শীতে কি কি খাবার খাওয়া প্রয়োজন - শীতকালে পুষ্টিকর খাবার

ভূমিকা

আমরা দৈনন্দিন জীবনে কি কি খাচ্ছি তারপর নির্ভর করবে আমাদের স্বাস্থ্য। শীতকালে কম-বেশি সকলের শরীর শুষ্ক হয়ে পড়ে। শীতকালে প্রতিটি মানুষের ভালো খাবার খাওয়া এবং ব্যায়াম করা প্রয়োজন। শীতকালে ঠান্ডার থেকে রক্ষা পেতে গেলে খেতে হবে খাঁটি মধু এবং সিদ্ধ ডিম এর ভূমিকা অপরিসীম। শীতকালে পুষ্টিকর খাবার এর মধ্যে কি কি খাওয়া প্রয়োজন আসেন জেনে নিই।
শীতে কি কি খাবার খাওয়া প্রয়োজন - শীতকালে পুষ্টিকর খাবার


প্রিয় পাঠক আপনি যদি শীতকালে কি কি খাবার খাওয়া প্রয়োজন জেনে না থাকেন তাহলে আজকের এই আর্টিকেল আপনার জন্য। আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়বেন আশা করি শীতকালে পুষ্টিকর খাবার সম্পর্কে আপনি ভালো তথ্য পেয়ে যাবেন।

সিদ্ধ ডম 

শীতের সময় কম বেশি সকল জায়গায় সিদ্ধ ডিম এর দোকান পাওয়া যায়। ছোট-বড় সকলেই ডিম খেতে ভালোবাসে। শীতের সময় সিদ্ধ ডিম খেলে অনেক রকম উপকার পাবেন যেমন, কাজের শক্তি পাবেন, দৃষ্টিশক্তি উন্নত হয়, হৃদরোগের ঝুঁকি কমায়, ওজন কমে, চোখ চুল নখের জন্য উপকারী। সিদ্ধ ডিমে রয়েছে ৭৮ ক্যালারি, ৭ গ্রাম ফ্যাট, ১৭৮ মিলিগ্রাম কোলেস্টরল, ৬২ মিলিগ্রাম সোডিয়াম, ১ গ্রাম কার্বোহাইড্রেট, ১ গ্রাম সুগার ও ৬ গ্রাম প্রোটিন।

খাঁটি মধু

শীতের সময় খাঁটি মধু খাওয়ার উপকারিতা অপরিসীম। আপনি যখন মধু কিনবেন অবশ্যই দেখে শুনে আসল মধু কিনবেন। খাঁটি মধুতে থাকে আয়রন, পটাসিয়াম, জিংক, কার্বোহাইড্রেট, ম্যাগনেসিয়াম, কপার, ফসফরাস এবং ফোলেট। শীতের সময় খাঁটি মধু খাবার ফলে শরীরে রক্তের তাপমাত্রা গরম রাখে এবং খাঁটি মধু মানুষের শরীরে ওষুধ হিসেবে কাজ করে।

শাক-সবজি

শীতের সময় নতুন নতুন অনেক সবজি উৎপন্ন হয়, যা আমাদের শরীরের ভিটামিন এর চাহিদা পূরণ করে। শীতের সময় যে সকল শাকসবজি খাওয়া প্রয়োজন আসেন জেনে নিন, (গাজর, পালং শাখ, বিট, শালগম) শিম, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মুলা, বডবডি ইত্যাদি। শীতের সময় এই সকল খাবার খাওয়া প্রয়োজন এতে কোলেস্টেরল বাড়াতে এবং খারাপ কোলেস্টরল কমাতে সহযোগিতা করে।

সবুজ চা

গ্রিন টি বা সবুজ চা জাপানি ভাষায় এটাকে বলা হয় ওচা। প্রায় ৪ হাজার বছর আগে চীনে মাথা ব্যাথার ঔষধ হিসেবে ব্যবহার করা হতো। গবেষণায় প্রমাণিত এই গ্রীন টি বা সবুজ চা এর মধ্যে অনেক রোগের ঔষধ হিসেবে গণ্য করেছে, তারপর থেকে আস্তে আস্তে অন্যান্য দেশে এর চাহিদা অনেক বেশি। শীতের সময় গ্রিন টি অবশ্যই পান করবেন এতে আপনার শরীরের পক্ষে অনেক ভালো। 

ঘি

প্রিয় পাঠক শীতের সময় ঘি অবশ্যই খাওয়া প্রয়োজন। গরুর দুধের সর থেকে উৎপন্ন হয় ঘি। গবেষণায় প্রমাণিত ঘি একটি মানুষের শরীরে অনেক চাহিদা পূরণ করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।  শীতের সময় ঘি ভাত দিয়ে খেতে বেশ দারুন লাগে এতে আপনার মুখের রুচি বৃদ্ধি পাবে। শীতের সময় ঘি এর অবদান অপরিসীম বলে গণ্য করা হয়।

ভিটামিন 'সি' জাতীয় খাবার

শীতকালে মানুষের শরীরে ভিটামিন 'সি' জাতীয় খাবার বেশ উপকারী। শরীরের চাহিদা অনুযায়ী ভিটামিন 'সি' জাতীয় ফল গুলো হলো (পাতিলেবু,কমলা ) এছাড়াও আরো রয়েছে টমেটো জুস, পেয়ারা, পেঁপে, আম ইত্যাদি। শীতের মৌসুমে মানুষের শরীর সুস্থ রাখতে হলে ভিটামিন সি জাতীয় খাবার অবশ্যই খাওয়া প্রয়োজন। 

লেখক এর মন্তব্য

প্রিয় পাঠক শীতকালীন মৌসুমে তাপমাত্রা অনেক ঠান্ডা হয় যার কারণে শরীরে দেখা দেয় নানান রকমের সমস্যা। এই সকল সমস্যার সমাধান করতে উপরের লেখাগুলো ভালোভাবে পড়ুন তাহলে আপনি শীতকালীন মৌসুমে কি কি পুষ্টিকর খাবার এবং কি কি খাওয়া প্রয়োজন মোটামুটি আপনি ভালো ধারণা পেয়ে যাবেন। 
প্রিয় পাঠক যদি আজকের এই আর্টিকেল আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুর কাছে শেয়ার করবেন এবং আপনার কেমন ধরনের তথ্য প্রয়োজন তা আপনি কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url