কোন প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দেবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url