দারুচিনি খেলে কি ওজন কমে ৩০ টি উপকারিতা অপকারিতা

ভূমিকা

দারুচিনি এটি সিনামোমাম গোত্রের বিভিন্ন প্রজাতির গাছের ছাল, যাকে আমরা খাবারের স্বাদ বৃদ্ধিতে মসলা হিসেবে ব্যবহার করে থাকি। তবে প্রাচীনকালে দারুচিনি কে ঔষধ হিসেবে ব্যবহার করা হতো। দারুচিনি সর্ব রোগের মহা ঔষধ। দারুচিনি খেলে কি ওজন কমে ৩০ টি উপকারিতা অপকারিতা নিয়ে হাজির হয়েছি। জানতে হলে সীমা এইটি ওয়েবসাইটের সঙ্গে থাকুন।
দারুচিনি খেলে কি ওজন কমে ৩০ টি উপকারিতা অপকারিতা

প্রিয় পাঠক, আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটি মূলত দারুচিনি খেলে কি ওজন কমে ৩০ টি উপকারিতা অপকারিতা নিয়ে।

এই আর্টিকেলে আপনারা দারুচিনির উপকারিতা, দারুচিনি খেলে কি ক্ষতি হয়, দারুচিনি খেলে কি ওজন কমে, দারুচিনি খাওয়ার নিয়ম, দারুচিনির পুষ্টিগুণ সম্পর্কে জানতে পারবেন।

দারুচিনির উপকারিতা

প্রিয় পাঠক আমরা অনেকেই জানি দারুচিনির অনেক উপকারিত। তাই দারুচিনির উপকারিতা নিয়ে হাজির হয়েছি। দারুচিনির উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হলে নিচের লেখাগুলো ধৈর্য ও মনোযোগ সহকারে পড়তে থাকুন।
  • দারুচিনিতে অ্যান্টি ইনফ্লেমেটরি গুণাবলী থাকায় ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করে। দারুচিনি ডায়াবেটিস রোগীদের মহা ঔষধ।
  • দারুচিনি হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। দারুচিনি কিছুটা গরম প্রকৃতির মসলা তাই এটি সেবনের মাধ্যমে শরীরে শিরা উপশিরায় রক্ত সরবরাহ করতে সাহায্য করে পাশাপাশি হৃদরোগের ঝুঁকি কমায়।
  • হার্ট ভালো রাখে। হার্টে ভালো রক্ত সরবরাহ করতে দারুচিনির ভূমিকা অপরিসীম। হার্ট অনেক সময় ব্লক হয়ে থাকে। দারুচিনি খাওয়ার ফলে খারাপ চর্বি গলতে শুরু করে হলে হার্টে রক্ত সরবরাহ ঠিক থাকে।
  • কোলেস্টরেল কমায়। দারুচিনি খাবার ফলে শরীরের খারাপ কোলেস্টরেল দূর করে ও ভালো কোলেস্টরেল তৈরি করে। তাই দারুচিনির উপকারিতা অপরিসীম।
  • মস্তিষ্কের কোষগুলো গঠন ও কার্যকারিতা ক্ষতিশীল থেকে নিউরো ডিসাইনারিটিভ রোগ হয়। আর এই ধরনের রোগের সবচেয়ে সাধারণ দুটি প্রকার হচ্ছে অ্যালজাইমার এবং পার্কির সল। এই সকল রোগ থেকে মুক্তি পেতে দারুচিনি সেবন করুন।
  • দারুচিনি পেটের নানান রকমের সমস্যা দূর করে। দারুচিনি সেবনের মাধ্যমে পেটের গ্যাস দূর হয়, পেটের ব্যথা উপশম হয়, পেট পরিষ্কার করে, এসিডিটি হয় না ইত্যাদি
  • ঘাটের ব্যথা বা জয়েন্টের ব্যথা দূর করে। শরীরের যে কোন ব্যথা দূর করতে, দারুচিনির উপকারিতা অপরিসীম।
  • অনেকের দেহের ভিতরে নানান ধরনের ছত্রাক জনিত রোগ হয়। ছত্রাক জানি তো রোগ যেমন চুলকানি, কাটা দাগ, খুজলি ইত্যাদি থেকে মুক্তি পেতে প্রতিদিন এক থেকে দুই ইঞ্চি পরিমাণে দারুচিনি চিবিয়ে খান।
  • লিপোসাইটিস নিউ কেনিয়া রোগে আক্রান্ত। মরণবাদী এই রোগ টিকে বিস্তার লাভ করতে বাধা সৃষ্টি করে দারুচিনি। প্রতিদিন ২ ইঞ্চি দারুচিনি এক কাপ সমপরিমাণ পানিতে ফুটিয়ে নিতে পানি সেবন করুন।
  • রোগ প্রতিরোধ করে দারুচিনি। শরীরের যেকোনো ছোটখাটো রোগ যেমন জ্বর, সর্দি, কাশি ও গলা ব্যথা দূর করতে দারুচিনির উপকারিতা অপরিসীম।
  • গবেষকদের মতে নিয়মিত অল্প পরিমাণে দারুচিনি খাওয়ার ফলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। বিশেষ করে ছোট বাচ্চাদের প্রতিদিন একটু করে দারুচিনি মুখে দিয়ে চিবিয়ে খেতে বলবেন। এতে তাদের স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে।
  • হঠাৎ করে হেঁচকি ওঠার শুরু হলে দারুচিনি মুখে দিয়ে চিবিয়ে রস খান। এতে হেঁচকি ওঠা বন্ধ হয়ে যাবে।
  • আপনার মুখে কি রুচি নাই? অর্থাৎ যাদের খোদার সমস্যা আছে তারা বেশ কিছুদিন দারুচিনি সেবন করতে পারে।
  • বমি বমি ভাব দূর করতে দারুচিনি চিবিয়ে খেতে পারেন। অনেকের গাড়িতে জার্নি করার সময় বমি বমি ভাব হয় এই ক্ষেত্রে দারুচিনির উপকারিতা অপরিসীম।
  • লক্ষ্য করবেন অনেক সময় চোখ পাল্টাতে থাকে অর্থাৎ চোখ কাপাকাপি করে এবং চোখের পলক বারবার ওঠা নামা করে। এই ক্ষেত্রে চোখের উপরে দারুচিনির তেল মালিশ করতে পারেন। কিংবা দারুচিনি বেটে এর রস চোখে লাগাতে পারেন।
  • দাঁত ও মারীর ব্যথা দূর করতে দারুচিনির উপকারিতা অপরিসীম। দারুচিনি বেটে সেই পাউডার দিয়ে দাঁত মাজন এতে দাঁত ও মারীর ব্যথা দূর হবে।
  • মাথাব্যথা ও মাইগ্রেন এর ব্যথা উপশম করে দারুচিনি। এছাড়াও পেট ফাঁপা রোগীদের ক্ষেত্রে দারুচিনি বেশ উপকারী।

দারুচিনি খেলে কি ক্ষতি হয়

দারুচিনির অনেক উপকারিতা থাকলেও কিছু কিছু রোগীদের ক্ষেত্রে দারুচিনি ক্ষতিকারক হতে পারে। যদি আপনি প্রয়োজনের থেকে বেশি দারুচিনি সেবন করে থাকেন তাহলে আপনার শরীর নানান রকমের ক্ষতির সম্মুখীন হবেন। দারুচিনি খেলে কি ক্ষতি হয় চলুন জেনে নেওয়া যায়।
  • অতিরিক্ত মাত্রায় দারুচিনি খাওয়ার ফলে মাথার ব্যথা শুরু হতে পারে। তাই অতিরিক্ত মাত্রায় দারুচিনি খাবেন না।
  • গর্ভাবস্থায় দারুচিনি খাওয়া থেকে বিরত থাকুন। কারণ, মনে করা হয় দারুচিনি খাওয়ার ফলে গর্ভপাত এর কারণ হতে পারে।
  • যাদের এলার্জি রয়েছে তাদের দারুচিনি খাওয়া থেকে সাবধান থাকুন। অনেকের দেখা গিয়েছে দারুচিনি খাওয়ার ফলে এলার্জির প্রবণতা বৃদ্ধি পেয়েছে।
  • দারুচিনি খাওয়ার ফলে অনেকের মুখ দিয়ে লালা পড়ে ও মাথা ঘুরে।
  • যাদের লিভার এর সমস্যা রয়েছে তাদের দারুচিনি খাওয়া থেকে বিরত থাকাই ভালো। এটি লিভার কে ড্যামেজ করে।
  • স্তন্যদানকারী মাইয়েদের ক্ষেত্রে কাঁচা দারুচিনি সেবন করা একেবারেই নিষেধ। এটি স্তনের দুধ শুকিয়ে ফেলে।
  • ছোট শিশুদের অতিরিক্ত মাত্রায় দারুচিনি খাওয়ানো থেকে বিরত থাকুন। এতে ছোট শিশুদের বিপদ হতে পারে।
  • ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে কাঁচা দারুচিনি সেবন করা থেকে বিরত থাকাই ভালো। এক্ষেত্রে আপনারা ডাক্তারের পরামর্শ নিতে পারেন।
  • বেশ কিছু মেডিসিন এর সাথে দারুচিনি বিক্রিয়া করতে পারেন। যেমন অ্যান্টিবায়োটি, ডায়াবেটিস, ব্লাড থিনার অথবা হার্ট মেডিসিন।
প্রিয় পাঠক দারুচিনি খেলে কি ক্ষতি হয় আশা করি আপনারা ইতিমধ্যে উপরের অংশটুকু করে জানতে পেরেছেন। তাই অতিরিক্ত দারুচিনি হওয়া থেকে বিরত থাকুন।

দারুচিনি খেলে কি ওজন কমে

দারুচিনি ভীষণ সস্তা একটি মসলা। যার স্বাদ একটু মিষ্টি মিষ্টি, গন্ধ ভীষণ ভালো। দারুচিনি খাবারের ব্যবহার করলে খাবারের গন্ধ বৃদ্ধি পায়। অনেকের মনে প্রশ্ন জাগে দারুচিনি খেলে কি ওজন কমে? জানতে হলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।


দারুচিনি শুধু খাবারের স্বাদ বৃদ্ধি নয় এটি বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী খাবার ফলে ওজন কমাতে বেশ উপকারী। দারুচিনি খেলে কি ওজন কমে হ্যাঁ ওজন কমে। দারুচিনি খাওয়ার ফলে আপনার শরীরের ব্লাড সুগার নরমাল হতে থাকবে আর এই কারণে পেটের অতিরিক্ত চর্বি কমতে শুরু করে। ফলে আপনার ওজন কমতে থাকবে।

দারুচিনিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আমরা জানি অ্যান্টিঅক্সিডেন্ট অতিরিক্ত চর্বি শরীর থেকে ঘাম এর মাধ্যমে বের করে দেয়। এর ফলে আপনার অতিরিক্ত ওজন কমে যাবে। ওজন কমানোর ক্ষেত্রে দারুচিনি কিভাবে খাবেন তার নিচে উল্লেখ করা হলো।

দারুচিনি মিহী বুড়ো করে নিবেন, একটি পাত্রে দুই কাপ পানি দিবেন ফুটিয়ে নিবেন। উনুন থেকে পানি নামিয়ে দারচিনি গুড়ো এক চা চামচ দিয়ে ভালো করে নাড়াতে থাকবে বেশ কিছুক্ষণ। কফি ও চিনির পরিবর্তে দারুচিনি গুড়ো একসঙ্গে গরম পানিতে ফুটিয়ে নিয়ে সেবন করুন। বন্ধুগণ অবশ্যই দারচিনি গরম পানিতে ফুটিয়ে নিতে খেতে হবে।

গরম পানির মধ্যে দারচিনি ফুটিয়ে নিয়ে খাওয়ার ফলে শরীরের অতিরিক্ত চর্বি বাহিরে বের করে ফলে আপনি সঠিক শাস্তির অধিকার লাভ করব। বন্ধুবান দারুচিনি খেলে কি ওজন কমে আশা করি আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন।

দারুচিনি খাওয়ার নিয়ম

প্রিয় পাঠক আপনারা যদি দারুচিনি খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে ধৈর্য ও মনোযোগ সহকারে পড়তে থাকুন। দারুচিনি সাধারণত তরকারি স্বাদ বৃদ্ধির ক্ষেত্রে বেশি ব্যবহার করা হয়। এছাড়াও এই মসলাটি আপনারা চা এর সঙ্গে খেতে পারেন। একজন সুস্থ মানুষ দিনে সর্বোচ্চ ১০ গ্রাম পর্যন্ত দারুচিনি খেতে পারে।


দারুচিনি খাওয়ার নিয়ম, ফুটন্ত পানিতে দারুচিনির মিহি গুড় অথবা ছোট ছোট করে ভেঙ্গে দিতে পারেন। দারুচিনি মিশ্রিত ফুটন্ত গরম পানি পান করলে শরীরের পক্ষে ভীষণ উপকারী। সাথে লেবু অথবা মধু যোগ করতে পারেন। প্রিয় বন্ধুগণ এই ছিল দারুচিনি খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

দারুচিনির পুষ্টিগুণ

প্রিয় বন্ধুগণ আমরা অনেকেই দারুচিনি খাই কিন্তু দারুচিনির পুষ্টিগুণ সম্পর্কে কোন ধারণা নেই। তাই দারুচিনির পুষ্টিগুণ নিয়ে হাজির হয়েছি। দারুচিনির পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে নিচের লেখাগুলো ধৈর্য ও মনোযোগ সহকারে পড়তে থাকুন।

প্রতি ১০০ গ্রাম দারুচিনি থেকে আপনি যেই সকল পুষ্টিগুণ পাবেন যেমন ক্যালোরি ২৪৭, ফ্যাট ১.২ গ্রাম, ছ্যাচুরেটেড ফ্যাট ০.৩ গ্রাম, সোডিয়াম ১০ মিলিগ্রাম, পটাশিয়াম ৪৩১ মিলিগ্রাম, কার্বোহাইড্রেট ৮১ গ্রাম, ফাইবার ৫৩ গ্রাম, তিনি ২.২ গ্রাম, প্রোটিন চার গ্রাম, ভিটামিন সি ৬%, আয়রন ৪৬%, ভিটামিন বি ৬ থেকে ১০% ম্যাগনেসিয়াম ১৫%

প্রিয় পাঠক এই ছিল দারুচিনির পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত তথ্য। ভালো লেগে থাকলে পরিচিত বেক্তিদের সাথে শিয়ার করবেন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল দারুচিনি খেলে কি ওজন কমে ৩০ টি উপকারিতা অপকারিতা এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।


অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে দারুচিনি খেলে কি ওজন কমে ৩০ টি উপকারিতা অপকারিতা এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url