চুলে নিম পাতার ১০ টি উপকারিতা

ভূমিকা

অল্প বয়সে ছেলে মেয়ের উভয়ের অনেকেই চুল পড়া সমস্যায় মাথায় টাক পড়ে যাচ্ছে অনেকের। বাজার থেকে নতুন চুল গজানোর নানান রকম ক্রিম কিনে অনেকেই প্রতারণার শিকার হচ্ছেন, তাদের জন্য এই আর্টিকেল। চুলে নিম পাতার ১০ টি উপকারিতা অপরিসীম। চুলে নিম পাতার ১০ টি উপকারিতা সম্পর্কে জানতে হলে নিচের লেখাগুলো ধৈর্য সহকারে পড়তে থাকুন।
চুলে নিম পাতার ১০ টি উপকারিতা

প্রিয় পাঠক, আশা করি ভালই আছেন। প্রতি দিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটি মূলত চুলে নিম পাতার ১০ টি উপকারিতা নিয়ে। চুলে নিম পাতার ১০ টি উপকারিতা জানতে হলে সীমা আইটি ওয়েবসাইটের সঙ্গে থাকুন।

চুলে নিম পাতার ১০ টি উপকারিতা

নিমের পাতায় প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যালসিয়াম, লিমোনয়েডস, ট্রাইগ্লিসাইড রয়েছে। নিম পাতার উপকারিতার কথা কম বেশি সবাই জানে। এটি প্রাকৃতিক জীবানু নাশক যা নতুন চুল গজাতে এবং চুল পড়া বন্ধ করতে সাহায্য করে পাশাপাশি চুলের গোড়া শক্ত করে এবং খোকশী দূর করতেও সাহায্য করে

চুলের যত্নে নিমপাতা

নিম পাতায় রয়েছে অসংখ্য উপকারিতা। মুখের রুচি বৃদ্ধির পাশাপাশি চুলের যত্নের নিম পাতার ভূমিকা অপরিসীম। এন্টি ব্যাকটেরিয়াল রাসায়নিক দ্রব্য সমৃদ্ধ নিম পাতা তাই এর উপকারিতা অপরিসীম। চুলের যত্নে নিমপাতা কি কি উপকারিতায় কাজে লাগে তা নিচে উল্লেখ করা হলো।

খুশকি

নিমের পাতা খুশকি দূর করার মহা ঔষধ। খুশকি দূর করার জন্য নানান রকম ক্রিম বা পেস্ট তৈরি করতে পারেন। এক্ষেত্রে আপনারা শুধু নিমের পাতা ব্লেন্ডার মেশিনের সাহায্যে ব্র্যান্ড করে মাথায় লাগাতে পারেন অথবা এর সাথে নারিকেল তেল, এলোভেরা, মধু মিশিয়ে চুলে ব্যবহার করতে পারেন। এতে আপনার খুশকি দূর হবে।

নতুন চুল বৃদ্ধি

নিমের পাতা নতুন চুল বৃদ্ধি করে। নিমের পাতায় রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই ইত্যাদি এগুলো উপাদান নতুন চুল গজাতে সাহায্য করে পাশাপাশি চুলের গুড়া শক্ত করে।

চুল পেকে যাওয়া

দেখা যায় অনেকেরই অল্প বয়সে চুল পেকে যায়। চুল পেকে যাওয়ার কারণ, চুলের পুষ্টির অভাব। চুলের পুষ্টির যোগান দিতে নিমপাতা ও নিম এর ফল বেশ উপকারী। নিমের ফলে রয়েছে, ভিটামিন ই ও অ্যান্টিঅক্সিডেন্ট এই উপাদানগুলো চুল পেকে যাওয়ার হাত থেকে রক্ষা করে। নিমের পাতা ও ফল একসঙ্গে বেটে চুলে ব্যবহার করতে পারেন।

ছোট ছোট চুল

মাথায় অসংখ্য ছোট ছোট চুল জন্ম নেয়। পুষ্টির অভাবে সেইসব চুল বড় হতে পারে না। নিমের পাতা এবং কাঁচা মুরগির ডিম ভালোভাবে মিক্সচার করে নিয়ে চুলে মিশিয়ে ৩০ মিনিট ধরে রেখে দিতে হবে। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। এভাবে সপ্তাহে ২ বার ব্যবহার করবেন তাহলে আপনার মাথার অপুষ্টি জনিত ছোট ছোট চুল বৃদ্ধি পাবে।

উকুন

অনেকের মাথায় দেখা যায় পরজীবী ছোট জীব অর্থাৎ উকুন বাস করছে। চুলের যত্ন না নেওয়ার কারণে এই সকল পরজীবী আপনার মাথায় বাসা বাঁধতে পারে। এই ক্ষেত্রে আপনারা মিমের পাতা এবং ফল একসঙ্গে বেটে নিয়ে নারিকেল তেল মিক্সচার করে আগুনে অল্প তাপে ১০ মিনিট ফুটিয়ে নিন।


ঠান্ডা করে ছেঁকে নিন। সপ্তাহে ৩ দিন মাথায় মালিশ করুন, দেখবেন আপনার মাথার উকুন দূর হবে এবং আপনার মাথা থেকে খুশকি দূর হবে। মিমের ফল উকুন তাড়াতে বেশ উপকারী। নিমের ফল বেটে মাথায় দিলে মাথার উকুন দূর হয়ে যাবে।

সিল্কি চুল

সিল্কি চুল পেতে নিমের পাতা ও এলোভেরা একসঙ্গে ব্লেন্ডার মেশিনের সাহায্যে অথবা শীল পাটাই বেটে নিয়ে পেস্ট বানাতে হবে। এই উপাদানটি চুলে ভালোভাবে মিশিয়ে ৩০ মিনিট পর একটি শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। কিছুক্ষণ পর লক্ষ্য করবেন, নিমের পাতা ও অ্যালোভেরা জেল চুলে দেওয়ার কারনে চুল সিল্কি হয়েছে। অল্প হাওয়াই চুল বাতাসে উরে।

লাল চুল

লক্ষ্য করবেন অনেকের মাথায় লাল চুল রয়েছে। লাল চুল কালো করতে হলে নিমপাতার পেস্ট, মধু ও অভিল অয়েল একসঙ্গে মিক্সার করে চুলে ব্যবহার করুন। এই মিশ্রণটি সপ্তাহে ৪ দিন আধাঘন্টা ধরে রেখে দিবেন তারপর ভালো শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিবেন। আস্তে আস্তে আপনার লাল চুল কালো হতে থাকবে।

চুক পড়া

চুলের পুষ্টির অভাব হলে অকালে চুল পড়ে যায়। লক্ষ্য করবেন অনেকের মাথার উপরের অংশ তে চুল নেই। অকালে চুল পড়ে যাওয়ার হাত থেকে রক্ষা পেতে, নিমপাতার পেস্ট অ্যালোভেরা, মধু, অভিল অয়েল, মুরগির ডিম ভালোভাবে মিক্সচার করে নিয়ে চুলে মালিশ করুন।

৩০ মিনিট পর ধয়ে ফেলুন। সপ্তাহে ৪ দিন এই উপাদান গুলো চুলে ব্যবহার করলে অকালে চুল পড়ে যাওয়া থেকে রক্ষা পাবেন।

প্রিয় পাঠক এতক্ষণ আপনারা চুলে নিম পাতার ১০ টি উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য পড়লেন। বাজার থেকে চুলের জন্য বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার না করে, শুষ্ক ও সুন্দর চুল পেতে হলে নিমপাতার ব্যবহার করবেন। নিমপাতায় কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। চুলের জন্য বেশ উপকারী।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল চুলে নিম পাতার ১০ টি উপকারিতা এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।


অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে চুলে নিম পাতার ১০ টি উপকারিতা এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url