এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম - শুধু এলোভেরা মাখলে কি হয়

ভূমিকা

আজকে আমি তোমাদের এলোভেরা নিয়ে বিস্তারিত তথ্য জানাতে চলেছি। এলোভেরা শরীরের ভেতর যেমন ভালো করে তেমনি শরীরের উপরেও বিশেষ ভূমিকা রয়েছে। আমি আজকে আপনাদের এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম - শুধু এলোভেরা মাখলে কি হয় সেই সমস্ত তথ্য জানাতে চলেছি।
এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম - শুধু এলোভেরা মাখলে কি হয়

প্রিয় পাঠক, আশা করি ভালোই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটিতে রয়েছে এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম - শুধু এলোভেরা মাখলে কি হয়, রাতে এলোভেরা ব্যবহার, এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন, এলোভেরা জেল এর উপকারিতা ইত্যাদি সম্পর্কে জানতে হলে পড়তে থাকুন।

শুধু এলোভেরা মাখলে কি হয়

প্রিয় বন্ধুগণ, আমরা অনেকেই জানিনা এলোভেরার গুণাগুণ সম্পর্কে। এলোভেরা আমরা ত্বকে এপ্লাই করি, ত্বক উজ্জ্বল হওয়ার জন্য। পাশাপাশি চুলে ব্যবহার করি, চুল সিল্কি ও চুল পড়া রোধ পাশাপাশি খুশকি দূর হওয়ার জন্য। বিশেষজ্ঞদের তথ্য অনুসারে অ্যালোভেরা খেলে মিলে অজস্র উপকারিতা। আপনারা জানেন কি শুধু এলোভেরা মাখলে কি হয়?

এলোভেরা বিশেষ করে ত্বকের উপকারিতায় বেশি ব্যবহার করা হয়। এটি ত্বকের সকল ধরনের সংক্রমণ থেকে রক্ষা করে। শুধু এলোভেরা মুখে মাখলে হবে না, মুখে মাখার কিছু নিয়ম ও পদ্ধতি রয়েছে। এলোভেরায় ভিটামিন এ, বিটা ক্যারোটিন, ভিটামিন সি, ভিটামিন ই, ফলিক অ্যাসিড, স্বল্প পরিমাণে খনিজ এবং এন্টিঅক্সিডেন্ট রয়েছে।

বন্ধুগণ, এলোভেরা কাটার পর লক্ষ্য করবেন হলুদ রঙের রস বেরিয়ে আসছে। এই রসে এল লেটেস্ট নামে পরিচিত এলোভেরার হলুদ রসে রাসায়নিক ক্ষতিকর পদার্থ থাকে, যা শরীরের জন্য খুবই ক্ষতিকর। এই এলো লেটেস্ট ত্বকে মাখলে ত্বকে এলার্জি, চুলকানি সহ ত্বক নানান রকম সংক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই জন্য এলোভেরার উপরের সবুজ চামড়া বা খোসা ছাড়িয়ে বেশ কিছুক্ষণ পানিতে ডুবিয়ে রাখা প্রয়োজন এতে এলোভেরার হলুদ কস বা এলো লেটেস্ট পানিতে মিশে যাবে এবং আপনি পেয়ে যাবেন পরিষ্কার এবং বিশুদ্ধ এলোভেরা। যেটি আপনি খুব সহজেই ত্বকে মারতে পারে।


এছাড়া শুধু এলোভেরা ত্বকে মাখলে ত্বক ভিতর থেকে ঠান্ডা ও পরিষ্কার রাখে। রোদে পুড়ে যাওয়া লালচে ত্বকে এলোভেরা জেল লাগিয়ে রাখলে ত্বক হবে উজ্জ্বল ও ফর্সা। অ্যালোভেরা জেল আবার শুধু এলোভেরা চুলে মাখলে চুল হবে ঝলমলে সিলকি। প্রিয় পাঠক শুধু এলোভেরা মাখলে কি হয় ইতিমধ্যে আশা করি আপনারা জেনে গিয়েছেন।

এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম

প্রিয় বন্ধুগণ, অ্যালোভেরা জেল ত্বকে ব্যবহার করে ত্বকের নানান রকমের সংক্রমণ এর হাত থেকে রক্ষা পেতে কেমন করে এলোভেরা জেল ব্যবহার করবেন অর্থাৎ এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে হাজির হয়েছি। ত্বক নানান রকমের সংক্রমণ থেকে রক্ষা করতে এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম সম্পর্কে আপনার জানা উচিত।
  • প্রিয় বন্ধুগণ, যদি কাঁচা এলোভেরা ত্বকে লাগাতে চান তাহলে এটি কেটে উপরের সবুজ চামড়া তুলে বেশ কিছুক্ষণ পানিতে ডুবিয়ে রাখুন। এতে এলোভেরার মধ্যে থাকা হলুদ রস (এটা অত্যন্ত ক্ষতিকর) বেরিয়ে আসবে। তারপর তোকে লাগাবেন।
  • বয়সের সাব দূর করে স্কিনে কুঁচকানো ভাব দূর করে তিন হবে টানটান এছাড়াও সুন্দর চেহারার অধিকার লাভ করতে চাইলে এলোভেরা জেল এবং দুধ একত্রে মিশিয়ে নিয়ে বেশ কিছুক্ষণ তোকে মালিশ করতে থাকুন। এই দুই উপাদানটি ন্যূনতম ২০ মিনিট ধরে তোকে লাগিয়ে রাখুন, একপর্যায়ে একটি সুখে আসবে তখন ঠান্ডা পানিতে ত্বক পরিষ্কার করুন।
  • আপনার কি তৈলাক্ত ত্বক। তৈলাক ত্বক থেকে মুক্তি পেতে এলোভেরা জেল ও মুলতানি মাটি একত্রে ভালোভাবে মিশিয়ে নিয়ে ত্বকে বেশ কিছুক্ষণ মালিশ করে রেখে দিন। একপর্যায়ে শুকিয়ে আসবে তখন ঠান্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।
  • তৈলাক্ত ত্বকের জন্য আরও একটি ফেসপ্যাক এর গুরুত্ব অপরিসীম। পাতি লেবুর রস ও অ্যালোভেরা জেল একসঙ্গে মিক্সার করে নিয়ে ত্বকে বেশ কিছুক্ষণ মালিশ করে রেখে দিয়ে ত্বক শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • ত্বক ভীষণভাবে উজ্জ্বল করতে হলুদ, কাঁচা দুধ ও এলোভেরা জেল একত্রে মিশিয়ে নিয়ে তোকে মালিশ করতে থাকুন। এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বক অনেকটাই সুন্দর ও ফর্সা হয়।
  • ব্রণ এর সমস্যা থেকে মুক্তি পেতে নিম জল ও এলোভেরা জেল একত্রে মিক্সার করে নিয়ে ত্বকে বেশ কিছুক্ষণ মালিশ করতে থাকুন। এই মিশ্রণটি বেশ কিছুদিন মালিশ করলে ত্বকে ব্রণ হবে না।
  • সুন্দর ত্বক পেতে এলোভেরা জেল, চালের গুঁড়ো, এক চা চামচ কস্তরি হলুদ একত্রে মিক্সার করে নিয়ে ত্বকে বেশ কিছুক্ষণ মালিশ করতে থাকুন। এতে আপনার ত্বক হবে উজ্জ্বল ও ফর্সা।
  • ত্বকের দাগ ছোপ দূর করতে এলোভেরা জেল, কফি পাউডার, সামান্য গুঁড়ো দুধ ও লেবুর রস একত্রে মিক্সার করে নিয়ে ত্বকে মালিশ করতে থাকুন। এই মিশ্রন্তি ব্যবহারের ফলে ত্বকে সকল ধরনের দাগ দূর হবে।

প্রিয় বন্ধুগণ এই ছিল এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। আপনি যদি এই মন্তব্যটি পড়ে উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই পরিচিত ব্যক্তিদের সাথে শেয়ার করবেন।

রাতে এলোভেরা ব্যবহার

রাতে ঘুমানোর আগে এলোভেরা ব্যবহার করলে অনেক উপকার পাওয়া যায়। রাতে এলোভেরা ব্যবহার করলে কি কি উপকার পাওয়া যায় বিস্তারিত নিচে আলোচনা করা হলো। বন্ধুগণ বিশেষজ্ঞদের তথ্য অনুসারে রূপচর্চায় যদি এলোভেরা ব্যবহার করতে চান তাহলে রাতে ঘুমানোর আগে ব্যবহার করুন।

বিশেষজ্ঞরা ত্বকে যদি এলোভেরা ব্যবহার করে তাহলে অবশ্যই রাতে ব্যবহার করবে। দিনের অন্যান্য সময়ের থেকে রাতে এলোভেরা ব্যবহার করলে ত্বকের জন্য ভীষণ উপকারী। এতে ত্বকে চোখের নিচে কালো দাগ, বয়সের ছাপ, ব্রণ, তৈলাক্ত ত্বক থেকে বাঁচতে রাতে এলোভেরা ব্যবহার করুন।

আমরা অনেকেই রাতে ঘুমাতে যাওয়ার আগে বাজার থেকে কিনে আনা নানান রকমের তিন ত্বকে ব্যবহার করে ত্বক পরিষ্কার করে থাকি। তাদের আমি বলব, বাজার থেকে আজেবাজে ক্রিম না কিনে এলোভেরা কিনে আনুন। রাতে এলোভেরা ব্যবহার করলে শুধু ত্বক নয় স্বাস্থ্য ও চুলের যত্নে এর উপকারিতা অনেক।


আপনি যদি ঘুমাতে যাওয়ার আগে এক টুকরো অ্যালোভেরা খান তাহলে পেটের নানান রকমের রোগ যেমন হজম শক্তি, পাঁচজন প্রক্রিয়া, সুন্দর ঘুম এইগুলোর উপকার পাবেন। পাশাপাশি শরীর থেকে খারাপ কোলেস্টরেল কমায়, শরীর ডিহাইডেট হতে দেয় না। সারাদিন শরীরে পর্যাপ্ত শক্তির যোগান দেয়। এছাড়াও চুলের যত্নে এলোভেরার গুরুত্ব অপরিসীম।

এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন

চুল পড়া বন্ধ করতে, চুল ঘন ও কালো মজবুত পাশাপাশি চুলের খুশকি দূর করতে এলোভেরা ও লেবুর ফেসপ্যাক প্রচন্ড উপকারিতায় আসে। প্রিয় পাঠক, এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন বিস্তারিত তথ্য নিয়ে হাজির হয়েছি। এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন সম্পর্কে জানতে হলে নিচের লেখাগুলো পড়তে থাকুন।

বিভিন্ন গবেষণায় উঠে এসেছে চুলের যত্নে এলোভেরা ও লেবু সবচাইতে বেশি উপকারিতা দেয়। এলোভেরা কেটে হলুদ রস ফেলে দিয়ে সবুজ ছাল ছাড়িয়ে নিয়ে বেশ কিছুক্ষণ পানিতে ডুবিয়ে রাখুন। তারপর দুটি লেবু একটি পাত্রে চিপে রস বের করে নিন, তারপর ভিজে রাখা এলোভেরা কুচি কুচি করে কেটে লেবুর রসের সাথে ভালোভাবে মিক্স করুন।

দুই উপাদানটি ভালোভাবে মিক্সার করে চুলে ব্যবহার করুন। এটি চুলের গোড়ায় অন্তত ৩০ মিনিট ধরে রেখে দিয়ে পরবর্তীতে যে কোন শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিবেন। এতে আপনার চুলের গোড়ার খুশকি ও উকুন দূর হবে। চুল হবে সিল্কি, হালকা বাতাসেই উড়বে। এছাড়াও চুলের গোড়া হবে শক্ত এবং নতুন চুল গজাতে সাহায্য করে।


এই উপাদানটি চুলে ব্যবহার করলে চুলের জোটা ছেড়ে যায়। বন্ধুগণ আশা করি এলোভেরা ও লেবু দিয়ে চুলের যত্ন এই আর্টিকেলটিতে আপনারা উপযুক্ত তথ্য পেয়ে গিয়েছেন। জনসচেতনতার ক্ষেত্রে পরিচিত ব্যক্তিদের সাথে শেয়ার করতে পারে।

এলোভেরা জেল এর উপকারিতা

প্রিয় পাঠক এখন আপনারা জানবেন এলোভেরা জেল এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য। কিভাবে এলোভেরা জেল মুখে ত্বকে এবং চুলে বিভিন্ন সমস্যার দূর করে দাগ মুক্ত ফর্সা ঝলমলে ত্বক এবং ঘন কালো চুল পেতে সাহায্য করে সেই সমস্ত জানার জন্য নিচে এলোভেরা জেল এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য করতে থাকুন।
  • প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে এলোভেরা জেল লাগিয়ে ঘুমালে পুরাতন থেকে শুরু করে নতুন ব্রণ ও কালো দাগ এর সমস্যা সম্পূর্ণ দূর হয়ে যায়।
  • প্রতিদিন চান করার এক ঘন্টা আগে মুখে ও ত্বকে এলোভেরা জেল মাসাজ করলে মুখে ত্বকে রুক্ষতা এবং কালো দাগ এর সমস্যা দূর হয়ে যায়।
  • প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে এলোভেরা জেল মেসার্স করে ঘুমালে মুখের মেছতা দাগ ও সম্পূর্ণ দাগ দূর হয়ে যায়।
  • প্রতিদিন রাতে এলোভেরা জেল মুখে ব্যবহার করে ঘুমালে চোখের নিচের কালো দাগ, রিংক এর পড়ছেন সমস্যা এবং মুখের গর্ত চিরতরে দূর হয়ে যায়।
  • হাটু, কোনি এবং ঘাড়ের আশেপাশে কালচে দাগ দূর করতে প্রতিদিন সেইসব স্থানে 10 মিনিট ধরে অ্যালোভেরা জেল মাসাজ করতে থাকুন।
  • মুখের উপর থেকে বয়সের থাব দূর করে ফর্সা ঝলমলে ত্বক পেতে, প্রতিদিন সকালে ও বিকেলে ১০ মিনিট ধরে অ্যালোভেরা জেল মেসার্স করুন।
  • প্রতিদিন চান করার আধা ঘন্টা আগে মাথায় এলোভেরা জেল মেসার্স করলে অতিরিক্ত খুশকির সমস্যা, অকালে চুল পেকে যাওয়া, অতিরিক্ত চুল পড়া এবং দুই মুখো চুলের সমস্যা দূর হয়ে যায়।
  • প্রতিদিন রাতে এলোভেরা জেল পায়ে লাগিয়ে ঘুমালে, পা ফাটার সমস্যা থেকে মুক্তি পাবেন।
  • কাটা, ফাটা ও পস্ক এর দাগ দূর করতে এলোভেরা জেল অসামান্যভাবে সাহায্য করে।
আশা করি এতক্ষণে আপনারা এলোভেরা জেল এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত অনেক গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে গিয়েছেন।তাই বন্ধুগণ, এই জাতীয় সকল সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত এলোভেরা জেল ব্যবহার করুন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম - শুধু এলোভেরা মাখলে কি হয় এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।


অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম - শুধু এলোভেরা মাখলে কি হয় এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url