ডিজিটাল মার্কেটিং করে ইনকাম শেখার উপায় কতোদিন লাগে

ভূমিকা

এই আর্টিকেলটি মূলত, ডিজিটাল মার্কেটিং করে ইনকাম শেখার উপায় কতোদিন লাগে নিয়ে। এই আর্টিকেলে ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি, ডিজিটাল মার্কেটিং শেখার উপায়, হোয়াট ইস ডিজিটাল মার্কেটিং, মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে, ডিজিটাল মার্কেটিং A to Z ইত্যাদি সম্পর্কে জানবেন।
ডিজিটাল মার্কেটিং করে ইনকাম শেখার উপায় কতোদিন লাগে

বন্ধুগণ, আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরও একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আপনি যদি ডিজিটাল মার্কেটার হতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বেশ গুরুত্বপূর্ণ তথ্য জানতে নিচের লেখাগুলো পড়তে থাকুন।

ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি

ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি? ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তর সাধারণত ৩ টি। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, কন্টেন মার্কেটিং ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং। তবে তুলনামূলক আরো বিভিন্ন স্তর রয়েছে সেগুলো গুরুত্বপূর্ণ। ডিজিটাল মার্কেটিং এর স্তর সম্পর্কে নিচে আলোচনা করা হলো।
  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অর্থাৎ SEO এটি আপনার ওয়েবসাইটের সার্চ ইঞ্জিনের ফলাফল চ্চ র‍্যাংক অর্জন করতে সহায়তা করে। এতে কিওয়ার্ড রিসার্চ আপনার মূল্যবান কনটেন্ট ওয়ান পেজ ও অফ পেজ অপটিমাইজেশন অন্তর্ভুক্ত থাকে।
  • কন্টেন মেকিং অর্থাৎ ব্লক পোস্ট, ভিডিও কনটেন্ট, ই-বুক, ইনফোগ্রাফিকস ইত্যাদির মাধ্যমে মানসম্পন্ন কনটেন্ট তৈরি ও প্রচার করে আপনার টার্গেট অডিয়েন্স কে আকর্ষণ করা।
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং অর্থাৎ SMM সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো যেমন ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ব্যবহার করে আপনার ওয়েবসাইট বা অ্যাকাউন্ট প্রচার করা, অডিয়েন্স এর সাথে যুক্ত থাকা এবং ফিডব্যাক গ্রহণ করা।

প্রিয় পাঠক এই তিনটি প্রধান স্তর বাদেও আরো দুইটি স্তর যেমন পেইড অ্যাডভার্টাইজিং এবং ইমেইল মার্কেটিং অর্থাৎ প্রোগ্রাম ও বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম পরিচালনা করে নিজের প্ল্যাটফর্মকে উন্নত করার চেষ্টা করা। প্রিয় পাঠক আশা করি ডিজিটাল মার্কেটিং এর প্রধান স্তম্ভ কয়টি তার সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরে উপকৃত হয়েছে।

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়? আপনি কি ডিজিটাল মার্কেটিং শিখতে চাচ্ছেন? তাহলে এই আর্টিকেলটির নিচের লেখা ধৈর্য ও মনোযোগ সহকারে পড়তে থাকুন। অনেক রকম উপায় ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। যেমন, অনলাইন কোর্স, ইউটিউব চ্যানেল, অনলাইন কমিউনিটি, প্রাকটিক্যাল অভিজ্ঞতা ইত্যাদি।

বন্ধুগণ, ডিজিটাল মার্কেটিং শিখার ক্ষেত্রে আপনাকে অবশ্যই একটি ল্যাপটপ অথবা ডেস্কটপ থাকতে হবে। বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য থাকে যেগুলো আপনি বিভিন্ন ইউটিউব চ্যানেল এবং অনলাইন কমিউনিটি থেকে পাবেন না। মোবাইল দিয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং - অ্যাফিলিয়েট মার্কেটিং কোর্স শিখার কৌশল জানতে ক্লিক করুন

ডিজিটাল মার্কেটিং শিখার ক্ষেত্রে আপনি কি কাজ করতে চান তা আগে নির্ধারণ করুন এবং সেই কাজ অনুযায়ী একটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং আইটিতে অফলাইন কোর্স করে খুব সহজেই ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন।

অফলাইন করতে এর মাধ্যমে বেশি গুরুত্বপূর্ণ তথ্য জানা এবং শিখা যায় যেগুলো অনলাইন কোর্স এর এর অতটা পাওয়া যায় না। বিভিন্ন ইউটিউব চ্যানেলে ডিজিটাল মার্কেটিং শেখা যায়, তবে তারা ডিজিটাল মার্কেটিং এর গুরুত্বপূর্ণ তথ্য ফ্রি ভিডিওর মাধ্যমে তুলে ধরেন না।


ডিজিটাল মার্কেটিং শিখার ক্ষেত্রে সবচাইতে ভালো একটি উপায় হচ্ছে আপনি যেই কাজটি করতে চাচ্ছেন সেই কাজটি আপনার কোন প্রতিবেশী যদি করে থাকে তাহলে সেই প্রতিবেশীর সাহায্য নিতে পারেন। আশা করি ডিজিটাল মার্কেটিং শেখার উপায় সম্পর্কে জানতে পেরেছেন।

হোয়াট ইস ডিজিটাল মার্কেটিং

হোয়াট ইস ডিজিটাল মার্কেটিং? ডিজিটাল মার্কেটিং হল একটি বিভিন্ন ডিজিটাল চ্যানেল এবং প্ল্যাটফর্ম ব্যবহার করে পণ্য বা সেবা প্রচার এবং বিক্রয় বৃদ্ধির প্রক্রিয়া। এটি বিভিন্ন অনলাইন মাধ্যম যেমন ইন্টারনেট, মোবাইল ডিভাইস, সোশ্যাল মিডিয়া, ইমেইল এবং অন্যান্য ডিজিটাল টুলস ব্যবহার করে সম্পূর্ণ হয়।
  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অর্থাৎ SEO
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং অর্থাৎ SMM
  • ইমেইল মার্কেটিং
  • পেইড এডভার্টাইজিং
  • কন্টেন্ট মার্কেটিং
  • অ্যাফিলিয়েট মার্কেটিং
  • ডাটা অ্যানালিটিস্ক
এগুলো হলো ডিজিটাল মার্কেটিং এর মূল অংশ। প্রিয় পাঠক, হোয়াট ইস ডিজিটাল মার্কেটিং অর্থাৎ ডিজিটাল মার্কেটিং কি আশা করি তা আপনারা বুঝতে পেরেছেন।

মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং

মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং? মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং এক নতুন প্রেক্ষাপট সৃষ্টি করেছে যা ব্যবসা গুলিকে আরও প্রভাবশালী ভাবে তাদের লক্ষ্য শ্রোতাদের কাছে পৌঁছাতে সাহায্য করে। আজকাল অনেক মানুষ তাদের মোবাইল ফোন ব্যবহার করছে ইন্টারনেট বাউজার, সোশ্যাল মিডিয়া এবং অনলাইন শপিং।


মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করার বেশ কিছু সুবিধা রয়েছে আবার অসুবিধা রয়েছে। সুবিধাগুলো হল আপনার মোবাইল ফোন যেখানে ইচ্ছে সেখানে নিয়ে গিয়ে কাজ করতে পারবেন। এছাড়াও মোবাইল দিয়ে আপনার গ্রাহক বা ভিউয়ার্সদের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে পারবেন।

অসুবিধা গুলো হলো এমন এমন ফাইল রয়েছে যেগুলো ডাউনলোড করতে ল্যাপটপ অথবা ডেস্কটপ এর প্রয়োজন হয়। ডিজিটাল মার্কেটিং করার ক্ষেত্রে ভিডিও এডিটিং বা ইমেজ তৈরি করার জন্য ল্যাপটপ বা ডেস্কটপ এর প্রয়োজন হয়। বন্ধুগণ আশা করি মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করা সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন।

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে? ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগবে তা নির্ভর করে আপনার লক্ষ্য, পূর্ব অভিজ্ঞতা এবং শেখার প্রক্রিয়ার ওপর। সাধারণভাবে একটি ধারাবাহিক প্রক্রিয়া ও বিভিন্ন স্তরের দক্ষতা অর্জনের সময় বিভিন্ন হতে পারে। ডিজিটাল মার্কেটিং এর বেসিক ধারণা শিখতে আপনার ১ থেকে ২ মাস সময় লাগবে।


ডিজিটাল মার্কেটিং এর মধ্যম স্তরের দক্ষতা অর্জন করতে ৩ থেকে ৬ মাস সময় লাগে। আপনি যদি একজন প্রফেশনাল ডিজিটাল মার্কেট আর উন্নত স্তরের দক্ষতা অর্জন করতে ৬ থেকে ১ বছর সময় লাগবে। প্রিয় পাঠক, ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে আশা করি আপনি বুঝতে পেরেছেন।

ডিজিটাল মার্কেটিং A to Z

ডিজিটাল মার্কেটিং A to Z? বন্ধুগণ আশা করি এই আর্টিকেলে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে A to Z অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরে উপকৃত হয়েছে। ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আপনার কোন মতামত বা প্রশ্ন থেকে থাকলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। আশা করি ডিজিটাল মার্কেটিং A to Z তথ্য দেওয়ার চেষ্টা করব।

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুগণ আজকের এই 'ডিজিটাল মার্কেটিং করে ইনকাম শেখার উপায় কতোদিন লাগে, নিয়ে। এই আর্টিকেলটি পড়ে আশা করি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরে উপকৃত হয়েছেন।


প্রিয় বন্ধুগণ, অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url