লিচু ফুলের মধু উপকারিতা বৈশিষ্ট্য দাম জমে যায়

ভূমিকা

বাজারে যত প্রকার মধু পাওয়া যায় তার মধ্যে লিচু ফুলের মধু অন্যতম। ফুলের যাবতীয় মধুর মধ্যে লিচু ফুলের মধুকে বিশেষজ্ঞরা সবচেয়ে পুষ্টিকর মধু হিসেবে বিবেচনা করেছেন। এছাড়াও এটি সুলভ মূল্যে পাওয়া যায়। লিচু ফুলের মধুর উপকারিতা অনেক, তাই লিচু ফুলের মধু উপকারিতা বৈশিষ্ট্য দাম জমে যায় এ সম্পর্কে জানতে হলে নিচের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়ুন।
লিচু ফুলের মধু উপকারিতা বৈশিষ্ট্য দাম জমে যায়

বন্ধুগণ আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরও একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটিতে মূলত যেই সকল প্রশ্নের উত্তর খুঁজে পাবেন, লিচু ফুলের মধুর বৈশিষ্ট্য, লিচু ফুলের মধু উপকারিতা, লিচু ফুলের মধুর দাম, লিচু ফুলের মধু কি জমে, লিচু ফুলের মধু চেনার উপায় ইত্যাদি।

লিচু ফুলের মধুর বৈশিষ্ট্য

লিচু ফুলের মধুর বৈশিষ্ট্য সম্পর্কে আপনাদের মাঝে কিছু প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ তথ্য নিচে তুলে ধরা হলো। লিচু ফুলের মধু অল্প মূল্যে পাওয়া যায়। প্রাকৃতিক চাক কাটার মধুর তুলনায় এটি সুলভ মূল্যে পাওয়া গেলেও অন্যান্য মধুর মতোই এর কার্যকারিতা প্রায় একই। তবে ভেজালমুক্ত লিচু ফুলের মধু পেতে লিচু ফুলের মধুর বৈশিষ্ট্য সম্পর্কে জানা উচিত।

লিচু ফুলের মধুতে রয়েছে ফ্রুক্টোজ ও গ্লুকোজ। পাশাপাশি এই মধুতে ৪৫টির মত খাদ্য উপাদান থাকে। প্রতি ১০০ গ্রাম মধুতে ২২ শতাংশর মত অ্যামিনো এসিড, ২৫ শতাংশর মত খনিজ লবণ এবং ১১ শতাংশ মত এনকাইম রয়েছে।

২৮৮ ক্যালোরি, ভিটামিন রয়েছে বি১, বি২, বি৩, বি৫, বি৬, আয়োডিন, ড্রিঙ্ক ও কপার সহ অ্যান্টিব্যাকটেরিয়া ও অ্যান্টিমাইক্রোবিয়াল ইত্যাদি। প্রিয় পাঠক এই ছিল লিচু ফুলের মধুর বৈশিষ্ট্য আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

লিচু ফুলের মধু উপকারিতা

লিচু ফুলের মধু আমরা অনেকেই খোঁজ করি আবার খাই কিন্তু লিচু ফুলের মধু উপকারিতা জানেন কি? লিচু ফুলের মধু উপকারিতা জানলে অবাক হয়ে যাবেন চলুন জেনে নেওয়া যাক।


কোষ্ঠকাঠিন্য, অনিদ্রা, অম্বল, হজম ও অরুচি দূর করতে অত্যন্ত কার্যকরী। এছাড়াও মস্তিষ্কের নিউরন আরো শক্তিশালী করতে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে লিচু ফুলের মধু অনেকটাই উপকারী। পাশাপাশি পাকস্থলী সুস্থতায় ওজন কমাতে এই মধু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মুখের গন্ধ দূর করে পাশাপাশি দাঁত ও দাঁতের মাড়ির জন্য ভীষণ উপকারী।

লিচু ফুলের মধু খাওয়ার ফলে শরীরে ঠান্ডা, কফ দূর হয় এবং শক্তি যোগান দেয়। হার্টের জন্য দারুণ উপকারী। হাড় শক্ত ও মজবুত করে। ত্বকের ব্রণ ও একজিমা দূর করে পাশাপাশি ত্বক ফর্সা করে। চুলের জন্য উপকারী। ক্ষত নিরাময় হয়। ছোট বাচ্চাদের ছোটখাটো রোগ প্রতিরোধ করে লিচু ফুলের মধু।

লিচু ফুলের মধুর দাম

লিচু ফুলের মধু দাম তুলনামূলক অন্যান্য মধুর থেকে অনেকটাই বেশি। কারণ, লিচু ফুলের মধু শরীরের পক্ষে অত্যন্ত উপকারী পাশাপাশি বছরে শুধু লিচু ফলন এর সময় পাওয়া যায় এ ব্যতীত পাওয়া যায় না। মধু চাষীদের থেকে লিচু মধু নিতে গেলে প্রতি কেজি দাম নিবে সর্বোচ্চ ৭০০ থেকে ৮০০ টাকা দরে।


বিভিন্ন প্ল্যাটফর্ম যেমন ফেসবুক পেজ, ইউটিউব, দারাজ, বিভিন্ন ওয়েবসাইট এগুলোতে সর্বোচ্চ ৯০০ থেকে ১০০০ টাকা কেজি দরে বিক্রি করছেন। প্রিয় পাঠক আশা করি লিচু ফুলের মধুর দাম ন্যূনতম ধারণা আপনারা পেয়ে গিয়েছেন।

লিচু ফুলের মধু কি জমে

বন্ধুগণ লিচু ফুলের মধু কি জমে? মধু কিনার সময় এই ব্যাপার নিয়ে অনেকেই আসল মধু কিনছেন না নকল মধু কিনছেন তা নিয়ে টেনশন এ থাকেন। লিচু ফুলের মধুতে ফ্রুক্টোজ ও গ্লুকোজ রয়েছে। এই মধু অধিক ঘনত্ব বা পাতলা যাই হোক না কেন সংরক্ষণ করার কিছুদিন পর সাদা রঙের কাঁদার মত হালকা জমে যায়।

বিশেষ করে দেখা গিয়েছে অধিক ঘনত্বের মধু খুব কম জমে তবে পাতলা মধু খুব তাড়াতাড়ি জমে যায়। লক্ষ্য করবেন লিচু ফুলের মধু সংরক্ষণ করার পর উপরে ফেনার মত আস্তরণ পড়েছে তাহলে বুঝবেন এটি আসল। প্রিয় পাঠক লিচু ফুলের মধু কি জমে এই তথ্যে আশা করি আপনারা অনেকটাই ধারণা পেয়ে গিয়েছেন।

লিচু ফুলের মধু চেনার উপায়

লিচু ফুলের মধু সাধারণত লিচু ফ্লেভার এর হয়। এটি ডার্ক অর্থাৎ কালো কালার ধারণ করতে পারে আবার এর ঘনত্ব ভারী হতে পারে। বন্ধুগণ মনে রাখবেন, ভারী ঘনত্বের মধু ফেনা তৈরি করে না তেমনি লিচু ফুলের মধুর ক্ষেত্রেও বিষয়টা একই। প্রাকৃতিক খাঁটি মধুর মত দেখতে লিচু ফুলের মধু দেখতে কিছুটা (light Amber) রং হয় অর্থাৎ হালকা হলুদ রং এর মত।

লিচু ফুলের মধু চেনার উপায় এর আরো কিছু ধারনা চলুন জেনে নেওয়া যাক। ক্ষেত্র বিশেষে এটি গার্ভো সবুজ রং ধারণ করতে পারে। লিচু ফুলের মধুর ঘনত্ব কম না বেশি উভয় হতে পারে। ঘনত্ব পাতলা দেখলে এতে আপনি ফেনা দেখতে পাবেন। তবে ভারী ঘনত্বের মধ্যে ফেনা তৈরি হয় না। লিচু ফুলের মধু পুরোনো হওয়ার সাথে সাথে লিচু ফলের ঘ্রাণ মিশে যায়।


একটা সময় লক্ষ্য করবেন আংশিক বা সম্পূর্ণ অংশ জমে যেতে পারে। মধুর নিম্নমানের হলে অল্প কিছুদিন পরেই সামান্য তিত ভাব অনুভূত হতে পারে। অত্যন্ত মিষ্টি ও সুস্বাদু খেতে লিচু ফুলের মধু। বন্ধুগণ আশা করি লিচু ফুলের মধু চেনার উপায় পড়ে আপনারা অনেকটাই ধারণা পেয়ে গিয়েছেন, এবার খুব সহজেই আসল মধু চিনতে পারবেন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল লিচু ফুলের মধু উপকারিতা বৈশিষ্ট্য দাম জমে যায় এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে লিচু ফুলের মধু উপকারিতা বৈশিষ্ট্য দাম জমে যায় এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url