জিপিসিমে টাকা এমবি মিনিট SMS দেখার ও লোন নেওয়ার নিয়ম

ভূমিকা

আজকে আর্টিকেলটি, জিপিসিমে টাকা এমবি মিনিট SMS দেখার ও লোন নেওয়ার নিয়ম নিয়ে। এই আর্টিকেলে জিপি ইমারজেন্সি ব্যালেন্স বন্ধ করার কোড, ইমারজেন্সি লোন জিপি, গ্রামীন সিমে টাকা দেখে কিভাবে, গ্রামীন সিমে এমবি দেখে কিভাবে, গ্রামীন সিমের নাম্বার কিভাবে দেখে, গ্রামীন সিমের মিনিট কিভাবে দেখে, গ্রামীন সিমে এসএমএস কিনে কিভাবে জানতে পারবেন।
জিপিসিমে টাকা এমবি মিনিট SMS দেখার ও লোন নেওয়ার নিয়ম

প্রিয় পাঠক, বাংলাদেশের প্রায়ই অনেক মানুষ গ্রামীণ সিম ব্যবহার করে থাকেন। অনেক মানুষ আছেন, গ্রামীন সিম এর টাকা, এমবি, এসএমএস, নম্বর দেখা ও লোন নেওয়ার সিস্টেম জানেন না। আজকের আর্টিকেলটিতে গ্রামীন সিম এর বিস্তারিত অনেক তথ্য নিয়ে হাজির হয়েছি। জানতে হলে নিচের লেখাগুলো প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

জিপি ইমারজেন্সি ব্যালেন্স বন্ধ করার কোড

গ্রামীনফোনে জিপি ইমারজেন্সি ব্যালেন্স বন্ধ করার জন্য নির্দিষ্ট কোন কোড নেই। জিপি ইমারজেন্সি ব্যালেন্স বন্ধ করার কোড, তবে আপনি এই সেবা বন্ধ করার জন্য নিচের পদক্ষেপ গুলি অনুসরণ করতে পারেন।

মাই জিপি অ্যাপ ব্যবহার করে।

মাই জিপি অ্যাপ ওপেন করুন, মেনু অথবা সার্ভিসেস সেকশনে যান, ইমারজেন্সি ব্যালেন্স অপশন নির্বাচন করুন, ওখান থেকে আপনি সেবা বন্ধ করার নির্দেশনা অনুসরণ করতে পারেন।

USSD কোড ব্যবহার করে।

আপনার ফোনে 121 ডায়াল করুন, তারপর ৫ সার্ভিস নির্বাচন করুন, তারপর ৭ অতিরিক্ত সেবা নির্বাচন করুন, তারপর ৩ ইমার্জেন্সি ক্রেডিট নির্বাচন করুন, পরবর্তীতে নির্দেশনা অনুযায়ী সেবা বন্ধ করার অপশন নির্বাচন করুন।

কাস্টমার কেয়ার এর সাথে যোগাযোগ করে।

121 নম্বরে কল করুন। কাস্টমার কেয়ার রিপ্রেজেন্টেটিভকে জানিয়ে দিন যে আপনি ইমার্জেন্সি ব্যালেন্স সেবা বন্ধ করতে চান, তারা আপনার ইমারজেন্সি ব্যালেন্স সেবা বন্ধ করে দিবে।

প্রিয় পাঠক, জিপি ইমারজেন্সি ব্যালেন্স বন্ধ করার গুরুত্বপূর্ণ দুইটি উপায় রয়েছে। যেমন, 12116# এই নম্বরটি ডায়াল করুন, মেনু থেকে ইমারজেন্সি ব্যালেন্স এ প্রবেশ করুন তারপর বন্ধু অপশন সিলেক্ট করুন অপশনটি চাপার কিছুক্ষণ পর আপনার ফোনে কনফার্ম মেসেজ আসবে।

এবং জিপি সিম এর সকল সার্ভিস বন্ধ করতে আপনারা আপনাদের ফোনে *121*6*1# এই কোডটি ডায়াল করে আপনার জিপি সিমের সকল সার্ভিস বন্ধ করতে পারবেন। প্রিয় পাঠক। আশা করি জিপি ইমারজেন্সি ব্যালেন্স বন্ধ করার কোড সম্পর্কে অনেকটাই ধারণা পেয়ে গিয়েছিলান।

ইমারজেন্সি লোন জিপি

ইমারজেন্সি লোন সাধারণত এমন একটি সেবা যা জরুরী পরিস্থিতিতে দ্রুত টাকা সরবরাহ করতে সাহায্য করে। গ্রামীণফোন জিপি সিমে টাকা শেষ হয়ে গেলে, ইমারজেন্সি লোন প্রদান করে থাকেন। পরবর্তীতে আপনি যখন টাকা উঠাবেন তখন এই লোন আপনার সিম থেকে পরিশোধ করে নেবে। ইমারজেন্সি লোন জিপি পেতে হলে নিচের পদক্ষেপ গুলি অনুসরণ করতে পারেন।

একজন জিপি ব্যবহারকারী ব্যক্তি ইমারজেন্সি ব্যালেন্স পেতে ডায়াল করতে হতো, *1010*1# বর্তমান সময়ে জিপি ইমারজেন্সি লোন পেতে সহজ কোড ব্যবহার করতে পারেন। সেটি হল, *9# এবং জিপি ইমারজেন্সি লোন পেতে আরো একটি নতুন নিয়ম কোড চালু করেছেন সেটি হল, *121*1*3# এই কোডগুলি ব্যবহার করে আপনি জিপি ইমারজেন্সি ব্যালেন্স পেতে পারেন।

জিপি ইন্টারনেট লোন

গ্রামীনফোনে তাদের গ্রাহকদের জন্য ইন্টারনেট লোন নামক একটি সেবা প্রদান করে। এই সেবাটি মূলত তখন কাজে আসে যখন আপনার ইন্টারনেট ডাটা শেষ হয়ে যায়। কিন্তু আপনি তাৎক্ষণিকভাবে ডাটা কেনার জন্য টাকা চার্জ করতে পারছেন না সেই সময় আপনি জিপি ইন্টারনেট লোন নিতে পারেন।

জিপি ইন্টারনেট লোন পেতে ডায়াল করুন, *121*3141# এই কোড ব্যবহার করে আপনি ৩০ MB, ১০ টাকায় ৩ দিন মেয়াদে উপভোগ করতে পারবেন। এছাড়াও মাই জিপি অ্যাপ ব্যবহার করে অনেক সময় নানান রকমের অফার আসে সেখান থেকে জিপি ইন্টারনেট লোন নিতে পারেন।

গ্রামীন সিমে টাকা দেখে কিভাবে

অনেকেই গ্রামীন সিম ব্যবহার করেন, কিন্তু অনেকেই জানে না গ্রামীন সিমে টাকা দেখে কিভাবে? গ্রামীন সিমে টাকা দেখার জন্য সবচাইতে সহজ পদ্ধতি হলো আপনার ফোনের ডায়াল অপশনে গিয়ে *566# এই নম্বরটি তুলে ডায়াল করলে অল্প কিছুক্ষণের মধ্যে আপনার ফোনের স্কিনে আপনার সিমে কত টাকা রয়েছে এবং সেই টাকার মেয়াদ সম্পূর্ণটা দেখাবে।

গ্রামীন সিমে টাকা দেখার কিছু বিকল্প পদ্ধতি রয়েছে। যেমন,

USSD কোড ব্যবহার করে

আপনার ফোনে *121* ডায়াল করুন এবং কল দিন কিনে একটি মেনু চলে আসবে সেখানে My Balance অপশন সিলেক্ট করুন তাহলে আপনার বর্তমান ব্যালেন্স মোবাইলের স্ক্রিনে প্রদর্শন হবে।

এসএমএস এর মাধ্যমে

একটি নতুন মেসেজ খুলুন, সেখানে লিখুন BAL এবং 222 নম্বরে সেন্ড করুন, অল্প কিছু সময় এর মধ্যে আপনাকে একটি এসএমএস পাঠাবে সেখানে আপনার ফোনে কত টাকা এবং মেয়াদ কতদিন রয়েছে সম্পূর্ণ ডিটেইলস দেখাবে।

মাই জিপি অ্যাপ ব্যবহার করে

যদি আপনার স্মার্ট ফোনে গ্রামীনফোনের অফিসিয়াল অ্যাপ ইন্সটল করা থাকে তাহলে অ্যাপটি আপনার সিম দিয়ে লগইন করলে খুব সহজেই প্রথম পেজে আপনার ব্যালেন্স চেক করতে পারবেন।

প্রিয় পাঠক, গ্রামীণফোন কাস্টমার কেয়ার অর্থাৎ 121 এই নম্বরে কল করে জেনে নিতে পারবেন আপনার বর্তমান ব্যালেন্স কত। বন্ধুগণ আশা করি গ্রামীন সিমে টাকা দেখে কিভাবে এই সম্পর্কে অনেকটাই তথ্য পেয়ে গিয়েছেন।

গ্রামীন সিমে এমবি দেখে কিভাবে

যাদের স্মার্টফোন রয়েছে তারা অধিকাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে থাকেন। গ্রামীন সিমের ইন্টারনেট কিছুটা হাই স্পিড রয়েছে তাই বেশিরভাগ মানুষ গ্রামীন সিমের ইন্টারনেট ব্যবহার করে থাকেন। অনেকেই গ্রামীন সিমে এমবি দেখে কিভাবে তা জানে না। গ্রামীন সিমে এমবি দেখার সহজ উপায় হচ্ছে *121*1*4#

এই নম্বরটি ডায়াল করলে আপনার ফোনের স্কিনে একটি বার্তা আসবে সেখানে আপনার এমবি সংক্রান্ত সমর্থ্য তথ্য যেমন আপনি কোন তারিখে কত টাকা দিয়ে এমবি কিনেছিলেন এবং বর্তমানে আপনার কত এমবি রয়েছে সর্বশেষে আপনার এমবির লাস্ট ডেট কবে সমস্ত তথ্য দেখাবে। এক্ষেত্রে *121*1*2# এই নম্বর ও ব্যবহার করতে পারেন।

এছাড়াও USSD কোড ব্যবহার করে *121# ডায়াল করে Internet অথবা Data Balance সিলেট করুন তাহলে আপনার ডাটা ব্যালেন্স স্ক্রিনে প্রদর্শিত হবে। এছাড়াও একটি নতুন মেসেজ খুলে DATA BAK এটি লিখে 222 এই নম্বরে পাঠান অল্প কিছুক্ষণের মধ্যে এসএমএস পাঠাবে সেখানে আপনার এমবির ডিটেলস পুরোটাই জানতে পারবেন।

মাই জিপি অ্যাপ ব্যবহার করেও খুব সহজে আপনার গ্রামীন সিমে এমবি সংক্রান্ত সমস্ত তথ্য দেখতে পাবেন। অথবা গ্রামীণফোনের কাস্টমার কেয়ার 121 এ কল করে আপনার ফোনের ডাটা সংক্রান্ত সমস্ত তথ্য জানতে পারবেন। প্রিয় পাঠক, আশা করি গ্রামীন সিমে এমবি দেখে কিভাবে এ সম্পর্কে অনেকটাই তথ্য পেয়ে গেছে।

গ্রামীন সিমের নাম্বার কিভাবে দেখে

গ্রামীন সিমের নাম্বার কিভাবে দেখে? গ্রামীন সিমের নম্বর দেখার সবচাইতে সহজ উপায় হলো, ডায়াল অপশনে গিয়ে *2# লিখে কল করুন। অল্প কিছুক্ষণের মধ্যেই একটি বার্তা আপনার মোবাইল স্কিনে চলে আসবে সেখানে আপনার গ্রামীন সিমের নম্বর দেখতে পাবেন। শুধু 2 টাইপ করে কল দিয়েও আপনার গ্রামীন সিমের নম্বর দেখতে পাবেন।

এসএমএস এর মাধ্যমে যেমন, একটি নতুন মেসেজ তৈরি করুন সেখানে NUMBER লিখে 6123 নম্বরে পাঠান অল্প কিছুক্ষণের মধ্যে একটি মেসেজ আসবে সেখানে আপনার সিম সংক্রান্ত সমস্ত তথ্য খুঁজে পাবেন। অথবা কাস্টমার কেয়ারে ফোন দিয়ে জেনে নিতে পারবেন আপনার গ্রামীন সিমের নম্বর। বন্ধুগণ গ্রামীন সিমের নাম্বার কিভাবে দেখে আশা করি বুঝতে পেরেছেন।

গ্রামীন সিমের মিনিট কিভাবে দেখে

আমরা অনেকেই জিপি সিম অর্থাৎ গ্রামীন সিম ব্যবহার করে থাকি। কেউ বা টাকা উঠিয়ে কথা বলে আবার কেউ দীর্ঘ সময়ের জন্য মিনিট কিনে কথা বলেন। গ্রামীন সিমের মিনিট কিভাবে দেখে এ সম্পর্কে অনেকেরই ধারণা নেই। গ্রামীন সিমের মিনিট দেখার সবচাইতে সহজ উপায় হল *121*1*2# এই নম্বরটি ডায়াল করে কল করুন।

তাহলে অল্প কিছুক্ষণের মধ্যে আপনার ফোনে একটি এসএমএস আসবে সেখানে আপনার গ্রামীন সিমে বর্তমানে কত মিনিট হয়েছে এবং লাস্ট ডেট কত তারিখে পাশাপাশি এমবি সংক্রান্ত সম্পূর্ণ তথ্য খুঁজে পাবেন। এছাড়াও মাই জিপি অ্যাপ ব্যবহার করে গ্রামীন সিম দিয়ে লগইন করে প্রথম হোম পেজে দেখতে পাবেন আপনার টাকা, মিনিট এবং এমবি সংক্রান্ত সমাপ্ত তথ্য।

অথবা এসএমএস এর মাধ্যমেও জানতে পারবেন। BAL লিখে 121 এই নম্বরে পাঠান অল্প কিছুক্ষণের মধ্যে আপনাকে একটি এসএমএস পাঠাবে সেখানে এমবি, মিনিট ও টাকা কত আছে এবং লাস্ট ডেট কবে সম্পূর্ণ ডিটেইলস দেখাবে। অথবা গ্রামীণফোন অফিসে ফোন দিয়ে জেনে নিতে পারেন আপনার বর্তমানে কত মিনিট আছে।

গ্রামীন সিমে এসএমএস কিনে কিভাবে

আপনি কি গ্রামীন সিমে এসএমএস কিনতে চান? গ্রামীন সিমে এসএমএস কিনে কিভাবে এই সম্পর্কে আপনার তেমন কোন ধারণা নেই? চলুন গ্রামীন সিমে এসএমএস কিনে কিভাবে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যায়। গ্রামীন সিমে এসএমএস কেনার জন্য একটি প্রবাদ আছে প্রয়োজন যত এসএমএস তত।

৩, ৭, ১৫, ৩০ দিন মেয়াদ এর অনেক প্যাকেজ রয়েছে যেগুলো গ্রামীণফোন কর্তৃপক্ষ কিছু নম্বর উল্লেখ করে দিয়েছেন সেগুলো নম্বর ডায়াল করলে খুব সহজেই এসএমএস কিনতে পারবেন। এই ক্ষেত্রে আমি আপনাদের বলব, এগুলো নম্বর ব্যবহার করে এসএমএস না কিনাই ভালো। কেননা এক্ষেত্রে আপনাদের অনেক টাকার প্রয়োজন হবে।

এসএমএস কিনার ক্ষেত্রে সবচাইতে সহজ এবং অল্প টাকায় এসএমএস পেতে হলে মাই জিপি অ্যাপ ব্যবহার করে সেখান থেকে ফ্লেক্সিপ্লান অপশনে গিয়ে আপনার প্রয়োজনমতো এসএমএস কিনতে পারেন। অথবা,

USSD কোড ব্যবহার করে যেমন, *121# ডায়াল করুন, অফার বা প্যাকেজ নির্বাচন করুন, এসএমএস প্যাকেজ সেকশন নির্বাচন করুন এবং পছন্দ অনুযায়ী এসএমএস কিনেন। প্রিয় বন্ধুগণ, আশা করি গ্রামীন সিমে এসএমএস কিনে কিভাবে সে সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আপনারা জানতে পেরেছেন। জনসচেতনতার ক্ষেত্রে তথ্যটি শেয়ার করতে পারেন।

শেষ কথা

বন্ধুগণ, শেষ কথাই আজকে আমার এই আর্টিকেলটি জিপিসিমে টাকা এমবি মিনিট SMS দেখার ও লোন নেওয়ার নিয়ম এই সকল তথ্য আশা করি আপনি এই আর্টিকেলে সঠিক তথ্য খুঁজে পেয়েছেন। কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে।

অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

শেষ কথা আপনাদের যদি কোনো প্রশ্ন থেকে থাকে আমাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এতক্ষণ আমাদের ওয়েবসাইটের সঙ্গে থেকে জিপিসিমে টাকা এমবি মিনিট SMS দেখার ও লোন নেওয়ার নিয়ম এর সমস্ত তথ্য পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url