কমলার রস দিয়ে রূপচর্চা অপকারিতা উপকারিতা খাওয়ার নিয়ম ত্বকের যত্ন

ভূমিকা

কমলা ফলের রং কমলা হয় তাই এই ফল কমলালেবু হিসেবে পরিচিত। নানান রকমের পুষ্টিগুণ ভিটামিনে ভরপুর এই ফল। পুষ্টিগুণ ও উপকারিতা কাজ করবে যদি আপনি সঠিক নিয়ম মেনে খান তবেই। প্রিয় পাঠক কমলার রস দিয়ে রূপচর্চা অপকারিতা উপকারিতা খাওয়ার নিয়ম ত্বকের যত্ন এই আর্টিকেলে সকল কিছু জানতে পারবেন।
কমলার রস দিয়ে রূপচর্চা অপকারিতা উপকারিতা খাওয়ার নিয়ম ত্বকের যত্ন

প্রিয় বন্ধুগণ আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরও একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটি মূলত কমলার রস দিয়ে রূপচর্চা, কমলার অপকারিতা, কমলা খাওয়ার উপকারিতা, কমলা খাওয়ার নিয়ম, কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন, নিয়ে।

উপরের উল্লেখিত তথ্য যদি আপনি গুগলে খুঁজে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত ধৈর্য এবং মনোযোগ সহকারে পড়তে থাকুন আশা করি সীমা আইটি ওয়েবসাইটে সকল সঠিক তথ্য খুঁজে পাবেন।

কমলার রস দিয়ে রূপচর্চা

কমলার রস দিয়ে রূপচর্চা, উজ্জ্বল ও প্রাণবন্ত ত্বকের জন্য যেমন কমলা রাখা চাই ডায়েট লিস্টে, তেমনি ফেসপ্যাক এ কমলার রস ও খোসা ব্যবহার করতে পারেন সুন্দর ত্বক পেতে চাইলে। কমলার রস ভালো স্কিন টোনার। ত্বকের সৌন্দর্য রূপচর্চায় কমলার রস দিয়ে রূপচর্চা, কমলার রস ব্যবহার করবেন যেভাবে নিচে উল্লেখ করা হলো।
  • সকালে ঘুম থেকে উঠে প্রথমে মুখ নরমাল পানি দিয়ে পরিষ্কার করে নিন, এবার কমলার রস তুলো বা টিসু ভিজিয়ে চেপে চেপে লাগান ত্বকে। এতে রক্ত সঞ্চালন ভালো হবে এবং বাড়বে ত্বকের জৌলুস।
  • কমলার রসের সঙ্গে গোলাপ জল আর মধু মিশিয়ে তুলা ভিজে ত্বকে মুছে নিন, শুকিয়ে গেলে ভেজা তুলো বা টিসু দিয়ে মুছে ফেলুন। তক হবে নরম ও কোমল।
  • ত্বকের কালচে দাগ দূর করতে কাজে আসে কমলার রস। কমলার কোয়া সামান্য থেতা করে নিন, এর সঙ্গে অল্প দুই আর লেবুর রস মিশান। চোখ আর ঠোঁটের চারপাশ বাদ দিয়ে ত্বকে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে হাত ভিজিয়ে ঘষে ঘষে উঠিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের রোদে পড়া দাগ দূর হবে।
  • গরম পানিতে কমলার খোসার গুঁড়ো আর কয়েক ফোটা কমলার রস মিশিয়ে ভাব নিতে পারেন। তাতে আপনার ত্বক হবে আরো উজ্জ্বল।
  • কমলালেবুর রস এবং এলোভেরা এক সঙ্গে গিসারিন ও যোগ করতে পারেন একসঙ্গে মিশিয়ে তকে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিয়ে শুকিয়ে ফেলুন। শুকিয়ে গেলে টিস্যুর সাহায্যে তুলে ফেলুন দেখবেন আপনার ত্বক হবে উজ্জ্বল ও কমল।
প্রিয় পাঠক উজ্জ্বল ও কমল ত্বক পেতে অনেকেই অনেক কিছু ত্বকে ব্যবহার করে থাকেন। না বুঝে যে সেই ক্রিম ব্যবহার করা আমাদের ত্বকের পক্ষে হতে পারে ক্ষতিকর তাই ডাক্তার এবং বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী উপরের উল্লেখিত কমলার রস দিয়ে রূপচর্চা করার যে সকল ক্রিম বা উপকরণ উল্লেখ করা রয়েছে এইগুলো একবার ব্যবহার করে দেখুন।

আশা করা যায় আপনি আপনার ত্বকের জন্য অনেক ভাল ফলাফল পাবেন। প্রিয় পাঠক এই ছিল কমলার রস দিয়ে রূপচর্চা তথ্য, ভালো লেগে থাকলে আপনার বন্ধু বান্ধবীদের সাথে শেয়ার করতে পারেন।

কমলার অপকারিতা

প্রিয় পাঠক, আমরা জানি কমলা খাওয়ার উপকারিতা বেশি তবে কমলার কিছু অপকারিতা ও রয়েছে। কমলার অপকারিতা জানতে হলে নিচের লেখাগুলো মনোযোগ সহকারে পড়তে থাকুন।


যাদের কিডনির সমস্যা তাদের ক্ষেত্রে কমলালেবু বেশি মাত্রায় খাওয়ার ফলে হতে পারে মারাত্মক সমস্যা।

গর্ভবতী ও যুদ্ধদানকারী মহিলাদের জন্য কমলালেবু ভালো তবে সীমিত মাত্রায় খাওয়ার ফলে শরীরের ক্ষতি করতে পারে। কমলালেবু অতিরিক্ত খাওয়ার ফলে পেটে ব্যথা, সৃষ্টি হতে পারে। ছোট বাচ্চাদের অতিরিক্ত মাত্রায় কমলা লেবু খাওয়ার ফলে পেটে ব্যথা এবং সিনকোপ এর মত সমস্যা তৈরি করতে পারে।

প্রিয় পাঠক কমলা এটি একটি প্রাকৃতিক ফল বিধায় কমলার অপকারিতা তেমন নেই বললেই চলে। কমলার অপকারিতা থেকে উপকারিতা বেশি। অধিক পরিমাণে যে কোনো জিনিস খাওয়ার ফলে আমাদের শরীরে নানান রকমের সমস্যার সম্মুখীন হতে হয়। কমলার ক্ষেত্রে ও একই।

কমলা খাওয়ার উপকারিতা

মানব দেহের জন্য কমলার ভূমিকা অপরিসীম। কমলা খাওয়ার ফলে অনেক রকমের উপকার পাওয়া যায়। কমলা খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে হলে নিচের লেখাগুলো মনোযোগ সহকারে পড়তে থাকুন।
  • ক্যান্সার প্রতিরোধ করে।
  • হজম শক্তি বাড়ায়।
  • বমি হওয়া রোধ করে।
  • ডায়াবেটিস রোগীদের জন্য কমলালেবুর ভূমিকা অপারিসীম।
  • শরীরের দুর্বলতা দূর করে এবং এনার্জি ফিরে আনে।
  • লিভার পরিষ্কার করতে সাহায্য করে।
  • জন্ডিস প্রতিরোধ করতে কমলালেবুর ভূমিকা অপরিসীম।
  • কোলেস্টরেল প্রতিরোধ করে। হার্ট, হাই প্রেসার, ব্লাড প্রেসার রোগীদের জন্য কমলা লেবুর ভূমিকা অপারেশন।
  • কোষ্ঠকাঠিন্য দূর করে।
  • কিডনিতে পাথর, কমলালেবু কিডনির জন্য উপকারী।
  • ত্বকের ও চুলের সৌন্দর্য বাড়ায়।
  • হিমোগ্লোবিন অর্থাৎ রক্তশূন্যতার রোগীদের ক্ষেত্রে কমলা লেবুর ভূমিকা অপরিসীম।
  • ঘুমের জন্য ভালো।
  • ছোট বাচ্চাদের জন্য ভালো।
  • রাতকানা রোগ নিরাময় করে।
  • চোখের জন্য উপকারী।
  • স্মৃতিশক্তি বাড়াই।
  • ওজন কম এবং চর্বি কমাতে কমলালেবুর ভূমিকা অপরিসীম।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
  • হাড়ের জয়েন্ট এর ক্ষেত্রে কমলালেবুর ভূমিকা অপরিসীম।
  • ক্ষতস্থান নিরাময় বা ঘা শুকাতে সাহায্য করে।

প্রিয় পাঠক এই ছিল কমলা খাওয়ার উপকারিতা। ভালো লেগে থাকলে জনসচেতনতার ক্ষেত্রে পরিচিত ব্যক্তিদের সাথে শেয়ার করতে পারেন।

কমলা খাওয়ার নিয়ম

সৌন্দর্য স্বাস্থ্য দীর্ঘায়ু সাপেক্ষে খাবার এর উপকারিতা অপারিসীম। পুষ্টিকর খাদ্য সঠিক নিয়ম মেনে না খেলে পুষ্টিগুণ এর মাত্রা ও সঠিক হয় না। যে কোন খাবার খাওয়ার সঠিক সময় ও নিয়ম মেনে না খেলে তার বিপরীত হতে পারে।

কমলার ক্ষেত্রেও একই। যদি কমলা খাওয়ার নিয়ম মেনে না খান তাহলে কমলা খাওয়ার ফলে শরীরে দেখা দিবে নানান রকমের সমস্যা। প্রিয় পাঠক কমলা খাওয়ার নিয়ম ও পদ্ধতি সম্পর্কে জানতে হলে নিচের লেখাগুলো মনোযোগ সহকারে পড়তে থাকুন।

মূল খাবার ও ফল খাওয়ার নিয়মের মধ্যে আধা ঘন্টা ব্যবধান থাকা উচিত, কমলালেবুর ক্ষেত্রেও একই। বিশেষজ্ঞদের মতে সকালে এক গ্লাস পানি খাওয়ার পর ফল খাওয়া উচিত। তবে সাইট্রাস জাতীয় ফল যেমন, আঙ্গুর, কমলা, বাদামী লেবু এগুলো খেলে এসিডিটি বেড়ে যেতে পারে। সে ক্ষেত্রে ভরা পেটে কমলালেবু খেলে আপনার কোন সমস্যা হবে না।

সকালবেলা খালি পেটে কমলা খেলে পাকস্থলীতে গ্যাস সৃষ্টি হয়। কমলা খাওয়ার নিয়ম সন্ধ্যায়। সন্ধ্যায় কমলা খাওয়ার ফলে হজম শক্তি বাড়ায় এবং মেটা প্ল্যাটফর্ম বৃদ্ধিতে সাহায্য করে। প্রিয় পাঠক আশা করি বুঝতে পেরেছেন কমলা খাওয়ার নিয়ম সম্পর্কে।

কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন

ফেলে দেওয়া কমলার খোসা দিয়ে নিজেই তৈরি করুন ত্বক উজ্জ্বল, কালো দাগ, পিগমেন্টেশন, ব্রণ, চোখের নিচে কালো দাগ, মেস্তার দাগ, ত্বকের নানান রকমের দাগ মুক্ত ক্রিম, ফলে আপনার ত্বক কোরিয়ানদের মত সুন্দর হয়ে উঠবে। চলুন জেনে নেওয়া যাক কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন বা কেমন করে পিন তৈরি করবেন এবং ব্যবহার করবেন।

কমলার খোসা ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে ভালোভাবে পরিষ্কার করে নিন, তারপর হালকা পরিমাণ মতো জল দিয়ে মিডিয়াম তাপে সিদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে কমলার খোসা ব্লেন্ডারের সাহায্যে ব্লেন্ড করে নিন। কমলার খোসা পেস্ট বানানো হয়ে গেলে এতে যেগুলো উপকরণ মিশাবেন তার ওপর ভিত্তি করে ত্বকের সমস্যা দূর করবে।
  • কমলার খোসার পেস্ট এবং গ্লিসারিন একসাথে মিক্সচার করে ত্বকে লাগানোর ফলে ত্বক সফট করতে সাহায্য করে।
  • কমলার খোসার পেস্ট এবং ইকাপ একসাথে মিশিয়ে ত্বকে লাগানোর ফলে ত্বকের শুষ্কতা দূর করবে।
  • ত্বক উজ্জ্বল করতে পরিমাণ মতো চালের গুড়া, এক থেকে দুই চা চামচ মধু ও কমলালেবু খোসার পেস্ট একসঙ্গে ভালোভাবে মিশিয়ে ত্বকে লাগানোর ফলে ত্বক হবে উজ্জ্বল।
  • মসুরের ডাল অথবা বেসন এবং কমলা লেবুর পেস্ট এক সঙ্গে মিশিয়ে ত্বকে লাগানোর ফলে কালো দাগ দূর করবে।
  • ব্রণ ও পিগমেন্টেশন দূর করতে মসুরের ডাল অথবা বেসন, লেবুর রস ও কমলার খোসার পেস্ট একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান তাহলে ব্রণ ও পিগমেন্টেশন দূর হয়ে যাবে।
  • কমলার খোসার পেস্ট, কাঁচা গরুর দুধ পরিমাণ মত দুই থেকে তিন চা চামচ মধু একসঙ্গে মিশিয়ে মুখে লাগানোর ফলে ত্বকের মেস্তা দূর করবে।
  • শুধু কমলা খোসার পেস্ট মুখে লাগানোর ফলে নানান রকমের দাগছো দূর হয়ে যায়।

প্রিয় পাঠক এতক্ষণ আপনারা কমলার খোসা দিয়ে ত্বকের যত্ন পড়লেন। পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে আপনার পরিচিত ব্যক্তিদের সাথে এই তথ্যটি শেয়ার করতে পারেন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল কমলার রস দিয়ে রূপচর্চা অপকারিতা উপকারিতা খাওয়ার নিয়ম ত্বকের যত্ন এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে কমলার রস দিয়ে রূপচর্চা অপকারিতা উপকারিতা খাওয়ার নিয়ম ত্বকের যত্ন এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

কমলার রস দিয়ে রূপচর্চা অপকারিতা উপকারিতা খাওয়ার নিয়ম ত্বকের যত্ন এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার পরিবার আপনার বন্ধুবান্ধব আপনার আত্মীয়-স্বজনদের কাছে অবশ্যই শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url