ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম - প্রতিবন্ধী ভাতা কবে দিবে ২০২৪

ভূমিকা

প্রতিদিনের মতো আজকেও নতুন তথ্য নিয়ে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটি মূলত, ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম - প্রতিবন্ধী ভাতা কবে দিবে ২০২৪। এই আর্টিকেলে রয়েছে, ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম, ভাতার টাকা কবে দিবে ২০২৪, প্রতিবন্ধী ভাতা কবে দিবে ২০২৪, প্রতিবন্ধী ভাতা আবেদন, প্রতিবন্ধী ভাতা কার্ড চেক, প্রতিবন্ধী ভাতা আবেদন ফরম ইত্যাদি।
ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম - প্রতিবন্ধী ভাতা কবে দিবে ২০২৪

ভাতা সংক্রান্ত সমস্ত তথ্য জানতে হলে নিচের লেখাগুলো ধৈর্য ও মনোযোগ সহকারে করতে থাকুন। আশা করি সীমা এটি ওয়েবসাইটে, ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম - প্রতিবন্ধী ভাতা কবে দিবে ২০২৪ নিয়ে অনেক তথ্য খুঁজে পাবেন। চলুন কথা না বাড়িয়ে পুরো আর্টিকেলটি শুরু করা যাক।

ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম

ভাতার টাকা মোবাইল দিয়ে দেখার জন্য নিচের নিম্নলিখিত পদক্ষেপ গুলি আপনারা অনুসরণ করতে পারেন।

এসএমএস এর মাধ্যমে

সমান সময়ে ভাতার টাকা অনলাইন বিভিন্ন প্লাটফর্ম যেমন নগদ. বিকাশ, রকেট ইত্যাদির মাধ্যমে পাঠিয়ে থাকেন। ভাতার টাকা আসা মাত্র আপনি যেই নম্বর দিয়ে ভাতার টাকা পাওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন সেই নম্বরে আপনার ফোনে এসএমএস আসবে।

বাক্স অ্যাপ ব্যবহার করুন

যে কোন ভাতা পাওয়ার ক্ষেত্রে আপনাকে রেজিস্ট্রেশন করতে হয়। সেই ক্ষেত্রে তখন আপনার একটি নির্দিষ্ট একাউন্ট থাকবে। বাক্স এর ব্যবহার করে আপনার ফোনে ভাতার অ্যাকাউন্ট বাক্স অ্যাপে লগইন করে সকল বিবরণ দেখতে পাবেন।

ইউ এস এসডি কোড ব্যবহার করে

রেজিস্ট্রেশন কৃত ব্যাংকের ইউ এস এসডি কোড ব্যবহার করে ভাতার টাকার তথ্য পেতে পারেন। ইউ এস এসডি কোড হলো *99# আপনার নির্দিষ্ট ব্যাংকের ইউ এস এসডি কোড জানার জন্য ব্যাংকের কাস্টম কেয়ারে যোগাযোগ করতে পারেন।

বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান এর মাধ্যমে

কিছু কিছু ভাতার সংক্রান্ত তথ্য সরকারি প্রতিষ্ঠান এর মাধ্যমে পাওয়া যায় যেমন, পিএফ, পেনশন ইত্যাদি। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান আপনার রেজিস্ট্রেশন কৃত তথ্য দিয়ে আপনার ফোনে লগইন করুন এবং তথ্য চেক করুন।

ভাতার টাকা কবে দিবে ২০২৪

২০২৪ সালে ভাতার টাকা কবে দেওয়া হবে তা নির্ভর করে কোন ভাতা প্রকল্পের আওতায় আপনি আছেন এবং আপনার ভাতা কবে মঞ্জুর হয়েছে। সাধারণত, ভাতার টাকা প্রতি মাসে নির্দিষ্ট সময়ে জমা হয়। যেমন, কিছু পেনশন স্কিমে প্রথম দিকে টাকা জমা করা হয়, আবার কিছু ক্ষেত্রে মাসের শেষের দিকে।

আপনার নির্দিষ্ট ভাতার তারিখ জানতে হলে আপনার ব্যাংক বা সংশ্লিষ্ট সরকারি দপ্তরের সাথে যোগাযোগ করতে পারেন। এছাড়া, যদি কোন বিশেষ ঘোষণা বা পরিবর্তন হয়, তবে সেটি সরকারি নোটিশ বা পোস্টারের মাধ্যমে জানানো হয়ে থাকে।

২০২৪ সালে ভাতার টাকা কবে দিবে সে সমস্ত তথ্য জানতে আপনি যেই ভাতা পান তার ওয়েবসাইটের সরকারি নোটিফিকেশন চেক করে সমস্ত তথ্য জানতে পারবেন পাশাপাশি ব্যাংক থেকে তথ্য সংগ্রহ করে সমস্ত তথ্য জানতে পারবেন এছাড়াও সরকারি অধিদপ্তর অর্থাৎ যেখান থেকে আপনার ভাতা পরিচালিত হয় সেই দপ্তরে গিয়ে অথবা ফোন করে তথ্য জানতে পারবেন।

প্রতিবন্ধী ভাতা কবে দিবে ২০২৪

২০২৪ সালের প্রতিবন্ধী ভাতা প্রদানের সময়সূচি নিয়ে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট কোন তারিখ প্রকাশ করা হয়নি। তবে প্রতিবন্ধী ভাতা সাধারণত প্রতি ৩ মাস অন্তর ৪ মাসের প্রথম ১০ দিন এর ভিতর ভাতার টাকা প্রদান করা হয়। 

ভাতার পরিমাণ প্রতি মাসে ৮৫০ টাকা যা তিন মাসের ভাতা একসাথে প্রদান করা হয়। ২০২৪ সালে প্রতিবন্ধী ভাতার টাকা কবে দিবে সেই সম্পর্কে সঠিক তথ্য জানতে আপনারা সমাজসেবা অফিস অথবা সমাজ কল্যাণ মন্ত্রণালইয়ের ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করতে পারেন।

প্রতিবন্ধী ভাতা আবেদন

প্রতিবন্ধী ভাতা আবেদন করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হলে নিচের লেখাগুলো মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

আবেদন করার প্রক্রিয়া

প্রতিবন্ধী ভাতা আবেদন করার জন্য প্রথমে আপনাকে www.dss.gov.bd (এটা লিখে গুগলে সার্চ দিন) ওয়েবসাইটে প্রবেশ করে সেখানে প্রতিবন্ধী ভাতা সংক্রান্ত ক্যাটাগরিতে প্রবেশ করে অনলাইন আবেদন ফরম পূরণ করতে হবে।

অনলাইন আবেদন ফরম পূরণের জন্য প্রয়োজনীয় কাগজপত্র যেমন, জন্ম নিবন্ধন সনদ, প্রতিবন্ধী সার্টিফিকেট (সমাজসেবা কার্যালয় থেকে প্রাপ্ত), জাতীয় পরিচয় পত্র (যদি থাকে), দুই কপি পাসপোর্ট সাইজ ছবি, স্থায়ী ঠিকানার প্রমাণপত্র ইত্যাদি তথ্য দিয়ে অনলাইন ফর্ম পূরণ করুন পাশাপাশি ২০২৪ অনুযায়ী নিবন্ধন এবং পরিচয় পত্র গ্রহণ করুন।

সবকিছু সঠিকভাবে ওঠানোর পর প্রয়োজনীয় নথিপত্র আবেদন জমা দিন। এক্ষেত্রে একজন অভিজ্ঞ ব্যক্তির প্রয়োজন। তবে অনলাইন আবেদন করতে যদি কোন সমস্যার সম্মুখীন হন সে ক্ষেত্রে স্থায়ী সমাজসেবা অফিসে গিয়ে ফরম জমা দিতে পারেন।

প্রয়োজনীয় যোগ্যতা
  • আবেদন করার জন্য প্রার্থীকে অবশ্যই শারীরিক বা মানসিক প্রতিবন্ধী হতে হবে।
  • প্রার্থীর বয়স ৬ বছর এর বেশি হতে হবে।
  • প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • সংশ্লিষ্ট এলাকা থেকে আবেদন করতে হবে।
  • প্রার্থীর বার্ষিক আয় ৩০ হাজার টাকার নিচে হতে হবে।
এই ক্ষেত্রে সকলেই প্রতিবন্ধী ভাতা পাওয়ার যোগ্যতা নেই বা দেওয়া হয় না। বিশেষ করে যাদের ভূমিহীন, গৃহহীন, নারী, পুরুষ এবং বহুমাত্রিক প্রতিবন্ধীদের অগ্রাধিকার নানান রকম ভাবে বিচার বিশ্লেষণ করে উপযুক্ত ব্যক্তিকে প্রতিবন্ধী ভাতা দেওয়া হয়। 

প্রতিবন্ধী ভাতা কার্ড চেক

প্রতিবন্ধী ভাতা কার্ড চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য নিম্নলিখিত ধাপ গুলি নিচে তুলে ধরা হলো।
  • অনলাইনে প্রতিবন্ধী ভাতার কার্ড চেক
  • www.dss.gov.bd (এটা লিখে গুগলে সার্চ দিন) সমাজসেবা অধিদপ্তর ওয়েবসাইটে প্রবেশ করুন। 
  • সেবা ক্যাটাগরিতে প্রবেশ করুন।
  • প্রতিবন্ধী ভাতা ক্যাটাগরিতে প্রবেশ করুন।
  • আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর এবং প্রয়োজনীয় তথ্য সেখানে তুলে ধরুন।
সকল তথ্য প্রদান করার পর খুঁজুন বা চেক বাটনে ক্লিক করুন তাহলে আপনার ভাতার কার্ডের সমস্ত তথ্য চলে আসবে। বিকল্প পদ্ধতি হিসেবে সমাজসেবা অফিসে গিয়ে সরাসরি তাদের সাথে যোগাযোগ করতে পারেন অথবা সমাজসেবা অফিসে ফোন করে প্রতিবন্ধী ভাতা কার্ড চেক সম্পর্কে সমস্ত তথ্য জেনে নিতে পারেন।

প্রতিবন্ধী ভাতা আবেদন ফরম

ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম - প্রতিবন্ধী ভাতা কবে দিবে ২০২৪
প্রতিবন্ধী ভাতা আবেদন ফরম

ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম - প্রতিবন্ধী ভাতা কবে দিবে ২০২৪

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম - প্রতিবন্ধী ভাতা কবে দিবে ২০২৪ এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে ভাতার টাকা মোবাইলে দেখার নিয়ম - প্রতিবন্ধী ভাতা কবে দিবে ২০২৪ এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url