কোমর ব্যথা সারানোর সহজ উপায় ঘরোয়া ট্যাবলেট ব্যায়াম

ভূমিকা

কোমর ব্যথা, খুব পরিচিত একটি রোগ। অসংখ্য বৃদ্ধ বয়স্ক ব্যক্তি এই রোগে ভোগেন। যেসব ব্যক্তি কোমর ব্যথায় ভোগেন দেখা গিয়েছে সেই সকল ব্যক্তি একসময় অধিক পরিশ্রম অথবা দীর্ঘ সময় ধরে ডেক্সে বসে কাজ করতেন। আজকে আমি আপনাদের মাঝে কোমর ব্যথা সারানোর সহজ উপায় ঘরোয়া ট্যাবলেট ব্যায়াম নিয়ে হাজির হয়েছি।
কোমর ব্যথা সারানোর সহজ উপায় ঘরোয়া ট্যাবলেট ব্যায়াম

প্রিয় পাঠক আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলে রয়েছে, কোমর ব্যথা সারানোর সহজ উপায়, কোমর ব্যথা কেন হয়, কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট, কোমরের ব্যথা কমানোর ব্যায়াম ইত্যাদি সম্পর্কে সীমা আইটি ওয়েবসাইটে জানতে পারবেন।

কোমর ব্যথা সারানোর সহজ উপায়

চোখের সামনে দেখা যায় অনেক বয়স্ক লোক যেমন, বয়স্ক দাদা, দাদি নানা - নানী অনেকেই কোমরের ব্যথায় ভুগছেন। কিছু উপায় রয়েছে যেগুলো অবলম্বন করলে খুব তাড়াতাড়ি কোমরের ব্যথা সেরে যাবে। কোমর ব্যথা সারানোর সহজ উপায় নিয়ে হাজির হয়েছি, কোমর ব্যথা সারানোর সহজ উপায় সম্পর্কে জানতে হলে নিচের লেখাগুলো পড়তে থাকুন।
  • দ্রুত ব্যথা কমানোর ক্ষেত্রে, সুতির কাপড় গরম করে নিয়ে কোমরের যেই স্থানে ব্যথা রয়েছে সেখানে সকাল-সন্ধ্যা শেখ দিন। নিয়মিত বেশ কিছুদিন গরম শেখ দিলে কোমরের ব্যথা দ্রুত কমতে শুরু করবে।
  • খাঁটি সরিষার তেল, কালাই জিরা এবং কয়েকটি দানা রসুন একসঙ্গে একটি পাত্রে ভালোভাবে ফুটিয়ে নিন তারপর কোমরের যেই স্থানে ব্যথা রয়েছে সেখানে রাতে ঘুমানোর আগে মালিশ করুন এবং তেলে ফুটানো রসুন খেয়ে ফেলুন। এভাবে বেশ কিছুদিন মালিশ করলে কোমরের ব্যথা দ্রুত কমতে শুরু করবে।
  • নারিকেল তেল কোমরের ব্যথা কমানোর মহা ঔষধ। নারিকেল তেল আগুনে অল্প পরিমাণে গরম করে নিয়ে কোমরের যেই স্থানে ব্যথা রয়েছে সেখানে মালিশ করুন। এভাবে বেশ কিছুদিন মালিশ করার ফলে কোমরের ব্যথা কমতে শুরু করবে।
  • নীলগিরি তেল কোমরের ব্যথা সারাতে বেশ উপকারী এই তেল। ব্যথার স্থানে নিয়মিত বেশ কিছুদিন নীলগিরি তেল মালিশ করার ফলে দ্রুত ব্যথা কমতে শুরু করে।
  • গরম দুধ ও হলুদ গুড়া এই দুই উপাদান একসঙ্গে মিশিয়ে খাওয়ার ফলে আমাদের শরীরের যে কোন ব্যথা কমাতে সাহায্য করে।
  • আদা চা আমাদের শরীরের যেকোনো ব্যথা দূর করতে ও শরীরের ক্লান্তি এছাড়াও মাথাব্যথা কমাতে বেশ কার্যকরী আদা চা।
  • দ্রুত কোমরের ব্যথা কমানোর জন্য পান পাতায় ঘি লাগিয়ে সেটিকে হালকা করে গরম করে নিন তারপর কোমরের যেই স্থানে ব্যথা রয়েছে সেখানে মালিশ করতে থাকুন। এভাবে বেশ কিছুদিন মালিশ করলে কোমরের ব্যথা একেবারেই কমে যায়।
  • কোমরের ব্যথা দূর করতে খুব খুব কার্যকরী ভূমিকা রাখে। সাধারণত আমরা সারাদিন অনেক পরিশ্রম করি এবং ক্লান্ত থাকি যার ফলে আমাদের কোমরের ব্যথা অনুভব করতে হয়। এইক্ষেত্রে আপনি যদি পর্যাপ্ত ঘুম আদায় করেন তাহলে শরীরের সকল ব্যথা দূর হয়ে যাবে।
  • আপনি যদি কোমরের ব্যথা থেকে মুক্তি পেতে চান তাহলে, একটানা দীর্ঘ সময় ধরে একই রকম ভাবে বসে থাকা থেকে বিরত থাকুন। একটানা দীর্ঘ সময় একই রকম ভাবে বসে থাকলে কোমরের ব্যথা শুরু হয়ে যায়। এই ক্ষেত্রে আপনারা একেক সময় একেক রকম ভাবে বসে থাকতে পারেন।
  • পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম জাতীয় খাবার খান। যেমন শাকসবজি। শাক-সবজিতে রয়েছে ক্যালসিয়াম আমাদের হাড় মজবুত করতে খুবই কার্যকরী।
  • নিয়মিত শরীর চর্চা করুন। সুস্থ থাকার জন্য নিয়মিত শরীর চর্চা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে আপনার যদি কোমরের ব্যথা দূর করতে চান, তাহলে প্রতিদিন সকালে শরীর চর্চা অর্থাৎ ব্যায়াম করতে হবে।
  • ঘুমানোর সময় অনেক বেশি নড়াচড়া করার কারণে কোমরের ব্যথা হতে পারে। তাই ঘুমানোর সময় খুব সতর্কতা অবলম্বন করে ঘুমাতে হবে। চিকিৎসকরা পরামর্শ দিয়ে থাকেন যাদের কোমরের ব্যথা রয়েছে তারা নরম বিছানা বাদ দিয়ে শক্ত বিছানায় ঘুমাতে।
  • দ্রুত কোমরের ব্যথা কমানোর ক্ষেত্রে বেশ কিছু ব্যায়াম রয়েছে। আপনি যদি চিকিৎসকের পরামর্শ নিয়ে থাকেন তাহলে ডাক্তার আপনাকে দেখিয়ে দিবে কিভাবে ব্যায়াম করতে হয় বা কোন কোন ব্যায়াম করলে কোমরের ব্যথা দূর হয়।
  • কোমরের ব্যথা দূর করতে এবং শরীরের যেকোনো ব্যাথা দূর করতে মেথি মেথি খুব কার্যকরী ঔষধ। আপনি যদি নিয়মিত মেথি খেতে পারেন তাহলে আপনার শরীরের যেকোনো ব্যাথা দূর হয়ে যাবে।

প্রিয় পাঠক এতক্ষণ আপনারা কোমর ব্যথা সারানোর সহজ উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানলেন। এইগুলো উপায় আপনারা যদি অনুসরণ করেন তাহলে দ্রুত কোমনের ব্যথা কমতে শুরু করবে।

কোমর ব্যথা কেন হয়

লক্ষ্য করা গিয়েছে যাদের বয়স প্রায় ৫০+ তারা কোমরের ব্যথায় ভোগেন। কেন ভুবেন বা কোমর ব্যথা কেন হয় জানেন কি? কোমর ব্যথা কেন হয় জানতে হলে নিচের লেখাগুলো পড়তে থাকুন।

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে একটানা দীর্ঘ সময় ধরে ডেস্কে বসে সামনের দিকে ঝুঁকে কাজ করার ফলে পেটের মাংস বেশি শক্ত হয় এবং পিঠের মাংসপেশি টান হয়ে থাকে ফলে পেশি ও লিগারমেন্ট টান অথবা চাপ খেয়ে কোমর ব্যথা হয়। মেরুদন্ডের হাড় ক্ষয় হয়ে যাওয়ার ফলে এবং এছাড়াও বিভিন্ন গুরুতর আঘাতের ফলে কোমর ব্যথা হয়।

লক্ষ্য করবেন আপনি একটানা দীর্ঘ সময় ধরে বসে আছেন আপনার কোমরে ঝিমঝিম বা খসখস অনুভব হচ্ছে সেখান থেকে সৃষ্টি হয় কোমর ব্যথা। গবেষকদের মতে কোমর ব্যথার উপশম ঘটাতে, আপনি যদি দীর্ঘ সময় ধরে বসে থেকে কাজ করেন সেক্ষেত্রে যেখানে বসে কাজ করেন সেখানে বসার স্টাইল কিছুক্ষণ পরপর পরিবর্তন করতে হবে।

দেখা গিয়েছে তরুণ বয়সে অনেকেই হাড়ভাঙ্গা খাটনি পড়ে থাকেন। অতিরিক্ত অধিক মাত্রায় পরিশ্রম করার ফলে কোমরের হাড় ক্ষয় হতে থাকে। শরীরে ওজন নিয়ে উঁচু শিড়িতে বা উঁচু স্থানে নিয়ে যাওয়ার ফলে শরীরের মেরুদন্ডের হাড় ক্ষয় যায় ফলে বয়স যখন ভারী হয় তখন আস্তে আস্তে ব্যথার অনুভব হয়।


চিকিৎসকদের মতে অনেক বেশি হস্ত মৌথন করলে শরীরে ক্যালসিয়াম এর ঘাটতি দেখা যায় ফলে কোমরের ব্যথা অনুভব হয়। প্রিয় বন্ধুগণ আশা করি আপনারা কোমর ব্যথা কেন হয় এই সম্পর্কে অনেকটাই ধারণা পেয়ে গিয়েছেন।

কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট

কোমরের ব্যথা কমানোর ঘরোয়া উপায়ের পাশাপাশি চিকিৎসকদের তৈরি কিছু ট্যাবলেট রয়েছে যেগুলো খাওয়ার ফলে কোমরের ব্যথা ধীরে ধীরে কমতে শুরু করে। কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট গুলো কি কি তা নিচের আর্টিকেলে আপনারা জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট গুলোর সাথে পরিচিত হয়ে নিন।
  • Anaflex max 375
  • Myorel (500mg)
  • Esgipyrin 50mg/500mg
  • Napadol (500mg)
  • Naprox (500mg) এস কে এফ ১১ টাকা
  • Napro (500mg) এরিস্টো ফার্মা ৭ টাকা
  • Diproxen (500mg) ৭ টাকা
  • Sonap (500mg)
  • Ecless (500mg) ইনসেপ্টা ৯ টাকা
  • Napryn (500mg) হেলথ কেয়ার ১১ টাকা
  • Napro A (500mg) এমকি ৮ টাকা
  • Xenapro (500mg) রেনেটা ৮ টাকা
  • Nuprafen (500mg)
  • Naspor (500mg) পপুলার ৯ টাকা
প্রিয় পাঠক এইগুলো হল কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট। এইগুলো ট্যাবলেট এর পাশাপাশি কোমরের ব্যথা ভালো করার জন্য সবচাইতে ভালো ট্যাবলেট হলো।
  • ন্যপ্রক্সেন সোডিয়াম
  • Esgipyrin 50mg/500mg
  • Anaflex max 375
  • আইবুপ্রোফেন
বন্ধুগণ, কোমরের ব্যথা কমানোর এগুলো ওষুধ অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবেন। কেননা শুধু এগুলো ওষুধ খেলেই হবে না, এগুলো ট্যাবলেট এর পাশাপাশি গ্যাস এর ট্যাবলেট খেতে হবে তাই ডাক্তার এর পরামর্শ অনুযায়ী খাওয়া বিশেষ প্রয়োজন।

কোমরের ব্যথা কমানোর ব্যায়াম

এখন আমি আপনাদের মাঝে কোমরের ব্যথা কমানোর ব্যায়াম নিয়ে আলোচনা করব। কোন কোন ব্যায়াম করলে অতি তাড়াতাড়ি কোমরের ব্যথা থেকে মুক্তি মিলে সেই ব্যায়াম সম্পর্কে আপনারা জানতে পারেন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী কোমরের ব্যথা কমানোর ব্যায়াম নিচে উল্লেখ করা হলো।

ব্যাক এক্সটেনশন


সমান মাটিতে একটি বিছানা পেড়ে নিন, উপর হয়ে শুয়ে মাথার সামনের দিকে দুহাত বাড়িয়ে দিন। কিছুটা চিত্রে দেখানো হলো,

কোমর ব্যথা সারানোর সহজ উপায় ঘরোয়া ট্যাবলেট ব্যায়াম


এবার দুই হাত এবং দুই পা উপরের দিকে উঠাতে থাকুন। এতে কোমরে ভাঁজ পড়বে এবং পেটে টান করবে। এভাবে বেশ কয়েকবার করতে থাকুন। প্রতিদিন এই ব্যাক এক্সটেনশন ব্যায়াম করলে দ্রুত কোমরের ব্যথা কমতে শুরু করবে।

স্পাইন টুইস্ট নিলিং

ম্যাটের উপর দুই পা সামনের দিকে বিছিয়ে দিয়ে, পা সমানভাবে রেখে বসুন। আপনার ওজন থাকবে কিছুটা কোমরের ওপর। নিচে চিত্রে দেখানো হলো।

কোমর ব্যথা সারানোর সহজ উপায় ঘরোয়া ট্যাবলেট ব্যায়াম

এবার একবার ডানে একবার বামে এভাবে বেশ কয়েকবার কোমর ঘুরাতে থাকুন। এভাবে প্রতিদিন সকালে বেশ কয়েকবার স্পাইন টুইস্ট নিলিং ব্যায়াম করার ফলে কোমরের ব্যথা কমতে শুরু করবে।

স্পাইন টুইস্ট রোল

মেটের উপর শুয়ে দুই হাত দুই পাশে ছড়িয়ে দিন। এবার হাটু ভাগ করে কোমরের নিচের অংশ থেকে দেখিয়ে এক পাশে রাখুন। অর্থাৎ ডান পা বেঁকিয়ে বাম দিকে রাখুন। নিচের চিত্রে দেখানো হলো।

কোমর ব্যথা সারানোর সহজ উপায় ঘরোয়া ট্যাবলেট ব্যায়াম

একবার ডান পা একবার বাম পা এইভাবে বেশ কয়েকবার স্পাইন টুইস্ট রোল ব্যায়াম করুন। প্রতিদিন সকালে এইরকম ব্যায়াম করার ফলে কোমরের ব্যথা থেকে মুক্তি পাবেন।

বন্ধুগণ কোমরের ব্যথা কমানোর ব্যায়াম এরমধ্যে আরো কিছু ব্যায়াম রয়েছে, যেগুলো ব্যায়াম করলে কোমরের ব্যথা থেকে মুক্তি মিলে চলুন জেনে নেওয়া যায়। দুই পা সমানভাবে এক জায়গায় এবং দুই হাত উপরের দিকে এক জায়গায় করবেন, কিছুটা খুঁটির মত। এবার একবার ডানে কোমর বাঁকা করবেন, একবার বামে কোমর বাঁকা করবেন।


রাতে ঘুমানোর সময় কোমরের নিচে ছোট বালিশ ব্যবহার করবেন এতে কোমরের ব্যথা থেকে অনেকটাই উপকার পাবেন। প্রিয় পাঠক এই ছিল কোমরের ব্যথা কমানোর ব্যায়াম সম্পর্কে বিস্তারিত তথ্য।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল কোমর ব্যথা সারানোর সহজ উপায় ঘরোয়া ট্যাবলেট ব্যায়াম এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে কোমর ব্যথা সারানোর সহজ উপায় ঘরোয়া ট্যাবলেট ব্যায়াম এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url