ইন্ডিয়ান ভিসা চেকিং ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ ভিসা করতে কিলাগে

ভূমিকা

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলটি খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। এই আর্টিকেলে ইন্ডিয়ান ভিসা চেকিং ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ ভিসা করতে কিলাগে এছাড়াও ইন্ডিয়ান ভিসা করতে কি কি লাগে কত দিন এর মধ্যে আপনি ভিসা হাতে পাবেন সম্পূর্ণ জানতে পারবেন। তাই ধৈর্য ও মনোযোগ সহকারে করার জন্য আহবান করা হলো।
ইন্ডিয়ান ভিসা চেকিং ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ ভিসা করতে কিলাগে

আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকে আর্টিকেলে হয়েছে ইন্ডিয়ান ভিসা চেকিং, ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ, ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদন, ইন্ডিয়ান ভিসা করতে কি কি লাগে, পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক, ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে ইত্যাদি।

ইন্ডিয়ান ভিসা চেকিং

প্রিয় পাঠক, আপনি যদি ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করে থাকেন, তাহলে ওই আবেদন পত্রটি কোন পর্যায়ে আছে তা দেখে দিতে পারবেন আপনার হাতে থাকাস স্মার্টফোন ব্যবহার করে। আপনার ইন্ডিয়ান ভিসা এখন কোন পর্যায়ে আছে সেটা দুইটি মাধ্যমে দেখে নিতে পারবেন, ইন্ডিয়ান ভিসা চেকিং নিচে বিস্তারিত আলোচনা করা হলো।
এই ২ টি ওয়েবসাইট দ্বারা আপনি আপনার ইন্ডিয়ান ভিসা চেকিং করে নিতে পারবেন। আপনাদের সুবিধার্থে ইন্ডিয়ান ভিসা চেকিং এর পুরো কার্যকলাপ সংক্ষিপ্তভাবে নিচে তুলে ধরা হলো।

প্রথম ওয়েবসাইট এর লিংক এই লিংকে চাপ দিন

ওই লিংকে প্রবেশ করার পর দুইটি অপশন দেখতে পাবেন, Regular Visa Application এবং Port Endorsement, R.A.P/P.A.P অর্থাৎ আপনি যদি সাধারণ ভিসার জন্য অ্যাপ্লিকেশন করেন যেমন টুরিস্ট, মেডিকেল, বিজনেস, স্টুডেন্ট যেকোনো ভিসার জন্য এপ্লিকেশন করলে Regular Visa Application ক্লিক করবেন।

যদি এমন হয় আপনি আপনার বর্তমান ভিসা কে নতুন আরেকটি রূপে আকৃতি দিয়েছেন অর্থাৎ পোর্ট দিয়েছেন তাহলে এই অপশনে Port Endorsement, R.A.P/P.A.P ক্লিক করতে হবে। তবে সচরাচর বেশিরভাগ মানুষ রেগুলার ভিসা চেক করার জন্য ওয়েবসাইটে আসে। আমরা এখন রেগুলার ভিসা চেক করা নিয়ম দেখাও।

ইন্ডিয়ান ভিসা চেকিং ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ ভিসা করতে কিলাগে

প্রবেশ করা মাত্র এইরকম পেজ আপনার সামনে আসবে। অনেকের মনে প্রশ্ন আসবে, Web file Number কোথায় পাবো? আপনারা যখন অনলাইন ভিসার জন্য আবেদন করতে যান লক্ষ্য করবেন ভিসা এপ্লিকেশন ফর্মে আপনার ছবির নিচে BGDDY000 এটাই Web file Number এছাড়াও আপনার ডেলিভারি স্লিপ এর কিউআর কোড এর নিচে Web file Number থাকে।

দ্বিতীয় অপশনে নিচের যে কোড রয়েছে সেটি সঠিকভাবে উঠিয়ে সাবমিট করে দিবেন। তারপর আপনার Search Result সার্চ রেজাল্ট নিচে দেখতে পাবেন। টেবিল আকৃতির ৪ টি ঘর রয়েছে তার মধ্যে উপরের ৩ টি ঘর এর লাস্টে ডান Done লেখা থাকলে তাহলে বুঝবেন আপনার ভিসা কমপ্লিট। আপনি যখন ভিসা পেপার হাতে পেয়ে যাবেন নিজের অপশন ডান হয়ে যাবে।

দ্বিতীয় ওয়েবসাইট এর লিংক, এই লিংকে চাপ দিন।

ইন্ডিয়ান ভিসা চেকিং ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ ভিসা করতে কিলাগে

আপনার সামনে এরকম একটি পেজ চলে আসবে। লক্ষ্য করবেন Visa Enquiry নাম রয়েছে সেখানে ক্লিক করুন।

ইন্ডিয়ান ভিসা চেকিং ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ ভিসা করতে কিলাগে

আপনার সামনে এইরকম পেজ চলে আসবে। এখানে কিছুটা ব্যতিক্রম রয়েছে Application id অর্থাৎ উপরের অংশটুকু পড়ে থাকলে Web file Number সম্পর্কে ধারণা আছে সেই Web file Number নম্বর এবং আপনার পাসপোর্ট নম্বর সঠিকভাবে উঠিয়ে ইমেজ ক্যাপচার সঠিকভাবে পূরণ করে Check Status এই অপশনে ক্লিক করুন তাহলে আপনার ভিসার ফলাফল চলে আসবে।

সেখানে যদি লেখা দেখায় your visa is processed and printed অর্থাৎ আপনার ভিসা কমপ্লিট হয়ে পিন্ট করা হয়ে গিয়েছে। প্রিয় বন্ধুগণ এই ছিল ইন্ডিয়ান ভিসা চেকিং করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ

প্রিয় পাঠক আপনি যদি ইন্ডিয়ান টুরিস্ট হতে চান তাহলে অবশ্যই আপনাকে ভিসার জন্য এপ্লাই করতে হবে। আপনি কি জানেন ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ কতদিন? টুরিস্ট ভিসা ছাড়াও এই আর্টিকেলে অনেক ধরনের ভিসার মেয়াদ জানতে পারবেন,
  • টুরিস্ট ভিসার ম্যাপ= ১৮০ দিন। এই ভিসা নিলে পরবর্তীতে আর মেয়াদ বাড়াতে পারবেন না।
  • বিসনেস ভিসার মেয়াদ= ৫ বছর। পরবর্তীতে মেয়াদ বাড়াতে পারেন।
  • স্টুডেন্ট ভিসার মেয়াদ= ৫ বছর। পরবর্তীতে মেয়াদ বাড়াতে পারেন।
  • এমপ্লয়মেন্ট অর্থাৎ চাকরিজীবীর ভিসার মেয়াদ= ১ বছর। পরবর্তীতে মেয়াদ বাড়াতে পারেন
  • ফিল্ম ভিসার মেয়াদ= ১ বছর পরবর্তীতে মেয়াদ বাড়াতে পারেন।
  • মেডিকেল হিসাব মেয়াদ= ৬ মাস। পরবর্তীতে মেয়াদ বাড়াতে পারে।
প্রিয় পাঠক আশা করি আপনারা ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ আরও বিভিন্ন ভিসার মেয়াদ সম্পর্কে ধারণা পেয়ে গিয়েছেন। ইন্ডিয়াতে যেতে চাচ্ছেন এরকম ব্যক্তিদের এই মন্তব্যটি শেয়ার করতে পারো।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদন

প্রিয় পাঠক আপনি যদি ইন্ডিয়া ঘুরতে যেতে চান তাহলে অবশ্যই আপনাকে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদন করতে হবে। ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদন করার জন্য ivacbd.com আপনাকে অবশ্যই এই ওয়েবসাইট থেকে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদন করতে হবে।

এক্ষেত্রে আপনাদের জানিয়ে রাখি, ভিসা এপ্লাই করার দক্ষ ব্যক্তি ছাড়া নিজে নিজে কোনভাবেই চেষ্টা করবেন না। কারণ ইন্ডিয়ান ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদন করতে ধাপ রয়েছে সেগুলো অতিক্রম করার জন্য অনেক তথ্য প্রদান করতে হয়। আর সেগুলো সঠিক ভাবে ওঠানোর জন্য একজন দক্ষ ব্যক্তির প্রয়োজন।

ইন্ডিয়ান ভিসা করতে কি কি লাগে

আপনি কি ইন্ডিয়া যেতে চাচ্ছেন তাহলে অবশ্যই আপনাকে পাসপোর্ট করার পর ভিসা করতে হবে। এখানে অনেকেই জানেনা, ইন্ডিয়ান ভিসা করতে কি কি লাগে? চলুন আজকে আপনাদের ইন্ডিয়ান টুরিস্ট ভিসা এবং মেডিকেল ভিসা করতে কি কি কাগজ এর প্রয়োজন হয় তা নিচের অংশটুকু পড়লে বুঝতে পারবেন।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে
  • একটি বৈধ পাসপোর্ট, পাসপোর্ট এর মেয়াদ অন্তত ৬ মাস থাকতে হবে এবং পাসপোর্ট এর অন্তত দুইটি পাতা খালি থাকতে হবে। অবশ্যই পাসপোর্ট এর ফটোকপি করে নিবেন।
  • আপনার জাতীয় পরিচয় পত্র। যদি আপনার এন আই ডি কার্ড না থাকে তাহলে আপনার জন্ম নিবন্ধন এর ফটোকপি।
  • ব্যাংক একাউন্ট এর প্রমাণ পত্র কাগজ। আপনার একাউন্টে মিনিমাম ২০ হাজার টাকা থাকতে হবে।
  • আপনার বাড়ির বিদ্যুৎ বিল এর একটি ফটোকপি।
  • আপনার পেশায় একটি প্রমাণ পত্র। আপনি যদি চাকরিজীবী হন তাহলে সেই চাকরির একটি প্রত্যয়ন পত্র অথবা আপনি যদি স্টুডেন্ট হন তাহলে আপনার শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যায়ন পত্র। এছাড়া আপনি অন্যান্য প্রতিষ্ঠানের হয়ে থাকলে যেখানকার কোন প্রমাণপত্র হয় না সে ক্ষেত্রে কিছু দেওয়া লাগবে না।
  • পাসপোর্ট সাইজ এর ছবি, পিছনের ব্যাকগ্রাউন্ড অবশ্যই সাদা থাকতে হবে।
  • সর্বশেষ, ইন্ডিয়া ভিসার জন্য যেই আবেদন করেছেন, সেই আবেদন পত্র নিবেন সঙ্গে এই ডকুমেন্ট গুলো নিবেন। নিয়ে ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টারে জমা দিবেন তারা আপনাকে একটি ডেলিভারি স্লিপ দিবে। সেখানে লেখা থাকবে কত তারিখের মধ্যে আপনি ভিসা কাগজ পাবেন।
প্রিয় বন্ধুগণ আশা করি ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে আপনারা জেনে গিয়েছেন। চলুন এবার, ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কি কি লাগে সে সম্পর্কে জেনে নেওয়া যায়। প্রিয় পাঠক ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে আগের টুরিস্ট ভিসার মত একই কাগজ লাগবে, তবে সাথে কিছু এক্সট্রা কাগজ লাগবে।
  • একটি বৈধ পাসপোর্ট, পাসপোর্ট এর মেয়াদ অন্তত ৬ মাস থাকতে হবে এবং পাসপোর্ট এর অন্তত দুইটি পাতা খালি থাকতে হবে। অবশ্যই পাসপোর্ট এর ফটোকপি করে নিবেন।
  • আপনার জাতীয় পরিচয় পত্র। যদি আপনার এন আই ডি কার্ড না থাকে তাহলে আপনার জন্ম নিবন্ধন এর ফটোকপি।
  • ব্যাংক একাউন্ট এর প্রমাণ পত্র কাগজ। মেডিকেল ভিসা করতে গেলে রোগী বাদেও রোগীর সাথে আরেকজন থাকতে হবে। এক্ষেত্রে আপনার ব্যাংক একাউন্টে ২০+২০=৪০ হাজার টাকা থাকতে হবে।
  • আপনার বাড়ির বিদ্যুৎ বিল এর একটি ফটোকপি।
  • এরপর বেশ গুরুত্বপূর্ণ, আপনি দেশে যেই ডাক্তার দেখিয়েছেন তার রিপোর্ট এবং সেই ডাক্তারের প্রত্যয়ন পত্র এবং আপনি বিদেশে কোথায় চিকিৎসা করতে চাচ্ছেন সেখানকার একটি সুপারিশ পত্র।
  • আপনার পেশার প্রমাণপত্র। টুরিস্ট ভিসার যেমন প্রমাণপত্র দিতে হয় এখানেও ঠিক একই রকম।
  • পাসপোর্ট সাইজ এর ছবি, পিছনের ব্যাকগ্রাউন্ড অবশ্যই সাদা থাকতে হবে।
  • সর্বশেষ, ইন্ডিয়া ভিসার জন্য যেই আবেদন করেছেন, সেই আবেদন পত্র নিবেন সঙ্গে এই ডকুমেন্ট গুলো নিবেন। নিয়ে ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টারে জমা দিবেন তারা আপনাকে একটি ডেলিভারি স্লিপ দিবে। সেখানে লেখা থাকবে কত তারিখের মধ্যে আপনি ভিসা কাগজ পাবেন। ইন্ডিয়ান ভিসা করতে কি কি লাগে আশা করি বুঝতে পেরেছেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

প্রিয় পাঠক আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক এই মন্তব্যটি খুঁজে থাকেন তাহলে উপরে ইন্ডিয়ান ভিসা চেকিং এই মন্তব্যটি অবশ্যই পড়ে আসতে হবে। আপনাকে উপরের ইন্ডিয়ান ভিসা চেকিং পড়ার জন্য আহ্বান করা হলো। আশা করি পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার সকল তথ্য পেয়ে যাবেন।

ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে

যিনারা ইন্ডিয়া যেতে চাচ্ছেন তাদের অনেকের মনে প্রশ্ন জাগে, ইন্ডিয়ান ভিসা পেতে কতদিন লাগে? এক্ষেত্রে আমি তাদের বলব, ইন্ডিয়ান ভিসার অনেক রকম রয়েছে আজকে আমি আপনাদের মেডিকেল ভিসা এবং টুরিস্ট ভিসা পেতে কতদিন লাগে তা নিজে জানিয়ে দেবো।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে সময় লাগবে মাত্র ২ থেকে ৩ দিন। এই ক্ষেত্রে অবশ্যই আপনার সম্পূর্ণ ডকুমেন্ট ঠিক থাকতে হবে নয়তো ভিসা এতে দীর্ঘ সময় সময় লাগবে।

আপনার সম্পূর্ণ ডকুমেন্ট যদি ঠিক থাকে তাহলে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পেতে সময় লাগবে ১০ থেকে ১৫ দিন। আপনার ডকুমেন্ট যদি ভুল থাকে তাহলে ভিসা পেতে দীর্ঘ বেশ কিছুদিন অর্থাৎ ৯০ দিন সময় লাগতে পারে। আপনার সম্পূর্ণ ডকুমেন্টস যদি ঠিক থাকে তাহলে ইন্ডিয়ান সকল ধরনের ভিসা ২১ দিন আগে পেয়ে যাবেন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল ইন্ডিয়ান ভিসা চেকিং ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ ভিসা করতে কিলাগে এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে ইন্ডিয়ান ভিসা চেকিং ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ ভিসা করতে কিলাগে এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url