রান্না করা ছোলা খেলে কি ওজন বাড়ে উপকারিতা অপকারিতা ক্যালরি

ভূমিকা

ছোলা এমন এক ধরনের খাবার, এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, কমপ্লেক্স, কার্বোহাইড্রেট, ব্রাইটেরিফাইবার, প্রোটিন সবকিছু মিলিয়ে ছোলা আঁশ যুক্ত পুষ্টিকর ডাল জাতীয় একটি শস্যদানা। রান্না করা ছোলা খেলে কি ওজন বাড়ে উপকারিতা অপকারিতা ক্যালরি নিয়ে হাজির হয়েছি জানতে হলে পড়তে থাকুন।
রান্না করা ছোলা খেলে কি ওজন বাড়ে উপকারিতা অপকারিতা ক্যালরি

প্রিয় পাঠক আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরও একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলে রয়েছে, রান্না করা ছোলা খেলে কি ওজন বাড়ে, ভাজা ছোলার উপকারিতা ও অপকারিতা, সিদ্ধ ছোলা খেলে কি হয়, ছোলা ভুনা খাওয়ার উপকারিতা ইত্যাদি।

রান্না করা ছোলা খেলে কি ওজন বাড়ে

সারা বছরই ছোলা খাওয়ার ট্রল দেখা যায়। কেউ মসলায় ভেজে খান কেউ আবার কাঁচা খেয়ে থাকেন। রমজান মাসে ইফতারিতে ছোলা থাকিই। যে যেভাবেই খান না কেন দুটোই স্বাস্থ্যের জন্য ভালো। রান্না করা ছোলা খেলে কি ওজন বাড়ে এই কথা নিয়ে অনেকেই কৌতুহলী আছেন তাদের উদ্দেশ্যে বিশেষজ্ঞদের মতে বলে যাওয়া জ্ঞান নীচে উল্লেখ করা হলো।

বলেছেন বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টিবিদ শামসুন্নাহার নাহিদ। রান্না করা ছোলাই অনেক খাদ্য আঁশ থাকে। তাই জিনেরা ক্যালরি বাড়াতে চান অর্থাৎ ওজন বৃদ্ধি করতে চান তাদের জন্য রান্না করা ছোলা ভালো। রান্না করা ছোলায় প্রচুর পরিমাণে খাদ্য আঁশ থাকায় এই খাবার ওজন বৃদ্ধি করতে সাহায্য করে।

বন্ধুগণ ছোলাতে ভালো প্রোটিন সোর্স হওয়ার জন্য এটা মাসেলকে বাড়াতে এবং বাজে চর্বিকে কমাতে অনেক সাহায্য করে। ওজন বাড়ানোর ক্ষেত্রে কাঁচা ছোলা দিনে সর্বোচ্চ ৫০ গ্রাম পর্যন্ত চিবিয়ে খেতে পারেন। অনেকের কাঁচা ছোলা হজম হয় না গ্যাসের সমস্যা হয় পাশাপাশি নানান সমস্যা হয় তাদের ওজন বাড়ানোর ক্ষেত্রে ছোলা রান্না বা সিদ্ধ করে খেতে পারেন।

মনে রাখবেন দোকান থেকে অধিক মসলাদার মুখরচক ছোলা না কিনে বাড়িতেই তৈরি করুন। প্রয়োজনে শুধু ছোলা সিদ্ধ করে খেতে পারেন আবার ছোলার টেস্ট বাড়াতে চাইলে যে সকল উপকরণ একত্র করবেন ছোলা, পিয়াজ, টমেটো, ধনেপাতা, অল্প পরিমাণ সন্দক লবণ এবং একটুখানি লেবুর রস একত্রে মিশিয়ে রান্না করে খেতে পারে।


বন্ধুগণ এতক্ষণে উপরের অংশটুকু পড়ে রান্না করা ছোলা খেলে কি ওজন বাড়ে আশা করি এই তথ্যটি মোটামুটি ধারণা আপনারা পেয়ে গিয়েছেন।

ভাজা ছোলার উপকারিতা ও অপকারিতা

প্রিয় পাঠক প্রতিদিন এক মুঠো করে ভাজা ছোলার উপকারিতা ও অপকারিতা নিয়ে চলে এসেছি। কিভাবে স্বাস্থ্য উপকারী এই খাবার আপনার চেহারা পাল্টে দিতে পারে তা জানতে হলে নিচের লেখাগুলো মনোযোগ সহকারে পড়তে থাকোন।
  • ভাজা ছোলাই থাকা ক্যালসিয়াম এবং ফসফরাস শরীর থেকে সকল ধরনের ব্যথা দূর করে এবং লোহার মতো শক্ত হারের গঠন পেতে সাহায্য করে।
  • ভাজা ছোলাই থাকা ম্যাঙ্গানিজ এবং কভার মস্তিষ্ক থাইরয়েড এবং লিভার এর সঠিক কার্যক্ষমতা বজায় রাখতে সাহায্য করে।
  • ভাজা ছোলায় থাকা আইরন এনিমিয়া বা রক্তস্বল্পতা সম্পূর্ণরূপে দূর করে।
  • ভাজা ছোলাই থাকা কোষ্ঠকাঠিন্য এবং উচ্চ রক্তচাপ এর সমস্যা দূর করে।
  • ভাজা ছোলাই থাকা জিংক এবং সেলেনিয়াম সব রকম দুর্বলতা এবং পুরুষত্বহীনতা দূর করে।
  • ভাজা ছোলায় থাকা পটাশিয়াম হৃদপিন্ডের পেশি সঠিক কার্যকারিতা বজায় রেখে হার্ট অ্যাটাকের যুগে রাস করে।
ভাজা ছোলায় থাকা উচ্চমানের প্রোটিন ভিটামিন বি১, বি২, বি৫, বি৬, ভিটামিন ই এবং ভিটামিন কে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে, ত্বকের ছাপ দূর করতে, সারা দেহকে রক্ত চলাচল করার স্বাভাবিকতা বজায় রাখতে, খাদ্যের সঠিক হজম ঘটাতে, এবং রক্তাল্পতা গোড়া থেকে শেষ করতে সাহায্য করে।

ভাজা ছোলার খোসাতে অনেক ভিটামিন থাকে তাই খোসা সহকারেও খেতে পারেন। প্রিয় পাঠক এই ছিল ভাজা ছোলার উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য তবে, ভাজা ছোলার উপকারিতার পাশাপাশি অল্প কিছু অপকারিতা রয়েছে। চলুন ভাজা ছোলা খাওয়ার অপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রিয় পাঠক আমরা অনেকেই জানি অতিরিক্ত কোন কিছু খাওয়া আমাদের শরীরের পক্ষে ক্ষতিকারক। একটি সুস্থ মানুষের জন্য দিনে ২০ থেকে ৩০ গ্রাম অর্থাৎ এক মুঠ ছোলা খেতে পারেন, সর্বোচ্চ ৫০ গ্রাম পর্যন্ত খেতে পারেন। এর অধিক পরিমাণে ভাজা ছোলা খেলে হজমের সমস্যা, গ্যাস, নানা রকমের বিপাকীয় রোগের মুখোমুখি হতে পারেন।

অনেকেই অতিরিক্ত পরিমাণে মসলা যোগ করে থাকেন ছোলায়, এমন গুরু পাক খাবার স্বাস্থ্যের জন্য ভালো নয়। এতে পেট ফাঁপা হয় এছাড়াও যাদের আলসার আছে তাদের না খাওয়াই ভালো। বাহিরের মসলায় ভাজা ছোলা খাওয়ার ব্যাপারে সাবধান থাকা উচিত।

দোকানে ভাজা সোলার তেলে রেনসিডিটির সাধারণত বেশি থাকে। বন্ধুগণ এই ছিল ভাজা ছোলার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য। ভালো লেগে থাকলে অবশ্যই পরিচিত ব্যক্তিদের সঙ্গে শেয়ার করবেন।

সিদ্ধ ছোলা খেলে কি হয়

সেদ্ধ করা ছোলা ভিটামিন ও মিনারেল এর পরিমাণ একটু কমে যায় কিন্তু এটা খাওয়ার ফলে যাদের হজমের সমস্যা তাদের পক্ষে অনেকটাই ভালো কারণ সিদ্ধ করা ছোলা খুব সহজেই হজম হয়। এছাড়াও সিদ্ধ ছোলা খেলে কি হয় নিচের বিস্তারিত আলোচনা করা হলো।

  • ক্ষুদা নিয়ন্ত্রণ করে।
  • ওজন কমাতে সাহায্য করে।
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে।
  • কাঁচা ছোলায় একটু কাঁচা কাঁচা গন্ধ থাকে কিন্তু সিদ্ধ ছোলায় সেই গন্ধ থাকে না।
  • মুখের ভেতর চিবাতে ভালো লাগে।
প্রিয় পাঠক সিদ্ধ ছোলা খেলে কি হয় ইতিমধ্যে আশা করি আপনারা জেনে গিয়েছেন।

ছোলা ভুনা খাওয়ার উপকারিতা

ছোলা ভুনা খাওয়ার উপকারিতা সম্পর্কে আমি আপনাদের জানাবো। অনেকেই কাঁচা ছোলা খেতে পারেন না তাই ছোলা ভুনা করে খাই। ছোলা ভুনা খাওয়ার উপকারিতা গুলো নিচে উল্লেখ করা হলো। মুখরোচক খাবার হিসেবে ছোলা ভুনা করে খাওয়া হয়, এতে মুখের রুচি ফিরে। হালকা নাস্তা হিসেবে ছোলা ভুনা খাবার খাওয়া হয়।

প্রিয় পাঠক ছোলা ভুনা করতে যেই সকল উপকরণ মিশাবেন, ছোলা, পিঁয়াজ এবং পরিমাণ মতো আপনি যেই সকল মসলা খান। অথবা ছোলা, নানা রকমের সবজি যেমন আলু, গাজর, টমেটো, পিঁয়াজ ইত্যাদি এবং নানান রকমের মসলা একত্রে মিশিয়ে রান্না করলেই ছোলা ভুনা তৈরি হয়ে যাবে। প্রিয় পাঠক এই ছিল ছোলা ভুনা খাওয়ার উপকারিতা।

সিদ্ধ ছোলায় কত ক্যালরি

ছোলা খুবই পুষ্টিকর একটি খাবার, বিশেষজ্ঞরা ছোলাকে সেকেন প্লাস প্রটিন বলে। সিদ্ধ ছোলায় অনেক ক্যালরি থাকায় সিদ্ধ ছোলার উপকারিতা অনেক। সিদ্ধ ছোলায় কত ক্যালরি থাকে তা জানতে হলে নিচের লেখা পড়ুন।


প্রতি ১০০ গ্রাম ছোলায় ৩৭২ কিলো ক্যালরি এবং ৬০ গ্রাম এর মতো প্রোটিন এবং ৫.৬ গ্রাম ফ্যাট এছাড়াও ছোলাই ফাইবারে ভরপুর। ছোলাতে বিভিন্ন ধরনের মিনারেলস যেমন আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, জিংক ইত্যাদি সিদ্ধ ছোলা থেকে পাওয়া যায়। প্রিয় পাঠক, আশা করি আপনারা সিদ্ধ ছোলায় কত ক্যালরি সম্পর্কে জানতে পেরেছেন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল রান্না করা ছোলা খেলে কি ওজন বাড়ে উপকারিতা অপকারিতা ক্যালরি এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে রান্না করা ছোলা খেলে কি ওজন বাড়ে উপকারিতা অপকারিতা ক্যালরি এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url