তরমুজ খেলে কি ওজন বাড়ে ২০ টি উপকারিতা ও অপকারিতা

ভূমিকা

গ্রীষ্ম কাল চলে এসেছে, বাজারে প্রচুর পরিমাণে তরমুজ পাওয়া যাচ্ছে। তরমুজে ৯২ শতাংশ জল, ৬ শতাংশ চিনি ও ২ শতাংশ ফাইবার। তরমুজের জল শরীরের টক্সিন দূর করার পাশাপাশি খিদে কমাতে সাহায্য করে। এছাড়াও তরমুজ খেলে কি ওজন বাড়ে ২০ টি উপকারিতা ও অপকারিতা নিয়ে হাজির হয়েছি। জানতে হলে সীমা আইটি ওয়েবসাইটে সঙ্গে থাকুন।
তরমুজ খেলে কি ওজন বাড়ে ২০ টি উপকারিতা ও অপকারিতা

প্রিয় পাঠক আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটি মূলত তরমুজ খেলে কি ওজন বাড়ে ২০ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে এই আর্টিকেলে রয়েছে, তরমুজ খেলে কি ওজন বাড়ে, তরমুজের উপকারিতা ও অপকারিতা ইত্যাদি।

তরমুজ খেলে কি ওজন বাড়ে

বন্ধুগণ, তরমুজ খেলে কি ওজন বাড়ে না কমে? এই অজানা তথ্য অনেকেই জানতে চায় তাই আমি আপনাদের তরমুজ খেলে কি ওজন বাড়ে না কমে সেই সম্পর্কে পুরোপুরি ধারণা দেওয়ার চেষ্টা করব। গরমকালে আরামদায়ক ফল শসা এবং তরমুজ তা যে কেউ এক বেক্কে স্বীকার করবে। এই গরমে যদি আপনার দ্রুত ওজন কমানোর তারা থাকে তাহলে অনায়াসেই খেতে পারেন তরমুজ।

ওজন কমানোর ক্ষেত্রে তরমুজ বেশ উপকারী একটি ফল। গবেষণায় দেখা গিয়েছে একটানা ৩ থেকে সর্বোচ্চ ৫ দিন পর্যন্ত তরমুজ খেতে পারবেন। এতে আপনি রোগা যেমন হতে পারবেন তেমনি শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করবে। ওজন কমানোর ক্ষেত্রে তরমুজ ডায়েট আপনি দুই ভাবে চালিয়ে যেতে পারেন। লং এবং শট।

তরমুজ একেবারেই লো ক্যালোরি ফুড। ১০০ গ্রাম তরমুজে মাত্র ৩০ ক্যালরি ও ০.৪ গ্রাম ফাইবার। ওজন কমানোর ক্ষেত্রে, যদি শারীরিক কোন সমস্যা না হয় তাহলে আপনার খাবার তালিকায় একটানা ৩ দিন পর্যন্ত তরমুজ রাখতে পারেন। এতে আপনার শরীর থেকে অতিরিক্ত চর্বি বের করে দিবে ফলে আপনার ওজন কমবে।

প্রিয় পাঠক, তরমুজ খেলে কি ওজন বাড়ে না কমে আশা করি আপনারা ভালো ধারণা পেয়ে গিয়েছেন। এবার আপনারা তরমুজের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানবেন।

তরমুজের উপকারিতা ও অপকারিতা

তরমুজ কতটুকু খাওয়া উচিত, কাদের খাওয়া উচিত ও কারা খাবেন না। তরমুজের উপকারিতা ও অপকারিতা জানতে হলে নিচের লেখাগুলো ধৈর্য ও মনোযোগ সহকারে পড়তে থাকুন। তরমুজের মূল উপাদান পানি, তরমুজে ৯২ ভাগ পানি রয়েছে। ১০০ গ্রাম তরমুজে মাত্র ৩০ ক্যালোরি, ১১২ মিলিগ্রাম পটাশিয়াম, মাত্র ৮ গ্রাম কার্বোহাইড্রেট, ৬ গ্রাম সুগার।


এছাড়াও তরমুতে রয়েছে বেশ ভালো পরিমাণে ভিটামিন এ,বি, সি, সামান্য পরিমাণে আইরন পাওয়া যায়। সামান্য পরিমাণে ম্যাগনেসিয়াম, কিছুটা ফাইবার রয়েছে, প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তবে তরমুজের আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হলো লাইকোপেন। মজার ব্যাপার হলো তরমুজে উপস্থিত লাইকোপেন এর কারণে তরমুজ লাল টকটকে দেখায়।

বন্ধুগণ, তরমুজের এতসব ভিটামিন, পুষ্টিগুণ উপাদান থাকায় মানব দেহের জন্য যেইসব উপকারে আসে অর্থাৎ তরমুজের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে নিচে আলোচনা করা হলো।

তরমুজের উপকারিতা

  • তরমুজ লাল রং হওয়ার কারণ হচ্ছে এতে উপস্থিত লাইকোপেন, আর লাইকোপেন মানবদেহে ক্যান্সার প্রতিরোধ করে।
  • তরমুজ হার্টের জন্য বেশ উপকারী। তরমুজ কোলেস্টরে নিয়ন্ত্রণ করার পাশাপাশি হার্টের ক্ষয় রোগ দূর করে।
  • তরমুজে প্রচুর পরিমাণে পানি ও আঁশ থাকাই এটি কোষ্ঠকাঠিন্য দূর করে পাশাপাশি সারাদিনের অক্লান্ত পরিশ্রমের এনার্জির যোগান দেয়।
  • ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম এর পাশাপাশি বিভিন্ন রকমের ভিটামিন থাকায় তরমুজ হৃদরোগ থেকে দূরে রাখতে সাহায্য করে।
  • তরমুজ খাওয়ার ফলে শরীরের নানান রকমের ব্যথা কমায়। ব্যথা কমানোর পাশাপাশি রাতে ঘুম ভালো হয়।
  • তরমুজে উপস্থিত কোলিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের মাংসপেশি ও মাংস কোষ গঠনের দারুণ ভূমিকা পালন করেন। তাই জিনারা প্রতিদিন ব্যায়াম করেন তাদের জন্য তরমুজ বেশ উপকারী।
  • হাড়ের জন্য উপকারী। বিশেষ করে ছোট বাচ্চাদের হাড় মজবুত করে, পাশাপাশি বয়স্ক লোকের হাড় ক্ষয় রোধ করতে বাধা সৃষ্টি করে।
  • তরমুজ মস্তিষ্কের গঠন, নার্ভের কার্যক্ষমতার পাশাপাশি ব্রেন ডেভেলপ করতে তরমুজের উপকারিতা অপরিসীম।
  • তরমুজে প্রচুর পরিমাণে পানি থাকায় এটি আপনাকে এই গরমে আপনার শরীর পানি শূন্যতা হতে দিবেনা।
  • তরমুজে থাকা ভিটামিন সি ত্বকের জন্য বেশ উপকারী। ত্বকের কালো দাগ, ব্রণ, এজমা, মেছেতার দাগ, ত্বকের ভিতর থেকে কালো দাগ টেনে বের করে আনে।
  • চোখের জন্য তরমুজের উপকারিতা। এতে ভিটামিন এ থাকায় চোখের দৃষ্টিশক্তি বাড়ায়, চোখে ছানি পড়া, পানি পড়া, রাতকানা রোগ, চোখের নানান রকম সমস্যা দূর করে।
  • চুলের জন্য তরমুজের উপকারিতা। চুলের গোড়া শক্ত করে, চুল মজবুত ও ঘন করে, চুলের খুশকি দূর করে ইত্যাদি।
  • তরমুজে উপস্থিত ভিটামিন সি ও ভিটামিন বি৬ এই দুই উপাদান শরীরের রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে ফলে শরীর থাকে রোগমুক্ত।
  • তরমুজ হজম শক্তি বৃদ্ধি করে। আপনি আপনার খাবার তালিকায় নিয়মিত তরমুজ রাখতে পারেন, এতে আপনার লিভার সুস্থ থাকবে পাশাপাশি হজম ক্ষমতা বৃদ্ধি পাবে।

প্রিয় পাঠক তরমুজের উপকারিতা অপরিসীম। এতসব উপকারিতার মাঝেও কিছু অপকারিতা রয়েছে। চলুন তরমুজের অপকারিতা সম্পর্কে বিস্তারিত নিচে আলোচনা করা যাক।

তরমুজের অপকারিতা

পুষ্টিবিদরা বলেছেন দিনে সর্বোচ্চ ৫০০ গ্রাম পর্যন্ত তরমুজ খাওয়া যেতে পারে। তরমুজ এর এতসব উপকারিতার মাঝেও কিছু অপকারিতা রয়েছে। চলুন তরমুজের অপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক। কথায় আছে অতিরিক্ত কোন কিছুই শরীরের পক্ষে ভালো না। অধিক পরিমাণে তরমুজ খাওয়ার ফলে যেই সকল খারাপ লক্ষণ গুলো হতে পারে তা নিচে উল্লেখ করা হলো।
  • তরমুজে থাকা সুগার কম্পাউন্ড বুক জ্বালাপোড়া ও বদ হজম এর মত সমস্যা তৈরি করতে পারে।
  • তরমুজে অধিক পরিমাণে শর্করা থাকায় ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে অতিরিক্ত বেশি তরমুজ খাওয়া ভালো না, এতে ডায়াবেটিস এর মাত্রা বৃদ্ধি পাবে।
  • অধিক পরিমাণে তরমুজ ও তরমুজের বিচি খাওয়ার ফলে পেটে হজমের সমস্যার পাশাপাশি বদহজম হওয়ার আশঙ্কা বেশি। এতে আপনার পাতলা পায়খানা হওয়ার সম্ভাবনা বেশি।
  • তরমুজে ৯২ শতাংশ পানি থাকায় অতিরিক্ত খাওয়ার ফলে শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে যায়। এই পানি শরীর থেকে বের হতে না পারলে শরীরের নানা রকম সমস্যা দেখা দেয়। যেমন পা ফুলে যাওয়া, অল্পতেই শরীর ক্লান্ত, এমনকি কিডনি দুর্বল হতে পারে।
  • তরমুজে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকায় অতিরিক্ত তরমুজ খাওয়ার ফলে হৃদরোগ এর মত মরণবাদী রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।
প্রিয় পাঠক এই ছিল তরমুজের অপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য। জনসচেতনতার ক্ষেত্রে পরিচিত ব্যক্তিদের সাথে এই মন্তব্যটি শেয়ার করতে পারেন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল তরমুজ খেলে কি ওজন বাড়ে ২০ টি উপকারিতা ও অপকারিতা এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।


অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে তরমুজ খেলে কি ওজন বাড়ে ২০ টি উপকারিতা ও অপকারিতা এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url