বোয়েসেল সার্কুলার - বোয়েসেল সার্কুলার ২০২৪ সম্পর্কে সমস্ত তথ্য

ভূমিকা

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড বোয়েসেল প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আন্ডারে সরকারি ভাবে দেশের বাহিরে কাজ করতে যাওয়ার একটা সুবর্ণ সুযোগ বা চাকরি। আজকে আমি আপনাদের মাঝে বোয়েসেল সার্কুলার এবং বোয়েসেল সার্কুলার ২০২৪ এছাড়াও বোয়েসেল সম্পর্কে সমস্ত তথ্য জানানোর চেষ্টা করব।
বোয়েসেল সার্কুলার - বোয়েসেল সার্কুলার ২০২৪ সম্পর্কে সমস্ত তথ্য
পোস্ট সূচিপত্রঃবন্ধুগণ আশা করি ভালই আছেন। আপনি যদি বোয়েসেল সার্কুলার এবং বোয়েসেল সার্কুলার ২০২৪ এবং বোয়েসেল সার্কুলার সম্পর্কে সমস্ত তথ্য যদি খুঁজে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। আপনি ধৈর্য সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন আশা করি সীমা আইটি ওয়েবসাইটে সকল সঠিক তথ্য খুঁজে পাবেন।

বোয়েসেল সার্কুলার

বাংলাদেশীদের যেই সকল ভাই দেশের বাহিরে কাজ করতে যেতে চাচ্ছেন তাদের জন্য বোয়েসেল সার্কুলার বা বোয়েসেল এর মাধ্যমে দেশের বাহিরে যাওয়া বেশ ভালো বলে মনে করা যাই। সরকারি ভাবে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড বোয়েসেল প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আন্ডারে।

লাস্ট বোয়েসেল সার্কুলার দিয়েছিল ৩১, ১২, ২০২৩ সালে।নতুন করে ২০২৪ সালে বোয়েসেল সার্কুলার দিবে ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহ অথবা মার্চ মাসের প্রথম সপ্তাহের। বোয়েসেল আপনি যে দেশে যেতে চাচ্ছেন সেই দেশের ভাষা অবশ্যই জানতে হবে।

বোয়েসেল সার্কুলার এর এপ্লাই করার আগে আপনাকে অবশ্যই পরীক্ষার প্রস্তুতি নিতে হবে এইজন্য আপনার ন্যূনতম এসএসসি পাস থাকতে হবে। বোয়েসেল সার্কুলার এর এপ্লাই করার আগে অবশ্যই আপনার পাসপোর্ট প্রস্তুত রাখতে হবে বা পাসপোর্ট থাকতে হবে। আপনি পরীক্ষায় টিকে গিয়েছেন কিন্তু পাসপোর্ট এর কারনে যেতে পারছেন না এরকম অনেকেরই হয়।

বোয়েসেল সার্কুলার ২০২৪

বয়েসেলের নোটিশ অনুযায়ী ২০২৪ সালে বাংলাদেশর কোঠা অনুযায়ী বাংলাদেশ থেকে থেকে দক্ষিণ কোরিয়াতে ১০৭০৫। তবে বাংলাদেশ থেকে এই ১০৭০৫ জন লোক ৪ টা সেক্টরে আসতে পারবে। আগে বাংলাদেশ থেকে ২ টি সেক্টর ছিল একটি হলো মেনুফাকচারী যেটা গত সাত বছর থেকে আসতো আর গত বছর যুক্ত হয়েছে জাহাজ নির্মাণ শিল্প।

২০২৪ সালে আরো দুইটি খাত যুক্ত হয়েছে, ১ নম্বর মৎস্য শিল্প, ২ নম্বর কনস্ট্রাকশন শিল্প। বোয়েসেল সার্কুলার ২০২৪ অনুযায়ী দক্ষিণ কোরিয়াতে সবচাইতে বেশি লোক আসতে পারবে যেটা ২০০৭ সাল থেকে প্রচলন আছে মেনুফাকচারী পদে ৭৪৬৫ জন লোক। মৎস্য শিল্প প্রকল্পে লোক আসবে ১৮৭৭ জন লোক। কনস্ট্রাকশন প্রকল্পে ১০৫৯ জন এবং জাহাজ নির্মাণ ৩০৪ জন।

বোয়েসেল সার্কুলার ২০২৪ সালে আপনি অনেকগুলো দেশে কাজ করার জন্য যেতে পারবেন যেমন দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, বোয়েসেল ফিজি নিয়োগ, কাতার, জার্মান টেকেনিক্যাল, জর্ডান, রাশিয়া এছাড়াও অনেকগুলো দেশ রয়েছে যেগুলো দেশে বোয়েসেল মাধ্যমে কাজ করতে যাওয়া যায়।

বোয়েসেল আবেদন করার নিয়ম

প্রিয় পাঠক এখন আপনারা যে বিষয়ে জানবেন বোয়েসেল আবেদন করার নিয়ম। বোয়েসেল এর মাধ্যমে আপনিও বাইরের দেশে যাওয়ার জন্য আবেদন করার জন্য কোন টাকা পয়সা লাগবে না আপনি আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে ফ্রিতে আবেদন করতে পারবেন চলুন জেনে নেওয়া যাক বোয়েসেল আবেদন করার নিয়ম।

আপনি আপনার মোবাইল ফোন থেকে বা ল্যাপটপ বা ডেস্কটপ যে কোন মাধ্যম থেকে গুগল ক্রোম ওপেন করবেন এবং লিখবেন boesl তারপর আপনি নোটি বোর্ড ওপেন করবেন।

নোটিশ বোর্ডে আসার পরে দেখতে পাবেন যে সকল দেশে ভিসা কিংবা কোম্পানির নিয়োগ আছে সেইগুলো দেশের এবং কোম্পানির নাম নোটিশে চলে আসছে। নোটিশ বোর্ড এর মধ্যে ডান পাশে দেখবেন পিডিএফ (PDF) ফাইল আছে সবুজ এবং লাল কালার এর।

পিডিএফ (PDF) ফাইল ওপেন করবেন প্রতিটা (PDF) পিডিএফ ফাইল এর নিচে দেখবেন অনলাইন আবেদন করার লিংক। উক্ত লিংকে চাপ দিলেই আপনি সরাসরি তাদের অফিসিয়াল আবেদন করার ওয়েবসাইটে চলে যাবেন। সেখানে তাদের নিয়ম অনুসারে আবেদন করতে যেগুলো প্রয়োজন সবকিছু উল্লেখ করা রয়েছে।

বোয়েসেল আবেদন করার নিয়ম আবেদন করার জন্য যেগুলো প্রয়োজন হয়। বোয়েসেল সার্কুলার ২০২৪ আগের সেই পদ্ধতি অনুযায়ী আপনার অবশ্যই পাসপোর্ট থাকতে হবে। ন্যূনতম এসএসসি SSC পাশ বা এসএসসি SSC পাশের সার্টিফিকেট থাকতে হবে। আপনার বয়স ১৮ থেকে ৩৯ এর মধ্যে হলে বোয়েসেল সার্কুলার করতে পারবেন।
  • আপনি কোন কোম্পানিতে আবেদন করতে চাচ্ছেন সেই কোম্পানির নাম সিলেট করতে হবে।
  • আপনার নাম, আপনার বাবার নাম, আপনার মা এর নাম।
  • আপনার জন্ম তারিখ, এই ক্ষেত্রে আপনার পাসপোর্ট এর জন্ম তারিখ যেইটা আছে ঠিক ওইটাই ব্যবহার করবেন।
  • আপনার ফোন নম্বর, যে নম্বরটি আপনার সব সময় চালু থাকে।
  • আপনার ডিস্ট্রিক্ট নম্বর, আপনার পাসপোর্টে যে ডিসটিক নম্বর দেওয়া আছে সেটি ব্যবহার করতে হবে।
  • আপনার পাসপোর্ট নম্বর, আপনার পাসপোর্টে যে নম্বরটি রয়েছে সেটি ব্যবহার করতে হবে।

বোয়েসেল ফোন নম্বার

বাংলাদেশের অফিস বোয়েসেল ফোন নম্বার বাংলা দিয়ে ০১৭ ৬৬৭৯৭৪১৮

বাংলাদেশের অফিস বোয়েসেল ফোন নম্বার ইংরেজি দিয়ে 01766797418

বোয়েসেল ওয়েবসাইট

বোয়েসেল ওয়েবসাইট এর নাম হলো https://boesl.gov.bd গুগল ক্রোম ওপেন করবেন সার্চ অপশনে টাইপ করবেন boesl অথবা www.boesl.gov.bd তাহলে বোয়েসেল ওয়েবসাইট চলে আসবে।

বোয়েসেল অফিসের ঠিকানা

প্রিয় পাঠক অনেকেই বোয়েসেল অফিসের ঠিকানা কথাই সেটা জানে না, চলুন জেনে নেওয়া যাক বোয়েসেল অফিসের ঠিকানা ৭১-৭২ ইস্কাটন গার্ডেন প্রবাসী কল্যাণ ভবন ৪র্থ তলা রমনা, ঢাকা ১০০০ বাংলাদেশ। ইমেইল, info@boesl.gov.bd অথবা md@boesl.gov.bd। পিএবিএক্স ৪৮৩১৯১২৫ অথবা ৪৮৩১৭৫১৫ অথবা ৫৮৩১১৮৩৮। হটলাইন নম্বর ০১৭৬৫৪১১৬৫৩

বোয়েসেল কর্মকর্তা বিন্দুর তালিকা

প্রিয় পাঠক এখন আমরা যে বিষয়ে জানব তা হল বোয়েসেল অফিসের বোয়েসেল কর্মকর্তা বিন্দুর তালিকা।
নাম, ড. মল্লিক আনোয়ার হোসেন। পদবি, ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) অফিস বোয়েসেল ইমেইল md@boesl.gov.bd ফোন নম্বর (অফিস) ০২৪৮৩১২৭৯৬

নাম জনাব মোঃ শওকত আলী। পদবি, নির্বাহী পরিচালক (যুগ্ন সচিব) অফিস, বোয়েসেল। ইমেইল edirectorboesl@gmail.com ফোন নম্বর (অফিস) +৮৮৪৮৩১৬০৮৮ ইন্টারকম, PABX ১০২

নাম জনাব এ, বি, এম আবদুল হালিম। পদবি, মহাব্যবস্থাপক (উপসচিব) অফিস, বোয়েসেল। ফোন নম্বর (অফিস) +৮৮৫৫১৩৮৫৯৩ ইন্টারকম PABX ১০৪

নাম জনাব এস এম শফি কালাম। পদবী, কোম্পানি সচিব (উপসচিব) অফিস, বোয়েসেল। ফোন নম্বর (অফিস) ০২৫৫১৩৮৫৬৪ ইন্টারকম PABX ১০৫

নাম, জনাব নুর আহমেদ। পদবী উপ মহব্যবস্থাপক (প্রশাসন মানবসম্পদ ও অর্থ)। অফিস, বোয়েসেল। মোবাইল নম্বর ০১৯৭৭১২৩০৫৩ মোবাইল নম্বর (অফিস) ০২৯৩৩৬২৬৫

নাম, জনাব মোঃ আলম হোসেন। পদবী, উপ মহাব্যবস্থাপক (ব্যবস্থাপনা উন্নয়ন) অফিস, বোয়েসেল। মোবাইল নম্বর ০১৮১৬৫২৩৫০৯

নাম, জনাব জেসমিন রেকসানা। পদবি, সরকারি মহাব্যবস্থাপক (প্রশাসন এইচআর, ট্রেনিং)। মোবাইল নম্বর, ০১৭১৫৪২৮৬৪৯

নাম, জনাব মোঃ নূরুল ইসলাম। পদবি, সরকারি মহাব্যবস্থাপক (আইটি মাইনটেন্যান্স) মোবাইল নম্বর, ০১৭১৬০৩৫৬৭৩

নাম, জনাব মোঃ ওয়াহিদুর রহমান। পদবি, সরকারী মহাব্যবস্থাপক (অর্থ হিসাব ও আডিট) মোবাইল নম্বর, ০১৭১২৭৫৩৪৬৪

নাম, জনাব নোমার চৌধুরী। পদবী, সরকারি মহাব্যবস্থাপক (ব্যবসার উন্নয়ন) মোবাইল নম্বর, ০১৭১১৫০৬৯০৫

প্রিয় পাঠক এতক্ষণ আপনারা বোয়েসেল কর্মকর্তা বিন্দুর তালিকা পড়লেন। তো আর্টিকেলে যেগুলো নাম উল্লেখ করা রয়েছে তার বাহিরেও অনেক অফিস কর্মকর্তা রয়েছে।

শেষ কথা

বন্ধুগণ, থাকি। শেষ কথা ই আজকে আমার এই আর্টিকেলটি ছিল বোয়েসেল সার্কুলার এবং বোয়েসেল সার্কুলার ২০২৪ সম্পর্কে সমস্ত তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোন কিছু বুঝতে না পারলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোন প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে বোয়েসেল সার্কুলার - বোয়েসেল সার্কুলার ২০২৪ সম্পর্কে সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url