কাচা শিমুল মূল খাওয়ার উপকারিতা - শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া

ভূমিকা

শিমুল গাছকে আমরা সাধারণ বৃক্ষ হিসেবে জানলেও এই গাছের মধ্যে রয়েছে নানান রকমের রোগ থেকে মুক্তি পাওয়ার ঔষধি গুনাগুন। গবেষকরা শিমুল গাছকে গবেষণা করে ভায়াগ্রহ ঔষধি গুনাগুন হিসেবে তুলে ধরেছে। আজকে আমরা কাঁচা শিমুল মূল খাওয়ার উপকারিতা এবং শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া এছাড়াও শিমুল গাছ সম্পর্কে সমস্ত তথ্য জানার চেষ্টা করব।
কাচা শিমুল মূল খাওয়ার উপকারিতা - শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া
প্রিয় পাঠক আশা করি ভালই আছেন। আজকে আমি আপনাদের মাঝে আরও একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে চলে এসেছি। আপনি যদি কাঁচা শিমুল মূল খাওয়ার উপকারিতা এবং শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া অথবা শিমুল মূল সম্পর্কে বিস্তারিত সকল তথ্য খুঁজে থাকলে এই আর্টিকেলটি আপনার জন্য। আপনি ধৈর্য সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন আশা করি সকল সঠিক তথ্য খুঁজে পাবেন।

কাচা শিমুল মূল খাওয়ার উপকারিতা

প্রিয় পাঠক অনেকেই কাচা শিমুল মূল খাওয়ার উপকারিতা সম্পর্কে জানিনা শিমুল গাছকে সাধারণত কাঁটাওয়ালা গাছ হিসেবে পরিচিত দিয়ে থাকি। এই কাঁটা বিশিষ্ট গাছের গোড়ার শীকরে থাকে শিমুল মূল বা লম্বা আলুর মত বহু রোগের নিরাময়ের ঔষধি আলু। চলুন জেনে নেয়া যাক কাচা শিমুল মূল খাওয়ার উপকারিতা কি কি।

কাচা শিমুল মূল খাওয়ার উপকারিতা প্রথমেই বলবো, বিবাহিত দামপত্র জীবনের অসুখী ব্যক্তিদের সুখ ফিরিয়ে আনতে সাহায্য করবে এই কাঁচা শিমুল গাছের মূল। যাদের শরীরের যৌন দুর্বলতা রয়েছে তাদের কাঁসা শিমুল মূল নিয়মিত বেশ কিছু দিন খাবার ফলে অনেক ভালো ফলাফল পাবে। শিমুল গাছের মূল নিয়মিত খেলে পুরুষদের শুক্রাণু বৃদ্ধি পায়।
  • কাচা শিমুল মূল খাওয়ার উপকারিতা সম্পর্কে মানুষের দেহে যে সকল ভিটামিন যোগান দেয় চলুন জেনে নেওয়া যাক।
  • ভিটামিন এ আমাদের মানব শরীরে দৃষ্টির শক্তির জন্য অত্যান্ত বেশ কার্যকরী শিমুল গাছের মূল। শিমুল গাছের মূল থেকে ভিটামিন এ পাওয়া যাই।
  • ভিটামিন সি মানব শরীরের ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অনেক সাহায্য করে। এই শিমুল গাছের মূয়ে রয়েছে ভিটামিন সি তে ভরপুর।
  • কাঁচা অবস্থায় শিমুল গাছের মূল খাওয়ার ফলে হজম শক্তি বৃদ্ধি করে, প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে এতে।
  • আপনি যদি কঠোর পরিশ্রম করেন তাহলে আপনার শরীরে কিছুটা হলেও ব্যথার অনুভব করবেন। শিমুল গাছের মূলে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি কাঁচা শিমুল গাছের মূল খাবার ফলে আপনার শরীরের ব্যথা উপশম হবে।
  • খনিজ পদার্থের দিক থেকে শিমুল গাছের মূলে রয়েছে ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ফোলিক এসিড। আমাদের মানব শরীরের স্বাস্থ্যের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের জন্য খুবই কার্যকরী এই শিমুল গাছের মূল।
  • রক্তশূন্যতা দূরীকরণ কাচা শিমুল গাছের মূল খাওয়ার ফলে মানব শরীরের রক্তশূন্যতার দূর করনে ব্যাপক সাহায্য করে।
  • কাচা শিমুল মূল খাওয়ার ফলে আপনার মাথার চুল ভালো রাখতে সাহায্য করবে। শিমুল গাছের মূল থেকে যে সকল পুষ্টিকুণ পাওয়া যায় সে সকল পুষ্টিগুণ মাথার চুলের জন্য বেশ ধারণ কার্যকরী ভূমিকা পালন করে।
  • আপনার পেটে যদি গ্যাস থাকে তাহলে কাঁচা শিমুল মূল নিয়মিত খাওয়ার ফলে গ্যাস ভালো হয়ে যাবে। শিমুল মূল খাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্য রোগ ভালো হয়ে যাবে।
  • দাঁতের মাড়ি মজবুত করে, ডায়রিয়া ও আমাশয় এর জন্য কাঁচা শিমুল মূল বেশ উপকারী।

শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া

প্রিয় পাঠক এখন আমরা যানবো শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। আমাদের সবুজ শ্যামলে ভরা সোনার বাংলাদেশ। আমাদের দেশে অনেক রকমের গাছ গোছালি আছে তার মাঝে অন্যতম একটি গাছ সেটি হল শিমুল গাছ। শিমুল এটি একটি প্রাকৃতিক গাছ। এই গাছেকে আপনারা খুব সহজেই চিনতে পারবেন যেমন শিমুল গাছে গোড়া থেকে মাথা পর্যন্ত রয়েছে বড় বড় কাটা।

পুরো বিশ্ব জুড়ে বেশিরভাগ ঔষধ তৈরি হয় প্রকৃতির দেওয়া গাছ গোছালি থেকে। প্রকৃতির দেওয়া শিমুল গাছের গোড়ায় মাটির নিচে শিকড়ে থাকে মূল যার দেখতে কিছুটা লম্বা লম্বা আলুর মত। শিমুল গাছের মূল নানান রকমের পুষ্টি গুণে ভরা ভেষজ ঔষধ যা খাওয়ার ফলে কোনরকম পাশব প্রতিক্রিয়া হবে না বলে আশা করা যায়।

শিমুল গাছের মূল খাওয়ার জন্য কোন নির্দিষ্ট নিয়ম নেই এবং নির্দিষ্ট সময় নেই। শিমুল মূল পরিষ্কার করে ধুয়ে নিয়ে উপরের চামড়া খসিয়ে ভেতরের সাদা অংশটুকু কুচি কুচি করে কেটে গ্লাসে করে পানি দিয়ে সারারাত ভিজিয়ে রেখে সকাল বেলা দুই থেকে তিন চামচ খাঁটি মধু মিশিয়ে খালি পেটে খেতে পারেন।অনেকের খালি পেটে খেতে পারেন না বমি বমি ভাব হয়। এইজন্য

শিমুলের মূল গুড়া করে অথবা কুচি কুচি করে কেটে দুধের সাথে মিশিয়ে অথবা শুধু পরিষ্কার পানি দিয়ে রাতে ঘুমানোর আগে খেতে পারেন এতে উপকার আছে। প্রাকৃতিকভাবে শিমুল গাছের মূল উপরের চামড়া খসিয়ে ভিতরে সাদা অংশ চিবিয়েও খাওয়া যায়।

শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া নেই বললেই চলে তার পরেও অতিরিক্ত বেশি খাওয়া যাবে না তাহলে ক্ষতি হওয়ার সম্ভাবনা আছে। প্রাকৃতিকভাবে উত্তোলন করে খেলে উপকার বেশি পাওয়া যায়।

খালি পেটে শিমুল মূল খাওয়ার উপকারিতা

প্রিয় পাঠক এখন আমরা যেই বিষয়ে জানব খালি পেটে শিমুল মূল খাওয়ার উপকারিতা সম্পর্কে। খালি পেটে শিমুল মূল খাওয়ার প্রধান উপকারিতা যেটা পাবেন তা হোলো যৌবনের। প্রিয় পাঠক জিনারা হস্তমৈথুন করে বীর্য একেবারে পানির মতো পাতলা করে ফেলেছে তাদের জন্য এই শিমুল গাছের মূল বেশ উপকারী।

বিবাহিত দাম্পত্য জীবনে একটি পুরুষ সকাল বেলা খালি পেটে শিমুল মূল খাওয়ার ফলে তার স্ত্রীর সাথে দীর্ঘ সময় ধরে সহবাস করতে পারবেন। এছাড়াও খালি পেটে শিমুল মূল খাওয়ার ফলে নানান রকমের উপকার পাওয়া যায়। খালি পেটে শিমুল মূল খাওয়ার উপকারিতা কেমন করে খেতে হবে তা জানতে উপরের শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া পড়ুন।

আপনার যদি কোন জায়গায় গুরুতর ভাবে কেটে যায় সেই ক্ষতস্থানে শিমুল গাছের মূল থীতা করে সেই ক্ষতস্থানে লাগিয়ে দিলে দ্রুত ব্যথা কমে যায় যায়। মহিলাদের পক্ষে শিমুল গাছের মূল খাওয়ার ফলে রক্তস্রাব ভালো হয় এবং মহিলারা শারীরিকভাবে দুর্বল থাকলে শিমুল গাছের মূল খাওয়ার ফলে অনেক অনেক উপকার পাবে।

শিমুল মূলের পাউডার খাওয়ার নিয়ম

প্রিয় পাঠক এখন আমার যে বিষয়ে জানব তা হল শিমুল মূলের পাউডার খাওয়ার নিয়ম, চলুন শুরু করা যাক। ইতিমধ্যেই আপনারা যদি উপরের শিমুল মূলের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে পড়ে থাকেন তাহলে শিমুল মূলের পাউডার খাওয়ার উপকারিতা সম্পর্কে অনেকটা ধারণা পেয়ে গিয়েছেন। শিমুল মূলের পাউডার খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত আরো কিছু জেনে নেওয়া যাক।

শিমুল গাছের মূল সংগ্রহ করে পরিষ্কার পানিতে ধুয়ে নিয়ে উপরের চামড়া টুকু সরিয়ে নিন তারপর ভেতরের সাদা অংশটুকু কুচি কুচি করে কেটে রোদে শুকাতে দিন। মোটামুটি ১০ থেকে ১৫ দিন রোদে শুকানোর পর আপনি বাড়িতে শীল পাটার সাহায্যে পাউডার বানাতে পারবেন, এছাড়াও ব্লেন্ডার মেশিনের সাহায্যে অথবা রাইস মিলে নিয়ে গিয়ে পাউডার বানাতে পারবেন।

শিমুল মুলের পাউডার ১ চা চামচ থেকে সর্বোচ্চ ২ চা চামুচ আপনি ভাতের সঙ্গে খেতে পারেন। শিমুল মূলের পাউডার দুধের সাথে মিশিয়ে রাতে ঘুমানোর আগে খেতে পারেন অথবা পানিতে মিশিয়ে ভরা পেটেও খেতে পারেন। শিমুল মুলের পাউডার আপনি শরবতের সাথে মিশিয়েও হতে পারে। প্রিয় পাঠক এই ছিল শিমুল মূলের পাউডার খাওয়ার নিয়ম।

শিমুল মূল চূর্ণ দাম

প্রিয় পাঠক এখন আমরা যেই বিষয়ে আলোচনা করব তা হল শিমুল মূল চূর্ণ দাম নিয়ে চলুন শুরু করা যাক। শিমুল গাছের মূল যদি আপনি যিনারা চাষাবাদ করেন তাদের কাছ থেকে কিনে নিতে চান তাহলে কেজি প্রতি পাবেন ১০০ থেকে ১২০ টাকা করে। খুচরা বিক্রেতা বা হকার এর কাছ থেকে নিলে প্রতি পিস পিস ২০ থেকে ৩০ টাকা করে নিবে।

শিমুল গাছের মূল যদি আপনি পাউডার হিসেবে কিনতে চান তাহলে শিমুল মূল চূর্ণ দাম পড়বে প্রতি ১০০ গ্রামে এর দাম সর্বোচ্চ ৭০ থেকে ১০০ টাকা। তবে শিমুল গাছের গুড়া বাইরে থেকে কিনে নেওয়ার থেকে প্রাকৃতিকভাবে আপনি ঘরে বসেই তৈরি করতে পারবেন, কারণ বাহিরের শিমুল গাছের গোড়ায় নানান রকম এর প্রক্রিয়া মিশানো থাকতে পারে বলে নিরাপদ নয়।

শেষ কথা

বন্ধুগণ, থাকি। শেষ কথা ই আজকে আমার এই আর্টিকেলটি ছিল বোয়েসেল সার্কুলার এবং বোয়েসেল সার্কুলার ২০২৪ সম্পর্কে সমস্ত তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোন কিছু বুঝতে না পারলে বা কোন তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোন প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে বোয়েসেল সার্কুলার - বোয়েসেল সার্কুলার ২০২৪ সম্পর্কে সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url