সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ক্ষতিকর খাওয়ার নিয়ম

ভূমিকা

ছোলার গুনাগুন কারোরই অজানা নাই। এতে ভিটামিন ফাইবার ও প্রোটিন রয়েছে, ফ্যাট এর পরিমাণ খুবই কম। কাঁচা ছোলা কোলেস্টেরল, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করার পাশাপাশি শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা রাস করে। সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ক্ষতিকর খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে হলে নিজের লেখাগুলো মনোযোগ সহকারে পড়ুন।
সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ক্ষতিকর খাওয়ার নিয়ম

প্রিয় পাঠক আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলে রয়েছে সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা, ছোলার ক্ষতিকর দিক, সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম, কাঁচা ছোলার পুষ্টিগুণ, প্রতিদিন ছোলা খেলে কি হয় ইত্যাদি।

সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

ছোলাতে উচ্চমাত্রায় ভিটামিন, ফাইবার এবং প্রোটিন থাকায় এটি সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা অনেক।

ভেজানো ছোলায় রয়েছে কার্বোহাইডেট, প্রোটিন, এবং ফাইবার যা আমাদের হজম প্রক্রিয়ায় সাহায্য করে এবং শরীরে শর্করার শোষণ নিয়ন্ত্রণ করে। তাই প্রতিদিন ভেজানো ছোলা খাওয়ার ফলে রক্তে শর্করার মাত্রা কমায় এবং টাইপ টু (Type2) ডায়াবেটিস এর ঝোঁকি কমাতে সাহায্য করে।

পুষ্টিগুনে ভরপুর ভেজানো ছোলা সকালে খালি পেটে খাওয়ার ফলে ওজন কমাতে সাহায্য করে। প্রোটিন ও ফাইবারে পরিপূর্ণ, ছোলায় ক্যালোরি খুব কম তাই ওজন কমাতে সাহায্য করে। স্বাস্থ্যকর লম্বা ও মজবুত চুল পেতে চাইলে প্রতিদিন সকালে খালি পেটে কাঁচা ছোলা খান। এতে রয়েছে ভিটামিন এ, বি৬, জিংক এবং ম্যাঙ্গানিজ এই সকল উপাদান চুল ভালো রাখতে সাহায্য করে।

রক্তচাপ ও কোলেস্টরেল নিয়ন্ত্রণ করে। কাঁচা ছোলা রয়েছে পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম এর মত খনিজ যা উচ্চ রক্তচাপ এবং খারাপ কোলেস্টরেল এর মাত্রা কমায় ফলে হার্ড সুস্থ থাকে। আয়রন সমৃদ্ধ কাঁচা ছোলা হিমোগ্লোজিনের মাত্রা উন্নত করতে সাহায্য করে। যারা অ্যানিমিয়ায় ভুগছেন তাদের জন্য খুব উপকারী কাঁচা ছোলা।

ছোলাকে বলা হয় কমপ্লেক্স কার্বো, এইজন্য এটি খেলে রক্তের শর্করা হঠাৎ করে বৃদ্ধি পায় না। তাই যাদের ডায়াবেটিস এর সমস্যা রয়েছে তাদের জন্য কাঁচা ছোলা ভীষণ উপকারী। হৃদরোগের সমস্যা নিয়ন্ত্রণ করে।

সকালে খালি পেটে কাঁচা ছোলা সারাদিনে এনার্জি জোগান দিতে সাহায্য করে। কাঁচা ছোলা যৌন বৃদ্ধি করতে সাহায্য করে। যাদের কনস্টিপেশনের সমস্যা আছে, হজম শক্তি খুবই দুর্বল ফলে খাবার হজম কম হয় তারা নিয়মিত সকালে খালি পেটে কাঁচা ছোলা খেতে পারেন।

গর্ভবতী ও স্তন্ন দানকারী মায়েদের জন্য ভীষণ উপকারী কাঁচা ছোলা। বয়সের ছাপ দূর করতে কাঁচা ছোলা বেশ উপকারী, এতে রয়েছে ম্যাঙ্গানিজ যা বার্ধক্য রোধ করতে সাহায্য করে। বন্ধুগণ এতক্ষণে আপনারা সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানলেন, জনসচেতনতার ক্ষেত্রে পরিচিত ব্যক্তিদের সাথে শেয়ার করতে পারেন।

ছোলার ক্ষতিকর দিক

পুষ্টিকর খাবার বলেই ছোলা কিন্তু ইচ্ছামত খাওয়া যাবে তা কিন্তু নয়, ছোলার কিছু ক্ষতিকর দিক রয়েছে তাই পরিমাণ মতো খেতে হবে। ছোলার ক্ষতিকর দিক সম্পর্কে জানতে হলে নিচের লেখাগুলো পড়তে থাকুন।


যাদের অধিক মাত্রায় বমি হয় তাদের ছোলা না খাওয়াই ভালো। মোটা ব্যক্তি বা উচ্চ রক্তচাপ আছে তাদের পক্ষে অতিরিক্ত তেল মসলা দেওয়া ছোলা ঝুঁকিপূর্ণ। যাদের আগের থেকেই হজমশক্তি অনেক কম তারা ছোলা খেতে পারেন কিন্তু পরিমাণে খুবই অল্প।

যাদের কিডনির সমস্যা আছে তাদের যেকোনো ছোলা খাওয়া থেকে বিরত থাকাই ভালো। কাঁচা ছোলা ভিজে খাওয়ার কারণে উচ্চ রক্তচাপ বেড়ে যেতে পারে পাশাপাশি ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা আছে। তবে ছোলা অধিক পরিমাণে খাওয়ার ফলে ওজন বৃদ্ধি পায়।

যাদের মোটা বা ওজন তাদের বেশি ছোলা মসলা এবং তেল দিয়ে রান্না করে খাওয়া ছোলা ক্ষতিকর এতে ওরে ওজন আরো বেড়ে যায়। বন্ধুগণ এক কথায় বলা যায় পরিমাপের চেয়ে বেশি খেলে শরীরের বিভিন্ন ক্ষতি করবে। এতক্ষণে আশা করি আপনারা ছোলার ক্ষতিকর দিক মোটামুটি অনেকটাই ধারণা পেয়ে গিয়েছেন।

সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম

ছোলা বিভিন্ন রকম ভাবে খাওয়া যায়। আপনি ছোলা যেভাবেই খান না কেনো ছোলা ভিজিয়ে রেখে কাঁচা খাওয়ার মত উপকারিতা অন্য কিছুতেই নেই। সাধারণত আমাদের দেশে ছোলা মুখরোচক খাবার বানাতে বিভিন্ন রকমের মসলা দিয়ে রান্না করে খাওয়া হয়।

এতে ছোলা খেতে খুব টেস্ট হয় কিন্তু অত্যন্ত গ্রুপ পাক হওয়ার কারণে ছোলা হজমের জন্য অনেক ক্ষতিকারক হয়ে যায়। প্রিয় পাঠক সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে হলে পুরো তথ্যটি মনোযোগ সহকারে পড়ুন।


ছোলার পরিপূর্ণ পুষ্টি উপাদান পেতে চাইলে ছোলা খাওয়ার সঠিক নিয়ম হলো, ছোলা সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে কাঁচা অবস্থায় খেতে হবে। সাধারণত একটি সুস্থ মানুষের জন্য প্রতিদিন ২০ থেকে ৩০ গ্রাম পরিমাণে অথবা একমুঠো পরিমাণে ছোলা খেতে পারেন। তবে যারা ওজন বাড়াতে চান তারা পরিমাণে একটু বেশি খেতে পারে।

বন্ধুগণ সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে আরো কিছু তথ্য জেনে নেওয়া যাক। সকালে খালি পেটে ছোলা চিবিয়ে খেয়ে এক পানি পান করবেন। এক্ষেত্রে কারো যদি ছোলা চিবাতে সমস্যা হয় তাহলে ব্লেন্ডার মেশিন দিয়ে জুস বানিয়ে খেতে পারেন।

কাঁচা ছোলার সঙ্গে একটু আদা, গোলমরিচের গুঁড়া, মধু একত্রে মিশিয়ে খাওয়ার ফলে ছোলা আরো বেশি পুষ্টিকর হবে। প্রিয় পাঠক আশা করি সকালে খালি পেটে ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে অনেকটাই ধারণা আপনারা পেয়ে গিয়েছেন।

কাঁচা ছোলার পুষ্টিগুণ

কাঁচা ছোলার পুষ্টিগুণ, মাত্র ১০০ গ্রাম ছোলায় যে সকল পোস্টে উপাদান থাকে তা নিচে উল্লেখ করা হলো।
  • প্রোটিন ১০ থেকে ১৫ গ্রাম।
  • আশ ১০ থেকে ১২ গ্রাম।
  • কার্বোহাইড্রেট ৩৫ থেকে ৪৫ গ্রাম।
  • আমিষ প্রায় ১৮ গ্রাম।
  • ৯ থেকে ১২ গ্রাম ভোজ্য আঁশ।
  • ফ্যাট মাত্র ২২ গ্রাম।
  • ক্যালসিয়াম ২০০ মিলিগ্রাম।
  • ভিটামিন এ প্রায় ১৯৫ মাইক্রগ্রাম।
  • প্রচুর পরিমাণে ভিটামিন বি১ ও বি২ রয়েছে।
বন্ধুগণ এই ছিল কাঁচা ছোলার পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত তথ্য।

প্রতিদিন ছোলা খেলে কি হয়

প্রতিদিন ছোলা খেলে কি হয় জানলে আজকেই খাওয়া শুরু করবেন। ছোলা পুষ্টিকর ডাল জাতীয় একটি শস্যদানা। এটি মলিবেডনাম এবং ম্যাঙ্গানিজ এর চমৎকার উৎস। ছোলাতে প্রচুর পরিমাণে খাদ্য আঁশ থাকে। এছাড়াও ছোলায় আছে বিভিন্ন প্রকার ভিটামিন, খনিজ লবণ, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আমিষ, কপার এবং আইরন।


সকালে কাঁচা, সিদ্ধ বা তরকারি রান্না করেও খাওয়ার যায় ছোলা।  রাতে কাঁচা ছোলা ভিজিয়ে, খোসা ছাড়িয়ে, কাঁচা আদার সঙ্গে খেলে শরীরের একই সঙ্গে আমিষ ও এন্টিবায়োটিক পাওয়া যাবে। জনশক্তি বাড়াতে এর ভূমিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ। রাতে ছোলা ভিজিয়ে রেখে সকালে খালি পেটে প্রতিদিন খেলে যৌন শক্তি বাড়বে।

ছোলায় থাকা আনিস মানবদেহের শক্তিশালী ও স্বাস্থ্যবান করতে সাহায্য করে। আর এতে থাকা অ্যান্টিবায়োটিক যেকোনো অসুখের বিরুদ্ধে যুদ্ধ করে। তবে পুষ্টিকর খাবার বলেই যে ইচ্ছে মতন খাওয়া যাবে তা কিন্তু নয়। মাত্র এক কাপ ছোলা খাবেন, এর বেশি নয়। বন্ধুগণ প্রতিদিন ছোলা খেলে কি হয় আশা করি উপরের অংশটুকু পড়ে এতক্ষণে আপনারা জেনে গিয়েছেন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ক্ষতিকর খাওয়ার নিয়ম এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।


শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ক্ষতিকর খাওয়ার নিয়ম এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url