লেয়ার মুরগির ডিম বৃদ্ধির জন্য খাবার তালিকা চিকিৎসা

ভূমিকা

প্রাণী গবেষকদের মতে অন্যান্য মুরগি থেকে লেয়ার মুরগি বেশি ডিম দেয় তাই অনেককেই লেয়ার মুরগির খামার তৈরি করছেন। নতুন মুরগি পালনকারী ব্যক্তিদের লেয়ার মুরগির ডিম বৃদ্ধির জন্য খাবার তালিকা চিকিৎসা কিভাবে নিবেন এই সম্পর্কে ধারণা পেতে হলে এই আর্টিকেল প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।
লেয়ার মুরগির ডিম বৃদ্ধির জন্য খাবার তালিকা চিকিৎসা

প্রিয় পাঠক আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরও একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটিতে রয়েছে, লেয়ার মুরগির ডিম বৃদ্ধির জন্য, লেয়ার মুরগি কত দিনে ডিম দেয়, লেয়ার মুরগির খাবার তালিকা, লেয়ার মুরগির ডিম বৃদ্ধির ঔষধ, লেয়ার মুরগির রোগ ও চিকিৎসা ইত্যাদি।

লেয়ার মুরগির ডিম বৃদ্ধির জন্য

অন্যান্য মুরগির থেকে নেয়ার মুরগি অধিক পরিমাণে ডিম দেয় তাই লেয়ার মুরগি খামারির সফলতা নির্ভর করে ডিম উৎপাদনের ওপর। মুরগির ডিম উৎপাদন কমে গেলে খামারের লক্ষ্যমাত্রা উপার্জিত হয় না, এতে খামারিরা লোকসানের সম্মুখীন হয়।

প্রিয় খামারি ভাই ও বোনেরা লেয়ার মুরগির ডিম বৃদ্ধির জন্য আপনারা যে সকল পদক্ষেপ গ্রহণ করবেন তা এই আর্টিকেলে তুলে ধরবো, আপনারা প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ এবং ধৈর্য সহকারে পড়তে থাকুন।

ঘরের তাপমাত্রা পাশাপাশি ঘরের তাপমাত্রা যেন ঠিক থাকে সেদিকে লক্ষ্য করতে হবে। লেয়ার মুরগি একটু বেশি তাপমাত্রা শোষণকারী প্রাণী ফলে ডিম উৎপাদন বেশি হয়। প্রাণী গবেষকদের মতে লেয়ার মুরগি ১৮ থেকে ২১ ঘন্টা আলোতে রাখা প্রয়োজন। খামারে বিদ্যুৎ চালিত ১০০ পাওয়ার এর বাল্ব জ্বালিয়ে রাখতে হবে তাহলে লেয়ার মুরগির ডিম বৃদ্ধি পাবে।

খাদ্য লেয়ার মুরগির ডিম বৃদ্ধির জন্য মুরগিকে ক্যালসিয়াম জাতীয় খাদ্য বেশি দিতে হবে। লেয়ার মুরগি দিনে দিনে ৩.০ হতে ৩.৫ ভাগ ক্যালসিয়াম দরকার হয়। যে সকল খাদ্যে বেশি পরিমাণে ক্যালসিয়াম রয়েছে তা হলো ঝিনুক চূর্ণ এবং লাইমষ্টোন এবং পরিষ্কার পানি এগুলো খাদ্য লেয়ার মুরগির জন্য ভালো।

ভালো জাতের লেয়ার মুরগি বন্ধুগণ প্রাণী গবেষকরা বলেছেন ভালো জাতের লেয়ার মুরগি প্রায় ৩০০ থেকে ৩৪০ টি দিম দেয়। বর্তমানে বাংলাদেশের কাজী কোম্পানির লেয়ার মুরগির বাচ্চা ভালো জাতের। ভালো জাতের লেয়ার মুরগি প্রায় ৭৫ সপ্তাহ বয়স পর্যন্ত মুরগি লাভজনক হারে ডিম দিতে পারে অতএব অবশ্যই আপনাকে ভালো জাতের লেয়ার মুরগি পালন করতে হবে।

মুরগির ঘর পরিষ্কার বন্ধুগণ লেয়ার মুরগির ডিম বৃদ্ধির জন্য ১০ থেকে ১২ দিন এর মধ্যে লিটার পরিষ্কার করা উচিত তাহলে লেয়ার মুরগি অধিক পরিমাণে ডিম দেয়।

রোগ মুক্ত রাখা লেয়ার মুরগির ডিম বৃদ্ধির জন্য আপনি প্রতিদিন খামারের মুরগি ভালোভাবে পর্যবেক্ষণ করবেন। খামারে সর্বদা কোন মুরগি অসুস্থ হচ্ছে কিনা, মুরগির পায়খানা কেমন, মুরগির শারীরিক সর্দি জ্বর আছে কিনা এগুলো পর্যবেক্ষণ করবেন।

মুরগিকে কোনরকম রোগে আক্রান্ত না করে সেদিকে লক্ষ্য রাখবেন। যদি দেখেন মুরগি রোগে আক্রান্ত হয়েছে তৎক্ষণাৎ প্রাণী অধিদপ্তর চিকিৎসক এর সাথে পরামর্শ নিয়ে চিকিৎসা নিবেন।

জায়গা লেয়ার মুরগির ডিম বৃদ্ধির জন্য অল্প জায়গায় বেশি মুরগি পালন করলে ডিম উৎপাদন কমে যাবে। এক্ষেত্রে আপনাদের মুরগি পালনের জন্য আপনার জায়গা বা মুরগির ঘর যত বড়ই হোক না কেন নির্দিষ্ট পরিমাণ মধ্যে মুরগি পালন করবেন। লেয়ার মুরগির ডিম বৃদ্ধির জন্য মুরগি যখন ডিম পাড়া শুরু করবে তখন মুরগিকে খাঁচায় পালন শুরু করবেন।


লেয়ার মুরগির ডিম বৃদ্ধির জন্য উপরের উল্লিখিত তথ্যগুলির পাশাপাশি আরো কিছু তথ্য জেনে নিন। যেই সকল কারণে লেয়ার মুরগির ডিম উৎপাদন হ্রাস পায় তা নিচে উল্লেখ করা হলো।
  • আবহাওয়া পরিবর্তন।
  • হঠাৎ করে মুরগির খাদ্য উপকরণ পরিবর্তন করলে।
  • শুকনা খাবার এর পরিবর্তে ভিজা খাবার প্রদান করলে।
  • হঠাৎ করে খাদ্য সরবরাহ প্রদান করলে।
  • পর্যাপ্ত পরিমাণে পানি ও জলের অভাব হলে।
  • হঠাৎ করে মুরগি অন্য ঘর বা অন্য স্থানে স্থানান্তর করলে।
  • মুরগি কোন কারনে ভয় পেলে।
  • খামারে অস্বস্তিকর পরিবেশ থাকলে।
  • অসুস্থ বালক আক্রান্ত হলে।
  • পরজীবী যেমন উকুন, কৃমি আক্রান্ত হয়।
  • পর্যাপ্ত পরিমাণে আলোর অভাব পড়লে।
  • মুরগির বয়স বেশি হলে পাশাপাশি মুরগির পালক বদলের সময়।
  • ত্রুটিপূর্ণ খামার ব্যবস্থাপনা থাকলে।
  • বায়ু চলাচলের বাধা থাকলে।
  • মুরগি কোন ধরনের ধপলে পড়লে।
প্রিয় পাঠক উপরের আলোচ্য কারণগুলো ভালোভাবে প্রতিকারের ব্যবস্থা করলে লেয়ার মুরগির ডিম বৃদ্ধি পাবে।

লেয়ার মুরগি কত দিনে ডিম দেয়

জিনারা লেয়ার মুরগি পালন করতে চাচ্ছেন তাদের মনে অনেকেরই প্রশ্ন জাগে লেয়ার মুরগি কত দিনে ডিম দেয়? প্রিয় পাঠক লেয়ার মুরগি পালন করা হয় সাধারণত ডিম সংগ্রহ করার জন্য কারণ ভালো জাতের লেয়ার মুরগি বছরে ৩০০ থেকে সর্বোচ্চ ৩৫০ টি ডিম দিয়ে থাকে।

সাধারণত লেয়ার মুরগি ভালো করে যত্ন নিলে ১৮ থেকে ২০ সপ্তাহ অর্থাৎ ১৩০ দিনের মধ্যে ডিম দিতে শুরু করে। এর মাঝে স্থান পরিবর্তন অর্থাৎ লেয়ার মুরগির বাচ্চা অবস্থায় প্রায় ৮০ থেকে ১০০ দিন একটি স্থানে রাখবেন এবং তারপর আরেকটি স্থানে। স্থান পরিবর্তন করলে খুব অল্প সময়ে ডিম দিতে শুরু করে।

লক্ষ্য করবেন লেয়ার মুরগি যখন ডিম দেওয়া শুরু করবে তখন মুরগির শারীরিক গঠন কিছু পরিবর্তন আসে। মুরগির মাথার উপরের চটি হালকা গার লাল রং ধারণ করে পাশাপাশি তাদের মুখমন্ডল ও কিছুটা লাল রং ধারণ করে। এই মুরগি একটানা ৯০ থেকে ১০০ সপ্তাহ পর্যন্ত ডিম দিয়ে থাকে।


পুরোপুরিভাবে ডিম পাওয়ার জন্য ২২ থেকে ২৫ সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হয়। বন্ধুগণ আশা করি লেয়ার মুরগি কত দিনে ডিম দেয় এ সম্পর্কে অনেকটাই ধারণা আপনারা পেয়ে গিয়েছেন।

লেয়ার মুরগির খাবার তালিকা

নতুন লেয়ার মুরগি চাষী ভাইদের উদ্দেশ্যে লেয়ার মুরগির খাবার তালিকা নিয়ে কিছু তথ্য নিচে তুলে ধরা হলো। লেয়ার মুরগি পালনের ক্ষেত্রে অনেকেই চিন্তার মধ্যে পড়ে কখন কি অবস্থায় কোন খাবার দিলে লেয়ার মুরগি সুস্থ এবং লাভজনক হবে। লেয়ার মুরগিকে সাধারণত লেয়ারস্পেডার খাবার দেওয়া উত্তম।

ছোট লেয়ার মুরগি বাচ্চাদের এক মাস বয়লার মুরগির খাবার অর্থাৎ বয়লারস্পেডার খাবার দিতে পারেন ১ থেকে ৫ গ্রাম করে। তবে মনে রাখবেন অধিক বেশি মাত্রায় খাওয়ানোর ফলে মুরগির বাচ্চার দেহে চর্বি জমে যেতে পারে সে ক্ষেত্রে লক্ষ্য রাখবেন। ১ মাস পর থেকে লেয়ার মুরগির বাচ্চাকে লেয়ার ফিট খাওয়াতে হবে সেটাকে লেয়ারঅয়ান বলে।

৩ মাস পর থেকে লেয়ার মুরগিকে লেয়ারগোয়ার নামক খাবার ৬০ থেকে ৭০ গ্রাম করে খাওয়াবেন। এক্ষেত্রে আপনারা সোনালীবট খাওয়াতে পারেন। ৪ মাস পর থেকে অবশ্যই লেয়ার লেয়ারওয়ান ফিট খাওয়ানো শুরু করবেন। মুরগি যখন ডিম দিতে শুরু করবে তখন দিনে ১০০ থেকে ১২০ গ্রাম খাবার দিবে।

প্রিয় পাঠক আপনি ঘরে তৈরি করতে পারবেন লেয়ার মুরগির খাবার। লেয়ার মুরগির খাবার তৈরির ক্ষেত্রে যেই সফল উপকরণ একত্র করবেন যেমন, ভুট্টা, ঝিনুক চূর্ণ, লবণ, ডিসিপি, সয়াবিন মিল, সয়াবিন তেল, রাইস পালিশ, সোডা এই সকল উপকরণ একত্রে মিশিয়ে মেশিনের দ্বারা গুড়ো করে লেয়ার মুরগির খাবার তালিকা য় রাখতে পারেন।

লেয়ার মুরগির ডিম বৃদ্ধির ঔষধ

লেয়ার মুরগির ডিম বৃদ্ধির ঔষধ হলো Sy.Calmax plus লেয়ার মুরগির ডিম বৃদ্ধির ঔষধ।

লেয়ার মুরগির রোগ ও চিকিৎসা

যিনারা নতুন লেয়ার মুরগি খামার দিতে চাচ্ছেন তাদের জন্য লেয়ার মুরগির রোগ ও চিকিৎসা নিয়ে হাজির হয়েছি। লেয়ার মুরগির রোগ ও চিকিৎসা নিচে উল্লেখ করা হলো। লেয়ার মুরগি ছোট বাচ্চা থেকে শুরু করে ডিম পাড়া এবং বয়স্ক মুরগির জন্য যে সকল ঔষধ বা ভ্যাকসিন প্রয়োগ করবেন।
  • ১ থেকে ২ দিন বয়সি বাচ্চাদের ম্যারেক্স।
  • ৪ থেকে ৭ দিন বয়সে রানীক্ষেত।
  • ১২ থেকে ১৬ দিন বয়সে গামবোরো।
  • ২১ থেকে ২৩ দিন বয়সে রানীক্ষেত নিউ ক্যাসেল।
  • ২৮ থেকে ৩০ দিন বয়সে ক্রিমি জনিত রোগ।
  • ৩৫ থেকে ৪০ দিন বয়সে গামবোরো।
  • ৬ সপ্তাহ বয়সী মুরগীদের ফাউল কলেরা।
  • ৮ সপ্তাহ বয়সী মুরগীদের ক্রিমি জনিত রোগ।
  • ৯ সপ্তাহ বয়সী মুরগীদের রানীক্ষেত।
  • ১২ সপ্তাহ বয়সী মুরগীদের ফাউল।
  • ১৮ থেকে ২০ সপ্তাহ বয়সী মুরগীদের গামবোরো ও রানীক্ষেত।
  • ৪০ সপ্তাহ বয়সী মুরগীদের গামবোরো ও রানীক্ষেত।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল লেয়ার মুরগির ডিম বৃদ্ধির জন্য খাবার তালিকা চিকিৎসা এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।


অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে লেয়ার মুরগির ডিম বৃদ্ধির জন্য খাবার তালিকা চিকিৎসা এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url