নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম পাসওয়ার্ড দেখা ও নিরাপত্তার উপায়

ভূমিকা

এই আর্টিকেলটি মূলত, নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম পাসওয়ার্ড দেখা ও নিরাপত্তার উপায় নিয়ে। এই আর্টিকেলে আপনারা নতুন ফেসবুক আইডি কিভাবে খুলে, ফেসবুক পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করে,
নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম পাসওয়ার্ড দেখা ও নিরাপত্তার উপায়

ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে গেলে কি করবো, নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়, ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায়, ফেসবুক নাম চেঞ্জ স্টাইল ইত্যাদি সম্পর্কে জানতে হলে নিচের লেখাগুলো ধৈর্য ও মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত করতে থাকুন।

নতুন ফেসবুক আইডি কিভাবে খুলে

নতুন ফেসবুক আইডি কিভাবে খুলে? বন্ধুগণ আপনি যদি নতুন ফেসবুক আইডি খুলতে চান তাহলে নিচের লেখাগুলো আপনার জন্য। নতুন ফেসবুক আইডি খোলার জন্য আপনাকে নিম্নলিখিত পদক্ষেপ গুলি অনুসরণ করতে হবে।
  • আপনার কম্পিউটার অথবা মোবাইল ডিভাইসে ফেসবুক ওয়েবসাইট www.facebook.com এ প্রবেশ করুন অথবা ফেসবুক অ্যাপে প্রবেশ করুন।
  • যদি আপনি ফেসবুক ওয়েবসাইটে থাকেন, তাহলে উপরের ডানদিকে Create New Account বা নতুন অ্যাকাউন্ট তৈরি করুন সেখানে ক্লিক করুন। মোবাইল অ্যাপে, সাধারণত লগ ইন পেজে Create New Account বা নতুন একাউন্ট তৈরি করুন অপশনে ক্লিক করুন।
  • ব্যক্তিগত তথ্যপূরণ করুন যেমন নাম, আপনার পূর্ণ নাম বিশেষ করে যদি আপনার ভোটার আইডি কার্ডে যে নাম রয়েছে সেটি লিখুন। আপনার জন্ম তারিখ সঠিকভাবে দিন, বিশেষ করে যদি আপনার ভোটার আইডি কার্ড থাকে সেই অনুযায়ী জন্ম তারিখ দিন। আপনার মোবাইল নম্বর অথবা বৈধ ইমেইল অ্যাড্রেস দিন। আপনি ছেলে না মেয়ে সেটি নির্বাচন করুন। একটি শক্তিশালী পাসওয়ার্ড নির্বাচন করুন।
  • সমর্থ্য তথ্য সঠিকভাবে পূরণ করার পর Sing Up বা নিবন্ধন করুন বাটনে ক্লিক করুন।
  • যদি ইমেইল দিয়ে সাইন আপ করেন তাহলে আপনার ইমেইলে একটি কনফার্মেশন কোড পাঠানো হবে। যদি মোবাইল নম্বর দিয়ে সাইন আপ করেন, তাহলে এসএমএস বা কল এর মাধ্যমে কোড পাঠানো হবে। সেই কোড ব্যবহার করে আপনার অ্যাকাউন্ট যাচাই করুন।
  • অ্যাকাউন্ট তৈরি হওয়ার পর, আপনার প্রোফাইল ছবি আপলোড করুন এবং অন্যান্য তথ্য যেমন প্রোফাইল বিবরণ, শিক্ষাগত যোগ্যতা, কাজের ইতিহাস ইত্যাদি পূরণ করুন।

এই সকল কাজ সঠিকভাবে সম্পূর্ণ করলে আপনার নতুন ফেসবুক আইডি তৈরি হবে। প্রিয় পাঠক, আশা করি নতুন ফেসবুক আইডি কিভাবে খুলে এই সম্পর্কে আপনি জানতে পেরে অনেক উপকৃত হয়েছেন।

ফেসবুক পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করে

ফেসবুক পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করে? আপনি কি ফেসবুক এর পাসওয়ার্ড পরিবর্তন করতে চাচ্ছেন? তাহলে নিচের লেখাগুলো আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। ফেসবুক মোবাইল অ্যাপ থেকে পাসওয়ার্ড পরিবর্তন করতে আপনি নিচের পদক্ষেপ গুলি অনুসরণ করুন।
  • আপনার মোবাইল ডিভাইসে ফেসবুক অ্যাপ খুলুন এবং লগইন করুন।
  • টিনের উপরে ডানদিকে তিনটি আইকন মেনু আইকনের টাইপ করুন।
  • মেনু থেকে Settings & Privacy নির্বাচন করুন এবং তারপর Settings এ ট্যাপ করন।
  • Security and Login অপশনে ট্যাপ করুন।
  • Current Password পুরনো পাসওয়ার্ড এবং New Password নতুন পাসওয়ার্ড প্রবেশ করুন। Re-enter New Password এখানে নতুন পাসওয়ার্ড আবার টাইপ করুন।
  • নতুন পাসওয়ার্ড নির্ধারণ করা শেষে Save Changes অথবা save এ ক্লিক করুন।
বন্ধুগণ, উপরের তথ্য অনুসারে কাজ করলে ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে। আশা করি আপনি ফেসবুক পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করে এই সম্পর্কে মোটামুটি ভালো ধারণা পেয়ে উপকৃত হয়েছেন। ফেসবুক থেকে ইনকাম করার গুরুত্বপূর্ণ A2Z তথ্য জানতে এই লিংকে ক্লিক করুন।

ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে গেলে কি করবো

ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে গেলে কি করবো? প্রিয় পাঠক আপনি কি আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে গিয়েছেন, টেনশন করার কোন প্রয়োজন নেই, এই পোস্ট ধৈর্য সহকারে পড়তে থাকুন আশা করা যায় ফেসবুক পাসওয়ার্ড বের করার প্রক্রিয়া সম্পর্কে আপনি খুব সহজেই জানতে পারবেন।

  • প্রথমে আপনি আপনার ফেসবুক বাউজার এ অথবা মোবাইল ফেসবুক অ্যাপে প্রবেশ করুন।
  • লগইন পেজে Forgotten Password বা পাসওয়ার্ড ভুলে গেছেন এখানে ক্লিক করুন।
  • আপনার রেজিস্ট্রেশন করা ইমেইল ঠিকানা অথবা মোবাইল নম্বর টাইপ করুন যা আপনি আপনার ফেসবুক একাউন্টে ব্যবহার করেছেন। তারপর Search অথবা অনুসন্ধান করুন এখানে ক্লিক করুন।
  • আপনি যে ইমেইল বা মোবাইল নম্বর প্রদান করেছেন তার সাথে সাম্প্রতিক একটি কোড পাঠানো হবে। সেই কোড আপনার ইমেইল বা এসএমএসে পাওয়া যাবে। কোডটি প্রদান করা হলে এটি প্রবেশ করুন এবং পরবর্তী পদক্ষেপে ক্লিক করুন।
  • কোড প্রদান করার পরে, আপনাকে একটি নতুন পাসওয়ার্ড তৈরি করার জন্য বলা হবে। একটি শক্তিশালী পাসওয়ার্ড প্রবেশ করুন এবং পুনরায় টাইপ করে নিশ্চিত করুন।
  • নতুন পাসওয়ার্ড প্রবেশ করার পরে Save Changes অথবা পরিবর্তন সংরক্ষণ করুন বাটনে ক্লিক করুন।
  • নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার ফেসবুক লগইন করুন।
যদি ইমেইল বা মোবাইল নম্বর অ্যাক্সেস না থাকে সেক্ষেত্রে যে পদক্ষেপ ব্যবহার করবেনঃ

পাসওয়ার্ড রিকোয়েস্ট পেজে No longer have access to these অথবা এই তথ্যের অ্যাক্সেস নেই এই লিংকে ক্লিক করুন।

পরবর্তীতে যে ফেসবুক আপনাকে আপনার আইডিটি যাচাই করার জন্য কিছু প্রশ্ন করতে পারে। আপনি তাদের নির্দেশনা অনুসরণ করে সাহায্য পেতে পারেন।

যদি আপনি সমস্যার সমাধান না পান, তবে ফেসবুক হেল্প সেন্টার বা সাপোর্ট তেজে গিয়ে অতিরিক্ত সাহায্যের জন্য যোগাযোগ করতে পারেন। প্রিয় পাঠক আশা করি ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে গেলে কি করবো এ সম্পর্কে মোটামুটি ভালো ধারণা পেয়ে উপকৃত হয়েছেন।

নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়? অনেকেই ফেসবুক চালান কিন্তু ফেসবুকের পাসওয়ার্ড মনে রাখতে পারেন না। যিনারা ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গিয়েছেন তাদের জন্য নিচের লেখাগুলো খুব গুরুত্বপূর্ণ হতে পারে, তাই ধৈর্য সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ফেসবুক আইডি খোলার সময় ব্রাউজারে সেভ করে পাসওয়ার্ড দেখার নিয়মঃ
  • ক্রোম বাজার ওপেন করন।
  • উপরের ডান পাশের তিনটি ডট আইকনে ক্লিক করুন।
  • Settings নির্বাচন করুন।
  • Autofill এর অধীনে Passwords নির্বাচন করুন।
  • সেভ করা পাসওয়ার্ড তালিকায় আপনার ফেসবুক আইডি খুলুন।
  • Show password আইকনিক ক্লিক করুন, তাহলে আপনার নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখতে পাবেন।

প্রিয় পাঠক, আশা করি নিজের ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায় সম্পর্কে আপনি মোটামুটি ভাল ধারণা পেয়ে উপকৃত হয়েছেন।

ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায়

ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায়? ফেসবুক আইডি নিরাপদ রাখার জন্য কিছু কার্যকরী পদক্ষেপ সম্পর্কে নিচে উল্লেখ করা হলো। যেগুলো ব্যবহার করে আপনি আপনার ফেসবুক আইডি নিরাপদে রাখতে পারবেন।
  • আপনার পাসওয়ার্ডটি ন্যূনতম ৮ থেকে ১২ হওয়া উচিত এবং এতে বড় হাতের অক্ষর, ছোট হাতের অক্ষর এবং বিভিন্ন রকমের সংখ্যা ব্যবহার করা উচিত।
  • Two Factor Authentication চালু করুন। এটি আপনার ফেসবুক আইডি কে অতিরিক্ত স্তরের সুরক্ষা প্রদান করে। যা আপনার পাসওয়ার্ড এর পাশাপাশি প্রবেশ করতে হবে।
  • নিয়মিত অ্যাকাউন্ট সুরক্ষা সেটিং পর্যালোচনা করতে আপনার ফেসবুক প্রোফাইলে গিয়ে Settings & Privacy তারপর, Security and Login এ গিয়ে নিরাপত্তা সেটিং পর্যালোচনা করুন এবং আপনার লগইন অ্যাক্টিভিটি ও অনুমোদিত ডিভাইসগুলি পরীক্ষা করুন।
  • অজানা বা সন্দেহজনক লিংকে ক্লিক করবেন না এবং আপনার ফেসবুক একাউন্টে প্রবেশ করার জন্য অপরিচিত অ্যাপ্লিকেশন বা সাইটকে অনুমোদন করবেন না।
  • আপনার ফেসবুক পাসওয়ার্ড অন্য কোন একাউন্টের সাথে পুনরায় ব্যবহার করবেন না। এটি আপনার সুরক্ষা বাড়ায়।
  • আপনার প্রোফাইলে গোপনীয়তা সেটিং যাচাই করুন এবং শুধু আপনার পরিচিত ব্যক্তিদের সাথে তথ্য শেয়ার করুন।
  • ইমেইল বা মেসেজের মাধ্যমে যে কোন তথ্য চাওয়া হলে সতর্ক থাকুন এবং নিশ্চিত করুন যে তা ফেসবুকে অফিসিয়াল যোগাযোগের মাধ্যমে এসেছে।
প্রিয় পাঠক, এই পদক্ষেপগুলো অনুসরণ করলে আপনার ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে সাহায্য করবে। আশা করি ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায় সম্পর্কে জেনে আপনি উপকৃত হয়েছেন।

ফেসবুক নাম চেঞ্জ স্টাইল

ফেসবুক নাম চেঞ্জ স্টাইল? প্রিয় পাঠক আপনি কি আপনার ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে যাচ্ছেন? আপনার ফেসবুক আইডির নাম খুব সহজেই আপনি পরিবর্তন করতে পারবেন। ফেসবুক আইডির নাম পরিবর্তন করার জন্য আপনাকে নিচের লেখাগুলো পড়ে বুঝতে হবে এবং সেই অনুযায়ী কাজ করতে হবে।


ফেসবুকের নাম পরিবর্তনের জন্য কিছু নিয়ম রয়েছে। একাধিকবার নাম পরিবর্তন করা সম্ভব নয় এবং নামের কিছু সীমাবদ্ধতা আছে অশ্লীল শব্দ বা প্রতারণামূলক নাম ব্যবহার করা যাবে না। নাম পরিবর্তন করার জন্য ফেসবুক একাউন্টে প্রবেশ করুন।

সেটিং অপশনে যান, উপরের ডানকুনি থেকে তিনটি ডট মেনুতে ক্লিক করুন এবং Settings & Privacy অপশনে যান তারপর Settings এ যান। পরবর্তী পেজে Personal Information অথবা Name নির্বাচন করুন এবং নতুন নাম টাইপ করুন।

প্রিয় পাঠক এইভাবে আপনি আপনার ফেসবুক এর নাম পরিবর্তন করতে পারবেন। আশা করি ফেসবুক নাম চেঞ্জ স্টাইল সম্পর্কে আপনি ভালোভাবে বুঝতে পেরে উপকৃত হয়েছেন।

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুগণ আজকের এই 'নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম পাসওয়ার্ড দেখা ও নিরাপত্তার উপায়, নিয়ে। এই আর্টিকেলটি পড়ে আশা করি ফেসবুক আইডি সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন।

প্রিয় বন্ধুগণ, অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url