রাসেলস ভাইপার সাপ নিয়ে বিস্তারিত নতুন তথ্য ২০২৪

রাসেলস ভাইপার সাপ যার আরেকটি নাম চন্দ্রবোড়া। সবচেয়ে বিষধর সাপ এর মধ্যে অন্যতম। বহু বছর দেখা না গেলেও ২০১২ সালের পর বরেন্দ্র এলাকায় দেখা মিলে রাসেল ভাইপাস সাপ। এটি একমাত্র বিষধর সাপ যে বাচ্চা দেয়। প্রতিবারে জন্ম নেয় ৩০ থেকে ৫০ টি বাচ্চা। ব্রিটিশ শাসনামলে ভারতে কাজ করতে এসেছিলেন স্কটিস সার্জন প্যাট্রিক রাসেল।
রাসেলস ভাইপার সাপ নিয়ে বিস্তারিত নতুন তথ্য ২০২৪

প্রিয় পাঠক, আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটি মূলত রাসেলস ভাইপার সাপ নিয়ে বিস্তারিত নতুন তথ্য ২০২৪ নিয়ে। এই আর্টিকেলে আপনারা রাসেলস ভাইপার সাপ সম্পর্কে বিস্তারিত এ টু জেড জানতে পারবেন।

১৭৯৬ সালে তিনি এই সাপ সম্পর্কে গবেষণা করেন। তার নাম অনুসারে এই সাপের নামকরণ করা হয় রাসেলস ভাইপার সাপ। দেশের বিভিন্ন এলাকায় সাপটি চন্দ্রবোড়া বা উলুবোড়া নামে পরিচিত। দেখতে অনেকটাই অজগর সাপ এর বাচ্চার মত। এটি একটি ভয়ংকর বিষধর সাপ, রাসেলস ভাইপার সাপ এর শরীরে ছোপ ছোপ চিহ্ন থাকে।

অজগর সাপের মত শরীর জুড়ে লম্বা রেখার মাঝে গোল গোল চিহ্ন ও বাদামি, হলদে বাদামি কাঠ রঙের সাপ। এই সাতটি স্বাভাবিক চরিত্র অন্যান্য সাপের থেকে আলাদা। সচরাচর মানুষ দেখলে পালিয়ে যায় না, নিজেদের বিপন্ন মনে করলে হঠাৎ আক্রমণ করে বসে।


বিষধর সাপ হিসেবে পৃথিবীতে রাসেলস ভাইপার সাপ এর অবস্থান পঞ্চম, কিন্তু হিংস্রতা আর আক্রমণের দিক থেকে এর অবস্থান প্রথম। এদের বিষ দাঁত লম্বা, বিষ দাঁতের দৈর্ঘ্য প্রায় ১৫-১৬ মিলিমিটার পর্যন্ত হয়ে থাকে। রাসেলস ভাইপার সাপ এর বিষ দাঁত অন্যান্য সাপের তুলনায় দ্বিতীয় সবচেয়ে বৃহত্তর দাঁত।

আক্রমণের ক্ষেত্রে রাসেলস ভাইপার সাপ এক সেকেন্ড এর ১৬ ভাগের একভাগ সময়ের ভেতরে কামড়ের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারে। রাসেলস ভাইপার সাপ কামড় দিলে এর বিষে রক্ত খনন হয়, হৃদপিন্ডের সমস্যা দেখা দেয়, কিডনির কার্যকারীতা বন্ধ হয়ে যায়।

ফলে আক্রান্ত ব্যক্তি হাসপাতালে পৌঁছার আগে শতকরা প্রায় ৩০% মারা গিয়েছে। বিশেষজ্ঞদের তথ্য অনুসারে রাসেলস ভাইপার সাপ দংশন করার ২ থেকে ৩ ঘন্টা এবং সর্বোচ্চ ৭২ ঘন্টা অর্থাৎ তিনদিন পর পর্যন্ত মৃত্যু হতে পারে। রাসেলস ভাইপার সাপ এর বিষ থেকে বাঁচতে হলে ( Snake Venom Antiserum I.P.) এই ভ্যাকসিন গ্রহণ করতে হবে।

অন্যান্য সাপে কাটা রোগীদের তুলনায় রাসেলস ভাইপার সাপের দংশনে মৃত্যুর হার বেশি। রাসেলস ভাইপার সাপ সবচাইতে বেশি জোরে শব্দ করে, এবং মাথা বাদ দিয়ে মধ্যের ভাগ একটু বেশি মোটা। এর একটি বিশেষ বৈশিষ্ট্য সে সব সময় প্যাঁচালো অবস্থায় কুন্ডলী পাকিয়ে অবস্থান করে। বিশেষজ্ঞদের মতে রাসেলস ভাইপার সাপটি পানিতে চলতে পারে, বর্ষাকালে পানিতে ভেসে বহুদূর পর্যন্ত জায়গা বদল করতে পারে।


বাংলাদেশের মধ্যে প্রায় ২৮ টি জেলায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে রাসেল ভাইপার। বিশেষ করে বেশি ছড়াচ্ছে পদ্মা নদীর তীরবর্তী জেলাগুলোতে। গবেষকরা বলছেন অনুকূল আবহাওয়া কারণে ছড়াচ্ছে রাসেলস ভাইপার সাপ। এই সাপের কামড়ে শুধু রাজশাহী শহরে মারা গিয়েছে অন্তত ১৮ জন। রাসেল ভাইপার সবচাইতে বেশি ছড়িয়েছে চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীতে।

মূলত পদ্মা অববাহিকায় চাঁদপুর, মাদারীপুর, মানিকগঞ্জ এমনকি ঢাকাতেও দেখা মিলেছে রাসেলস ভাইপার সাপ। জলবায়ু পরিবর্তনের কারণে অতিরিক্ত আদ্রতা ও অতিরিক্ত গরম এবং বিশেষ করে নদীমাতৃক এলাকা যেমন পদ্মা, মেঘনা ও যমুনা এইসব নদীর তীরবর্তী আশেপাশে এলাকায় বেশি দেখা মিলছে রাসেলস ভাইপার সাপ এর।

বাংলাদেশ নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, দিনাজপুর, পাবনা, মেহেরপুর, ঝিনাইদহ, চুরাডাঙ্গা, কুষ্টিয়া, যশোর, খুলনা, রাজবাড়ী, শরীয়তপুর, সাতক্ষীরা, ফরিদপুর, মাদারিপুর, ঢাকা, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, বরিশাল, পটুয়াখালী, ঝালকাঠি, ভোলা, চাঁদপুর, লক্ষ্ণীপুর, চট্টগ্রাম এবং নোয়াখালী এইসব অঞ্চলে রাসেলস ভাইপার সাপ এর আনাগোনা বেশি দেখা মিলছে।

গবেষকরা এই পর্যন্ত ৫০ টি ও বেশি সংগ্রহ করেছেন রাসেলস ভাইপার সাপ। চলছে অ্যান্টি ভেনম তৈরীর গবেষণা। বর্তমানে এই সাপে কাটলে দেওয়া হয় ভারতের তৈরি অ্যান্টি ভেনম। কিছুটা অলস প্রকৃতির রাসেলস ভাইপার সাপ এর খাবার ইঁদুর, ব্যাঙ, পোকামাকড় তাই ফসলী জমিতে দেখা যায় বেশি, ফলে আতঙ্কে আছেন অনেক এলাকার কৃষক।


বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল রাসেলস ভাইপার সাপ নিয়ে বিস্তারিত নতুন তথ্য ২০২৪ এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে রাসেলস ভাইপার সাপ নিয়ে বিস্তারিত নতুন তথ্য ২০২৪ এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url