কোন ফল বেশি উপকারী - কোন ফলে কি ভিটামিন থাকে

ভূমিকা

প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লক আর্টিকেল নিয়ে হাজির হয়েছি। আজকে আর্টিকেলটি মূলত, কোন ফল বেশি উপকারী - কোন ফলে কি ভিটামিন থাকে, কোন ফলের পুষ্টিগুণ সবচেয়ে বেশি, কোন ফলে সবচেয়ে বেশি ভিটামিন সি থাকে, কোন ফল খালি পেটে খাওয়া যায় না, টক জাতীয় ফলের তালিকা ইত্যাদি সম্পর্কে তথ্য জানতে পারবেন।
কোন ফল বেশি উপকারী - কোন ফলে কি ভিটামিন থাকে

আমরা সকলেই জানি, সকল ধরনের ফলে উচ্চমাত্রায় পুষ্টিগুণ থাকে, ফল আমাদের শর ফল আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী। পুষ্টিবিদরা বলেছেন খালি পেটে জল ও ভরা পেটে ফল খেতে। ফল সংক্রান্ত অনেক রকমের তথ্য জানতে সীমা এইটি ওয়েবসাইটে এর এই পোস্টের নিচের লেখাগুলো ধৈর্য ও মনোযোগ সহকারে পড়তে থাকুন।

কোন ফল বেশি উপকারী

প্রতিটি ফলে নিজস্ব পুষ্টিগুণ রয়েছে, তবে কয়েকটি ফলের উক্তিগুণ বিশ্লেষণ উল্লেখযোগ্য। কোন ফল বেশি উপকারী? বিশেষজ্ঞদের তথ্য মতে যেগুলো ফল আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী তা নিচে তুলে ধরা হলো।

আপেল আপেলে প্রচুর পরিমাণে ফাইবার ও ভিটামিন সি থাকে। আপেল শরীরের জীব যন্ত্রের জন্য বেশ ভালো।

কলা কলা পটাশিয়াম সমৃদ্ধ, যার রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে পাশাপাশি কিডনির পাথর দূর করে।

কমলা কমলা ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল। কমলা খেলে বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

স্ট্রবেরি স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার থাকে তাই স্ট্রবেরি খাওয়ার ফলে ক্যান্সার প্রতিরোধ হয়।

আম আম ভিটামিন সি ও এ সমৃদ্ধ ফল। যা চোখ ও ত্বকের জন্য বেশ উপকারী।

ব্লুবেরি ব্লুবেরি ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি সমৃদ্ধ ফল। ব্লুবেরি ফল খাওয়ার ফলে এর কার্যক্ষমতা বাড়ায় পাশাপাশি বয়সের ছাপ কমায়।

পেঁপে পেঁপে ফলে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি ও ই রয়েছে, তাই পেঁপে ফল খেলে হজম শক্তি বৃদ্ধি পায় এবং ত্বক ও চুলের জন্য বেশ উপকারী।

আনারস আনারস ফলটিতে ভিটামিন সি এবং ম্যাঙ্গানিজ সমৃদ্ধ। আনারস ফল খাওয়ার ফলে শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ দূর করে পাশাপাশি প্রদাহ কমায়।

গবেষকদের তথ্য অনুসারে, আমাদের শরীরের জন্য এই ৮ টি ফল বেশ উপকারী। তবে, সব ধরনের ফল খাওয়া উচিত কারণ প্রতিটি ফলে আলাদা আলাদা পুষ্টিগুণ রয়েছে। যার শরীর এর বিভিন্ন রোগ প্রতিরোধ থেকে শুরু করে শরীরের ঘারটিও ক্লান্তি সকল কিছু পূরণ করে ফল।

কোন ফলে কি ভিটামিন থাকে

অন্যান্য পুষ্টিগুণ উপাদানের পাশাপাশি ভিটামিন মানব শরীরের জন্য সবচাইতে বেশি উপকারী। তাই আমি আজকে আপনাদের কোন ফলে কি ভিটামিন থাকে সেই সমস্ত তথ্য জানাতে চলেছি। চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক, কোন ফলে কি ভিটামিন থাকে?
  • কমলালেবু ফলে ভিটামিন সি তে পরিপূর্ণ।
  • আপেল ফলে ভিটামিন সি এবং এ তে পরিপূর্ণ।
  • আঙ্গুর ফলে ভিটামিন বি ৬ এবং সি তে পরিপূর্ণ।
  • স্ট্রবেরি হলে ভিটামিন সি এবং কে পাশাপাশি ফোলেট পরিপূর্ণ।
  • আম ফলে ভিটামিন এ, সি, ই তে পরিপূর্ণ।
  • পেঁপে ফলে ভিটামিন সি, এ পাশাপাশি ফোলেট তে পরিপূর্ণ
  • আনারস ফলে ভিটামিন সি, বি১ পরিপূর্ণ।
বিশেষজ্ঞদের তথ্য অনুসারে এই ৮ টি ফলের সবচাইতে বেশি ভিটামিন পাওয়া যায়। এছাড়াও অন্যান্য ফলে বিভিন্ন ধরনের ভিটামিন পাওয়া যায় যা আমাদের শরীরের জন্য প্রয়োজনীয়।

কোন ফলের পুষ্টিগুণ সবচেয়ে বেশি

ফলের পুষ্টিগুণের তুলনা করা কঠিন, কারণ প্রতিটি ফলে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান থাকে। তবে কিছু কিছু ফল বিশেষভাবে পুষ্টিগুণের জন্য বিশেষজ্ঞদের কাছে পরিচিতি লাভ করেছে। কোন ফলের পুষ্টিগুণ সবচেয়ে বেশি নিচে তা তুলে ধরা হলো.

অ্যাভোকাডো অ্যাভোকাডো ফলে প্রচুর পরিমাণে ফ্যাট, ফাইবার, ভিটামিন ই, বি৬ এবং ফলেট থাকে।

ব্লুবেরি ব্লুবেরি ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, কে এবং ফাইবারের চমৎকার উৎস।

কমলা কমলা এই ফলটিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ।

কলা কলা হলে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ভিটামিন সি, এবং বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট এ পরিপূর্ণ।

কাঁঠাল কাঁঠাল এই ফলটিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, এ, পটাশিয়াম, ফাইবার, ম্যাগনেসিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদি ভিটামিনের পরিপূর্ণ তাই কাঁঠাল ফলটিকে ফলের রাজা বলা হয়।

আম আম এই ফলটির মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ফলেট, পটাশিয়াম, ফাইবার, ভিটামিন ই, কে, এ, সি তে পরিপূর্ণ।

এই ফলগুলো পুষ্টিগুনে অত্যন্ত সমৃদ্ধ এবং প্রতিটি নিজস্ব উপায়ে স্বাস্থ্য রক্ষার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি কোন পুষ্টির উপাদান বা স্বাস্থ্যগত লক্ষ্যের উপর দৃষ্টিগত হচ্ছে তার উপর ভিত্তি করে ফল নির্বাচন করতে পারেন।

কোন ফলে সবচেয়ে বেশি ভিটামিন সি থাকে

কোন ফলে সবচেয়ে বেশি ভিটামিন সি থাকে জানতে হলে নিচের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তে থাকুন।
  • আমলকি একটি আমলকি ফলে প্রায় ৬০০ থেকে ৭০০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।
  • কমলা লেবু একটি কমলা লেবুতে প্রায় ৭০ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।
  • পেঁপে এক পেঁপে টুকরো পেপেতে প্রায় ৮৮ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।
  • স্ট্রবেরি এক কাপ স্ট্রবেরিতে প্রায় ৮৫ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।
  • আনারস এক কাপ টুকরো আনারসে প্রায় ৮০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।
  • কিউই একটি কিউই ফলে প্রায় ৭০ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।
  • গুয়াভা প্রতি ১০০ গ্রাম গুয়াভা ফলে প্রায় ২২৮ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।
  • ক্যামু ক্যামু প্রতি ১০০ গ্রাম ক্যামু ক্যামু ফলে প্রায় ২,৮০০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।
  • চেরি প্রতি ১০০ গ্রাম চেরি ফলে প্রায় ১৬৭৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে।
প্রিয় পাঠক, গবেষকদের তথ্য অনুসারে এই ফলগুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। আমরা জানি, ভিটামিন সি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে তাই বেশি বেশি ভিটামিন সি যুক্ত ফল বা খাবার খাওয়া ভালো।

কোন ফল খালি পেটে খাওয়া যায় না

কোন ফল খালি পেটে খাওয়া যায় না নিচে তা বিশ্লেষণ করা হলো। খালি খালি পেটে সাধারণত সাইট্রাস ফল যেমন লেবু, কামলা, আমলকী, আনারস, জাম্বুরা, তেঁতুল, কামরাঙ্গা, কুল, কাঁচা আম, স্ট্রবেরি ইত্যাদি খাওয়া উচিত নয়।

এগুলো অম্লীয় হওয়ার কারণে পেটে অম্ল তার সৃষ্টি হতে পারে। এছাড়া, কলা খালি পেটে খাওয়া এড়িয়ে চলা উচিত, কারণ এটি রক্তে ম্যাগনেসিয়ামের মাত্রা বাড়াতে পাত্রা বাড়াতে পারে। যা শরীরের ভারসাম্য নষ্ট করে হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে।

টক জাতীয় ফলের তালিকা

লেবু, কামলা, আমলকী, আনারস, জাম্বুরা, তেঁতুল, কামরাঙ্গা, কুল, কাঁচা আম, স্ট্রবেরি এই ফল গুলো সাধারণত টক সবাধের এবং বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ পদার্থে সমৃদ্ধ। এগুলো ফলকে সাইট্রাস ফল বলা হয়।

এই ফল গুলিতে বিভিন্ন ধরনের ভিটামিন যেমন ভিটামিন সি, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, পটাশিয়াম, ফোলেট, ভিটামিন এ, ম্যাগনেসিয়াম উচ্চ মাত্রায় রয়েছে। এছাড়াও টক জাতীয় ফলে ক্যালসিয়াম, ভিটামিন বি ও ফাইটোকেমিক্যালসও পাওয়া যায়, যা সামগ্রিক সবাস্থোর জন্য উপকারী।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি ছিল কোন ফল বেশি উপকারী - কোন ফলে কি ভিটামিন থাকে এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে কোন ফল বেশি উপকারী - কোন ফলে কি ভিটামিন থাকে এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url