গলদা চিংড়ির বৈশিষ্ট্য ইংরেজি নাম দাম বৈজ্ঞানিক নাম খাদ্য তালিকা

ভূমিকা

চিংড়ি মাছ নামটা বাঙ্গালীদের কাছে খুবই জনপ্রিয় নাম। ছোট চিংড়ি থেকে বড় চিংড়ি, বাগদা চিংড়ি আবার গলদা চিংড়ি, নানান রকমের চিংড়ি মাছ রয়েছে। স্বাদে ভরপুর চিংড়ি মাছ। বড় চিংড়ির মাছ সাদে ভরপুর যেমন গলদা চিংড়ি। আজকে আমি আপনাদের মাঝে গলদা চিংড়ির বৈশিষ্ট্য ইংরেজি নাম দাম বৈজ্ঞানিক নাম খাদ্য তালিকা নিয়ে হাজির হয়েছি।
গলদা চিংড়ির বৈশিষ্ট্য ইংরেজি নাম দাম বৈজ্ঞানিক নাম খাদ্য তালিকা

প্রিয় পাঠক আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটি মূলত, গলদা চিংড়ির বৈজ্ঞানিক নাম কি, গলদা চিংড়ির বৈশিষ্ট্য, গলদা চিংড়ির দাম, গলদা চিংড়ি ইংরেজি কি। এই সকল তথ্য যদি আপনি গুগলে খুঁজে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য।

পোস্ট সূচিপত্রঃআপনি প্রথম থেকে শেষ পর্যন্ত ধৈর্য এবং মনোযোগ সহকারে পড়ুন আশা করি সীমা এইটি ওয়েব সাইটে সকল সঠিক তথ্য খুঁজে পাবেন।

গলদা চিংড়ির বৈজ্ঞানিক নাম কি

গলদা চিংড়ির বৈজ্ঞানিক নাম কি জানতে হলে নিচে লেখাগুলো প্রথম থেকে শেষ পর্যন্ত ধৈর্য সহকারে পড়তে থাকুন। গলদা চিংড়ির বৈজ্ঞানিক নাম কি? গলদা চিংড়ির বৈজ্ঞানিক নাম হল Macrobrachium rosenbergii ( ম্যাক্রোব্রাকিয়াম রোজেনবার্গি)।

প্রিয় পাঠক গলদা চিংড়ির বৈজ্ঞানিক নাম কি আশা করি আপনারা জেনে গিয়েছেন। জনসচেতনতার ক্ষেত্রে এবং গলদা চিংড়ির বৈজ্ঞানিক নাম কি ব্যবসায়ী পরিচিতদের কাছে এই মন্তব্যটি শেয়ার করতে পারেন।

গলদা চিংড়ির বৈশিষ্ট্য

গলদা চিংড়ির বৈশিষ্ট্য সম্পর্কে পড়ার জন্য আপনাকে নিচের লেখাগুলো পড়ার জন্য আপনাকে আহ্বান জানানো হলো। গলদা চিংড়ির বৈশিষ্ট্য অনেক তার মধ্যে উল্লেখযোগ্য কিছু বৈশিষ্ট্য তুলে ধরবো এই আর্টিকেলে। চলুন জেনে নেয়া যাক গলদা চিংড়ির বৈশিষ্ট্য গুলো কি কি।
  • গলদা চিংড়ির সামনে দুইটি চিমটে দেওয়ার লম্বা দাঁর আছে, যা অন্যান্য চিংড়ি মাছে নেই।
  • গলদা চিংড়ি কিছুটা বিছে পোকার মত দেখতে এবং দাঁর আছে।
  • গলদা চিংড়ি অমেরুদন্ডী প্রাণী। গলদা চিংড়ির দেহ কাইকেরিয়াসেল অর্থাৎ কাইটিন দ্বারা গঠিত হয়।
  • গলদা চিংড়ির দেহ শক্ত কাইটিনের আবরণে ঢাকা, যাকে বহিঃকস্কাল বলে।
  • বলদা চিংড়ির চাষাবাদ পদ্ধতি খুব সহজ ও সাধু পানির যে কোনো জলাশয়ে চাষ করা যায়। মজার বিষয় হল গলদা চিংড়ির জন্ম হয় লবণ পানিতে আর চাষ করা হয় মিষ্টি পানিতে।
  • গলদা চিংড়ি সর্বভূক স্বভাবের প্রাণী। অর্থাৎ প্রাকৃতিক খাদ্য, আমাদের কৃত্রিম উপায় তৈরি করা খাবার বা যেকোনো দানাদার খাবার এর মূল খাদ্য।
  • খেতে সুস্বাদু হওয়ার কারণে আন্তর্জাতিক বাজারে গলদা চিংড়ির চাহিদা বেশি এবং উচ্চ বাজার দর দাম পাওয়া যায়।
  • গলদা চিংড়ির রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। ভাইরাস, ব্যাকটেরিয়া, ছত্রাক জনিত এই সকল রোগ চাষীদের একটু সতর্কতা অবলম্বন করলে এ সকল রোগ প্রতিরোধ করতে পারেন খুব সহজেই।
  • গলদা চিংড়ি নিশাচর প্রাণী। দিনের বেলায় কম বিচরণ করে, রাতের বেলায় বেশি বিচরণ করে এবং খাবার খুঁজে পাশাপশি খায়।
  • গলদা চিংড়ি স্বজাতিভোজী। কোনো গলদা চিংড়ি যখন খোলস পরিবর্তন করে তখন খাদ্যের অভাব পড়লে, সেই গলদা চিংড়ি কে অন্যরা ধরে খেয়ে নেয়। সুতরাং গলদা চিংড়ি চাষ করার ক্ষেত্রে খাদ্যের পরিমাণ বৃদ্ধি করতে হবে, তাহলে স্বজাতিভোজী রোধ করা যাবে।
  • গলদা চিংড়ি খোলস পাল্টানোর মাধ্যমে বড় হয়। পরিবেশ অনুকূলে থাকলে প্রতি ১৮ থেকে ২২ দিন পর পর খোলস পরিবর্তন করে।
  • উৎপাদন ব্যয় তুলনামূলক কম। সাদা মাছের সাথে নিষ্ক্রিয় পদ্ধতিতে চাষ করার ক্ষেত্রে আশা করা যায় উৎপাদন খরচ অনেক কম হবে। তবে রাক্ষসের মাছ এর সাথে গলদা চিংড়ি চাষ করা একেবারেই নিষেধ।

প্রিয় পাঠক এই ছিল গলদা চিংড়ির বৈশিষ্ট্য, ভাল লেগে থাকলে এবং কোনো কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন।

গলদা চিংড়ির দাম

গলদা চিংড়ির দাম সম্পর্কে জানতে হলে নিচের লেখা মনোযোগ সহকারে পড়তে থাকুন। প্রিয় পাঠক গলদা চিংড়ি মাছ আমদানির হওয়ার উপর গলদা চিংড়ির দাম নির্ভর করে। গলদা চিংড়ির দাম একেক জায়গায় একেক রকম দাম তারপরও মোটামুটি স্থায়ীভাবে যেই সকল গলদা চিংড়ির ১০ পিচে ১ কেজি হয় এই সকল মাছ ৫০০ টাকা কেজি বিক্রি হয়।

যেই সকল গলদা চিংড়ির ওজন ১ কেজিতে ১৪ থেকে ১৫ পিস হয় সেই সকল গলদা চিংড়ির দাম ৮৫০ থেকে ৯০০ টাকা কেজি করে। ছোট গলদা চিংড়ির দাম, ১ কেজিতে ১০০০ পিস এই সকল চিংড়ির দাম সাধারণত ৩০০ থেকে ৩৫০ টাকার মধ্যে থাকে। প্রিয় পাঠক আপনারা এতক্ষণ গলদা চিংড়ির দাম সম্পর্কে জানলেন।


এই সকল গলদা চিংড়ির দাম সাধারণত পাইকারি ব্যবসায়ীদের ক্ষেত্রে। সচরাচর খোলা বাজারে গলদা চিংড়ি কিনতে গেলে উপরে উল্লেখ করা দাম গুলোর থেকে আপনাকে ৫০ থেকে ১০০ টাকা বেশি দরে কিনতে হবে।

গলদা চিংড়ি ইংরেজি কি

গলদা চিংড়ি ইংরেজি কি তা কিন্তু আমাদের অনেকেরই অযানা। গলদা চিংড়ি ইংরেজি কি জানতে হলে নিচের লেখাগুলো মনোযোগ সহকারে পড়তে থাকুন।


গলদা চিংড়ি ইংরেজি অর্থ হল Lobster. চিংড়ি মাছের ইংরেজি নাম Shrimp. এবং গলদা চিংড়ির ইংরেজি নাম Lobster. প্রিয় পাঠক, গলদা চিংড়ি ইংরেজি কি এরকম প্রশ্ন অনেকেই গুগলে খোঁজাখুঁজি করেন। আশা করি আপনি আপনার উত্তর পেয়ে গিয়েছেন। জনসচেতনতার ক্ষেত্রে পরিচিতদের কাছে এবং মাছ ব্যবসায়ী দের কাছে শেয়ার করতে পারেন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল গলদা চিংড়ির বৈশিষ্ট্য ইংরেজি নাম দাম বৈজ্ঞানিক নাম খাদ্য তালিকা এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে গলদা চিংড়ির বৈশিষ্ট্য ইংরেজি নাম দাম বৈজ্ঞানিক নাম খাদ্য তালিকা এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

গলদা চিংড়ির বৈশিষ্ট্য ইংরেজি নাম দাম বৈজ্ঞানিক নাম খাদ্য তালিকা এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার পরিবার আপনার বন্ধুবান্ধব আপনার আত্মীয়-স্বজনদের কাছে অবশ্যই শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url