শপথ বাক্য ২০২৪ আগের শপথ বাক্য স্কুলের শপথ বাক্য

ভূমিকা

শপথ বাক্য, এটি প্রতিটি দেশের প্রতিটি মানুষের দেশের প্রতি দায়িত্ব ও কর্তব্য বহুগুনে বাড়িয়ে তোলার এক আদর্শ মন্ত্র। শপথ বাক্য প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের স্মরণ করিয়ে দেয়। তাই শপথ বাক্য ২০২৪ আগের শপথ বাক্য স্কুলের শপথ বাক্য নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। জানতে হলে সীমা আইটি ওয়েবসাইটের নিজের লেখাগুলো মনোযোগ সহকারে পড়ুন।
শপথ বাক্য ২০২৪ আগের শপথ বাক্য স্কুলের শপথ বাক্য

শপথ বাক্য ২০২৪

প্রিয় পাঠক, শপথ বাক্য ২০২৪ সালের নতুন করে উপস্থাপন করা হয়েছে। নতুন করে উপস্থাপন করা শপথ বাক্য নিচে উল্লেখ করা হলো।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পাকিস্তানি শাসকদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে এক রক্তক্ষয়ী মুক্তিসংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। বিশ্বের বুকে বাঙালি জাতি প্রতিষ্ঠা করেছে তার স্বতন্ত্র জাতিসত্তা। 

আমি দৃপ্তকন্ঠে শপথ করিতেছি যে, শহীদদের রক্ত বৃথা যেতে দেবো না। দেশকে ভালোবাসবো, দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করবো। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তুলবো। মহান সৃষ্টিকর্তা আমাকে শক্তি দিন।

বন্ধুগণ, এই ছিল শপথ বাক্য ২০২৪ সালের নতুন করে উপস্থাপন করা শপথ বাক্য। জনসচেতনতার ক্ষেত্রে পরিচিত ব্যক্তিদের সাথে শেয়ার করবেন।

আগের শপথ বাক্য

আগের শপথ বাক্য জানতে হলে নিচের লেখাগুলো এক নজরে দেখে নিন।


আমি শপথ করিতেছি যে, মানুষের সেবায় সর্বদা নিজেকে নিয়োজিত রাখিব। দেশের প্রতি অনুগত থাকিব। দেশের একতা ও সংহতি বজায় রাখিবার জন্য সচেষ্ট থাকিব। হে আল্লাহ, (প্রভু) আমাকে শক্তি দিন। আমি যেন বাংলাদেশের সেবা করিতে পারি। এবং বাংলাদেশকে একটি শক্তিশালী আদর্শ রাষ্ট্র হিসেবে গড়িয়া তুলিতে পারি। আমিন।

বন্ধুগণ, এই ছিল আগের শপথ বাক্য।

স্কুলের শপথ বাক্য

যে কোন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিদিন স্কুলের শপথ বাক্য পাঠ করানো হয়, এতে শিক্ষার্থীদের মনে দেশের প্রতি ভালবাসা ও দেশের প্রতি কাজ করে যাওয়ার আগ্রহ বহু গুনে বেড়ে ওঠে। চলুন এক নজরে স্কুলের শপথ বাক্য পড়ে নেওয়া যাক।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে

পাকিস্তানি শাসকদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে

এক রক্তক্ষয়ী মুক্তিসংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে।

বিশ্বের বুকে বাঙালি জাতি প্রতিষ্ঠা করেছে তার স্বতন্ত্র জাতিসত্তা।

আমি দৃপ্তকন্ঠে শপথ করিতেছি যে,

শহীদদের রক্ত বৃথা যেতে দেবো না।

দেশকে ভালোবাসবো,

দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করবো।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত,

সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তুলবো।

মহান সৃষ্টিকর্তা আমাকে শক্তি দিন।

বন্ধুগণ ২০২৪ সালে নতুন করে শপথ বাক্য উপস্থাপন করা হয়েছে আশা করি স্কুলের শপথ বাক্য এই তথ্যে উপরের মন্তব্য পড়ে বুঝতে পেরেছেন। স্কুলের পুরাতন শপথ বাক্য জানতে হলে নিচের লেখা গুলো মনোযোগ সহকারে পড়তে থাকুন।

আমি শপথ করিতেছি যে,

মানুষের সেবায় সর্বদা নিজেকে নিয়োজিত রাখিব।

দেশের প্রতি অনুগত থাকিব।

দেশের একতা ও সংহতি বজায় রাখিবার জন্য সচেষ্ট থাকিব।

হে আল্লাহ (প্রভু),

আমাকে শক্তি দিন।

আমি যেন বাংলাদেশের সেবা করিতে পারি।

এবং বাংলাদেশকে একটি শক্তিশালী আদর্শ রাষ্ট্র হিসেবে গড়িয়া তুলিতে পারি।

আমিন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল শপথ বাক্য ২০২৪ আগের শপথ বাক্য স্কুলের শপথ বাক্য এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।


অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে শপথ বাক্য ২০২৪ আগের শপথ বাক্য স্কুলের শপথ বাক্য এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url