লিভার নষ্টের লক্ষণ - লিভার নষ্ট হলে কি মানুষ মারা যায়

ভূমিকা

আপনি কি জানেন, আমাদের শরীরের দ্বিতীয় বৃহত্তম অঙ্গ কি? এটি আমাদের হজমের রাজা, হিমোগ্লোবিনের আতুরঘর লিভার। লিভার খাদ্য হজম হওয়া থেকে শুরু করে বিষক্রিয়া থেকে বাঁচানো সমস্ত কাজেই পারদর্শী। বন্ধুগণ কে আমি আপনাদের মাঝে লিভার নষ্টের লক্ষণ - লিভার নষ্ট হলে কি মানুষ মারা যায় এই সমস্ত তথ্য নিয়ে হাজির হয়েছি।
লিভার নষ্টের লক্ষণ - লিভার নষ্ট হলে কি মানুষ মারা যায়

প্রিয় পাঠক, আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটি মূলত লিভার নষ্টের লক্ষণ - লিভার নষ্ট হলে কি মানুষ মারা যায়, কি খেলে লিভার ভালো থাকে, লিভার রোগীর খাদ্য তালিকা, ফ্যাটি লিভার রোগীর খাদ্য তালিকা ইত্যাদি নিয়ে।

লিভার নষ্টের লক্ষণ

আমাদের দেশের প্রায় ২০% মানুষ লিভারের সমস্যায় ভুগছেন। প্রতি তিন জন মানুষের মধ্যে প্রায় একজন মানুষ জানেই না, তার লিভারের সমস্যা রয়েছে। তাই আজ আমরা জানবো লিভারের দশটি লক্ষণ। যা দেখে আপনি বুঝবেন, আপনার লিভারের সমস্যা আছে কি নেই। চলুন লিভার নষ্টের লক্ষণ গুলো নিচে জেনে নেওয়া যায়।

খিদে না পাওয়া

আপনার যদি খিদে কম পায় বা কখনোই খাওয়ার ইচ্ছে না থাকে তাহলে হতে পারে লেবার সমস্যার প্রথম কারণ। লিভার আমাদের হজমে সাহায্য করে, লিভারের সমস্যা থাকলে খাওয়া-দাওয়া হজম কম হবে ফলে খিদে কম পাবে।

ক্লান্ত থাকা

আপনার কি কোন কিছুই ইচ্ছে করছে না বা একটু করেই হাঁপিয়ে যাচ্ছেন অথবা আপনার শরীর খুব দুর্বল লাগছে। এইগুলো আপনার লিভার এর কারণ হতে পারে। লিভার আমাদের রক্তের গ্লুকোজ সঞ্চয় করে রাখে। যাতে প্রয়োজনে তা দিয়ে শক্তি উৎপন্ন করতে পারে। লিভার খারাপ থাকাই প্রয়োজনীয় গ্লুকোজ থাকে না। ফলে আপনি একটু কাজ করে হারিয়ে যান।

হাতে পায়ে জল জমা

লিভার আমাদের দেহে তরল ধারণ ক্ষমতা রাখে। যাকে বলা হয় টুইটারি টেনশন। যার ফলে দেহে কোথায় কতটা পরিমাণে তরল থাকবে তা ঠিক করে আমাদের লিভার। তবে যদি লিভার খারাপ হয়ে যায় তাহলে এই ক্ষমতাটা হারিয়ে যায়। ফলে শরীরের যে কোন অঙ্গে তরল জমা হতে পারে।

পেটে ব্যথা

আমাদের পেটে তরল জমা হওয়াকে বলা হয় Ascites. এর ফলে পেট ফুলে যাওয়া, তলপেটে ব্যথা। হয় হয় যার জন্য কিছুই খেতে ইচ্ছে করে না এবং মাঝেমধ্যে বমি বমি ভাব হয়।

হাফ লাল হয়ে যাওয়া

লিভারের সমস্যা হলে দেখা যায় হাতের তালু খুব লাল হয়ে গিয়েছে। মনে হয় দেহে রক্তের পরিমাণ বেড়ে গিয়েছে। হঠাৎ করে যদি হাতের তালু লাল হয়ে যায় তাহলে বুঝবেন লিভারের সমস্যা হয়েছে।

ঘুমে ব্যাঘাত

আপনার যদি রাতে ঘুম আসতে চায় না বা ঘুমিয়ে পড়লে হঠাৎ ঘুম ভেঙে যায়। তাহলে সেটা কিন্তু লিভার থেকে হতে পারে।

ভুলে যাওয়া

আপনি যদি হঠাৎ কোন জিনিস ভুলে যান বা যে কোন জিনিস মনে রাখতে সমস্যা হয়। সেটাও আপনার লিভার থেকে হতে পারে। আসলে লিভার আমাদের দেহে নানান রকম বিষ বের করতে সাহায্য করে। লিভার খারাপ হলে সেই বিষগুলো শরীরে জমে যায়। যার ফলে ধীরে ধীরে আমাদের ব্রেনে জমা হতে থাকে, ফলে আমাদের মেমোরি খারাপ হয়ে যায়।

গারোমূত্র

গারো বা ডার্ক রঙের মুত্র লিভার খারাপের প্রধান লক্ষণ। লিভার খারাপ হলে রক্তে Billirubin এর মাত্রা অনেক বেড়ে যায়। ফলে মূত্রের লঙ্কার হয়ে যায়।

জন্ডিস

লিভার খারাপের সবচেয়ে কমন লক্ষণ জন্ডিস। জন্ডিস হলে আমাদের ত্বক, নখ, বা চোখের নিচে হলুদ হয়ে যায় ফলে রক্তে হিমোগ্লোজিনের মাত্রা বেড়ে যায়। যা থেকে খুব সহজে বোঝা যায় আমাদের লিভারের সমস্যা হয়েছে।

হঠাৎ ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়া

লিভারের সমস্যা হলে, আক্রান্ত ব্যক্তির ওজন হঠাৎ বেড়ে যাবে অথবা কমে যাবে। লিভার আমাদের রক্ত সরবরাহ পাশাপাশি Metabollsm পরিবর্তন দেখা দিতে পারে। কারো কারো ওজন হঠাৎ করে বেড়ে যেতে পারে আবার কমে যেতে পারে।

প্রিয় পাঠক এই ছিল লিভার নষ্টের লক্ষণ সম্পর্কে বিস্তারিত তথ্য। এই সমস্যাগুলি যদি আপনার হয়ে থাকে তাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে পারে।

লিভার নষ্ট হলে কি মানুষ মারা যায়

প্রিয় পাঠক, লিভার নষ্ট হলে কি মানুষ মারা যায় খুব গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন নিচে উপস্থাপন করতে চলেছি। তাই আপনারা ধৈর্য ও মনোযোগ সহকারে লিভার নষ্ট হলে কি মানুষ মারা যায় তা জানতে হলে পড়তে থাকুন।


লিভার এটি আমাদের শরীরের খুব গুরুত্বপূর্ণ অঙ্গ। লিভার যদি কোন ব্যক্তির নষ্ট হয়ে যায় তাহলে সেই আক্রান্ত ব্যক্তির বেঁচে থাকার সম্ভাবনা সম্ভাবনা, গবেষকদের তথ্য অনুযায়ী শতকরা ২০ জন রোগী চার থেকে পাঁচ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে। বাকি ৮০% মানুষ দুই থেকে তিন বছর এর মধ্যে মারা যায়।

লিভার নষ্ট হলে দ্রুত ডাক্তার এর নিকট চিকিৎসা গ্রহণ করুন। প্রাথমিক অবস্থায় লিভার নষ্ট হওয়া ব্যক্তির রোগ প্রতিরোধ হলে সেই ব্যক্তি ন্যূনতম ২০ বছর পর্যন্ত বাঁচার সম্ভাবনা রয়েছে। প্রিয় বন্ধুগণ লিভার নষ্ট হলে কি মানুষ মারা যায় উপরের অংশটুকু পড়ে আশা করি আপনারা এতক্ষণে অনেক মূল্যবান তথ্য পেয়ে এগিয়েছেন।

কি খেলে লিভার ভালো থাকে

শরীরে দূষিত পদার্থকে বের করে রক্তকে ভালো রাখে লিভার। তবে খাদ্যাভাসের নানা অনিয়মে ক্ষতিগ্রস্ত হচ্ছে লিভার। পেটে জমাচ্ছে অতিরিক্ত চর্বি শরীরে দেখা দিচ্ছে নানান রকমের বিপাকীয় রোগ। কি খেলে লিভার ভালো থাকে জানেন কি? জানতে হলে নিচের লেখাগুলো ধৈর্য ও মনোযোগ সহকারে পড়তে থাকোন।

সাধারণত অ্যালকোহল জাতীয় মদ পান, অনিয়মিত খাবার খাওয়া, অনিয়মিত ঘুম, দীর্ঘদিন ধরে অনিয়মিত ডায়াবেটিস, শারীরিক পরিশ্রমের অভাব, স্থূলতা, খাদ্যাভাস, রক্তে কোলেস্টরেল, ইচ্ছেমতো ঔষধ খাওয়া, রাস্তাঘাটে বিক্রি হওয়ার দূষিত পানীয়, ব্যবহার করা বরফ, খোলা শরবত বা ফল খাওয়ার মাধ্যমে লিভার কে নানান রকম রোগে আক্রমণ করে।


লিভারকে সুস্থ রাখতে হলে খেতে হবে প্রয়োজনেও মূল্যবান খাবার। কি খেলে লিভার ভালো থাকে বা লিভার রোগীর খাদ্য তালিকা সম্পর্কে জানতে হলে নিচের লেখাগুলো ধৈর্য ও মনোযোগ সহকারে পড়তে থাকুন।

লিভার রোগীর খাদ্য তালিকা

কি কি খাবার খেলে লিভার সুস্থ থাকে, লিভার রোগীর খাদ্য তালিকা এক নজরে দেখে নিন। সবুজ শাকসবজি, লেবু, আপেল, রসুন, জাম্বুরা, গ্রিন টি, কফি, খাঁটি সরিষার তেল, আমলকি, পেয়ারা, কামরাঙ্গা, ডিমসহ ডিমের কুসুম, মুরগির মাংস ইত্যাদি। এই সকল খাবার লিভার রোগীর খাদ্য তালিকায় রাখতে হবে।

ফ্যাটি লিভার রোগীর খাদ্য তালিকা

ফ্যাটি লিভার রোগীদের উপকারী যেগুলো খাবার অর্থাৎ ফ্যাটি লিভার রোগীর খাদ্য তালিকা মিশে উল্লেখ করা হলো। চিনা বাদাম, পাবদা মাছ, পুটি মাছ, ইলিশ মাছ, ডিম এই কয়টি খাবার ফ্যাটি লিভার রোগীদের ক্ষেত্রে বিশেষ প্রয়োজন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল লিভার নষ্টের লক্ষণ - লিভার নষ্ট হলে কি মানুষ মারা যায় এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে লিভার নষ্টের লক্ষণ - লিভার নষ্ট হলে কি মানুষ মারা যায় এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url