ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক - পাসপোর্ট হয়েছে কিনা চেক ২০২৪

ভূমিকা

বন্ধুগণ আমরা যখন ট্রেন বা বাসে করে কোথাও যাই তখন আমাদের টিকিটের প্রয়োজন হয়। ঠিক একই রকম আমরা যখন এক দেশ থেকে আরেক দেশে যাওয়ার জন্য পাসপোর্ট এর প্রয়োজন হয়। আজকে মূলত পাসপোর্ট হয়েছে কিনা চেক এবং ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক এবং পাসপোর্ট করতে কি কি লাগে এই সকল সমস্ত তথ্য নিয়ে আমার আর্টিকেল।
ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক - পাসপোর্ট হয়েছে কিনা চেক ২০২৪
প্রিয় পাঠক আপনি যদি ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক - পাসপোর্ট হয়েছে কিনা চেক খুঁজে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। আশা করা যায় সম্পূর্ণ সঠিক তথ্য এই আর্টিকেলে খুঁজে পাবেন। এই জন্য আপনাকে প্রথম থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়তে হবে তো চলুন আর দেরি না করে শুরু করা যাক আজকের আর্টিকেল।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

প্রিয় পাঠক উক্ত আর্টিকেকে আমরা জানবো ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক। খুব সহজ উপায়ে, আপনার হাতে থাকা স্মাট ফান ব্যাবহার করে ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। আপনার ফোনে অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে। আপনি গুগল ক্রম বাজার ওপেন করবেন সেখানে লিখবেন, www.epassport.gov.bd

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার জন্য অবশ্যই আপনার ডেলিভারি স্লিপ থাকতে হবে। আপনি যখন পাসপোর্ট এর জন্য আবেদন করেছিলেন তখন আপনাকে অনলাইন থেকে যেই রেজিস্ট্রেশন আইডি দেয়া হয়েছিল সেখানে রয়েছে ডেলিভারি স্লিপ। ডেলিভারি স্লিপে যেই নম্বরটি রয়েছে সেই নম্বর দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট চেক করার জন্য, ডেলিভারি স্লিপের নম্বর এবং জন্ম তারিখ দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। ডেলিভারি স্লিপ এর নম্বর এবং জন্ম তারিখ।
ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক - পাসপোর্ট হয়েছে কিনা চেক ২০২৪
আপনার ফোন বা ল্যাপটপ বা ডেক্সটপ যেকোনো মাধ্যমে গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে চার্জ দেবেন www.epassport.gov.bd এটা তাদের অফিসিয়াল ওয়েবসাইট। এই ওয়েবসাইট হোম পেজ এর মধ্যে এসে আপনি Check status মেনুতে আসবেন। তারপর অনলাইন থেকে যেই ডেলিভারি স্লিম দিয়েছিল সেখানে রয়েছে Application ID এবং Select date of birth.

যেটা উপরের ছবিতে চিহ্নিত করা হয়েছে। Check status আসার পর আপনাকে Application ID মধ্যে ডেলিভারি স্লিপ এর নম্বর এবং Select date of birth এরমধ্যে জন্মতারিখ সিলেট করতে হবে। এতক্ষণ আমরা যেগুলো বিষয়ে আলোচনা করলাম এইগুলো নিচে ছবির মাধ্যমে তা প্রকাশ করা হলো।
ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক - পাসপোর্ট হয়েছে কিনা চেক ২০২৪
ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক - পাসপোর্ট হয়েছে কিনা চেক ২০২৪
উপরের Application ID এবং Select date of birth বসানোর পর এই epassport.gov.bd ওয়েবসাইটের প্রবেশ করার জন্য I am human এর মাঝখানে টিক দিতে হবে। তারপর Check করতে হবে। Check করার পর আপনার পাসপোর্ট এর ফুল ডিটেলস চলে আসবে। সাধারণত এইভাবেই ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করা যায়।

পাসপোর্ট হয়েছে কিনা চেক

পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন আশা করি পাসপোর্ট হয়েছে কিনা চেক করার সঠিক তথ্য পেয়ে যাবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক পাসপোর্ট চেক করার সকল ট্রিপ্স। আপনি দুটি মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেনন।
  • এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন।
  • ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক।

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করতে চাইলে আপনার হাতে থাকায় স্মার্টফোন এর মেসেজ অপশনে গিয়ে এসএমএস টাইপ করতে হবে। এসএমএস অপশনে আপনার অনলাইন থেকে রেজিস্ট্রেশন করা যেই ফ্রম দিয়েছিল সেটার Start spp Application ID নম্বর তুলতে হবে এবং 16445 নম্বরে সেন্ড করতে হবে।

উক্ত নাম্বারে এসএমএস সেন্ড করার পর তারা অল্প কিছুক্ষণ সময়ের মধ্যে আপনাকে পাসপোর্ট অধিদপ্তর থেকে এস এম এস পাঠাবে। উক্ত এসএমএস এর মাধ্যমে আপনি পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে পারবেন।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

প্রিয় পাঠক উপরের লেখা যদি আপনি সম্পূর্ণ পড়ে থাকেন তাহলে অবশ্যই বুঝতে পারছেন ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক কেমন করে করতে হয়। সংক্ষিপ্ত ভবে ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক বলা হলো।

আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে পাসপোর্ট চেক করতে পারবে। গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে epassport.gov.bd ওয়েব সাইটে যাবেন তারপর Check status মেনুতে যাবেন। Check status মধ্যে Application ID এবং Select date of birth আপনার অ্যাপ্লিকেশন নম্বর এবং জন্মতারিখ তুলতে হবে তারপর নিচে লেখা আছে Check অপশনে ক্লিক করতে হবে।

এইভাবে আপনি ডেলিভারি স্লিপ দিয়ে এবং এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন। আসা আরি সকল সঠিক তথ্য খুঁজে পেয়েছেন।

পাসপোর্ট করতে কি কি লাগে

পাসপোর্ট করতে কি কি লাগে আমরা অনেকেই জানিনা চলুন জেনে নেওয়া যাক। প্রিয় পাঠক আমরা অনেকেই জানিনা MRP পাসপোর্ট এর পরিবর্তে ই পাসপোর্ট চালু করা হয়েছে। বর্তমান সময়ে আপনি চাইলেও এমআরপি পাসপোর্ট তৈরি করতে পারবেন না। আপনি যদি পাসপোর্ট রিভিউ কিংবা নতুন করে ইস্যু করাতে চান তাহলে আপনাকে ই পাসপোর্ট দেওয়া হবে।

এই ই পাসপোর্ট সর্বপ্রথম বাংলাদেশে চালু করা হয়েছে। আমরা অনেকেই দালাল এর মাধ্যমে টাকা ঘুষ দিয়ে পাসপোর্ট সংগ্রহ করে থাকি। এতে অনেকেই প্রতারিত হন। প্রতারিত হওয়ার আর কোন সুযোগ নেই আপনারা চাইলে অনলাইন থেকে পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন খুব সহজেই। পাসপোর্ট করতে কি কি লাগে.

প্রিয় পাঠক পাসপোর্ট তৈরি করতে ভোটার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন সনদ দিয়ে পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন। প্রিয় পাঠক সাধারণত পাসপোর্ট অনেক ধরনের হয় সেইজন্যে এক এক ধরনের পাসপোর্ট এক এক ধরনের ডকুমেন্ট এর প্রয়োজন হয়। বিভিন্ন রকমের পাসপোর্ট এর জন্য আলাদা আলাদা ডকুমেন্ট এর প্রয়োজন হয় বিস্তারিত নিচে বলা হলো।

পাসপোর্ট কত ধরনের

বন্ধুগণ আমরা অনেকেই জানিনা পাসপোর্ট কত ধরনের হয়ে থাকে। উক্ত পোস্টের মাধ্যমে আমরা জানবো পাসপোর্ট কত ধরনের তো চলুন জেনে নেওয়া যাক। বাংলাদেশে পাসপোর্ট সাধারণত তিন ধরনের হয়ে থাকে।
  • আন্তর্জাতিক পাসপোর্ট।
  • সরকারী পাসপোর্ট।
  • কূটনৈতিক পাসপোর্ট।
ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক - পাসপোর্ট হয়েছে কিনা চেক ২০২৪

আন্তর্জাতিক পাসপোর্ট

পাসপোর্ট অধিদপ্তরের পরিচালক সবুজ পাসপোর্টকে অর্ডিনারি পাসপোর্ট হিসেবে নাম দিয়েছে। আন্তর্জাতিক পাসপোর্ট সবুজ মলাট এর হয়ে থাকে। সাধারণত আন্তর্জাতিক পাসপোর্ট বাংলাদেশের সাধারণ নাগরিকদের জন্য তৈরি করা হয়ে থাকে। এই পাসপোর্ট দিয়ে বেশিরভাগ বিদেশগামী প্রবাসীদের জন্য তৈরি করা হয়ে থাকে।

সরকারী পাসপোর্ট

নীল মলাট এর পাসপোর্ট সাধারণত অফিসিয়াল পাসপোর্ট। নীল রংয়ের পাসপোর্ট সাধারণত সরকারি কাজে ব্যবহার করে থাকে। সরকারি কোন কর্মকর্তা বা কর্মচারী সরকারি কোন কাজে দেশের বাহিরে যাওয়ার জন্য তাকে নীল-মলাটের পাসপোর্ট দেওয়া হয়। যাদের কাছে নীল মলাট পাসপোর্ট আছে তারা ২৭ টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করতে পারবে।

কূটনৈতিক পাসপোর্ট

লাল মলাট এর পাসপোর্ট কে বলা হয় কূটনৈতিক বা ডিপ্লোম্যাটিক পাসপোর্ট। নীল মলাট এর পাসপোর্ট সাধারণত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্যগণ, সংসদ সদস্য এবং তাদের স্বামী, স্ত্রী ব্যবহার করতে পারবে। এছাড়াও আদালতের বিচারপতিগণ, বিদ্যালয় এর উপাচার্যগণ, পাবলিক সার্ভিস কমিশনারের প্রধান, মন্ত্রণালয়ের সচিবগণ এবং বাংলাদেশী মিশনের কর্মকর্তারা।

শেষ কথা

বন্ধুগণ, থাকি। শেষ কথা ই আজকে আমার এই আর্টিকেলটি ছিল ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক - পাসপোর্ট হয়েছে কিনা চেক ২০২৪ আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোন সমস্যা হয় আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোন প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক - পাসপোর্ট হয়েছে কিনা চেক ২০২৪ পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url