ব্রয়লার মুরগির ভ্যাকসিন তালিকা খাওয়ার উপকারিতা অপকারিতা উৎপত্তি

ভূমিকা

বন্ধুগণ আশা করি ভালই আছেন। আজকে আমি হাজির হয়েছি, ব্রয়লার মুরগির ভ্যাকসিন তালিকা খাওয়ার উপকারিতা অপকারিতা উৎপত্তি নিয়ে জানতে হলে সীমা আইটি ওয়েবসাইটে ধৈর্য ধরে মনোযোগ সহকারে পড়তে থাকুন।
ব্রয়লার মুরগির ভ্যাকসিন তালিকা খাওয়ার উপকারিতা অপকারিতা উৎপত্তি

এই আর্টিকেলে রয়েছে ব্রয়লার মুরগির ভ্যাকসিন তালিকা, ব্রয়লার মুরগি খাওয়ার উপকারিতা, ব্রয়লার মুরগির ক্ষতিকর দিক, ব্রয়লার মুরগির উৎপত্তি, ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা, আজকে ব্রয়লার মুরগির বাচ্চার দাম কত ইত্যাদি।

ব্রয়লার মুরগির ভ্যাকসিন তালিকা

ব্রয়লার মুরগি পালনকারি নতুন খামারি ভাইদের প্রতি ব্রয়লার মুরগির ভ্যাকসিন তালিকা সম্পর্কে অনেকেরই ধারণা থাকে না তাই ব্রয়লার মুরগির ভ্যাকসিন তালিকা নিয়ে হাজির হয়েছি।

মুরগির বয়স

রোগের নাম

ভ্যাকসিনের নাম

ভ্যাকসিন প্রকৃতি

প্রয়োগ পদ্ধতি

১ থেকে ৪ দিন

রানীক্ষেত ও ব্রংকাইটিস

আইবি+এনডি

লাইভ

  এক চোখে এক  ফোটা করে

৮ থেকে ৯ দিন

গামবোরো

আই বি ডি

লাইভ

মুখে এক ফোঁটা এবং খাবার পানিতে

১৪ থেকে ১৫ দিন

গামবোরো

আই বি ডি

লাইভ

মুখে এক ফোঁটা এবং খাবার পানিতে

১৮ থেকে ২০ দিন

রানীক্ষেত

এইডি

লাইভ

মুখে এক ফোঁটা এবং খাবার পানিতে

২০ থেকে ৩০ দিন

রোগ অনুযায়ী

রোগ অনুযায়ী

লাইভ

ডাক্তারের পরামর্শ অনুযায়ী


অনেকেই আছেন নতুন খামার দিয়েছেন কিন্তু মুরগিকে ভ্যাকসিন কিভাবে এবং কেমন করে দিতে হয় এ সম্পর্কে ধারণা নেই তাদের অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তার এর পরামর্শ অনুযায়ী মুরগিকে ভ্যাকসিন প্রয়োগ করতে হবে।

সময় মত ব্রয়লার মুরগিকে ভ্যাকসিন না দিলে মুরগিকে নানা রকম রোগে আক্রান্ত করবে। বন্ধুগণ ব্রয়লার মুরগির ভ্যাকসিন তালিকা আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

ব্রয়লার মুরগি খাওয়ার উপকারিতা

ব্রয়লার মুরগির মাংসের রয়েছে উচ্চমাত্রায় প্রোটিন, ব্রয়লার মুরগির মাংস খেলে আমাদের শরীরের প্রোটিনের চাহিদা পূরণ হয়। ব্রয়লার মুরগির মাংস রয়েছে ভিটামিন বি৬, বি৯, বি১২, আমিস, আইরন, জিংক, কপার ইত্যাদি। ব্রয়লার মুরগির মাংস কে গরীবের সহজলভ্য মাংস হিসেবে গণ্য করা হয়।


অন্যান্য মুরগি বা অন্যান্য মাংসর থেকে ব্রয়লার মুরগির মাংসের দাম কম। বন্ধুবান্ধব মিলে অনেকেই ছোট্ট খাটো পিকনিকের আয়োজন করে থাকেন, বেশিরভাগ পিকনিকেই ব্রয়লার মুরগির থাকে। বাড়িতে আত্মীয়-স্বজন এলে অনেকেই ব্রয়লার মুরগি বাড়িতে নিয়ে আসেন এবং অতিথি আপ্যায়ন করান।

ব্রয়লার মুরগির ক্ষতিকর দিক

কেন আপনি ব্রয়লার মুরগির মাংস খাবেন না, ব্রয়লার মুরগির ক্ষতিকর দিক নিচে উল্লেখ করা হলো।
  • ব্রয়লার মুরগিকে অনেক বেশি অ্যান্টিবায়োটিক খাওয়ানো হয়। অ্যান্টিবায়োটিক খাওয়া অধিক পরিমাণ মুরগির মাংস যদি আপনি খান তাহলে আপনার ব্রেন এর সমস্যা হতে পারে, নিউরোলজিক্যাল সমস্যা হতে পারে, এছাড়াও যেই সমস্যাটা অনেক বেশি হয়ে থাকে সেটা হচ্ছে ড্রাগ অর্থাৎ আপনার শরীর নেশায় আক্রান্ত হতে পারে।
  • ব্রয়লার মুরগিকে স্টেরয়েড বা সিনথেটিক হরমোন দেওয়া হয় হলে ব্রয়লার মুরগির মাংস খেলে নারী এবং পুরুষের মধ্যে বন্ধ্যত্বের সৃষ্টি হতে পারে বা অনেক বেশি কস্টিপেশন হতে পারে ফলে নারী পুরুষ প্রজনন ক্ষমতা হারিয়ে ফেলে।
  • ব্রয়লার মুরগিতে ক্রোমিয়াম জাতীয় খাবার খাওয়ানোর ফলে ব্রয়লার মুরগির মাংস খেলে আমাদের নানান রকমের মারাত্মক রোগ এর সম্মুখীন হতে হয়।
  • ব্রয়লার মুরগিকে অধিক মাত্রায় এন্টিবায়োটিক খাওয়ানোর ফলে এই মুরগির মাংস যদি আপনি উচ্চতাপে রান্না করে থাকেন তাহলে কারসিনোজেনিক এক পদার্থ তৈরি হয় ফলে ব্রয়লার মুরগির মাংস খাওয়ার ফলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি।
  • ব্রয়লার মুরগি দ্রুত বৃদ্ধির জন্য এবং সুস্থ থাকার জন্য অধিক মাত্রায় তাদের শরীরে আর্সেনিক প্রয়োগ করা হয়। আর্সেনিক প্রয়োগ করা ব্রয়লার মুরগির মাংস খেলে মানবদেহে ডায়াবেটিস, গা গোলানো, বমি বমি ভাব, ক্ষুধা মন্দা, হজম শক্তি হ্রাস পায়।
  • ব্রয়লার মুরগী খাওয়ার ফলে কোলেস্টরেল এর মাত্রা বেড়ে যেতে পারে ফলে গ্যাস, অম্বল, সর্দি কাশি, ইনফেকশন, জ্বর ইত্যাদি বিপাকীয় রোগের সম্মুখীন হতে পারে।
এইগুলো ক্ষতিকর দিক কিছু অসাধু ব্যাবসায়ি জন্য হতে পারে। মুরগির অতি তাড়াতাড়ি মাংস বৃদ্ধি ও বাজার জাত করার জন্য অধিক পরিমাণে রাসায়নিক পদার্থ ব্যবহার করে থাকেন। প্রিয় পাঠক আশা করি আপনারা ব্রয়লার মুরগির ক্ষতিকর দিক সম্পর্কে জানতে পেরেছেন।

ব্রয়লার মুরগির উৎপত্তি

বাংলাদেশের বিভিন্ন ব্রয়লার মুরগির ফার্ম দেখতে পান এগুলোতে যেগুলো ব্রয়লার মুরগির জাত দেখতে পান আসলে এইগুলো জাত কোথায় থেকে আসে বা ব্রয়লার মুরগির উৎপত্তি সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হলো।


যুক্তরাজ্য, কানাডা ও ফ্রান্স এই দেশগুলো থেকে কব-৫০০, হাবার্ড ক্ল্যাসিক, লোহম্যান, রস এইগুলো জাতর ব্রয়লার মুরগি বাংলাদেশে কাজী ফার্মস, সিপি বাংলাদেশ, নারিশ পোল্ট্রি এন্ড হ্যাচারি, নাহার এগ্রো, প্রভিটা হ্যাচারি, প্যারাগন পোল্ট্রি, আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড,

কোয়ালিটি, নীলসাগর, রাফিদ হ্যাচারি, উইলো পোল্ট্রি, আমান পোল্ট্রি সংগ্রহ করে ডিলারের মাধ্যমে সারা বাংলাদেশে খামারি পর্যায় পৌঁছে দেয়। প্রিয় পাঠক আশা করি ব্রয়লার মুরগির উৎপত্তি সম্পর্কে জানতে পেরেছেন।

ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা

ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা, ব্রয়লার মুরগির ডিমে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম ইত্যাদি। ব্রয়লার মুরগির ডিমের সাদা অংশে রয়েছে, জৈব আমিষ, এবং কুসুমে রয়েছে স্নেহ পদার্থ, লৌহ এই সকল উপাদান একত্রে মানুষের দেহের চাহিদা পূরণ করে এবং কাজ করার ধৈর্য শক্তি ফিরিয়ে আনে।

ব্রয়লার মুরগির ডিম ছোট বাচ্চাদের জন্য খুবই উপকারী খাবার। এই ডিম খাওয়ানোর ফলে দৃষ্টিশক্তি উন্নত করে, ব্রেন ডেভেলপ করতে সাহায্য করে পাশাপাশি শিশুর শরীর গঠনে দারুন ভূমিকা পালন করেন। সাধারণত এই গুলই ব্রয়লার মুরগির ডিমের উপকারিতা।

আজকে ব্রয়লার মুরগির বাচ্চার দাম কত

আজকে ব্রয়লার মুরগির বাচ্চার দাম কত? ২০২৪ সাল থেকে আজকে ব্রয়লার মুরগির বাচ্চার দাম নিচে উল্লেখ করা হলো।

কোম্পানির নাম
আজকে ব্রয়লার মুরগির বাচ্চার দাম কত, পাইকারি দাম
কাজী ফার্মস
৪৫ থেকে ৫১ টাকা করে
নারিশ
৪৫ থেকে ৫০ টাকা করে
নিউ হোপ
৪৫ থেকে ৪৮ টাকা করে
প্রোভিটা৪৫ থেকে ৫০ টাকা করে
নাহার
৪৫ থেকে ৪৯ টাকা করে
RMR৪৫ থেকে ৫১ টাকা করে
A1৪৫ থেকে ৪৯ টাকা করে
Quality৪৪ থেকে ৫০ টাকা করে
আফতার৪৫ থেকে ৫১ টাকা করে
প্যারাগন৪৪ থেকে ৪৮ টাকা করে
CPIR৪৫ থেকে ৫০ টাকা করে

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল ব্রয়লার মুরগির ভ্যাকসিন তালিকা খাওয়ার উপকারিতা অপকারিতা উৎপত্তি এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে ব্রয়লার মুরগির ভ্যাকসিন তালিকা খাওয়ার উপকারিতা অপকারিতা উৎপত্তি এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url