আদা খাওয়ার ২২ টি উপকারিতা অপকারিতা খাওয়ার নিয়ম

ভূমিকা

খাবারে আদার স্বাদ যেমন খাবারকে সুস্বাদু করে, তেমনি কাঁচা আদা খেতে পারলে শরীরের জন্য বেশ উপকারী। আদা শুধু এটি মসলা নই। এটি স্বাস্থ্যের জন্য কোন নামিদামি ঔষধ এর থেকে কম না। আদার উপকারিতা অপরিসীম, তবে খেতে হবে সঠিক নিয়মে নয়তো মিলবে অপকারিতা। আদা খাওয়ার ২২ টি উপকারিতা অপকারিতা খাওয়ার নিয়ম নিয়ে হাজির হয়েছি
আদা খাওয়ার ২২ টি উপকারিতা অপকারিতা খাওয়ার নিয়ম

প্রিয় পাঠক, আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটি মূলত আদা খাওয়ার ২২ টি উপকারিতা অপকারিতা খাওয়ার নিয়ম নিয়ে। এই আর্টিকেলে রয়েছে, সকালে আদা খাওয়ার উপকারিতা, খালি পেটে আদা খাওয়ার অপকারিতা, আদার খাওয়ার নিয়ম ইত্যাদি।

সকালে আদা খাওয়ার উপকারিতা

আমরা কম বেশি সবাই আদার সাথে পরিচিত। আদা এমন একটি উদ্ভিদ মূল যা আমরা মসলা এবং ভেসোস ঔষধ হিসেবে ব্যবহার করি। মূলত প্রাচীন গ্রীস এবং রোমানরা এটি অনেক বেশি ব্যবহার করত। কারণ এটির ঔষধি গুনাগুন সম্পর্কে বেশ ভালো ধারণা ছিল তাদের।

বর্তমান সময়ে আমরা বিভিন্ন মসলার উপকারিতা সম্পর্কে জানি। কিন্তু সকল মসলার থেকে সবচেয়ে বেশি উপকারী মসলা আদার গুনাগুন সম্পর্কে অনেকেই উদাসীন।

প্রিয় পাঠক, সকালে আদা খাওয়ার উপকারিতা নিয়ে হাজির হয়েছি। তার আগে জেনে নিন আদায় কি কি গুনাগুন রয়েছে, পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, সোডিয়াম, জিংক, আয়রন, কপার ও সেলেনিয়ামের মতো খনিজ উপাদান আছে। এছাড়াও আরো আছে, ওমেগা ৬ ফ্যাটি এসিড, লিনোলয়িক এসিড, এসপারটিক এসিড ও গ্লুটামিক এসিড।

কাশি থেকে মুক্তি

আদা সব দিনের জন্য কাশির ক্ষেত্রে অসাধারণ ঔষধ বলে মনে করা হয়। কাশি হলে আদার রস ও মধু একসঙ্গে দিনে দুই থেকে তিনবার খাবেন তাহলে কাশি গুড়া থেকে শেষ হয়ে যাবে। যদি আপনার কাশি থাকে তাহলে আপনি আদার ব্যবহার করতে পারেন, এটি আপনার গলা পরিষ্কার করার পাশাপাশি গলায় খুসখুসনি ভাব শেষ করে।

খিদে বাড়ায়

অনেক লোক আছে যাদের খিদে লাগে না, যদি আপনারও এই সমস্যা আছে তাহলে এই রোগ থেকে মুক্তি পেতে আদা কুচি কুচি করে কেটে তার সাথে লবণ মাখিয়ে দিনে এক থেকে দুইবার সেবন করুন। বিশেষ করে সকালে খালি পেটে সেবন করবেন।

হজম শক্তি বৃদ্ধি

পেটের সমস্যার ক্ষেত্রে আদা অনেক উপকারী। পেটের বদহজম রোধ করতে আদার রস, জোয়ান, বিটনুন ও লেবুর রস একত্রে মিশিয়ে খেলে পেটের পাচন ক্রিয়া ঠিক থাকে ফলে বদহজম, পেটের অম্লতা, গ্যাস দূর করে পাশাপাশি হজম শক্তি বৃদ্ধি করে।

ত্বকের জন্য উপকারী

আদা সেবন করল স্কিন এর ভিতর গ্লোয় আসে এবং ত্বক হয় উজ্জ্বল ও ফর্সা। সুন্দর ত্বক পেতে সকালে খালি পেটে গরম জলের সাথে আদা সেবন করবেন। প্রথমে আদা চিবিয়ে চিবিয়ে খাবেন তারপর গরম জল পান করবেন।

সর্দি প্রতিরোধ

সর্দি হলে আদার চা বানিয়ে পান করবেন। এছাড়াও আদার রস, মধু, ও গরম জল একসঙ্গে ফুটিয়ে নিয়ে পান করবেন এতে সর্দি ভালো হয়ে যাবে। সর্দি থেকে মুক্তি পেতে আদার ভূমিক অপরিসীম।

হৃদপিণ্ড

কাঁচা আদা চিবিয়ে খাওয়ার ফলে কোলেস্টরেল এর মাত্রা সঠিক রাখতে সাহায্য করে। ফলে দেহের ব্লাড সার্কুলার ঠিক থাকে এবং রক্ত জমাট বাঁধতে দেয় না। যার কারণে হার্ট অ্যাটাক এর মত সমস্যার সম্মুখীন হয় না ফলে আপনি সর্বদা স্বাস্থ্যবান জীবন যাপন করতে পারবেন।

ওজন কমায়

ওজন কমানোর ক্ষেত্রে সকালে খালি পেটে আদার রস ও জল একসঙ্গে বেশ কিছুক্ষণ ধরে আগুনে ফুটিয়ে নিবেন। এই উপাদানটি বেশ কিছুদিন খাওয়ার ফলে আপনার শরীরের অতিরিক্ত চর্বি প্রসাব ও ঘামের মাধ্যমে বেরিয়ে আসবে ফলে আপনার ওজন কমতে থাকবে।

বমি ভাব

গাড়িতে করে জার্নি করার সময় অনেকের বমি বমি ভাব হয় আবার অনেকের বমি হয়। এক্ষেত্রে আপনারা আদা মুখে দিয়ে চিবাতে থাকবেন ফলে বমি ভাব দূর হবে।


শরীরের ব্যথা

বিভিন্ন কারণে শরীরের মাংসপেশিতে ব্যথা হয়। অথবা ভারি কোন কাজ করলে শরীরে প্রচন্ড ব্যথা হয়। এই ক্ষেত্রে আপনারা আদা কুচি কুচি করে কাটা আদা ও দারচিনি একত্রে জলে ফুটিয়ে নিন তারপর একটি পরিষ্কার তো আলা সেই জলে ডুবিয়ে নিয়ে ব্যথারস্থানে শেখ দিতে থাকুন। এতে শরীরের ব্যথা খুব তাড়াতাড়ি দূর হবে।

হাড়ের গিঁটে ব্যথা

আপনার যদি আর্থ্রাইটিস অর্থাৎ হাড়ের গিঁটে ব্যথা জানিত রোগ থেকে থাকে তাহলে সেই ব্যথার স্থানে আদা বেটে মালিশ করে রাখুন, দেখবেন যেকোনো ধরনের হাড়ের গিঁটে ব্যথা ধীরে ধীরে ভালো হয়ে যাবে।

ডায়াবেটিস প্রতিরোধ

গবেষকদের মতে সকালে ঘুম থেকে উঠে ৩০ মিনিট এর মধ্যে আদার রস চা এর সাথে অথবা গরম জল এর সাথে অথবা শুধু আদার রস খেলে ডায়াবেটিস প্রতিরোধ হওয়ার পাশাপাশি শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ করে।

মহিলাদের ক্ষেত্রে

মহিলাদের ক্ষেত্রে রিতুস্রাব হওয়ার সময় পিরিয়ড হয় ফলে মহিলাদের ক্ষেত্রে পিরিয়ডের সময় তলপেটে প্রচন্ড ব্যথা হয়। পিরিয়ডের ব্যথা উপশম করতে আদার ভূমিকা অপরিসীম। আদার উপরের উল্লেখিত যে কোন প্রক্রিয়ায় সেবন করবেন এতে তলপেটের ব্যথা দূরে রাখবে।

খালি পেটে আদা খাওয়ার অপকারিতা

আদা খুব উপকারী একটা খাবার, কিন্তু কিছু কিছু ক্ষেত্রে আদা খেলে আপনি শারীরিকভাবে সমস্যাই পড়বেন। তাই আদার পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে আপনার জানা উচিত, অবাঞ্চিত সমস্যা এড়িয়ে চলতে। প্রিয় পাঠক খালি পেটে আদা খাওয়ার অপকারিতা নিয়ে হাজির হয়েছি। খালি পেটে আদা খাওয়ার অপকারিতা সম্পর্কে জানতে নিচের লেখাগুলো মনোযোগ সহকারে পড়তে থাকুন।

গর্ভাবস্থায়

কিছু কিছু গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে আদার খারাপ প্রভাব দেখাতে পারে। আদা খেলে কিছু হরমোন ক্ষরণের সারমর্ম নষ্ট হয় ফলে প্রসবের সমস্যা হয়। তাই গর্ভাবস্থায় অতিরিক্ত না খাওয়াই ভালো।


স্তন্যদান কারি মা

শিশুকে বুকের দুধ খাওয়াই তারা আদা খাওয়া থেকে বিরত থাকোন। কেননা আদার যেগুলো ক্ষতিকর দিক সেগুলো আপনার বাচ্চা উপর প্রভাব ফেলতে পারে।

রক্তক্ষরণ

আদা খাওয়ার ফলে অতিরিক্ত রক্তক্ষরণ হতে পারে। বিশেষ করে আপনার যদি অপারেশন হয় তাহলে অন্তত ২০ দিন আগে থেকে আদা খাওয়া থেকে বিরত থাকোন।

ডায়াবেটিস

আদা খেলে ইনসুলেন লেভেল বাড়ে ও ব্লাড সুগার লেভেল কমে। তাই আপনার যদি ডায়াবেটিস থাকে আর তার জন্য মেডিসিন খান তাহলে আদা খেলে মেডিসিন ডৌস্ট পরিবর্তন করা লাগতে পারে।

হার্ট ডিজিজ

চিকিৎসকদের মতে, যাদের হার্টের সমস্যা রয়েছে তাদের পক্ষে বেশি আদা খাওয়ার ফলে হার্ট ডিজিজ হতে পারে।

মেডিসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া

কিছু কিছু ঔষধ এর সাথে আদা বিক্রিয়া করে। তাই ঐগুলো মেডিসিন খেলে আদা খাওয়া উচিত নয়। যেমন, Pradaxa, Xarelto, warfarin, Ramipril.

ওজন কমায়

কাঁচা আদায় অত্যন্ত পরিমাণে ফাইবার থাকে যা পাকস্থলীর ইয়েস মাত্রা বাড়িয়ে দিয়ে পুষ্টি তন্ত্রকে উত্তেজিত করে তুলে। যার ফলে কম ওজনের মানুষেরও ওজন কমে যেতে পারে। অত্যাধিক যাদের ওজন তাদেরকে সকালবেলা অথবা সাড়া দিলে আদা ফুটানো পানি খেতে বলা হয়। এতে তাদের শরীরের বিষাক্ত টক্সিন দূর হয়ে যায়।

বুকের ব্যথা

অতিরিক্ত কাঁচা আদা অথবা আদার রস অথবা ফুটন্ত আদা খাওয়ার ফলে বুকের ব্যথা হয়। তাই অতিরিক্ত আদা খাওয়া থেকে বিরত থাকুন।

বমি বমি ভাব

গবেষণায় দেখা গিয়েছে অতিরিক্ত আদা খাওয়ার ফলে বমি বমি ভাব, পেটে জ্বালাপোড়া, গ্যাস ও অম্লতা হওয়ার সম্ভাবনা বেশি। তাই অতিরিক্ত আদা খাওয়া থেকে বিরত থাকুন।

ত্বকের সমস্যা

গবেষকদের মতে অতিরিক্ত আদা খাওয়ার ফলে ত্বকে নানা রকমের সংক্রমণ দেখা দেয়। এক্ষেত্রে ঠোঁট খুলে যাওয়া, গলায় অস্বস্তিকর জ্বালা যন্ত্রণা হতে পারে।

প্রিয় পাঠক, এতক্ষণ আপনারা খালি পেটে আদা খাওয়ার অপকারিতা সম্পর্কে জানলেন। আশা করি খালি পেটে আদা খাওয়ার অপকারিতা সম্পর্কে ভালো ধারণা পেয়ে গিয়েছেন। তাই জনসচেতনতার ক্ষেত্রে পরিচিত ব্যক্তিদের সাথে শেয়ার করতে পারেন।

আদার খাওয়ার নিয়ম

প্রিয় পাঠক, আমরা অনেকেই আদা খাই কিন্তু আদার খাওয়ার নিয়ম সম্পর্কে জানিনা। এই জন্য আবার বেশ কিছু উপকারিতা আমরা পাইনা। তাই আমি আজকে আপনাদের আদার খাওয়ার নিয়ম সম্পর্কে ন্যূনতম ধারণা দেওয়ার চেষ্টা করব। চলুন জেনে নেয়া যায় আদার খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।


সাধারণত চারজনের একটি পরিবারে একদিনে বিভিন্ন রান্নায় ৫ থেকে ১০ গ্রাম আদার ব্যবহার হয়। তাই বেশিরভাগ পুষ্টি উপাদানের গুনাগুন ভোগ করতে আমাদের সময় লেগে যায়। আদার খাওয়ার নিয়ম, চাইলে আপনি চায়ের সঙ্গে আদা খেতে পারেন, সকালে ঘুম থেকে উঠে হালকা কিছু খেয়ে আদা খেতে পারে।

বিশেষ করে সকালে খালি পেটে ঘুম থেকে উঠে আদা খাওয়ার চেষ্টা করবে। সকালে ঘুম থেকে উঠে আদা খাওয়ার ফলে শরীরের জন্য ভীষণ উপকারী। দীর্ঘদিন ধরে প্রক্রিয়াজাত করে রেখে খাওয়ার জন্য আদা কুচি কুচি করে কেটে রোদে শুকিয়ে জিনজার বানিয়ে অথবা পাউডার বানিয়ে গরম জলের সঙ্গে অথবা চায়ের সঙ্গে খেতে পারেন।

বিশেষজ্ঞ ডাক্তারগণ বলেছেন শুকনো অথবা কাঁচা যেকোনো ভাবে একটি সুস্থ মানুষ প্রতিদিন সর্বোচ্চ ৪ গ্রাম পর্যন্ত আদা খেতে পারবে, তবে এর বেশি খাওয়ার ফলে শরীরের পক্ষে হতে পারে অপকারিতা। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে সারাদিনে ১ গ্রাম আদা খেতে পারেন, এর বেশি নয়। প্রিয় পাঠক এই ছিল আদার খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল আদা খাওয়ার ২২ টি উপকারিতা অপকারিতা খাওয়ার নিয়ম এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।


অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে আদা খাওয়ার ২২ টি উপকারিতা অপকারিতা খাওয়ার নিয়ম এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url