Seo এর কাজ কি পূর্ণরূপ SEO শিখার কৌশল A2Z জানুন

ভূমিকা

এই আর্টিকেলটি মূলত, Seo এর কাজ কি পূর্ণরূপ SEO শিখার কৌশল A2Z জানুন, নিয়ে। এই আর্টিকেলে Seo এর কাজ কি, Seo এর পূর্ণরূপ কি, Seo শিখতে কি কি লাগে, SEO শিখতে কতদিন লাগে, এসইও কত প্রকার ও কি কি ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন।
Seo এর কাজ কি পূর্ণরূপ SEO শিখার কৌশল A2Z জানুন

প্রিয় পাঠক, আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে হাজির হয়েছি। আজকে রাতে খেলতে মূলত SEO অর্থাৎ স্যার ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে। একটি ওয়েবসাইট বা পেজ এর জন্য এসইও কতটা গুরুত্বপূর্ণ তা জানতে হলে নিচের লেখাগুলো ধৈর্য অব মনোযোগ সহকারে পড়তে হবে।

Seo এর কাজ কি

SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে ওয়েবসাইট বা ওয়েব পেজের সার্চ ইঞ্জিনের ফলাফল প্রথম পৃষ্ঠায় (SERP) ভালোভাবে রেংকিং করার জন্য অপটিমাইজেশন করা হয়। Seo এর মূল উদ্দেশ্য হলো সার্চ ইঞ্জিনিয়ার উচ্চ স্থান লাভ করে ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি করা এটাই Seo এর কাজ।


কোন একটি নির্দিষ্ট কিওয়ার্ড রিচার্জ করে, ব্যবহারকারীরা আপনার সেবা বা পূর্ণ খোঁজে এবার করতে পারে তার জন্য সেই কি ওয়ার্ড কে Seo করার প্রয়োজন হয়। ব্যবহারকারী কিওয়ার্ড যদি Seo না করেন তাহলে আপনার পূর্ণ ব্যবহারকারীরা খুঁজে পাবেন না। মূলত আপনার পূর্ণ উপরের দিকে থাকার জন্য Seo করা প্রয়োজন। আশা করি Seo এর কাজ কি তা বুঝতে পেরেছেন।

Seo এর পূর্ণরূপ কি

SEO এর পূর্ণরূপ হল এর পূর্ণরূপ হল (Search Engine Optimization) বাংলায়, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান। এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে seo. এটি একটি ডিজিটাল মার্কেটিং কৌশল যা ওয়েবসাইট বা ওয়েব পেজের সার্চ ইঞ্জিনের ফলাফল পৃষ্ঠায় সার্চ রেংকিং উন্নত করার প্রক্রিয়া।

এসইও এর মাধ্যমে একটি সাইটের ট্রাফিক বৃদ্ধি হয়। এতে ব্যবহারকারীরা সহজে খুঁজে পেতে এবং সাইটে আগমন করতে পারে। বন্ধুগণ আশা করি Seo এর পূর্ণরূপ কি তা ভালোভাবে বুঝতে পেরেছেন।

সার্চ ইঞ্জিন মার্কেটিং কি

সার্চ ইঞ্জিন মার্কেটিং কি? সার্চ ইঞ্জিন মার্কেটিং হল ডিজিটাল মার্কেটিং এর একটি কৌশল বাস hers engine এর মাধ্যমে ওয়েবসাইটের ভিজিউবিলিটি বাড়ানোর জন্য ব্যবহৃত হয়। এর মূল উদ্দেশ্য হলো সার্চ ইঞ্জিনের ফলাফল পাতায় আপনার ওয়েবসাইট কে প্রমোট করা।


যাতে আপনি আপনার অডিয়েন্সের সামনে আপনার মূল্যবান তথ্য প্রদর্শন করতে পারেন। সার্চ ইঞ্জিন মার্কেটিং সাধারণত দুইটি মূল অংশের বিভক্ত। যেমন পেইড সার্চ এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। সার্চ ইঞ্জিন মার্কেটিং ইংরেজিতে একে SEM বলে।

SEM এর মাধ্যমে ব্যবসাগুলো তাদের পণ্য সার্ভিসের জন্য নির্দিষ্ট কিওয়ার্ড অনুসারে টার্গেটেড ট্রাফিক আকর্ষণ করতে পারে, যা তাদের লিড বা বিক্রয় বাড়াতে সহায়তা করে। বন্ধুগণ সার্চ ইঞ্জিন মার্কেটিং কি আশা করি এতক্ষণে আপনারা বুঝতে পেরেছেন

Seo শিখতে কি কি লাগে

Seo শিখতে কি কি লাগে? SEO শিখতে হলে কিছু গুরুত্বপূর্ণ বিষয় এবং দক্ষতার প্রয়োজন হয়। Seo শিখতে কি কি লাগে সে সম্পর্কে এখানে কিছু মূল উপাদান তুলে ধরা হলো।

ব্যতিক ওয়েব টেকনোলজি। HTML/CSS ওয়েব পেজের স্ট্রাকচার এবং ডিজাইন বুঝতে HTML এবং CSS এর মৌলিক জ্ঞান দরকার। কিছু এসইও টুলস বুঝতে Java Script এর কাজকর্ম জানলে ভাল হয়।

কিওয়ার্ড রিসার্চ। Google Keyword Planner, Ahrefs, SEMrush ইত্যাদি টুল ব্যবহার করে কিওয়ার্ড রিসার্চ করা শিখতে হবে। সঠিক কিওয়ার্ড নির্বাচন করা এবং বুঝতে হবে কোন কিওয়ার্ডগুলো আপনার ট্যাগের অডিয়েন্সের সাথে সম্পর্কিত।

বন্ধুগণ কিওয়ার্ড কি, কিওয়ার্ড সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে এই লিংকে ক্লিক করুন।

অন পেজ SEO ওয়েব পেজের টাইটেল ট্যাগ ও মেটা ডিসক্রিপশঅন অপটিমাইজ করা, হেডিং ট্যাগ কন্টেন্টের টেকচার সঠিকভাবে তৈরি করা, SEO ফোল্ডলি ইউ আর এল তৈরি করা, ইমেজ গুলো ALT ত্যাগ ব্যবহার এবং সাইজ কমানো।

অফ পেজ SEO অন্যদের ওয়েবসাইট থেকে লিংক আনার কৌশল শেখা, গেস্ট পোস্টং, সোশ্যাল মিডিয়া প্রমোশন, ডিরেক্টরি সাবমিট ইত্যাদি।

টেকনিক্যাল SEO ওয়েবসাইট লিংক স্পিড উন্নত করা, ওয়েবসাইট মোবাইল ফ্রেন্ডলি হওয়া, সার্চ ইঞ্জিন কিভাবে ওয়েবসাইট ক্রল ও ইনডেক্স করে তা বোঝা।

কন্টেন্ট মার্কেটিং। উচ্চ মানের তথ্য বহুল এবং ব্যবসা কারী বান্ধব কনটেন্ট তৈরি করা, কন্টেন কিওয়ার্ড প্রয়োগ এবং এর বনগতমান বজায় রাখা।


নালাইটিস এবং রিপোর্টিং। ওয়েবসাইটের ট্রাফিক বিশ্লেষণ ও পারফরম্যান্স ট্যাগ করা, সার্চ ইঞ্জিনিয়ার আপনার ওয়েবসাইট পারফরম্যান্স ট্যাগ এবং ত্রুটিগুলি সনাক্ত করা।

ট্রেনিং। Moz, Coursera, Udemy এবং Hub Spot এর মত বিভিন্ন প্লাটফর্ম থেকে SEO সম্পর্কিত কোর্স করা। পাশাপাশি SEO সংশ্লিষ্ট ব্লগ ফার্ম এবং কমিউনিটিতে অংশগ্রহণ করে আপডেট রাখা।

বন্ধুগণ এসব মৌলিক বিষয় নিয়ে চর্চা ও শিক্ষা নিলে আপনি SEO দক্ষতা অর্জন করতে পারবেন এবং আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিন র্যাংকিং উন্নত থাকতে সক্ষম হবে। আশা করি Seo শিখতে কি কি লাগে তা এতক্ষণে আপনারা বুঝতে পেরেছেন।

SEO শিখতে কতদিন লাগে

SEO শিখতে কতদিন লাগে? SEO অর্থাৎ ছাড় ইঞ্জিন অপটিমাইজেশন শিখতে কতদিন লাগবে তা নির্ভর করে আপনার লক্ষ্য, পূর্ব অভিজ্ঞতা এবং শেখার পদ্ধতির উপর। সাধারণত বেসিক SEO যেমন কিওয়ার্ড রিসার্চ, অন পেজ অপটিমাইজেশন, লিস্ক বিল্ডিং এবং কনটেন্ট মার্কেটিং শিখতে সাধারণত কয়েক সপ্তাহ থেকে ১ মাস সময় লাগতে পারে।

মধ্যস্তরের দক্ষতা অর্জন SEO এর কৌশল এবং প্রাকটিক্যাল প্রয়োগ আরো দক্ষ হতে হলে যেমন প্রযুক্তিগত SEO, লিস্ক বিল্ডিং এবং কনটেন্ট স্ট্র্যাটেজি তৈরি করা শিখতে প্রায় ৩ থেকে ৬ মা সময় লাগতে পারে।


গভীর জ্ঞান এবং প্রফেশনাল দক্ষতা যেমন নতুন আপডেটের সাথে তাল মিলিয়ে চলা এবং জটিল SEO সমস্যার সমাধান করা শিখতে সাধারণত ১ বছরের বেশি সময় লাগতে পারে। এক কথায়, SEO শেখার সময়সীমা আপনার শেখার গতি, মনোযোগ এবং বাস্তব অভিজ্ঞতার ওপর নির্ভর করে। বন্ধুগণ SEO শিখতে কতদিন লাগে তা জানতে পেরেছেন।

এসইও কত প্রকার ও কি কি

এসইও কত প্রকার ও কি কি? এসইও অর্থাৎ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন মূলত তিনটি প্রধান প্রকারে বিভক্ত করা হয়। প্রতিটি প্রকারের নিজস্ব কৌশল ও পদ্ধতি রয়েছে যা একসাথে কাজ করে কটি ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন র‍্যাংকিং উন্নত করে।

অন পেজ এসইও

অন পেজ এসইও হলো ওয়েবসাইটের অভ্যন্তরীণ উপাদান গুলি অপটিমাইজেশন করার প্রক্রিয়া। অন পেজ এসইওতে যে সমস্ত বিষয় খুবই গুরুত্বপূর্ণ তা হল,
  • প্রাসঙ্গিক কিওয়ার্ডগুলোর টাইটেল, হেডিং, বডি কনটেন্ট এবং নেতা ডেসক্রিপশন সহ অন্যান্য গুরুত্বপূর্ণ লিমিটেড গুলো গুরুত্বপূর্ণ।
  • টাইটেল ট্যাগ, মেটা ডেসক্রিপশন এবং মেয়েটা কিওয়ার্ড সঠিকভাবে লিখা।
  • কনটেন্ট এর কাঠামো সাজানোর জন্য H1, H2, H3 ইত্যাদি ট্যাগ ব্যবহার করা।
  • পরিষ্কার, বর্ণনামূলক, এবং কিওয়ার্ড সমৃদ্ধ ইউআরএল তৈরি করা।
  • ইমেজ ফাইল সাইজ কমানো এবং Alt ট্যাগ ব্যবহার করা।
  • ওয়েবসাইটের নেভিগেশন, ডিজাইন এবং কনটেন্ট পাঠযোগ্যতা উন্নত করা।
অফ পেজ এসইও

অফ পেজ এসইও হলো সেই কৌশল গুলি যা আপনার ওয়েবসাইটের বাহিরে কার্যকর হয় এবং সার্চ ইঞ্জিনে রেংকিং উন্নত করে। অফ পেজ এসইও তে যে সমস্ত বিষয়গুলি গুরুত্বপূর্ণ তা হল,
  • ব্যাকলিংক অর্থাৎ উচ্চ গণমানের আইটি প্রাণ থেকে আপনার ওয়েবসাইটের লিংক অর্জন করা।
  • সোশ্যাল মিডিয়ায় শেয়ার, লাইক, কমেন্ট এবং অন্যান্য সিগন্যাল গুলির মাধ্যমে সাইটের জনপ্রিয় বৃদ্ধি করা।
  • স্থানীয় ব্যবসার জন্য গুগল মাই বিজনেস প্রোফাইল অপটিমাইজেশন এবং স্থানীয় কিওয়ার্ড ব্যবহার করা।
টেকনিক্যাল ইসইও

টেকনিক্যাল এসইও হলো আপনার ওয়েবসাইটের প্রযুক্তিগত দিক গুলি অপটিমাইজেশন জার সার্চ ইঞ্জিন ক্রলিং এবং ইনডেক্সিং সহজ করে। টেকনিক্যাল এসইও তে যে সমস্ত বিষয় খুবই গুরুত্বপূর্ণ তা হল,
  • আপনার অ্যাকাউন্ট বা পেজ এর লোডিং টাইম দ্রুত করা।
  • মোবাইল ডিভাইসের সাইটের ফাংশনালিটি এবং ডিজাইন অপটিমাইজেশন করা।
  • সার্চ ইঞ্জিনের সাইটের কাঠামো বুঝতে সহায়ক একটি সাইটের ম্যাপ তৈরি করা।
  • সার্চ ইঞ্জিন বটগুলিকে নির্দিষ্ট পৃষ্ঠাগুলি ট্রল করতে নিষেধ প্রদান করা।
  • HTTPS নিরাপত্তা অর্থাৎ ফাইটের নিরাপত্তা বৃদ্ধির জন্য SSL সার্টিফিকেট ব্যবহার করা
এসইও এর এই তিনটি প্রধান বিভাগ একে অপরের সাথে মিলিতভাবে কাজ করে যায় এটি সাইটের সার্চ ইঞ্জিন র‍্যাংকিং উন্নত করে। অন পেজ SEO আপনার সাইটের অভ্যন্তরীণ বিষয়গুলি ভালোভাবে অপটিমাইজেশন করে। অফ পেজ SEO বাহিরের ফ্যাক্টর গুলির মাধ্যমে আপনার সাইটের স্বীকৃতি বৃদ্ধি করে।


এবং টেকনিক্যাল SEO সাইটের প্রযুক্তিগত দিকগুলি সঠিকভাবে পরিচালনা করে। বন্ধুগণ আশা করি এতক্ষণে উপরের অংশটুকু পড়ে এসইও কত প্রকার ও কি কি তা আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন।

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুগণ আজকের এই 'Seo এর কাজ কি পূর্ণরূপ SEO শিখার কৌশল A2Z জানুন, নিয়ে। এই আর্টিকেলটি পড়ে আশা করি Seo অর্থাৎ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরে উপকৃত হয়েছেন।

প্রিয় বন্ধুগণ, অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url