খুব সহজেই গ্রাফিক্স ডিজাইন শিখুন এবং ইনকাম করুন

ভূমিকা

এই আর্টিকেলটি মূলত, খুব সহজেই গ্রাফিক্স ডিজাইন শিখুন এবং ইনকাম করুন নিয়ে। এই আর্টিকেলে আপনারা গ্রাফিক্স ডিজাইন কত প্রকার, গ্রাফিক্স ডিজাইন কি, গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব, গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট ইত্যাদি সম্পর্কে খুব গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।
খুব সহজেই গ্রাফিক্স ডিজাইন শিখুন এবং ইনকাম করুন

বন্ধুগণ, আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখে ইনকাম করতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত ধৈর্য ও মনোযোগ সহকারে পড়তে থাকুন।

গ্রাফিক্স ডিজাইন কত প্রকার

গ্রাফিক্স ডিজাইন কত প্রকার? গ্রাফিক্স ডিজাইন বিভিন্ন প্রকারে ভাগ করা যায়, এবং প্রতিটি প্রকারের নিজস্ব উদ্দেশ্য এবং ব্যবহার রয়েছে। গ্রাফিক্স ডিজাইন কত প্রকার ও কি কি বিস্তারিত জানতে হলে নিচের লেখাগুলো পড়তে থাকুন।

ব্রান্ডিং ডিজাইনঃ এই প্রকার ডিজাইন বিভিন্ন ব্র্যান্ডের পরিচিতি তৈরিতে সহায়ক। এতে লোগো, ব্যবসায়িক কার্ড, ব্র্যান্ড গাইডলাইনস এবং অন্যান্য ব্র্যান্ড উপাদান ডিজাইন করা হয়।

পাবলিশিং ডিজাইনঃ বই, ম্যাগাজিন, সংবাদপত্র, এবং অন্যান্য প্রিন্ট মিডিয়ার জন্য ডিজাইন করা হয়।

ওয়েবসাইট ডিজাইনঃ ওয়েবসাইটের লেআউট, নেভিগেশন এবং ভিজুয়াল উপাদান ডিজাইন করা হয়।

প্যাকেজিং ডিজাইনঃ পুণ্যগুলি প্যাকেজিং ডিজাইন, যেমন প্যাকেজ বাক্স, লেভেল এবং ব্যাগ ডিজাইন করা হয়

অ্যানিমেশন ও মোশন ডিজাইনঃ অ্যানিমেটেড ইমেজ, ভিডিও ইফেক্টস, এবং মেশ্ন ডিজাইন করা হয়।

বিজ্ঞাপন ডিজাইনঃ পত্রিকা, বিলিবোর্ড, সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য প্ল্যাটফর্ম এর জন্য বিজ্ঞাপন ডিজাইন করা হয়।


ইনফো ডিজাইনঃ তথ্য বা পরিসংখ্যানের ভার্চুয়াল উপস্থাপন। এটি বিভিন্ন ধরনের ডাটা এবং তথ্য সহজে বোঝার জন্য ব্যবহৃত হয়।

ইন্টারেক্টিভ ডিজাইনঃ অ্যাপ্লিকেশন, গেমস, এবং অন্যান্য ইন্টারেক্টিভ মিডিয়া ডিজাইন করা হয়। যেখানে ইউজারদের সাথে ইন্টার অ্যাকশন করার জন্য ভিজুয়াল ডিজাইন তৈরি করা হয়।

প্রিয় পাঠক, প্রতিটি প্রকারের গ্রাফিক্সের ডিজাইন আলাদা দক্ষতা ও প্রযুক্তির প্রয়োজন এবং প্রতিটি ক্ষেত্রে নিজস্ব চ্যালেঞ্জ থাকে। আশা করি গ্রাফিক্স ডিজাইন কত প্রকার তা আপনারা বুঝতে পেরেছেন।

গ্রাফিক্স ডিজাইন কি

গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হলো।

গ্রাফিক্সঃ এটি ভার্চুয়াল কনটেন্ট এর একটি সাধারণ ধারণা যা চিত্র, ছবি, প্রতীক, চিহ্ন কে অন্তর্ভুক্ত করে। এটি সাধারণত বিজ্ঞাপন প্যাকেজিং ওয়েবসাইট প্রিন্ট মিডিয়া ইত্যাদিতে ব্যবহৃত হয়। মোবাইলের জিমেইল আইডি খোলার নিয়ম পাসওয়ার্ড সিকিউরিটি ও দেখার নিয়ম জানতে ক্লিক করুন

ডিজাইনঃ এটি একটি সাংগঠনিক পরিকল্পনা বা কৌশল যা কিছু তৈরি করার জন্য অনুসরণ করা হয়। ডিজাইন বিভিন্ন ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে যেমন লোগো ডিজাইন, জামা কাপড় ডিজাইন, ব্যানার ডিজাইন ইত্যাদি।

সহজ ভাষায় গ্রাফিক্স ডিজাইন বলতে বুঝায় যে গ্রাফিক্স অর্থচিত্র এবং ডিজাইন অর্থ নকশা। দুই জিনিস একত্রে করে বলা হয় চিত্র নকশা বা ইংরেজিতে গ্রাফিক্স ডিজাইন। বিভিন্ন জিনিস চিত্র নকশা করা হয় যেমন ব্যানার, লোগো, জামাকাপড়, পেপার পত্রিকা ইত্যাদি। প্রিয় পাঠক গ্রাফিক্স ডিজাইন কি আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব? গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে আপনাকে একটি সুসংগঠিক পরিকল্পনা গ্রহণ করতে হবে। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। নিচে গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব? তা নিয়ে আলোচনা করা হলো।
  • গ্রাফিক্স ডিজাইন শেখার মৌলিক জ্ঞান অর্জনের ক্ষেত্রে কিছু বই রয়েছে যেমন। The Elements of graphic design by Alex W White, Thinking with Type by Ellen Lupton.
  • বেশ কিছু ওয়েবসাইট এবং ব্লগ রয়েছে যেগুলো থেকে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন যেমন। Creative Bloq, Smashing Magazine এবং Design Shack, AIGA on Design
  • গ্রাফিক্স ডিজাইন শেখার অনেক ইউটিউব চ্যানেল রয়েছে সেগুলোতে ফ্রী ভিডিও দেখতে পাবেন। এবং লাইক কোর্স করানো হয়। লাইভ কোর্স দেখতে Lynda.com Skillshare, Udemy, Coursera.
প্রিয় পাঠক আপনি যদি একজন প্রফেশনাল গ্রাফিক ডিজাইনার হতে চান তাহলে আপনাকে অবশ্যই কোন একটি আইটি ফ্রেমে ভর্তি হয়ে তাদের অফলাইন ক্লাস করতে হবে এবং শিখতে হবে। গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য বেশ কিছু গুরুত্বপূর্ণ জিনিস রয়েছে যেগুলো আপনি অফলাইন ক্লাশ ব্যতীত অন্য কোন প্লাটফর্মে পাবেন না।


প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হতে গেলে আপনাকে অবশ্যই পেইড কোর্স অর্থাৎ গ্রাফিক্স ডিজাইন শিখাই এরকম কোন আইডিতে ভর্তি হওয়া প্রয়োজন। প্রিয় পাঠক, আশা করি আপনি গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব এই সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরে উপকৃত হয়েছেন।

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট? গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য অনেক ভালো ভালো ওয়েবসাইট রয়েছে। যেগুলো থেকে আপনি খুব সহজেই গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

Canva Design School: Canva Design School এখানে আপনি নানা ধরনের ডিজাইন কৌশল, টুলস এবং টিপস সম্পর্কে জানতে পারবেন। এটি বিশেষ করে নতুন ডিজাইনারদের জন্য উপযুক্ত।

Adobe Creative Cloud Tutorials: Adobe Creative Cloud Tutorials এডোবি এর নিজস্ব টিউটোরিয়ালস বিভিন্ন সফটওয়্যারের ব্যবহার শিখাতে সাহায্য করে।

Skillshare: Skillshare এখানে গ্রাফিক্স ডিজাইনের, ইউজার ইন্টারফেস ডিজাইন, এবং অন্যান্য ডিজাইন বিষয়ক ক্লাস পাওয়া যায়। অনেক শিক্ষক প্রাকটিক্যাল প্রকল্পের মাধ্যমে শেখান এই ওয়েবসাইটে।

Udemy: Udemy এই ওয়েবসাইটে গ্রাফিক্স ডিজাইন শিখার জন্য বহু ক্লাস পাওয়া যায়। এখানে বেসিক থেকে অ্যাডভান্সড লেভেল পর্যন্ত কোর্স রয়েছে।

Coursera: Coursera এই ওয়েবসাইটে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং সংখ্যা গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত কোর্স অফার করে, যা আপনাকে কাঠামো গতভাবে শেখার সুযোগ দেয়।

Linkedln Learning: Linkedln Learning এই ওয়েবসাইটে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত প্রফেশনাল ক্লাস রয়েছে, যা আপনাকে দক্ষতার সাথে শেখাতে সহায়তা করবে।

Envato Tuts+: Envato Tuts+এই ওয়েবসাইটে বিভিন্ন ডিজাইন টিউটোরিয়াল এবং কোর্স অফার করে, গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য কার্যকরী হতে পারে।

Domestika: Domestika এই ওয়েবসাইটে নানা ধরনের গ্রাফিক্স ডিজাইন কোর্স রয়েছে, কিভাবে বিশেষ করে প্রফেশনাল ডিজাইনারদের দ্বারা পরিচালিত হয়।


প্রিয় পাঠক, এই ওয়েবসাইট গুলো থেকে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী কোর্স নির্বাচন করে গ্রাফিক্স ডিজাইন শেখা শুরু করতে পারেন। আশা করি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরে উপকৃত হয়েছেন।

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুগণ আজকের এই 'খুব সহজেই গ্রাফিক্স ডিজাইন শিখুন এবং ইনকাম করুন, নিয়ে। এই আর্টিকেলটি পড়ে আশা করি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরে উপকৃত হয়েছেন।

প্রিয় বন্ধুগণ, অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url