প্রসূতি মায়ের বুকের দুধ বৃদ্ধির ঘরোয়া উপায় ট্যাবলেট

ভূমিকা

গর্ভাবস্থায় মায়ের শরীর স্বাস্থ্য ঠিক থাকলে তার পেটে থাকা বাচ্চার শরীর সুস্বাস্থ্য ঠিক থাকবে। বাচ্চা ডেলিভারির পর মায়ের বুকের দুধ শিশুর জন্য প্রধান খাদ্য হয়। তাই একজন প্রসূতি মায়ের বুকের দুধ বৃদ্ধির করতে হবে। প্রসূতি মায়ের বুকের দুধ বৃদ্ধির ঘরোয়া উপায় ট্যাবলেট, কি কি খেলে বুকের দুধ বৃদ্ধি পাবে জানতে পারবেন এই আর্টিকেলে।
প্রসূতি মায়ের বুকের দুধ বৃদ্ধির ঘরোয়া উপায় ট্যাবলেট

প্রিয় পাঠক আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরও একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটিতে রয়েছে, বুকের দুধ বৃদ্ধির ঘরোয়া উপায়, বুকের দুধ বাড়ানোর খাবার, বুকের দুধ বৃদ্ধির ট্যাবলেট নাম, কি খেলে বুকের দুধ কমে যায় ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন সীমা আইটি ওয়েবসাইটে।

বুকের দুধ বৃদ্ধির ঘরোয়া উপায়

প্রসূতি মায়ের বুকের দুধ বৃদ্ধি করতে কিছু ঘরোয়া উপায় রয়েছে, সেগুলো নিয়ম মেনে চললে প্রসূতি মায়ের বুকের দুধ বৃদ্ধি পাবে। প্রিয় পাঠক বুকের দুধ বৃদ্ধির ঘরোয়া উপায় নিয়ে চলে এসেছি। বুকের দুধ বৃদ্ধির ঘরোয়া উপায় সম্পর্কে জানতে হলে নিচের লেখাগুলো ধৈর্য্য এবং মনোযোগ সহকারে পড়তে থাকুন।
  • প্রসূতি মায়ের পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। মায়ের দুধের নব্বই শতাংশ হল পানি। তাই একজন প্রসূতি মায়ের প্রতিদিন ৮ থেকে ১০ লিটার পানি পান করা উচিত।
  • প্রসূতি মা কে পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। মাতৃত্বকালীন অবস্থায় শরীর অল্পতেই ক্লান্ত হয়ে যায়। তাই এই অবস্থায় প্রসূতি মায়েদের পর্যাপ্ত বিশ্রাম নেওয়া অত্যন্ত জরুরি। দিনে ৫ থেকে ৮ ঘন্টা ঘুম নিশ্চিত করতে হবে। তাহলে একজন প্রসূতি মায়ের দুধ উৎপাদন বৃদ্ধি পাবে।
  • খাদ্য তালিকা পরিবর্তন ও বৃদ্ধি করতে হবে। কিছু কিছু খাবার বুকের দুধ বৃদ্ধি করতে সাহায্য করে। যেমন, সবুজ শাকসবজি, বিভিন্ন রকমের মসলা, প্রোটিন সমৃদ্ধ খাবার, বিভিন্ন রকমের ফলমূল এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড জাতীয় খাবার। বিস্তারিত নিচের 'বুকের দুধ বাড়ানোর খাবার’ এই মন্তব্যে তুলে ধরা হবে। গর্ভাবস্থায় থেকে শুরু, ঘনঘন খাবার খেতে হবে।
  • নিয়মিত বাচ্চাকে ঘন ঘন স্তন্যপান করাতে হবে। বাচ্চা যত বেশি স্তন্যপান করবে, মায়ের বুকে তত বেশি দুধ উৎপাদনের চাহিদা ক্রমশাই বৃদ্ধি পাবে। সেই জন্য প্রসূতি মায়েদের বাচ্চাকে ঘন ঘন স্তন্যদান করা উচিত। এতে তার দুধ উৎপাদন বৃদ্ধি পাবে এবং বাচ্চা পরিপূর্ণ পুষ্টি লাভ করবে।
প্রিয় পাঠক এতক্ষণে আপনারা বুকের দুধ বৃদ্ধির ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানলেন। আশা করি একজন গর্ভবতী মা বুকের দুধ বৃদ্ধির ক্ষেত্রে এই সকল ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন।

বুকের দুধ বাড়ানোর খাবার

একজন গর্ভবতী ও প্রসূতি মা এর বুকের দুধ তার সন্তান এর জন্য প্রধান খাদ্য। ডাক্তারগণ এর মতে একজন সন্তানকে দুই বছর পর্যন্ত বুকের দুধ পান করাতে হবে, তাহলে সেই সন্তান এর কোন রকম শারীরিক ও মানসিক ঘাটতি দেখা দিবে না। মায়ের বৃদ্ধির ক্ষেত্রে কিছু কিছু খাবার রয়েছে সেগুলো এই আর্টিকেলে তুলে ধরবো। চলুন জেনে নেয়া যাক বুকের দুধ বাড়ানোর খাবার কি কি?

  • পানি একজন প্রসূতি মা কে দিনে ৮ থেকে ১০ লিটার পানি পান করা উচিত। কারণ, মায়ের বুকের দুধ উৎপন্ন হয় পানি থেকে। বুকের দুধে থাকে ৯০ শতাংশ পানি। তাই বুকের দুধ বাড়ানোর খাবার হল পানি।
  • সবুজ শাকসবজি একজন প্রসূতি মাকে বুকের দুধ বৃদ্ধির ক্ষেত্রে সবুজ শাকসবজি অত্যান্ত প্রয়োজনীয় খাবার। সবুজ শাকসবজির মধ্যে অন্যতম যেগুলো খেতে হবে যেমন, লাউ, ঝিংগা, কাঁচা পেঁপে, চিচিঙ্গা, পটল অর্থাৎ যেগুলো সবজিতে প্রচুর পরিমাণে পানি পাওয়া যায় সেইগুলো সবজি প্রতিদিন এর খাবার তালিকায় রাখতে হবে।
  • ফলমূল একজন স্তন্যদানকারী মায়ের জন্য ফলমূল অত্যন্ত প্রয়োজনীয় খাবার। গবেষকরা বলেছেন ফলমূল সকল মানুষের জন্য উপকারী খাবার। আপনি যে কোনো ফলমূল খাবেন, তবে বেদেনার ভূমিকাকা অপরিশিম। ফলমুলে আপনার কোন রকম কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। বুকের দুধ বৃদ্ধির ক্ষেত্রে ফলমূল যথেষ্ট পুষ্টিকর খাবার।
  • বাদাম ও বীজ শরীরে শক্তিবর্ধক উপাদান হিসেবে বাদামের বিকল্প নেই। বাদান ও বীজে প্রোটিন, ফাইবার, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এইগুলো উপাদান বুকের দুধের পরিমাণ বৃদ্ধি করতে দারুণ ভূমিকা পালন করে। বাদাম, কাজুবাদাম, পাস্তা বাদাম, কুমড়ার বিচি, সূর্যমুখীর বীজ, ইত্যাদি বাদাম ও বীজ দুধ উৎপাদন বৃদ্ধি করে।
  • গরমমসলা গোলমরিচ, দারচিনি, লবঙ্গ, এলাচি, ধনেবীজ, জিরাবীজ, মৌরি বীজ, জয়ফল ও তেজপাতা এগুলো উপাদান একত্রে মিশিয়ে ব্লেন্ডার মেশিনের সাহায্যে ব্লেন্ড করলে তৈরি হয়ে যাবে গরমমসলা। এইগুলো উপাদান বুকের দুধ বৃদ্ধির ক্ষেত্রে দারুন ভূমিকা পালন করে। একজন গর্ভবতী মায়ের জন্য এগুলো মসলা বেশ কার্যকরী।
  • রসুন বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী প্রসূতি মায়ের বুকের দুধ বৃদ্ধির ক্ষেত্রে খাবার তালিকায় ৩ কোয়া রসুন রাখতে হবে। অনেকেই কাঁচা রসুন খেতে পারেন না এক্ষেত্রে সিদ্ধ করে খেতে পারেন। রসুন বুকের দুধ বৃদ্ধি করতে বেশ প্রয়োজনীয় খাবার।
  • মেথি মেথির ডিজে রয়েছে গ্যাল্যাকটোগোগেস নামক রাসায়নিক উপাদান। এই উপাদান বুকের দুধ বৃদ্ধি করে। চিকিৎসকরা নতুন মায়েদের খাদ্য তালিকায় মেথি রাখতে বলেছেন। একটি পাত্রে পানি নিয়ে সারারাত মেথি ভিজে রেখে সকালে পানি ছেঁকে খেলে উপকার মিলবে অথবা মেথি চা বানিয়ে খেতে পারেন।
  • তুলসী গবেষকরা বলেছেন তুলসী মহা রোগের ঔষধ। বুকের দুধ বৃদ্ধির ক্ষেত্রে তুলসী বেশ কার্যকরী একটি গাছ। তুলসীর রস প্রসূতি মায়ের জন্য দারুন উপকারী। তুলসী রস বুকের দুধ বৃদ্ধি করে পাশাপাশি প্রসূতি মাকে শক্তির যোগান দেয় এবং বিভিন্ন রোগ প্রতিরোধ থেকে রক্ষা করে।
  • গাজর গাজরে প্রচুর বিটা ক্যারোটিন রয়েছে, আর এই বিটা ক্যারোটিন বুকের দুধ বৃদ্ধি করে। গাজরের জুস বানিয়ে খেতে পারেন অথবা কাঁচা অবস্থায় চিবিয়ে খেতে পারে।
  • মৌরি ও জোয়ান নারীদের দেহে মৌরি ও জোয়ান দুই উপাদানটি প্রোলাষ্টিক হরমোন বাড়াতে সাহায্য করে। মৌরি ও জোয়ান মায়ের বুকের দুধ বৃদ্ধি করতে সাহায্য করে।
  • মাছ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, আমিষ এর ভান্ডার মাছ। যা মায়ের বুকের দুধ উৎপাদান বৃদ্ধিতে দারুণ ভূমিকা পালন করে। টুনা, ম্যাকেরেল, সার্ডিন, স্যালমন, মোয়া, বিভিন্ন রকমের ছোট ছোট মাছ ইত্যাদি।

বুকের দুধ বৃদ্ধির ট্যাবলেট নাম

মা এর বুকের দুধ বাচ্চার জন্য উপযুক্ত খাবার। বাচ্চা যখন মায়ের দুধ পায় না তখন মা অনেক টেনশনে পড়েন। বাচ্চাকে বাহিরের দুধ খাওয়ানো থেকে বিরত রাখেন, কারণ ছোট বাচ্চাকে বাহিরের দুধ খাওয়ানো যাবে না। এতে বাচ্চা অনেক ক্ষতিগ্রস্ত হবেন।


মায়ের বুকের দুধ বৃদ্ধির ক্ষেত্রে চিকিৎসকরা কিছু ট্যাবলেট তৈরি করেছেন। এইগুলো ট্যাবলেট ডাক্তার এর পরামর্শ অনুযায়ী খাওয়ার ফলে মায়ের বুকের দুধ বৃদ্ধি করে। চলুন জেনে নেওয়া যাক বুকের দুধ বৃদ্ধির ট্যাবলেট নাম।
  • Pantoprazole Pantoprazole 20mg এই ট্যাবলেটটি ১+০+১ মোটামুটি ২১ দিন খাওয়ার আধা ঘন্টা আগে খাবেন। তারপরেও ডাক্তারের পরামর্শ অনুযায়ী Pantoprazole ট্যাবলেট সেবন করবেন।
  • Domperidon Domperidon 10mg ২+২+২ খাওয়ার আধা ঘন্টা আগে মোট ২১ দিন খাবেন। এছাড়াও Domperidon এই ট্যাবলেট ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে পারেন।
  • Calcium D3 Calcium D3 এই ট্যাবলেট ১+০+১ মোটামুটি ২১ দিন ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবেন। তাহলে মায়ের বুকের দুধ বৃদ্ধি করবে।
  • Momvit plus ডাক্তারের পরামর্শ অনুযায়ী Momvit plus ট্যাবলেটি দিনে ১+০+১ এই নিয়মে মোটামুটি ২১ দিন খাওয়ার ফলে বুকের দুধ বৃদ্ধি করবে।
মায়ের বুকের দুধ বৃদ্ধির ক্ষেত্রে জিংক সিরাপ, মমবিট ট্যাবলেট, অমিডন ট্যাবলেট, ডন এঃ ট্যাবলেট, ডোমাইট ট্যাবলেট ইত্যাদি। এইগুলো ট্যাবলেট প্রসূতি মায়ের বুকের দুধ বৃদ্ধি করে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী এগুলো ট্যাবলেট খাবেন। প্রিয় পাঠক এতক্ষণ আপনারা বুকের দুধ বৃদ্ধির ট্যাবলেট নাম সম্পর্কে জানলেন।

কি খেলে বুকের দুধ কমে যায়

প্রিয় পাঠক এখন আমরা আলোচনা করব, কি খেলে বুকের দুধ কমে যায় এই সম্পর্কে। চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক কি খেলে বুকের দুধ কমে যায়। মায়ের বুকের দুধ তৈরি হয় ডিমান্ড অ্যান্ড সাপ্লাই সিস্টেম এর মাধ্যমে। অর্থাৎ শিশু যত বেশি মায়ের বুকের দুধ টানবে তত বেশি বুকের দুধ বৃদ্ধি পাবে।

মায়ের মস্তিষ্কের পিটুইটারি গ্রন্থি উদ্দীপ্ত হলে বেশি বেশি প্রলেপটিন হরমোন তৈরি হয় ফলে ততো বেশি দুধ উৎপাদন হয়। মস্তিষ্কের প্রলেপটিন হরমোন তৈরীর ক্ষেত্রে মা কে স্বাস্থ্যকর খাবার এর পাশাপাশি তরল জাতীয় সবুজ শাকসবজি বেশি বেশি খেতে হবে। তবে তেমন কোন খাবার নেই যেগুলো খেলে বুকের দুধ কমে যায়।


বুকের দুধ কমে যাওয়ার বেশ কিছু কারণ রয়েছে যেমন, শিশুকে যদি সময় মতো দুধ পান না করানো হয় তাহলে বুকের দুধ জমতে শুরু করে। হলে বুকের দুধ কমে যায়। প্রিয় পাঠক কি খেলে বুকের দুধ কমে যায় আশা করি বুঝতে পেরেছেন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল প্রসূতি মায়ের বুকের দুধ বৃদ্ধির ঘরোয়া উপায় ট্যাবলেট এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে প্রসূতি মায়ের বুকের দুধ বৃদ্ধির ঘরোয়া উপায় ট্যাবলেট এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url