শীতে কি কি খাবার খাওয়া নিষেধ - শীতকালে ক্ষতিকর খাবার

বন্ধুগণ এই তীব্র শীতের মৌসুমে আপনার শরীর সুস্থ রাখতে হলে অবশ্যই আপনাকে ভালো খাবার পরিমান মত খেতে হবে।  শীতে পাওয়া যায় অনেক রকম মুখরোচক খাবার। গ্রাম বলেন বা শহর বলেন সকল জায়গায় রয়েছে কম বেশি দোকান, আমরা শীতকালে অনেকেই প্রতিদিনের কর্ম শেষ করে দোকানে গিয়ে আড্ডা দেওয়া গরম গরম খাবার খাওয়া অনেকের পেশা।
শীতে কি কি খাবার খাওয়া নিষেধ - শীতকালে ক্ষতিকর খাবার

শীতকালে কি কি খাবার খাওয়া আপনার শরীরের পক্ষে ক্ষতিকর এবং শীতে কি কি খাবার খাওয়া নিষেধ তা নিয়ে আজকে আমার এই আর্টিকেল। আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন তাহলে শীতে কি কি খাওয়া নিষেধ মোটামুটি ভালো ধারণা পেয়ে যাবেন। 

ভূমিকা

বন্ধুরা খাবার খেলে মানুষ সুস্থ থাকে এবং অনেক রকম খাবার রয়েছে যেগুলো শীতকালে ক্ষতিকর খাবার হিসেবে বিবেচিত। এই তীব্র শীতে সুস্থ থাকতে হলে স্যাচুরেইটেড খাবার, অতিরিক্ত টমেটো, অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার, ইতালিয়ান পাস্তা খাবার খাওয়া নিষেধ। শীতে এগুলো খাবার সাধারণত আপনার শরীরে অনেক ক্ষতি করবে এগুলো খাবার শীতের মৌসুমে না খাওয়াই ভালো।

স্যাচুরেইটেড খাবার

বন্ধুগণ যে সকল খাবার খেলে মানুষের শরীরে চর্বি জমে এবং মোটা হয় তাকে স্যাচুরেইটেড খাবার বলে। শীতকালে স্যাচুরেইটেড খাবার শরীরের পক্ষে ক্ষতিকর এতে রক্তে লোড কোলেস্টেরল পরিমাণ বাড়িয়ে দেয়। স্যাচুরেইটেড খাবারগুলো হল চিজ, বাটার, ভাজা- পোড়া, লাল মাংস, চিংড়ি, কলিজা খাবারে রয়েছে ফ্যাট। 
শীতে এগুলো খাবার খেলে আপনি অতি তাড়াতাড়ি মোটা হওয়ার আশঙ্কা বেশি। সুস্থ থাকার জন্য অন্যান্য খাবারের পাশাপাশি ফ্যাট বা স্নেহজাতীয় খাবারের প্রয়োজন আছে। চলুন জেনে নিই শীতকালে কোন কোন স্নেহজাতীয় খাবার খেলে আমাদের শরীরের পক্ষে ক্ষতি করবে না। ঘি, শাকসবজি, মাছ, ফ্লেক্স সিড, বাদাম, নারিকেল, ডিম ইত্যাদি।

অতিরিক্ত টমেটো খাওয়া

প্রিয় পাঠক টমেটো খাওয়া ভালো কিন্তু এই তীব্র শীতে আপনি যদি অতিরিক্ত বেশি টমেটো খান তাহলে আপনার শরীরের পক্ষে হতে পারে অনেক রকমের মারাত্মক রোগ। শীতকালে অতিরিক্ত লাল টমেটো খাওয়ার ফলে আপনার কিডনিতে পাথর হতে পারে এবং গেঁটে বাত হতে পারে। টমেটোতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে এ ছাড়াও টমেটোতে চার রকমের ভিটামিন আছে।
টমেটো সাধারণত রান্না করেও খাওয়া যায় এবং সালাত করেও খাওয়া যায় এই সবজি শীতকালে বেশ উল্লেখযোগ্য।

অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার

শীতকালে অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খাওয়া আপনার শরীরের পক্ষে শত্রুর চেয়ে কম নয়। আপনি যদি অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খান তাহলে আপনার শরীরে লিপোপ্রোটিন লিপোজ তৈরি হয় গবেষণায় প্রমাণিত শীতে মিষ্টি জাতীয় খাবার গুলির মধ্যে যেগুলো খাবার এড়িয়ে চলবেন, গরম চা বা কফি, কেক, ক্যান্ডি, প্যাকযুক্ত ফলের রস বা পানি। 

ইতালিয়ান পাস্তা

শীতকালে ভাজাপোড়া তেলুক জাতীয় খাবার খেতে সকলেই পছন্দ করে, তেলুক জাতীয় খাবার শীতে আপনার শরীরের পক্ষে অনেক ক্ষতিকর।
ইতালিইয়ন পাস্তা শীতের সময় খাওয়া ঠিক না এতে আপনার শরীরে ম্যাকারনি অতিরিক্ত কফ তৈরি করে।

লেখকের মন্তব্য

শীতের সময় শরীরে একটু বাড়তি যত্ন নেওয়া লাগে কারণ কনকনে শীতে কম বেশি সকলের শরীর মলিন হয়ে যায় এবং নানা রকমের রোগব্যাধির আগমন ঘটে। প্রিয় পাঠক আপনার শরীর সুস্থ রাখার জন্য অবশ্যই আপনাকে ভালো খাবার খেতে হবে এবং কি কি খাওয়া প্রয়োজন উপরে লেখাগুলো আপনি যদি পড়ে থাকুন তাহলে অবশ্যই আপনি ধারণা পেয়ে গিয়েছেন। 
আমার এই আর্টিকেল যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুকে শেয়ার করবেন এবং আপনার কোন মতামত থাকলে অবশ্যই কমেন্ট বক্সে জানিয়ে দিবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url