কাঁঠাল কোন মাটিতে ভালো হয় গাছের পরিচর্যা

ভূমিকা

কাঁঠাল আমাদের জাতীয় ফল। বাংলাদেশের প্রায় সব জেলাতেই কাঁঠাল উৎপন্ন হয়। জৈষ্ঠ্য মাসে পাকা কাঁঠালের মও মও গন্ধে ছড়িয়ে পড়ে পুরো এলাকা। অনেকেই ঠিক মতো পরিচর্যা করার ফলে কাঁঠাল গাছ জন্মাতে পারেন না তাই কাঁঠাল কোন মাটিতে ভালো হয় গাছের পরিচর্যা সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।
কাঁঠাল কোন মাটিতে ভালো হয় গাছের পরিচর্যা

প্রিয় পাঠক আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরও একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটি মূলত কাঁঠাল কোন মাটিতে ভালো হয়, কাঁঠাল গাছের পরিচর্যা, কাঁঠাল গাছে ফল ধরানোর উপায় এই সমস্ত তথ্য যদি গুগলে খুঁজে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য।

কাঁঠাল কোন মাটিতে ভালো হয়

কাঁঠাল কোন মাটিতে ভালো হয় এই সকল প্রশ্ন অনেকেই গুগলে খোঁজাখুঁজি করেন। কাঁঠাল কোন মাটিতে ভালো হয় জানতে হলে নিচের লেখাগুলো মনোযোগ সহকারে পড়তে থাকুন।

বিশেষ করে পাহাড়ি অঞ্চল, উঁচু জমি ও যে সকল এলাকায় লাল মাটি রয়েছে সেই সকল এলাকায় বেশি কাঁঠাল উৎপাদন হয়। তবে বাংলাদেশের মধ্যে সবথেকে গাজীপুর কে কাঁঠালের রাজধানী বলা হয়।এছাড়াও সিলেট, রাঙামাটি, খাগড়াছড়ি, ময়মনসিংহ, ভাওয়াল মধুপুরের গড়, রাজশাহী সাভার এসব অঞ্চলে কাঁঠাল বেশি উৎপাদন হয় বলে প্রমাণিত।

কাঁঠাল গাছ যদি টবে রোপন করতে চান তাহলে বেশ বড় আকৃতির একটি টব নিবেন। টবের নিচের ভাগে রাখবেন ইটের খোয়া, তারপরের ভাগে রাখবেন দোআঁশ মাটি, তার উপরের ভাগে রাখবেন বালি, তার উপরের ভাগে রাখবেন লাল মাটি। কাঁঠাল গাছ চাষ করার ক্ষেত্রে কাঁঠাল গাছের মূল মাটি হচ্ছে লালমাটি।

প্রিয় পাঠক আশা করি আপনারা কাঁঠাল কোন মাটিতে ভালো হয় এই সম্পর্কে অনেকটাই ধারণা পেয়ে গিয়েছেন।

কাঁঠাল গাছের পরিচর্যা

কাঁঠাল গাছের পরিচর্যা সম্পর্কে বিস্তারিত নিচে আলোচনা করা হলো। কাঁঠাল গাছ লাল মাটি এবং উচু এলাকায় বেশি দেখা যায়, সুতরাং কাঁঠাল গাছের চারা রোপনের সময় বেশি পরিমাণে লাল মাটি ব্যবহার করবেন। সঠিক সময় কাঁঠাল গাছের অঙ্গ ছাঁটাই বা প্রুনিং করা প্রয়োজন।


প্রুনিং হল গাছের অপ্রয়োজনীয় ছোট ছোট অংশ যেমন ডাল, পাতা, ফুল, ফল, মরা ডাল ইত্যাদি কেটে সরিয়ে ফেলা বা অঙ্গ ছাটাই। প্রুনিং করলে গাছ সুস্থ সবল থাকে এবং ফল ধারণ ক্ষমতা বাড়ে। কাঁঠাল গাছের কান্ড এবং শাখা প্রশাখায় উৎপন্ন ফুড স্টকে কাঁঠাল ধরে। কাঁঠাল।

ফুড স্টক হয় ডালের গিটের মতো উঁচু জায়গা থেকে আর ঠিকমতো প্রুনিং করলে ফুড স্টক বের হয় প্রচুর পরিমাণে। আগস্ট ও সেপ্টেম্বর মাসে কাঁঠাল গাছ প্রুনিং করবেন, এতে পরবর্তী মৌসুমে গাছের স্ত্রী ফুল ফোটার সৃষ্টি হয়। গাছের কাটা জায়গায় মরা ডালপালা ছাঁটাই করার পর কাটা স্থানে বদ্ধ পেস্ট ব্যবহার করবেন এবং নিচের উল্লেখিত ঔষধ ব্যবহার করবেন।

ফল আসার একমাস আগে গাছের গোড়ায় জৈব সার ব্যবহার করবেন এবং নিয়মিত পানি দিয়ে ভিজিয়ে রাখবেন। প্রিয় পাঠক এই ছিল কাঁঠাল গাছের পরিচর্যা সম্পর্কে বিস্তারিত তথ্য। ভালো লেগে থাকলে অবশ্যই পরিচিত ব্যক্তিদের সাথে শেয়ার করবেন।

কাঁঠাল গাছে ফল ধরানোর উপায়

সাধারণত কাঁঠাল গাছের তিনটি পোকা আক্রমণ করে থাকে। কাঁঠালের ফল ছিদ্রকারী পোকা, কাঁঠালের উইপোকা, কাঁঠালের গুড়ি ছিদ্রকারী পোকা। এই পোকা গুলো পরিচর্যার মাধ্যমে খুব সহজে দমন করা যায়। পাশাপাশি জেনে নিন কাঁঠালের কয় ধরনের রোগ হয়। কাঁঠালের সাধারণত তিন ধরনের রোগ হয়।

কাঁঠালের পাতার দাগ রোগ, কাঁঠালের কান্ড ফাটা বা রস ঝরা রোগ, কাঁঠালের মুচি পচা রোগ। প্রিয় পাঠক এই আর্টিকেলটি মূলত কাঁঠাল গাছে ফল ধরানোর উপায় নিয়ে। তবে কাঁঠালের মুচি পচা রোগ কাঁঠালের সবচেয়ে ক্ষতিকারক রোগ, এই রোগের কারণে কাঁঠালের ফলন ব্যাপারে কমে যায়।

এছাড়াও অধিক পরিমাণে কাঁঠাল গাছে ফল ধরানোর জন্য গাছের পরিচর্যা করতে হবে অর্থাৎ কাঁঠাল গাছে অসংখ্য মরা ডালপালা, পোকা আক্রান্ত ডালপালা, কাঁঠালের পুরাতন বোটা ছাঁটাই করতে হবে। এগুলো থাকার কারণে ছত্রাক এর বসবাস আগের থেকেই হয়ে থাকে কাঁঠাল গাছে এইজন্য কাঁঠাল ছোট থেকেই পচন ধরে ঝরে পড়ে যায়।

উপরের উল্লেখিত রোগ ও পোকামাকড় এর হাত থেকে রক্ষা পাওয়ার জন্য যে সকল ঔষধ ব্যবহার করবেন নিচে উল্লেখ করা হলো।

মরা ডালপালা ছাঁটাই করার পর কাটা স্থানে বদ্ধ পেস্ট অথবা চ্যাম্পিরন অথবা হাইড্রোকব অথবা জিবাল অথবা ডলফিন অথবা ব্লিটক্স অথবা সালকস্ক অথবা হেমক্সি অথবা কপার ব্লু অথবা সানভিট অথবা অস্কিকব অথবা সানভিট অথবা কন্ট্রোল অথবা অক্সিভিট অথবা পলিকো অথবা কুড়েনক্স অথবা বাইকপার অথবা গোল্ডটন।


এর যে কোন একটি পেস্ট করে কাটা স্থানে লাগিয়ে দিতে হবে এবং পুরো গাছে কপার হাইড্রসেক গ্রুপের ছত্রাকনাশক পার লিটার ২ গ্রাম অথবা সেতারা অথবা নাইট্রো পুরো গাছ ছিটিয়ে দিতে হবে। প্রিয় পাঠক উপরের অংশটুকু পড়ে কাঁঠাল গাছে ফল ধরানোর উপায় আশা করি আপনারা পুরোপুরি বুঝতে পেরেছেন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল কাঁঠাল কোন মাটিতে ভালো হয় গাছের পরিচর্যা এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে কাঁঠাল কোন মাটিতে ভালো হয় গাছের পরিচর্যা এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

কাঁঠাল কোন মাটিতে ভালো হয় গাছের পরিচর্যা এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার পরিবার আপনার বন্ধুবান্ধব আপনার আত্মীয়-স্বজনদের কাছে অবশ্যই শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url