ওয়েব ডেভেলপমেন্ট কত প্রকার ও কি কি এর ভবিষ্যৎ

ভূমিকা

এই আর্টিকেলটি মূলত, ওয়েব ডেভেলপমেন্ট কত প্রকার ও কি কি এর ভবিষ্যৎ নিয়ে। এই আর্টিকেলে আপনারা ওয়েব ডেভেলপমেন্ট কি, ওয়েব ডেভেলপমেন্ট কত প্রকার, ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কি কি শিখতে হবে, ওয়েব ডিজাইন করে মাসে কত টাকা আয় করা যায়, ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ কি ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন।
ওয়েব ডেভেলপমেন্ট কত প্রকার ও কি কি এর ভবিষ্যৎ

বন্ধুগণ, আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চান বা ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে কোন ধারণা না থাকে, তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে তাই শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ওয়েব ডেভেলপমেন্ট কি

ওয়েব ডেভেলপমেন্ট কি? ওয়েব ডেভেলপমেন্ট হল সেই প্রক্রিয়া যার মাধ্যমে একটি ওয়েবসাইট বা ওয়েব এপ্লিকেশন তৈরি করে করা থেকে শুরু করে ইন্টারনেটে সরাসরি লাইভ করা পর্যন্ত যে সকল কাজ করতে হয় তাকে ওয়েব ডেভেলপমেন্ট বলে। ওয়েব ডেভেলপমেন্টের ইতিহাস মূলত ১৯৮৯ থেকে ১৯৯০ দশক এর দিকে উপস্থাপন হয়।


ওয়েব ডেভেলপমেন্টের মূল ব্যক্তি ছিলেন টিম বার্নার্স লি নামক একজন ব্রিটিশ কম্পিউটার সায়েন্টিস্টের কাজ। তিনি ওয়ার্ল্ড ওয়াইড ওয়ান www ধারণা উপস্থাপন করেন এবং প্রথম ওয়েবসাইট তৈরি করেন। তার কাজের মাধ্যমে HTML অর্থাৎ Hyper Text Markup Language এবং HTTP অর্থাৎ Hyper Text Transfer protocol এবং

URL অর্থাৎ Uniform Resource Locator এই প্রযুক্তি গুলি প্রতিষ্ঠিত করে। বন্ধুগণ ওয়েব ডেভেলপমেন্ট কি আশা করি এতক্ষণে উপরের অংশটুকু পড়ে আপনারা বুঝতে পেরেছেন। ওয়েব ডেভেলপমেন্ট কত প্রকার তা নিচে উল্লেখ করা হলো।

ওয়েব ডেভেলপমেন্ট কত প্রকার

ওয়েব ডেভলপমেন্ট সাধারণভাবে তিনটি প্রধান প্রকারে বিভক্ত করা হয়েছে। যদিও প্রতিটি প্রকারের মধ্যে আরো নানা উপভাগ রয়েছে। ওয়েব ডেভেলপমেন্ট কত প্রকার ও কি কি নিচে বিস্তারিত উল্লেখ করা হলো। ওয়েব ডেভেলপমেন্ট মূলত ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট, ব্যাক এন্ড ডেভেলপমেন্ট, এবং ফুল স্ট্যাক ডেভেলপমেন্ট।

ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্টঃ ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট হলো সেই অংশ যা ব্যবহারকারীদের সাথে সরাসরি সাম্প্রতিক। এটি ওয়েবসাইট বা এপ্লিকেশনের দর্শনীয় এবং ইন্টার অ্যাক্টিভেশন তৈরি করে। ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে যেমন,
  • HTML অর্থাৎ Hyper Text Markup Language ওয়েব পেজের মৌলিক কাঠামো তৈরি করে।
  • CSS অর্থাৎ Cascading Style Sheets পেজের টাইল ও লেআউট নিয়ন্ত্রণ করে।
  • Java Script ইন্টার একটিভ ফিচার ও ডায়নামিক কনটেন্ট যোগ করে।
ব্যাক এন্ড ডেভেলপমেন্টঃ ব্যাক এন্ড ডেভেলপমেন্ট হল সার্ভার সাউন্ড এর কাজ, যা ব্যবহারকারীদের অদৃশ্য অংশে কাজ করে। এটি ওয়েবসাইট কার্যকারিতা, ডাটা প্রোগ্রামিং এবং ডেটাবেজ ম্যানেজমেন্ট পরিচালনা করে। ব্যাক এন্ড ডেভেলপমেন্ট এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে।
  • সার্ভার সাউন্ড ভাষা যেমন Python, Ruby, PHP, Java ইত্যাদি।
  • ডাটাবেজ যেমন MYSQL, PostgreSQL, MongoDB, SQLite ইত্যাদি।
  • ওয়েব সার্ভার যেমন Apache, Nginx l
ফুল স্ট্যাক ডেভেলপমেন্টঃ ফুল স্ট্যাক ডেভেলপমেন্ট হল ফন্ট এন্ড এবং ব্যাক এন্ড উভয় ক্ষেত্রেই কাজ করা। ফুল স্ট্যাক ডেভেলপাররা একটি প্রজেক্টর সমস্ত স্তর পরিচালনা করতে সক্ষম হন।


প্রিয় পাঠক, ওয়েব ডেভেলপমেন্ট কত প্রকার ও কি কি আশা করি ইতিমধ্যে আপনারা জেনে গিয়েছেন।

ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কি কি শিখতে হবে

ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কি কি শিখতে হবে? ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্কিল এবং প্রযুক্তি জানা দরকার। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্টের নতুন হন, তাহলে এখানে কিছু মূল বিষয়ে তালিকা দেওয়া হলো যেগুলোর ওপর আপনার বিশেষ গুরুত্ব দেওয়া প্রয়োজন।

আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে যান, সর্বপ্রথম আপনাকে ওয়েব ডেভেলপমেন্টের কোডিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে বিশেষ জ্ঞান অর্জন করতে হবে। এছাড়া আপনি যদি একজন অভিজ্ঞ ওয়েব ডেভলপার হতে চান তাহলে,

ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট, ব্যাক এন্ড ডেভেলপমেন্ট, এবং ফুল স্ট্যাক ডেভেলপমেন্ট। এই তিনটি জিনিস সবচাইতে বেশি গুরুত্বপূর্ণ। এরপরেও একজন অভিজ্ঞ ওয়েব ডেভেলপার হওয়ার জন্য যে সকল জিনিস জানা প্রয়োজন তা হল।

ডাটাবেজ ম্যানেজমেন্ট, ডেভেলপমেন্ট টুলস এবং প্ল্যাটফর্ম, ওয়েব ডিজাইন এবং ইউজার এক্সপেরিয়েন্স, ওয়েব সিকিউরিটি, ডিপ্লয়মেন্ট এবং মেইন্টেন্যান্স, স্যার ইঞ্জিন অপটিমাইজেশন ইত্যাদি জানা প্রয়োজন।


একজন ব্যক্তি যদি এইগুলো কাজ সম্পর্কে মোটামুটি ভালো ধারণা থাকে তাহলে সে প্রতিদিন চর্চার উপর ভিত্তি করে একজন অভিজ্ঞ ওয়েব ডেভলপার হতে পারবে। বন্ধুগণ ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কি কি শিখতে হবে আশা করি ইতিমধ্যে আপনারা জানতে পেরেছেন।

ওয়েব ডিজাইন করে মাসে কত টাকা আয় করা যায়

ওয়েব ডিজাইন করে মাসে কত টাকা আয় করা যায়? ওয়েব ডিজাইন করে মাসে কত টাকা আয় করা সম্ভব তা অনেকগুলি বিষয়ের উপর নির্ভর করে। প্রিয় পাঠক একজন অভিজ্ঞ ওয়েব ডেভলপার এবং নতুন ওয়েব ডেভেলপার দুইজনের মধ্যে কাজের ধরন ও কোয়ালিটি ভিন্ন রকম। সেই ক্ষেত্রে তাদের মাসে ইনকাম ও ভিন্ন রকম।
  • নতুন ডিজাইনার এর ক্ষেত্রে সাধারণত শুরুতেই অভিজ্ঞতা কম হলেও আয় হতে পারে মাসে ২০,০০০ টাকা থেকে ৫০,০০০ টাকা বা তারও বেশি আয় করা সম্ভব।
  • মধ্যম স্তরের ডিজাইনার এর ক্ষেত্রে কিছু বছরের অভিজ্ঞতা থাকলে, মাসে প্রায় ৫০,০০০ টাকা থেকে ১,০০,০০০ টাকা বা তারও বেশি আয় করা সম্ভব।
  • অভিজ্ঞ ডিজাইনার এর বহু বছরের অভিজ্ঞতা থাকলে, মাসে প্রায় ১,০০,০০০ টাকা থেকে ৩,০০,০০০ টাকা বা তারও বেশি আয় করা সম্ভব।

বন্ধুগণ, ওয়েব ডিজাইন করে ইনকাম করতে হলে অবশ্যই আপনাকে কঠোর পরিশ্রম করতে হবে। প্রথম অবস্থায় ইনকাম করা কিছু সময়ের ব্যাপার। তবে আপনি যদি একজন অভিজ্ঞ ওয়েব ডিজাইনার হয়ে যান তাহলে প্রতি মাসে লাখ লাখ টাকা ইনকাম করতে পারবে। ওয়েব ডিজাইন করে মাসে কত টাকা আয় করা যায় আশা করি বুঝতে পেরেছেন।

ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ কি

ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ কি? ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ হল, একটি ওয়েবসাইট শুরু থেকে শেষ পর্যন্ত তৈরি করা এবং সেই ওয়েবসাইট অনলাইনে সরাসরি সম্প্রচার করার জন্য যে সকল কাজ করা প্রয়োজন তাই হলো ওয়েব ডেভেলপমেন্ট।

ওয়েবসাইট তৈরি করার জন্য নানান রকমের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন HTTP, HTML, CSS, URL, JAVA ইত্যাদি শিখতে হবে এবং এগুলো নিয়ে কাজ করতে হবে। খুব সহজেই গ্রাফিক্স ডিজাইন শিখুন এবং ইনকাম করুন জানতে চাইলে এই লিংকে ক্লিক করুন।

বন্ধুগণ আশা করি ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য আপনারা উপরের অংশ পড়ে জানতে পেরেছেন। নতুন করে আমি আপনাদের বলতে চাই, আপনি যদি একজন ওয়েব ডেভেলপার হতে চান, তাহলে আপনাকে প্রোগ্রামিং কোড এবং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে জানতে হবে।


একজন ওয়েব ডেভেলপমেন্ট হতে আপনাকে যথেষ্ট শিক্ষা গ্রহণ করতে হবে পাশাপাশি ট্রেনিং দিতে হবে। একজন অভিজ্ঞ ওয়েব ডেভলপার এর কাজের বেতন ন্যূনতম ৫০,০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৩,০০,০০০ টাকা ও তারও বেশি হতে পারে। বন্ধুগণ ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ কি আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুগণ আজকের এই 'ওয়েব ডেভেলপমেন্ট কত প্রকার ও কি কি এর ভবিষ্যৎ, নিয়ে। এই আর্টিকেলটি পড়ে আশা করি ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে বেশ কিছু জনপ্রিয় সাইট সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরে উপকৃত হয়েছেন।

প্রিয় বন্ধুগণ, অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url