বাংলাদেশ থেকে সৌদি আরবের বিমান ভাড়া কত কিলোমিটার কতসময় লাগে

ভূমিকা

সৌদি আরব নামটি শোনার পরে প্রথমে মাথায় আসে হযরত মুহাম্মদ (সাঃ), মক্কা মদিনা, সৌদি রাজ পরিবার এবং তেল। সৌদি অসাধারন একটি দেশ। বিভিন্ন জাতি, সংস্কৃতি, ধর্ম ও সাধারণ মানুষের মিল মিশিয়ে আরব মরুভূমিতে গড়ে ওঠা ইতিহাসের নীলকাব্য। বাংলাদেশ থেকে সৌদি আরবের বিমান ভাড়া কত কিলোমিটার কতসময় লাগে আরও বিভিন্ন তথ্য জানতে চলেছেন।
বাংলাদেশ থেকে সৌদি আরবের বিমান ভাড়া কত কিলোমিটার কতসময় লাগে

প্রিয় পাঠক, আশা করি ভালই আছেন। আজকে রাতে গেলে রয়েছে, বাংলাদেশ থেকে সৌদি আরবের বিমান ভাড়া কত, বাংলাদেশ টু সৌদি আরব কত কিলোমিটার, সৌদি আরব বাংলাদেশের কোন দিকে অবস্থিত, বাংলাদেশ থেকে সৌদি আরবের সময়ের পার্থক্য, সৌদি আরবের আয়তন কত বর্গ কিলোমিটার, সৌদি আরবের প্রদেশ কয়টি - সৌদি আরবের জেলা কয়টি ইত্যাদি।

বাংলাদেশ থেকে সৌদি আরবের বিমান ভাড়া কত

প্রিয় বন্ধুগণ, বাংলাদেশ থেকে সৌদি আরবে যেতে হলে অবশ্যই আকাশ পথ অর্থাৎ বিমান ব্যবহার করতে হবে। এক্ষেত্রে আপনার পাসপোর্ট, ভিসা ও বিমানের টিকিট প্রয়োজন। প্রিয় যাত্রীগণ আপনারা কি বাংলাদেশ থেকে সৌদি আরবের বিমান ভাড়া কত সেই সম্পর্কে কোন ধারণা আছে? যদি কোন ধারণা নেই থেকে না থাকে তাহলে এই আর্টিকেলটি আপনাদের জন্য।

সৌদি আরবে যাওয়ার জন্য আপনাকে অবশ্যই বাংলাদেশ ঢাকা শাহজালাল বিমানবন্দর থেকে যেতে হবে। এই ক্ষেত্রে আপনি বিভিন্ন কোম্পানির ইয়ার ফ্লাইট পাবেন। বিভিন্ন কোম্পানির এয়ার ফ্লাইট এর ভাড়া কিছুটা ভিন্ন ভিন্ন হয়ে থাকে। তবে সকলেই চাই স্বল্প খরচ এর এয়ারলাইন্স এর টিকিট ক্রয় করতে, এ ক্ষেত্রে আপনাকে প্রথমে এয়ারলাইন্স পছন্দ করতে হবে।

২০১৪ সালের স্বল্প খরচে বাংলাদেশ ঢাকা শাহজালাল এয়ারপোর্ট থেকে সৌদি রিয়াদ এয়ারপোর্টে যাওয়ার জন্য বাংলাদেশ থেকে সৌদি আরবের বিমান ভাড়া কত এবং স্বল্প মূল্যের এয়ার ফ্লাইট নিচে উল্লেখ করা হলো।
  • এয়ারারাবিয়া এই কোম্পানির বিমান ভাড়া অন্যান্য বিমান এর থেকে কিছুটা কম, ৪৫ থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত। তবে এয়ারারাবিয়া এই কোম্পানির বিমানগুলোর ভাড়া সাধারণতব ৫০ থেকে ৫৫ হাজার টাকা এর মধ্যে বেশি হয়।
  • শ্রীলংকা এয়ারলাইন্স এর বিমান ভাড়া ৫০ থেকে ৭০ হাজার টাকা। তবে শ্রীলংকা এয়ারলাইন্স এর বিমান ভাড়া প্রায় ৫৫ থেকে ৬০ হাজার টাকার মধ্যে হয়ে থাকে।
  • ইন্ডিগো এয়ারলাইন্স এর ভাড়া ৪৫ থেকে ৬৫ হাজার টাকার মধ্যে টিকিট পাওয়া যায়। তবে ইন্ডিগো এয়ারলাইন্স এর টিকিট ৫৫ হাজার থেকে ৬০ হাজার এর মধ্যে বেশি রয়েছে।
  • ভিস্তারা এয়ারলাইন্স এর ভাড়া ৫০ থেকে ৬৫ হাজার টাকার। তবে ভিস্তারা এয়ারলাইন্স এর সিট ভাড়া ৫৫ থেকে ৬০ হাজার এর মধ্যে বেশি পাওয়া যায়।
  • এয়ার ইন্ডিয়া এয়ারলাইন্স এর সিট ভাড়া ৫০ থেকে ৬৫ হাজার টাকা মধ্যে। তবে এয়ার ইন্ডিয়া এয়ারলাইন্স এর সিট ভাড়া প্রায় ৫২ থেকে ৬২ হাজার টাকার মধ্যে বেশি পাওয়া যায়।
  • ইজিপ্ট এয়ারলাইন্স এর সিট ভাড়া ৫০ থেকে ৭০ হাজার টাকার মধ্যে পাওয়া যায়। তবে ইজিপ্ট এয়ারলাইন্স এর সিট ভাড়া ৫৮ থেকে ৬৮ হাজার টাকার মধ্যে বেশি পাওয়া যায়।
  • ওমান এয়ারলাইন্স এর সিট ভাড়া ৫৫ থেকে ৭০ হাজার টাকার মধ্যে। তবে ওমান এয়ারলাইন্স এর সিট ভাড়া প্রায় ৬০ থেকে ৬৫ হাজার টাকার মধ্যে বেশি হয়।
  • সালাম এয়ারলাইন্স এর টিকিট ভাড়া ৫৫ থেকে ৭২ হাজার টাকার মধ্যে। তবে সালাম এয়ারলাইন্স এর টিকিট ভাড়া বেশিরভাগ ৬০ হাজার থেকে ৬৮ হাজার টাকার মধ্যে বেশি পাওয়া যায়।
  • বাংলাদেশ এয়ারলাইন্স এর টিকিট ভাড়া ৬০ থেকে ৭৫ হাজার টাকা মধ্যে। তবে বাংলাদেশ এয়ারলাইন্স এর টিকিট ভাড়া ৬৫ থেকে ৭২ হাজার টাকার মধ্যে বেশি পাওয়া যায়।
  • কাতার এয়ারলাইন্স এর টিকিট ভাড়া ৬৫ থেকে ৭৮ হাজার টাকার মধ্যে। তবে কাতার এয়ারলাইন্স এর টিকিট ভারা ৬৫ থেকে ৭৫ হাজার টাকার মধ্যে বেশি পাওয়া যায়।
  • সৌদি এয়ারলাইন্স এর টিকিট ভাড়া ৭৫ থেকে ৯০ হাজার টাকার মধ্যে। তবে সৌদি এয়ারলাইন্স এর টিকিট ভাড়া ৭৮ থেকে ৮৮ হাজার টাকার মধ্যে বেশি পাওয়া যায়।
প্রিয় বন্ধুগণ আশাকরি আপনারা এতক্ষণে ২০২৪ সালের বাংলাদেশ থেকে সৌদি আরবের বিমান ভাড়া কত সেই সম্পর্কে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। এতসব কোম্পানির বিমান রয়েছে তার মধ্যে আপনাকে যে কোন একটি বিমান নির্বাচন করতে হবে। জনসচেতনতার ক্ষেত্রে পরিচিত- সৌদি আরব যাত্রীদের কাছে শেয়ার করবেন।

বাংলাদেশ টু সৌদি আরব কত কিলোমিটার

আপনি যদি বাংলাদেশ থেকে সৌদি আরবে যেতে চান বা অনেক আগে গিয়েছিল তাদের মধ্যে অনেকেই জানেনা, বাংলাদেশ টু সৌদি আরব কত কিলোমিটার? এই আর্টিকেলটির নিচের তথ্য মনোযোগ সহকারে পড়তে থাকুন তাহলে বাংলাদেশ টু সৌদি আরব কত কিলোমিটার জানতে পারবেন।

বাংলাদেশ ঢাকা এয়ারপোর্ট থেকে সৌদি রিয়াদ এয়ারপোর্ট পর্যন্ত আকাশ পথ মোটামুটি ৪৫৭৭ কিলোমিটার দূরত্ব। বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে সৌদি আরব এর রাজধানী রিয়াদ প্রায় ৪৫৮৪ কিলোমিটার। যদি মাইম হিসেব করা যায় তাহলে দাড়াই ২৭৪৪ মাইল। এবং নটিক্যাল মাইল হিসাব করলে দাড়াই ২৩৮২ নটিক্যাল মাইল।

স্থল পথ বাংলাদেশ ঢাকা থেকে ইন্ডিয়া পেরিয়ে সৌদি আরব রিয়াদ পৌঁছানোর জন্য মোটামুটি আপনাকে ৭৫৩৭ কিলোমিটার পথ অতিক্রম করতে হবে। জলপথ দিয়ে সৌদি আরবে পৌঁছাতে গেলে, ঢাকা থেকে বঙ্গোপসাগর এর ওপর দিয়ে সৌদি আরব রিয়াদে পৌঁছাতে মোটামুটি আপনাকে ৬৬২২ কিলোমিটার পথ অতিক্রম করতে হবে।

প্রিয় বন্ধুগণ, বাংলাদেশ টু সৌদি আরব কত কিলোমিটার এতক্ষণে উপরের অংশটুকু পড়ে আশা করি মোটামুটি ভালো ধারণা পেয়ে গিয়েছে। জনসচেতনতার ক্ষেত্রে সৌদি আরব ভ্রমণকারী যাত্রীদের উদ্দেশ্যে এই মন্তব্যটি শেয়ার করতে পারেন।

বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে

সৌদি আর, বাংলাদেশ থেকে প্রায় ৪৫৮৪ কিলোমিটার দূরে অবস্থিত। আপনি কি জানেন, বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে? সৌদি আরব এর উদ্দেশ্যে যাত্রীগণ, আপনাদের জন্য এই আর্টিকেলটির তথ্য বেশ গুরুত্বপূর্ণ হতে চলেছে। তাই নিচের লেখাগুলো ধৈর্য মনোযোগ সহকারে পড়তে থাকুন।

সৌদি আরবে যাওয়ার জন্য অনেক টাকার প্রয়োজন। সেই ক্ষেত্রে আকাশ পথ অর্থাৎ বিমান অতি উত্তম যান চলাচল এর সুবিধা জনক। স্থল পথ ও জলপথ এর তুলনায় যে টাকা খরচ ও সময় লাগবে সেই দিক দিয়ে তুলনা করলে আকাশ পথ অর্থাৎ বিমানে করে যাওয়া অতি উত্তম সিদ্ধান্ত।

আকাশ পথে যাওয়ার জন্য আপনি দুই ধরনের এয়ারলাইন্স বিমানের টিকিট পাবেন ওয়ান স্টপ এবং নন স্টপ। আপনি যদি ওয়ান স্টপ বিমানে যাত্রা করেন তাহলে সৌদি আরবে পৌঁছাতে আপনার ৭ ঘন্টা ৩৫ মিনিট আবার তারও বেশি সময় লাগতে পারে। ওয়ান স্টপ বিমান সৌদি আরবে পৌঁছাতে এত সময় লাগার কারণ,

আশেপাশে যে কোন একটি দেশে বিমান অবতরণ করে মালামাল আদান-প্রদান করা হয় পাশাপাশি বিশ্রাম নেওয়া হয়। এবং নন স্টপ বিমান সৌদি আরবে পৌঁছাতে সময় লাগে ৬ ঘন্টা ৪০ মিনিট। নন স্টপ বিমান বাংলাদেশ থেকে সরাসরি সৌদি আরবে পৌঁছে যাই। প্রিয় পাঠক বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

সৌদি আরব বাংলাদেশের কোন দিকে অবস্থিত

প্রিয় পাঠক, বিভিন্ন কাজে বাংলাদেশ থেকে সৌদি আরবে গিয়েছেন বা যেতে চাচ্ছেন তারা জানেন কি, সৌদি আরব বাংলাদেশের কোন দিকে অবস্থিত? এই প্রশ্নটি অনেকেরই অজানা। তাই আমি আজকে আপনাদের জানাবো সৌদি আরব বাংলাদেশের কোন দিকে অবস্থিত? চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

বাংলাদেশের সাথে ভারত ও মিয়ানমার এই দুই দেশের সীমানা রয়েছে। বাংলাদেশের দক্ষিণ দিকে বঙ্গোপসাগর, এইদিকে কোন দেশ নেই। বাংলাদেশের উত্তর দিকে ভারতের সীমানা তারপর ভুটান দেশ, ভুটানের এর উত্তর দিকে চীন দেশ, চীন এর উত্তর দিকে মঙ্গোলিয়া দেশ, মঙ্গোলিয়ার উত্তরে রাশিয়া দেশ, রাশিয়ার উত্তরে আর কোন দেশ নেই।

বাংলাদেশ থেকে পূর্ব দিকে মিয়ানমার দেশ অবস্থিত, মিয়ানমার এর পূর্ব দিকে চীন দেশ, চীন দেশের পূর্ব দিকে জাপান দেশ। বাংলাদেশের পশ্চিম দিকে রয়েছে ভারত, ভারতের পশ্চিম দিকে রয়েছে পাকিস্তান, পাকিস্তান এর পশ্চিম দিকে ইরান দেশ, ইরান এর পশ্চিম দিকে সৌদি আরব।

অর্থাৎ এখানে দাঁড়াচ্ছে বাংলাদেশের পশ্চিম দিকে সৌদি আরব এবং সৌদি আরব এর পূর্ব দিকে বাংলাদেশ। প্রিয় বন্ধুগণ সৌদি আরব বাংলাদেশের কোন দিকে অবস্থিত আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

বাংলাদেশ থেকে সৌদি আরবের সময়ের পার্থক্য

বাংলাদেশ থেকে সৌদি আরবে গিয়েছেন এরকম অনেক প্রবাসী রয়েছে। এছাড়াও অনেকেই গিয়েছে পড়াশোনার ক্ষেত্রে আবার অনেকেই রয়েছে ব্যবসার কাজে আবার অনেকেই দেশ ভ্রমণ ও মক্কায় হজ করতে যান। এই সকল ব্যক্তিদের উদ্দেশ্যে বলতে চাই, বাংলাদেশ থেকে সৌদি আরবের সময়ের পার্থক্য কি আপনারা জানেন? জানতে হলে পড়তে থাকুন।

বিশেষ করে সৌদি আরবে গিয়েছেন এরকম ব্যক্তিদের সাথে ফোন কলে কথা বলার জন্য সময় জানাটা বিশেষ প্রয়োজন। বাংলাদেশ থেকে সৌদি আরবের সময়ের পার্থক্য হল ৩ ঘন্টা। অর্থাৎ সৌদি আরবে যদি দুপুর ১ বাজে তাহলে বাংলাদেশে সময় তখন দুপুর ৩ টা। আশা করি বাংলাদেশ থেকে সৌদি আরবের সময়ের পার্থক্য আপনারা বুঝতে পেরেছেন।

সৌদি আরবের আয়তন কত বর্গ কিলোমিটার

আপনি যদি সৌদি আরব যেতে চান তাহলে আপনার জেনে রাখা উচিত, সৌদি আরবের আয়তন কত বর্গ কিলোমিটার? এছাড়াও সেই দেশটির সম্পর্কে ন্যূনতম কিছু ধারণা আপনার জেনে রাখা উচিত। তাই নিজের মন্তব্য ধৈর্য ও মনোযোগ সহকারে পড়তে থাকুন, আশা করি অনেক তথ্য পাবেন।

প্রথম সৌদি স্টেট গঠিত হয় ১৭২৭ সালে। এরপর দ্বিতীয় স্টেট গঠিত হয় ১৮২৪ সালে। ১৩ই জানুয়ারি ১৯০২ সালে অমিরাত আর রিয়াদ প্রতিষ্ঠিত হয়। সৌদি আরবের বর্তমান যেই সংবিধান রয়েছে সেটি প্রতিষ্ঠিত হয়েছে ৩১শে জানুয়ারি ১৯৯২ সালে। সৌদি আরব তাদের ন্যাশনাল ডে পালন করে ২৩ শে সেপ্টেম্বর।

সেদিন সবুজ পতাকার সাথে মিল রেখে, সবুজ আলোই সজ্জিত হয় পুরো সর্দি শহর। ভৌগলিকভাবে সৌদি আরব মূলত আরব উপদ্বীপে পশ্চিম এশিয়ার একটি দেশ। সৌদি আরবের মোট আয়তন হচ্ছে ২,১৫০,০০০ স্কয়ার কিলোমিটার। সৌদি আরব এর আয়তন এর পরিধি তাদেরকে এশিয়ার পঞ্চম বৃহত্তম দেশ পরিণত করেছে।

আরব বিশ্বের সৌদি হচ্ছে দ্বিতীয় বৃহত্তম দেশ এবং পশ্চিম এশিয়ার সবচেয়ে বড় দেশ হচ্ছে সৌদি আরব। আকার আয়তন এর তুলনায় এই দেশে জনসংখ্যা রয়েছে প্রায় ৩৪,২১৮,১৬৯ জন এর কিছু বেশি। প্রিয় বন্ধুগণ, সৌদি আরবের আয়তন কত বর্গ কিলোমিটার আশা করি এতক্ষণে আপনারা বুঝতে পেরেছেন।

সৌদি আরবের প্রদেশ কয়টি - সৌদি আরবের জেলা কয়টি

আপনি যদি সৌদি আরবে যে কোন ক্ষেত্রে যেতে চান তাহলে সেই দেশটি আকার আয়োজন, প্রদেশ ও জেলা তার পাশাপাশি সেই দেশের মানুষের ভাষা সম্পর্কে সামান্য কিছু তথ্য জেনে রাখা ভালো। প্রিয় বন্ধুগণ, সৌদি আরবের প্রদেশ কয়টি - সৌদি আরবের জেলা কয়টি? এছাড়াও সৌদি আরবের ভাষা, আকার আয়তন ও জনসংখ্যা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

ইতিমধ্যে উপরের অংশটুকু উপরে আমরা জানতে পেরেছি সৌদির আয়তন ২,১৫০,০০০ স্কয়ার কিলোমিটার। সৌদি আরবের মোট জনসংখ্যা প্রায় ৩৪,২১৮,১৬৯ জন এর কিছু বেশি। সেই তুলনায় বাংলাদেশ থেকে সৌদি আরবে বসবাস করে প্রায় ১৪ গুণ বেশি মানুষ। সৌদি আরবের মোট ১৩ টি প্রদেশ রয়েছে।

এরমধ্যে সবচাইতে বড় প্রদেশ হল পূর্ব প্রদেশ, eastern province নামেও পরিচিত। এই ১৩ টি প্রদেশ এর মধ্যে ১২৭ টি জেলা রয়েছে, তার মধ্যে রিয়াদ হচ্ছে সবচাইতে বড় এবং সবচাইতে জনবহুল। রিয়াদ শহরে বসবাস করে প্রায় ৬,৫০৬,৭০০ জন এর কিছু বেশি মানুষ। আয়তনের দিক দিয়ে দ্বিতীয় শহর হচ্ছে জেদ্দা, সেখানে প্রায় ৩,৯৭৬,৪০০ জন মানুষ এর কিছু বেশি বসবাস করে।

সৌদি আরবে গ্রাম অঞ্চলে বসবাস করা মানুষ খুবই কম। কারণ, সৌদি আরব বাস্তবতায় এটি একটি মরুভূমি অঞ্চল। যার বেশিরভাগ অঞ্চল সাধারণ মানুষের বসবাস এর অনুপযোগী এরিয়া। বর্তমান সময়ে সৌদি আরবে যে সমস্ত মানুষ বসবাস করছেন তার ৬০% হচ্ছে অরজিনাল সৌদি নাগরিক।

বাকি ৪০ % এর মধ্যে সবচাইতে বেশি রয়েছে এশিয়ান, আফ্রিকান, আমেরিকান, ইউরোপিয়ান, ইন্ডিয়া, পাকিস্তান, বাংলাদেশ, ফিলিপিন, সিরিয়া ইত্যাদি। বাংলাদেশ থেকে প্রায় ২৯ লক্ষ মানুষ রয়েছে। সৌদি আরবে মাত্র ৯৩% মুসলিম, ৪.৪% সিস্টেম, ১.১% হিন্দু, ০.৩% বদ্ধ এবং ০.৩ শতাংশ মানুষ রয়েছে যারা কোন ধর্মকে মানে না।

সৌদি আরবে বেশিরভাগ মানুষই আরবি ভাষা ব্যবহার করে। প্রিয় বন্ধুগণ আশা করি সৌদি আরবের প্রদেশ কয়টি - সৌদি আরবের জেলা কয়টি উপরের অংশটুকু পড়ে আশা করি অনেক তথ্য পেয়ে গেছেন। জনসচেতনতার ক্ষেত্রে সৌদি যাত্রীদের উদ্দেশ্যে এই মন্তব্যটি শেয়ার করতে পারেন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল বাংলাদেশ থেকে সৌদি আরবের বিমান ভাড়া কত কিলোমিটার কতসময় লাগে এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে বাংলাদেশ থেকে সৌদি আরবের বিমান ভাড়া কত কিলোমিটার কতসময় লাগে এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url