ছোট বড় কালো তিল দূর করার উপায় ক্রিম ঔষধ

ভূমিকা

সূর্য আলোর প্রভাবে ছেলে মেয়ে উভয়েরই মুখমণ্ডলে হতে পারে ছোট বড় অসংখ্য তিল। ছোট বড় কালো তিল না হওয়ার ক্ষেত্রে যে সকল উপায়গুলো অবলম্বন করতে হবে বা ছোট বড় কালো তিল দূর করার উপায় ক্রিম ঔষধ এ সমস্ত তথ্য নিয়ে হাজির হয়েছি। ছোট বড় তিল থেকে রেহাই পেতে হলে এই আর্টিকেলটি ধৈর্য এবং মনোযোগ সহকারে পড়তে থাকুন।
ছোট বড় কালো তিল দূর করার উপায় ক্রিম ঔষধ

প্রিয় পাঠক আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটিতে রয়েছে। বড় কালো তিল দূর করার উপায়, মুখের কালো তিল দূর করার ক্রিমের নাম, মুখের তিল দূর করার হোমিও ঔষধ ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন সীমা আইটি ওয়েবসাইটে।

বড় কালো তিল দূর করার উপায়

বন্ধুগণ অনেকের দেখা যায় মুখে ছোট বড় কালো তিল রয়েছে। অনেক বেশি ছোট বড় কালো তিল থাকলে সেই ব্যক্তির মুখের চেহারাটা পাল্টে যায়। ফলে অনেকেই অনেক রকমের কথা বলে, তিনি কু কথার শিকার হন। আপনার মুক্ষ মন্ডল থেকে কেমন করে দূর করবেন এই কালো তিল? মুখের ছোট বড় কালো তিল দূর করার উপায় নিয়ে চলে এসেছি।

আলু। আলু ভালো করে ব্লেন্ড করে নিয়ে এর সঙ্গে মধু মিশিয়ে পুরো মুখে ব্যবহার করতে পারেন। এই ফেস্প্যাক প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। টানা কয়েকদিন এভাবে ব্যবহার করলে মুখের ছোট বড় কালো তিল দূর হয়ে যাবে। আলু এবং মধু একসঙ্গে মিশিয়ে তিল এর ওপর ব্যবহার করলে, তিল দূর হয়ে যায়।
  • রসুন মুখের আঁচিল ও ছোট বড় কালো তিল দূর করতে বেশ উপকারী উপাদান। তিল এর ওপর নিয়মিত রসুন এর রস লাগাবেন, দেখবেন ধীরে ধীরে তিল মুছে যেতে শুরু করেছে।
  • পেঁয়াজ পেঁয়াজ ভালোভাবে ব্ল্যান্ড করে নিয়ে রস বের করে নিন। মুখের কালো তিল ও আঁচিল এর উপর লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে বেশ কিছুদিন ত্বকে অ্যাপ্লাই করলে ত্বকের ছোট বড় কালো তিল দূর হয়ে যাবে। পেঁয়াজ এর রসের সাথে মধু যোগ করতে পারেন।
  • ক্যাস্টর অয়েল ও বেকিং সোডা ক্যাস্টর অয়েল ও বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক নিয়মিত বেশ কিছুদিন মুখের আঁচিল অথবা ছোট বড় কালো তিল এর উপর ব্যবহার করলে তিল ও আঁচিল মুছে যেতে শুরু করবে। বেকিং সোডা তিল কে শুকিয়ে ফেলে এবং ক্যাস্টর অয়েল আপনার ত্বক প্রটেক্টেড ও উজ্জ্বল করবে।
  • টকদই টকদই ভালোভাবে মিস্কার করে নিয়ে মুখের ২০ মিনিট ধরে লাগিয়ে রাখুন। এভাবে টানা ৩ সপ্তাহ ধরে ব্যবহার করলে মুখের ছোট বড় কালো তিল দূর হওয়ার পাশাপাশি আপনার ত্বক উজ্জ্বল হবে।
  • লেবুর রস মুখের অনাকাঙ্ক্ষিত ছোট বড় কালো দাগ, তিল ও আঁচিল দূর করতে লেবুর রস খুবই উপকারী। লেবুর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। টানা ২ সপ্তাহ ধরে দিনে দুবার মুখের উপর লেবুর রস ব্যবহার করলে মুখের কালো দাগ, তিল ও আঁচিল দূর হয়ে যাবে।
  • টি ট্রি অয়েল অনেকেই দাবি করেন এই টি ট্রি অয়েল দিনে কয়েকবার তিন এর উপর ব্যবহার করলে তিল অদৃশ্য হয়ে যায়। এতে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং আন্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা মুখের কালো দাগ, তিল ও আঁচিল দূর করে। বন্ধুগণ মনে রাখবেন টি ট্রি অয়েল কোনভাবেই শরীরের ভেতরে যেন না যায়।
  • পার্সলি রস কমলার রস, লেবুর রস, গাজরের রস, পার্সলি রস, একসঙ্গে মিশিয়ে নিয়ে ত্বকের ওপর ব্যবহার করতে পারেন। এতে আপনার ত্বকের কালো দাগ, তিল ও আঁচিল দূর হয়ে যাবে পাশাপাশি ত্বক উজ্জ্বল করবে।
  • কাঁচা হলুদ বন্ধুগণ বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে কাঁচা হলুদ মুখের ওপর ব্যবহার করলে মুখের কালো দাগ, তিল এবং আচিল দূর হওয়ার পাশাপাশি ত্বক ফর্সা ও উজ্জ্বল করে।
প্রিয় পাঠক এতক্ষণ আপনারা ছোট বড় কালো তিল দূর করার উপায় সম্পর্কে পড়লেন। আশা করি ছোট বড় কালো তিল দূর করার উপায় পড়ে মোটামুটি ভালো ধারণা পেয়ে গিয়েছেন।

মুখের কালো তিল দূর করার ক্রিমের নাম

প্রিয় পাঠক, মুখের ছোট বড় কালো তিল অনেকের জন্য খুব বিরক্তিকর জিনিস। মুখের চেহারা পরিবর্তন এনে দেয়। মুখের কালো তিল দূর করার নানান রকম ক্রিম রয়েছে। মুখের কালো তিল দূর করার ক্রিমের নাম জানতে হলে এই আর্টিকেলটি ধৈর্য এবং মনোযোগ সহকারে পড়তে থাকুন।


মুখের কালো তিল দূর করার জন্য যেই সকল ক্রিম রয়েছে, সেই গুলো সকল ক্রিম ব্যবহারযোগ্য নয়। কিছু অসাধু ব্যবসায়ীরা কিছু টাকার বিনিময়ে বাজারে মুখের কালো তিল ও দাগ দূর করার কথা বলে বিক্রি করছেন নানান রকমের ক্রিম যেগুলো ব্যবহার করলে ত্বকে ফুসকা পড়ার পাশাপাশি ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনা বেশি।

প্রিয় পাঠক সকল ক্রিম ব্যবহারযোগ্য নয় আবার কিছু কিছু ক্রিম রয়েছে যেগুলো ব্যবহার করলে মুখের কালো দাগ, ব্রণ, ছোট বড় তিল ও আঁচিল দূর হবে। কি সেই ক্রিম জানেন কি? বেটনোভেট এন ক্রিম, এই ক্রিম রাতে ঘুমালোর আগে ত্বকের উপর এপ্লাই করলে ত্বকের কালো দাগ, তিল ও আঁচিল ধীরে ধীরে মুছে যেতে শুরু করবে।

বেটনোভেট এন ক্রিম বাদেও ত্বকের তিল দূর করার জন্য যেগুলোকে ব্যবহার করতে পারেন, চলুন জেনে নেওয়া যাক, মেলানোমা। তবে ছোট হোক বা বড় তিল লেজার ট্রিটমেন্ট ব্যবহার করতে পারেন এতে তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। লেজার ট্রিটমেন্ট খুব সহজেই মুখের তিল, কালো দাগ, মাস্তার দাগ মুছে ফেলতে পারে।

বন্ধুগণ মুখের কালো তিল দূর করার ক্রিমের নাম এবং কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই যেই সকল ক্রিম অথবা যেই প্রক্রিয়া ব্যবহার করলে কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই তিল দূর হবে তা আশা করি ইতিমধ্যে আপনারা জেনে গিয়েছেন।

মুখের তিল দূর করার হোমিও ঔষধ

মুখের কালো তিল দূর করার ক্ষেত্রে হোমিও ঔষধ বেশ কার্যকরী ও উপকারী। এলাপতি ঔষধের থেকে হোমিও ঔষধ মুখের তিল দূর করার ক্ষেত্রে দ্রুত কাজ করে। মুখের তিল দূর করার হোমিও ঔষধ কোনগুলো তা নিচে উল্লেখ করা হলো। নারী পুরুষ উভয়ের মুখে দেখা যায় কালো কালো ছোট বড় অসংখ্য তিল। তাদেরকে আমি পরামর্শ দিব হোমিও ঔষধ যেমন,

  • Oleum Santali Q
  • Berberies Aquifolium Q
  • Thuja Occidentalis Q
এগুলো ঔষধের পাশাপাশি মুখের তিল দূর করার খাওয়ার হোমিও ঔষধ হল, Thuja Occidentalis 200 এই ওষুধটি টানা ১ মাস খাওয়ার ফলে অতিরিক্ত তিল দূর করে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী এগুলো ঔষধ মুখের তিল দূর করার হোমিও ঔষধ। নিয়মিত এগুলো ঔষধ খাওয়ার ফলে মুখের কালো দাগ, তিল তিল ও আঁচিল আস্তে আস্তে মুছে যেতে থাকবে।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল ছোট বড় কালো তিল দূর করার উপায় ক্রিম ঔষধ এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।


শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে ছোট বড় কালো তিল দূর করার উপায় ক্রিম ঔষধ এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url