পাকা পেয়ারা খাওয়ার উপকারিতা অপকারিতা পুষ্টিগুণ

ভূমিকা

পিয়ারা আমেরিকান এই ফলটি বাংলাদেশ খাবারের পাতে আসে ১৭ শতকের গোড়ায়। পেয়ারা চাষ করার ক্ষেত্রে, বর্তমানে অন্যান্য দেশের থেকে বাংলাদেশ ৮ নাম্বার পজিশনে রয়েছেন। অন্যান্য ফলের তুলনায় উচ্চ বহু গুণ উপকারিতা রয়েছে এই ফলে তাই, পাকা পেয়ারা খাওয়ার উপকারিতা অপকারিতা পুষ্টিগুণ সম্পর্কে জানতে নিচের লেখাগুলো মনোযোগ সহকারে পড়ুন।
পাকা পেয়ারা খাওয়ার উপকারিতা অপকারিতা পুষ্টিগুণ

প্রিয় পাঠক আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরও একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলে রয়েছে পাকা পেয়ারা খাওয়ার উপকারিতা, পেয়ারা খাওয়ার অপকারিতা, পেয়ারার পুষ্টিগুণ, পেয়ারা কোন ভাষার শব্দ, পেয়ারা ইংরেজি কি?

পাকা পেয়ারা খাওয়ার উপকারিতা

আমরা পিয়ারা খাই কিন্তু পেয়ারা খাবার ফলে কি কি হয় তা কিন্তু আমরা খোঁজ রাখি না বা জানি না। পাকা পিয়ারাই রয়েছে অসংখ্য ভিটামিন যা আমাদের মানব শরীরের জন্য অনেক উপকারী। পাকা পেয়ারা খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে হলে নিচের লেখাগুলো মনোযোগ এবং ধৈর্য সহকারে পড়তে থাকুন।

পাকা পিয়ারাই প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকার কারণে, পাকা পিয়ারা খাওয়ার ফলে আমাদের শরীরে ইমিউনিটি বুস্ট করে অর্থাৎ শরীরে শক্তি যোগান দেয়, রোগ প্রতিরোধ থেকে দূরে রাখে, পাশাপাশি চোখের জন্য উপকারী। ব্রেন টিউমার নিরাময় করে।

পাকা পিয়ারাই উচ্চমাত্রায় ফাইবার থাকার কারণে রক্তের শর্করার পরিমাণ কমায় ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, পাশাপাশি রক্তের খারাপ কোলেস্টরেল দূর করে। পাকা পিয়ারাই প্রচুর পরিমাণে সোডিয়াম এবং পটাশিয়াম থাকাই হার্ট ভালো রাখে। পেটের ব্যথা দূর করে।

পাকা পিয়ারাই ভিটামিন এ রয়েছে যার ফলে আমাদের চোখের নানান রকমের সমস্যা দূর করে। পাকা পেয়ারা গর্ভবতী মহিলাদের জন্য দারুন উপকারী একটি ফল। গর্ভবতী মহিলাদের শরীরে এনার্জি ফিরিয়ে আনে পাশাপাশি শরীরে শক্তি যোগান দেয়। পাকা পিয়াড়ায় দাঁত ও দাঁতের মাড়ির জন্য উপকারী ফল।

পাকা পিয়ারা খাওয়ার ফলে ত্বকের নানান রকমের সমস্যা দূর হয় পাশাপাশি উজ্জ্বল করে। এছাড়াও পাকা পিয়ারা খেলে মন ভালো থাকে। অতিরিক্ত চর্বি কমায়, পাশাপাশি ওজন কমাতে সাহায্য করে। প্রিয় পাঠক এতক্ষণ আপনারা পাকা পেয়ারা খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানলেন। ভালো লেগে থাকলে পরিচিত ব্যক্তিদের সাথে শেয়ার করবেন।

পেয়ারা খাওয়ার অপকারিতা

পেয়ারা খাওয়ার অপকারিতা এই তথ্যে আমি আপনাদের জানাবো, পাকা পেয়ারার অসংখ্য উপকারিতা রয়েছে তবুও উপকারিতার পাশাপাশি মানবদেহের জন্য কিছু অপকারিতা রয়েছে। চলুন পেয়ারা খাওয়ার অপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।


অধিক পরিমাণে পেয়ারা খেলে হজমের সমস্যা হতে পারে ফলে পেট খারাপ, পাতলা পায়খানা, ডায়রিয়া হওয়ার সম্ভাবনা বেশি। এছাড়াও দাঁতের ব্যথা হতে পারে, কারণ পিয়ার আর বিচি শক্ত। একজিমার ঝুঁকি রয়েছে, ডায়াবেটিস রোগীদের জন্য অল্প হলেও ক্ষতি হয়।

প্রিয় বন্ধুগণ আশা করি পেয়ারা খাওয়ার অপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। পেয়ারা খাওয়ার ফলে তেমন কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই, অপকারিতার থেকে উপকারিতা বেশি। কিন্তু অধিক পরিমাণে খাওয়ার ফলে স্বল্প পরিমাণে অপকারিতা দেখা দেয়।

পেয়ারার পুষ্টিগুণ

বন্ধুগণ এতক্ষণ আপনারা পেয়ারার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানলেন এখন জেনে নেওয়া যাক পেয়ারার কি কি পুষ্টিগুণ রয়েছে সেই সম্পর্কে। কথা না বাড়িয়ে, পেয়ারার পুষ্টিগুণ সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

গবেষণায় বলেছে পেয়ারাতে রয়েছে, ভিটামিন সি, অ্যাসক্ববিক এসিড, ক্যারোটিনয়েডস, থায়ামিন, রিবোফ্লাভিন নামক ভিটামিন। এইগুলো উপাদান ছাড়াও আরো রয়েছে যেমন, পটাশিয়াম, ফোলেট, পেকটিন, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম এর মত খনিজ উপাদান। পুষ্টি বিজ্ঞানীরা বলছেন, ওমেগা৩ এবং ওমেগা৬ এর মত গুরুত্বপূর্ণ ফ্যাটি এসিড রয়েছে।

একটি মিডিয়াম ওজনের পেয়ারাতে মোটামুটি যেগুলো পুষ্টিগুণ পাওয়া যায় নিচে উল্লেখ করা হলো।
  • ০.২৬ মিলিগ্রাম আইরন।
  • ২২ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম।
  • ৫.৪ গ্রাম ফাইবার।
  • ৪০ মিলিগ্রাম ফসফরাস।
  • ২.৫৫ গ্রাম প্রোটিন।
  • ৮.৯২ গ্রাম সুগার।
গবেষকরা এটাও বলেছেন একটি আপেল এবং পেয়ারা দুই ফল এর মধ্যে আপেল এর থেকে পেয়ারাতে বেশি পুষ্টিগুণ রয়েছে। প্রিয় পাঠক এই ছিল পেয়ারার পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত তথ্য।

পেয়ারা কোন ভাষার শব্দ

পেয়ারা কোন ভাষার শব্দ বিস্তারিত তথ্য আলোচনা সাপেক্ষে নিচে উল্লেখ করা হলো। বন্ধুগণ পিয়ারা পর্তুগিজ ভাষার শব্দ থেকে উৎপত্তি হয়েছে। তবে অনেকেই আবার একে গ্রিস ভাষা শব্দ থেকে এসেছে বলে। তবে সঠিক উত্তর হল পর্তুগিজ। বন্ধুগণ পেয়ারা কোন ভাষার শব্দ আশা করি আপনারা জেনে গিয়েছেন।

পেয়ারা ইংরেজি কি

প্রিয় বন্ধুগণ পেয়ারা ইংরেজি কি? এই প্রশ্ন বা উত্তরটি অনেকের কাছে খুব কঠিন আবার অনেকের কাছে খুব সহজ। পেয়ারা ইংরেজি নাম গুয়াভা (Guava). পেয়ারা ইংরেজি কি আশা করি বুঝতে পেরেছেন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল পাকা পেয়ারা খাওয়ার উপকারিতা অপকারিতা পুষ্টিগুণ এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।


অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে পাকা পেয়ারা খাওয়ার উপকারিতা অপকারিতা পুষ্টিগুণ এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url