পড়াশোনার পাশাপাশি ইনকাম করার উপায় - স্টুডেন্ট অনলাইন ইনকাম

ভূমিকা

এই আর্টিকেলটি মূলত, পড়াশোনার পাশাপাশি ইনকাম করার উপায় - স্টুডেন্ট অনলাইন ইনকাম করার উপায় নিয়ে। এই আর্টিকেলে পড়াশোনার পাশাপাশি ইনকাম করার উপায়, স্টুডেন্ট অনলাইন ইনকাম, স্টুডেন্ট লাইফে ইনকাম, অল্প বয়সে টাকা ইনকাম করার উপায়, বসে না থেকে ত্রই apps দিয়ে 300 টাকা ইনকাম করুন .কাজ করা খুব সোজা সম্পর্কে।
পড়াশোনার পাশাপাশি ইনকাম করার উপায় - স্টুডেন্ট অনলাইন ইনকাম

বন্ধুগণ, অর্থ সকল কিছুর মূল বলা যায়। অর্থ ছাড়া মানুষ মূল্যহীন। জীবন চলার ক্ষেত্রে অর্থ উপার্জন করা সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয়। স্টুডেন্ট লাইফে অর্থকর্ম করার বেশ কিছু মাধ্যম রয়েছে। পড়াশোনার পাশাপাশি ইনকাম করার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে নিচের লেখাগুলো ধৈর্য ও মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পড়াশোনার পাশাপাশি ইনকাম করার উপায়

পড়াশোনার পাশাপাশি ইনকাম করার উপায় এর মধ্যে সবচাইতে জনপ্রিয় উপায় হল টিউশনি করানো, অনলাইন প্লাটফর্মে বিভিন্ন টুকিটাকি কাজ করা এবং ছোটখাটো বিজনেস করা। বন্ধুগণ ছাত্র জীবনে টিউশনি করালে জ্ঞান বিতরণ হওয়ার পাশাপাশি নতুন জ্ঞান এর আবির্ভাব হয় এবং অর্থ উপার্জন হয়।

অনলাইন প্লাটফর্মে বিভিন্ন কোর্স বিক্রি করেও পড়াশোনার পাশাপাশি ইনকাম করা যায়। ঘরে বসে থেকে হাজার হাজার স্টুডেন্টদের অনলাইনের মাধ্যমে কোচিং করানো যায়। এছাড়াও পড়াশোনার পাশাপাশি দীর্ঘ মেয়াদী শুকনা জিনিস এর দোকান দিয়ে অবসর সময়ে আয় করা যায়।


পড়াশোনার পাশাপাশি ইনকাম করার জন্য কিছু সৃজনশীল এবং সহজ উপায় রয়েছে। আপনার সময়ের উপর ভিত্তি করে, আপনি এই উপায়গুলো চেষ্টা করে দেখতে পারেন। বন্ধুগণ পড়াশোনার পাশাপাশি ইনকাম করার উপায় সম্পর্কে আরো বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হলো।

স্টুডেন্ট অনলাইন ইনকাম

আপনি যদি একজন স্টুডেন্ট হন এবং আপনি পড়াশোনার পাশাপাশি আপনি যদি অনলাইন থেকে ছোট্টখাট্টো কাজ করে ইনকাম করতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। স্টুডেন্টদের জন্য অনলাইন ইনকামের নানা উপায় আছে, যেগুলো সময় ও স্টিলের উপর ভিত্তি করে নির্বাচন করা যেতে পারে। যেমন,

ফ্রিল্যান্সিং একজন, স্টুডেন্ট অনলাইন ইনকাম করার ক্ষেত্রে লেখাপড়ার পাশাপাশি খুব সহজেই ফ্রিল্যান্সিং কাজ করতে পারেন। ছাত্র জীবনে ফ্রিল্যান্সিং কাজের মধ্যে সবচাইতে যেগুলো কাজ অতি উত্তম সেগুলো হলো, গ্রাফিক্স ডিজাইন, লেখালেখি, ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং ইত্যাদি।

এইগুলো ফ্রিল্যান্সিং কাজ Upwork, Fiverr, Freelancer, Toptal এইগুলোতে একাউন্ট খুলে খুব সহজেই স্টুডেন্ট অনলাইন ইনকাম করতে পারবেন। আর দেরি না করে আপনার পছন্দ অনুযায়ী যে কোন একটি কাজ বেছে নিন এবং কাজ শুরু করে দিন।

অনলাইন টিউশনি স্টুডেন্ট লাইফে আপনার যদি কোন বিষয়ের উপর ভালো অভিজ্ঞতা বা জ্ঞান থেকে থাকে তাহলে আপনি অনলাইন টিউশনি করিয়ে স্টুডেন্ট অনলাইন ইনকাম করতে পারবেন। অনলাইনে টিউশনি করতে হলে আপনাকে কিছু প্ল্যাটফর্ম ব্যবহার করতে হবে। যেমন, Chegg Tutors, Tutor.com, Vedantu, Wyzant, এবং, youtube, Facebook.

ব্লগিং স্টুডেন্ট অনলাইন ইনকাম করার জন্য আপনার নিজস্ব ব্লগ শুরু করে লেখালেখির মাধ্যমে আয় করতে পারেন খুব সহজেই। ব্লগিংয়ের মাধ্যমে বিজ্ঞাপন, স্পনসরশিপ, অথবা অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করতে পারবেন। ব্লগিং এর ক্ষেত্রে, স্টুডেন্ট অনলাইন ইনকাম করতে সবচাইতে অতি উত্তম Word Press, Medium.

ইউটিউব চ্যানেল স্টুডেন্ট অনলাইন ইনকাম ক্ষেত্রে ইউটিউব চ্যানেল খুলে প্রতিদিন ভিডিও কনটেন্ট তৈরি করে ইউটিউবে আপলোড দিয়ে বিজ্ঞাপন, স্পন্সারশিপ অথবা পণ্য রিভিউইয়ের মাধ্যমে আয় করতে পারবেন। স্টুডেন্ট লাইফে youtube চ্যানেল থেকে আয় করা খুব সহজ উপায়।

অ্যাফিলিয়েট মার্কেটিং স্টুডেন্ট অনলাইন ইনকাম করার ক্ষেত্রে বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট প্রচার করে কমিশন আয়ের সুযোগ রয়েছে আফিলিয়াট মার্কেটিং কাজে। ছাত্র জীবনে এই এফিলিয়েট মার্কেটিং এর জনপ্রিয় প্লাটফর্ম হল Amazon Associates, Share A Sale, Click Bank.

অনলাইন সার্ভারে ও মাইক্রো টাস্ক এর বিভিন্ন কাজ স্টুডেন্ট অনলাইন ইনকাম করার ক্ষেত্রে, অনলাইনে বেশ কিছু অ্যাপ রয়েছে যেগুলোর মাধ্যমে ছোট ছোট কাজ করে অর্থ উপার্জন করা সম্ভব। সেই অ্যাপ গুলো হল, Swagbucks,Toluna, MTurk, Clickworker.

ডিজিটাল প্রোডাক্ট সেল স্টুডেন্ট লাইফে ডিজিটাল প্রোডাক্ট সেল এই প্রথাটি অবলম্বন করে ইনকাম করা খুব সহজ। স্টুডেন্ট লাইফে নিজের ডিজিটাল প্রোডাক্ট যেমন ই-বুক, কনসালটেশন, কোট তৈরি করে বিক্রি করতে পারবেন। যেগুলো প্ল্যাটফর্ম ব্যবহার করে ইনকাম করতে পারবেন তা হল, Udemy, Teachable, Gumroad ইত্যাদি.


ই-কমার্স স্টুডেন্ট অনলাইন ইনকাম করার ক্ষেত্রে অনলাইনে দোকান খুলে বিভিন্ন পণ্য বিক্রি করতে পারেন এব খুব সহজেই ইনকাম করতে পারবেন। স্টুডেন্ট লাইফে ই-কমার্স বিজনেস ইনকাম করার বেশ জনপ্রিয় প্ল্যাটফর্ম। ই-কমার্স প্ল্যাটফর্মে যেগুলোর সাইট ব্যবহার করতে পারেন তা হলে, Etsy ( হ্যান্ডমেড পণ্য ), Shopify, eBay ইত্যাদি।

সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট স্টুডেন্ট অনলাইন ইনকাম করার ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট থেকে আয় করা খুব সহজ। এখানে আপনি বিভিন্ন ব্র্যান্ড বা ব্যক্তিদের সোশ্যাল মিডিয়া একাউন্ট ম্যানেজ করে আয় করতে পারেন। পড়াশোনার পাশাপাশি এই কাজটি খুব সহজ।

অনলাইন গেমিং ও স্ট্রিমিং স্টুডেন্ট অনলাইন ইনকাম করার ক্ষেত্রে অনলাইন গেমিং ও স্ট্রিমিং আপনার ইনকাম করার প্রসেস অতি সহজ হতে পারে। অনলাইন গেমিং ও স্ট্রিমিং করার জন্য আপনার পছন্দ অনুযায়ী যে কোন একটি জনপ্রিয় গেম বেছে নিয়ে সেটি ফেসবুক অথবা ইউটিউব চ্যানেলে লাইভ স্ট্রিমিং করে খুব সহজেই ইনকাম করতে পারবেন।

স্টুডেন্টদের জন্য এসব কাজ পেতে হলে, আপনার স্কিল ও সময়ের উপর নির্ভর করে সবচেয়ে উপযুক্ত উপায় নির্বাচন করা উচিত। স্টুডেন্ট অনলাইন ইনকাম এই কাজগুলির মধ্যে যে কোনটি শুরু করার আগে, আপনি যেই প্ল্যাটফর্ম বা উপায় বেছে নিচ্ছেন তা ভালোভাবে গবেষণা করা অতি প্রয়োজন।

স্টুডেন্ট লাইফে ইনকাম

স্টুডেন্ট লাইফে প্রতিদিন স্কুল বা কলেজ এর যাওয়ার জন্য টাকার প্রয়োজন হয় পাশাপাশি বন্ধু-বান্ধব মিলে আড্ডা দেওয়ার সময় কোন কিছু খাওয়ার ইচ্ছে হলে টাকার প্রয়োজন হয়। পাশাপাশি অনেক ক্ষেত্রে টাকা প্রয়োজন হয়। স্টুডেন্ট লাইফে ইনকাম করার বেশ কিছু জনপ্রিয় মাধ্যম রয়েছে। যেমন,

হোম টিউশনি করা। আপনার পড়াশোনার পাশাপাশি নিচু ক্লাসের ছেলেমেয়েদের যদি আপনি হোম টিউশনি করান তাহলে মাস শেষে ভালো মানের অর্থ উপার্জন করতে পারবেন। স্টুডেন্ট লাইফে ইনকাম করার সবচাইতে জনপ্রিয় মাধ্যম হল হোম টিউশনি করা। টিউশনি করালে নিজের জ্ঞান ও বৃদ্ধি পায়।

অনলাইন টিউশনি করা। অনলাইন টিউশনি করানোর বেশ কিছু সুবিধা রয়েছে, যেমন আপনাকে কোন স্টুডেন্টদের বাড়িতে যেতে হবে না পাশাপাশি এখানে আপনি কোর্স বিক্রি করেও অর্থ উপার্জন করতে পারবেন। পাশাপাশি একসঙ্গে অনেক ছাত্র ছাত্রীদের টিউশনি করাতে পারবেন। স্টুডেন্ট লাইফে ইনকাম করার বেশ সহজ মাধ্যমে এটি।

অনলাইনে বিভিন্ন প্লাটফর্মে কাজ করা। স্টুডেন্ট লাইফে ইনকাম করার জন্য অনলাইনের বিভিন্ন প্ল্যাটফর্ম রয়েছে যেগুলোতে কাজ করলে আপনি খুব সহজেই অর্থ উপার্জন করতে পারবেন। যেমন ফ্রীলান্সিং, ফেসবুক, ইউটুব, গেমিং ইত্যাদি মাধ্যম বেছে নিতে পারেন।


বিজনেস। স্টুডেন্ট লাইফে ইনকাম করার জন্য পড়াশোনার পাশাপাশি আপনি যেকোন ব্যবসা করে অর্থ উপার্জন করতে পারেন। বিজনেস করার বিভিন্ন কৌশল রয়েছে যেমন অনলাইন প্লাটফর্ম এবং স্থায়ী প্ল্যাটফর্ম। পড়াশোনার পাশাপাশি স্টুডেন্ট লাইফে ইনকাম করার বেশ জনপ্রিয় মাধ্যম বিজনেস।

অল্প বয়সে টাকা ইনকাম করার উপায়

প্রিয় বন্ধুগণ, আশা করি আপনি উপরের স্টুডেন্ট অনলাইন ইনকাম এবং স্টুডেন্ট লাইফে ইনকাম এই দুই মাধ্যম সম্পর্কে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং যথেষ্ট ধারণা পেয়ে গিয়েছেন। অল্প বয়সে টাকা ইনকাম করার উপায় সম্পর্কে উপরের দুই খন্ডতে সম্পূর্ণ বিবরণ তুলে ধরা হয়েছে।

বসে না থেকে ত্রই apps দিয়ে 300 টাকা ইনকাম করুন .কাজ করা খুব সোজা

আপনি যদি খুব সহজে টাকা আয় করতে চান, তাহলে কিছু নির্দিষ্ট এত হয়েছে যেগুলি আপনাকে ঘরে বসেই টাকা আয় করতে সাহায্য করতে পারে। বসে না থেকে ত্রই apps দিয়ে 300 টাকা ইনকাম করুন .কাজ করা খুব সোজা হতে পারে তবে মনে রাখবেন এর জন্য আপনাকে প্রচুর ধৈর্য এবং কাজ করতে হবে। অ্যাপ সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করা হলো।

Google Opinion Rewards এই অ্যাপ আপনাকে বিভিন্ন জরিপ পূরণ করার জন্য কিছু পুরস্কার দেয়। প্রতি জরিপের জন্য আপনাকে সাধারণত কিছু টাকা বা ক্রেডিট দিতে পারে। এই অ্যাপটি আপনার google play store থেকে খুব সহজে ডাউনলোড দিতে পারেন। বসে না থেকে ত্রই apps দিয়ে 300 টাকা ইনকাম করুন .কাজ করা খুব সোজা অ্যাপ Google Opinion Rewards

Swagbucks এই অ্যাপের মাধ্যমে আপনি সার্ভারে ভিডিও দেখে, গেম খেলে ও রেফার করে পেমেন্ট অর্জন করতে পারবেন। যা পরে নগদ বা বিকাশের মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন। বসে না থেকে ত্রই apps দিয়ে 300 টাকা ইনকাম করুন .কাজ করা খুব সোজা Swagbucks অ্যাপ।

Toluna একটি জনপ্রিয় অনলাইন বাজার গবেষণা প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের বিভিন্ন ক্রিয়া কলাপে অংশগ্রহণের মাধ্যমে টাকা উপার্জন করার সুযোগ প্রদান রয়েছে। এই Toluna অ্যাপ দ্বারা বিভিন্ন টুকিটাকি কাজ করলে কিছু নির্দিষ্ট পেমেন্ট দেওয়া হয় যা পরবর্তীতে আপনি নগদ বা বিকাশের মাধ্যমে উত্তোলন করতে পারবেন।

Inbox Dollars এই Inbox Dollars অ্যাপস দ্বারা ইমেইল পড়া, অনলাইন সার্ভে পূরণ করা, অনলাইন শপিং, ভিডিও দেখা, গেমস খেলা, সোশ্যাল মিডিয়া, বন্ধুদের রেফার করা, অ্যাপস ডাউনলোড করা ইত্যাদির মাধ্যমে এক কর্তৃপক্ষ আপনাকে কিছু নির্দিষ্ট টাকা প্রদান করবে যা আপনি নগদ বা বিকাশের মাধ্যমে টাকা বের করতে পারবেন।

Appen এই Appen এক একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম যা বিভিন্ন ধরনের ছোট কাজের মাধ্যমে টাকা উপার্জনের সুযোগ প্রদান করেন। যেমন, একাউন্ট তৈরি করা, প্রোফাইল পূরণ করা, প্রজেক্ট বেচে নেওয়া, ট্যাক্স সম্পূর্ণ করা, কোয়ালিটি চেক, পেমেন্ট গ্রহণ করা, একাউন্ট খোলা ইত্যাদি কাজের মাধ্যমে অ্যাপ কর্তৃপক্ষ আপনাকে অর্থ প্রদান পারবে।


বন্ধুগণ, আপনি যদি সামাজিক মিডিয়া বা অ্যাফিলিয়েট মার্কেটিং চেষ্টা করতে চান তবে কিছু অ্যাপ যেমন Rakuten বা Shopkick অ্যাপস ব্যবহার করে কেনাকাটার জন্য ক্যাশব্যাক এবং পুরস্কার পেতে পারেন। বসে না থেকে ত্রই apps দিয়ে 300 টাকা ইনকাম করুন .কাজ করা খুব সোজে ধন্যবাদ।

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুগণ আজকের এই 'পড়াশোনার পাশাপাশি ইনকাম করার উপায় - স্টুডেন্ট অনলাইন ইনকাম, নিয়ে এই আর্টিকেলে আশা করি অনলাইন থেকে ইনকাম করার বেশ কিছু মাধ্যম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। আশা করি আপনার পছন্দ অনুযায়ী যেকোনো একটি মাধ্যম বেছে নিন এবং ধৈর্য সহকারে কাজ করুন, অবশ্যই ফলাফল পাবেন।

প্রিয় বন্ধুগণ, অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url