ত্বকে নারকেল তেলের খুব গুরুত্বপূর্ণ ১৫ টি উপকারিতা

ভূমিকা

নারকেল তেলে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে। আমরা অনেকেই জানি ভিটামিন ই এটি খুবই পপুলার অ্যান্টিঅক্সিডেন্ট। ভিটামিন ই ত্বকের জন্য বেশ উপকারী। এছাড়াও নারকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন যা ত্বকের জন্য বেশ উপকারী। বন্ধুগণ ত্বকে নারকেল তেলের খুব গুরুত্বপূর্ণ ১৫ টি উপকারিতা নিয়ে হাজির হয়েছি।
ত্বকে নারকেল তেলের খুব গুরুত্বপূর্ণ ১৫ টি উপকারিতা

প্রিয় পাঠক, আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরও একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটি মূলত ত্বকে নারকেল তেলের খুব গুরুত্বপূর্ণ ১৫ টি উপকারিতা সম্পর্কে। আর্টিকেলে আপনারা জানতে পারবেন ত্বকে নারকেল তেলের উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য।

ত্বকে নারকেল তেলের উপকারিতা

প্রিয় পাঠক, নারকেল তেলের উপকারিতা অপরিসীম। চুলের উপকারিতার পাশাপাশি রূপচর্চায় নারকেল তেল এর উপকারিতা অপরিসীম। ত্বকে নারকেল তেলের উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে হাজির হয়েছি। ত্বকে নারকেল তেলের উপকারিতা সম্পর্কে জানতে হলে নিচের লেখাগুলো ধৈর্য ও মনোযোগ সহকারে পড়তে থাকুন।
  • ত্বকের মেকআপ তুলতে নারকেল তেল ব্যবহার করুন। এতে ত্বক এর কোন ক্ষতি হবে না বরং খুব সহজেই মেকআপ উঠে যাবে। মেকআপ লাগানোর আগে তোকে হালকা করে নারকেল তেল ব্যবহার করতে পারেন এতে মেকআপ এর তারণ্য ফুটে ওঠে।
  • বিশেষজ্ঞরা বলেছেন প্রতিদিন রাতে ঘুমানোর আগে ত্বকে নারিকেল তেল ভালোভাবে মালিশ করে ঘুমাতে। এতে আপনার ত্বক এর সকল ধরনের কালো দাগ দূর হয়ে যাবে।
  • নারকেল তেল ও শিয়া বাটার একসঙ্গে ত্বকে ভালোভাবে মালিশ করুন। এতে ত্বকের জন্য বেশ উপকারী। ত্বকের তারণ্য ভাব ফিরিয়ে আনতে এই দুই উপাদান এর ভূমিকা অপরিসীম।
  • নারকেল তেল দিয়ে ত্বক মেসেজ করলে ত্বকের ডার্ক সার্কেল দূর হওয়ার পাশাপাশি ত্বকের ক্লান্তি ভাব দূর করবে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।
  • ত্বক ফর্সা করতে নারকেল তেল ও বেসন একসঙ্গে ভালো করে মিশিয়ে ত্বকে ভালোভাবে মালিশ করুন। এই মিশ্রণটি নিয়মিত বেশ কিছুদিন ব্যবহারের ফলে ত্বক বেশ ফর্সা হবে।
  • রুক্ষ ও শুষ্ক ত্বক নিয়ে ভুগছেন? রুক্ষ ও শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে হলে নাইট ক্রিম এর পরিবর্তে নারিকেল তেল ব্যবহার করতে পারেন। নারিকেল তেল হাল্কা গরম করে প্রতিদিন রাতে ঘুমানোর আগে অথবা দিনের যেকোনো সময় ত্বকে ভালোভাবে মালিশ করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • শীতের সময় বেলা বাড়ার সাথে সাথে ত্বকে হালকা টান লাগলে সাদা হয়ে যাচ্ছে? এই ক্ষেত্রে আপনারা সানস্ক্রিন ক্রিম ব্যবহার না করে নারিকেল তেল ব্যবহার করতে পারেন। নারিকেল তেল ত্বকে ভালোভাবে মালিশ করে কিছুক্ষণ রেখে দিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলবেন।
  • রোদে পুরা কালো দাগ দূর করতে নারকেল তেল ও আলুর রস একসঙ্গে ত্বকে ব্যবহার করুন। এই মিশ্রণটি নিয়মিত বেশ কিছুদিন ব্যবহার করলে ত্বকের রোদে পোড়া কালো দাগ দূর হবে পাশাপাশি ত্বক ভাবে উজ্জ্বল ও কোমল।
  • ত্বকের বয়সের ছাপ দূর করতে নারকেল তেল ও কালাই জিরা একসঙ্গে গরম করে নিয়ে ত্বকে মালিশ করবেন। নিয়মিত বেশ কিছুদিন মালিশ করলে ত্বকের বয়সের ছাপ দূর হবে।
  • মেছেতার দাগ দূর করতে নারকেল তেল ও আলুর রস অথবা শসার রস একসঙ্গে মিশিয়ে ত্বকের মালিশ করতে থাকুন। এই মিশ্রণটি নিয়মিত বেশ কিছুদিন মালিশ করার ফলে ত্বকের মেছেতার দাগ দূর করতে সাহায্য করে।
  • ত্বকের অয়েলি ভাব দূর করতে নারকেল তেল ও মধু একসঙ্গে মিশিয়ে তোকে মালিশ করে ১০ মিনিট ধরে রেখে দিন, তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি নিয়মিত বেশ কিছুদিন ত্বকের ব্যবহার করলে ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে।
  • ত্বকের ব্রণ দূর করতে বাজার থেকে কিনে আজেবাজে ক্রিম ব্যবহার না করে নারকেল তেল ও রসুন এর রস একসঙ্গে ত্বকে ভালোভাবে মালিশ করবেন। এই মিশ্রণটি নিয়মিত বেশ কিছুদিন ব্যবহার করার ফলে ত্বকের ব্রণ দূর হওয়ার পাশাপাশি ত্বক উজ্জ্বল ও ফর্সা করবে।
  • নারিকেল তেল ত্বকের বলি রেখা দূর করতে বেশ উপকারী। নারিকেল তেলে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল ত্বকের সংক্রমণ প্রতিরোধ করার পাশাপাশি বার্ধক্য রোধ করে হলে ত্বক হয় উজ্জ্বল ও কোমল।
  • ত্বকের বিভিন্ন ব্যাকটেরিয়া দূর করতে রাতে ঘুমানোর আগে নারকেল তেল নিয়মিত ত্বকে ব্যবহার করুন। নারকেল তেলে থাকা বিভিন্ন রকমের পুষ্টিগুণ উপাদান ত্বকের নানান রকম ব্যাকটেরিয়া দূর করে।
  • দেখা যায় অনেক ব্যক্তির চোখের ভ্রু পাতলা, আমি তাদের ক্ষেত্রে নারকেল তেল ব্যবহার করতে পরামর্শ দিব। রাতে ঘুমানোর আগে নিয়মিত চোখের ভ্রু উপরে ভালোভাবে মালিশ করে ঘুমাবেন। বেশ কিছুদিন ব্যবহারের ফলে চোখের ভ্রু ঘন হতে থাকবে।

প্রিয় পাঠক এতক্ষণ আপনারা ত্বকে নারকেল তেলের উপকারিতা সম্পর্কে পড়লেন। আশা করি ত্বকে নারকেল তেলের উপকারিতা সম্পর্কে অনেকটাই ধারণা পেয়ে গিয়েছেন। এইরকম স্বাস্থ্য উপকারিতা সচেতনমূলক তথ্য পেতে সীমা আইটি ওয়েবসাইটের সঙ্গে থাকুন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল ত্বকে নারকেল তেলের খুব গুরুত্বপূর্ণ ১৫ টি উপকারিতা এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।


অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে ত্বকে নারকেল তেলের খুব গুরুত্বপূর্ণ ১৫ টি উপকারিতা এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url