মোবাইলের জিমেইল আইডি খোলার নিয়ম পাসওয়ার্ড সিকিউরিটি ও দেখার নিয়ম

ভূমিকা

এই আর্টিকেলটি মূলত মোবাইলের জিমেইল আইডি খোলার নিয়ম পাসওয়ার্ড সিকিউরিটি ও দেখার নিয়ম নিয়ে। এই আর্টিকেলে আপনারা মোবাইলের জিমেইল আইডি খোলার নিয়ম, আমি আমার ইমেইল আইডি ভুলে গেছি, ইমেইল আইডি নাম্বার, নিজের জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবো, জিমেইল আইডি সিকিউরিটি সম্পর্কে জানতে পারবেন।
মোবাইলের জিমেইল আইডি খোলার নিয়ম পাসওয়ার্ড সিকিউরিটি ও দেখার নিয়ম
বন্ধুগণ, আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আপনি যদি একটি নতুন জিমেইল আইডি খুলতে চান অথবা আপনার জিমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গিয়েছেন? চিন্তার কোন বিষয় নেই, এই আর্টিকেল ধৈর্য ও মনোযোগ সহকারে পড়তে থাকুন।

মোবাইলের জিমেইল আইডি খোলার নিয়ম

মোবাইলের জিমেইল আইডি খোলার নিয়ম? মোবাইলের মাধ্যমে একটি নতুন গুগল জিমেইল আইডি খোলার প্রক্রিয়া নিচে উল্লেখ করা হলো। নিম্নলিখিত পদক্ষেপ গুলি অনুসরণ করে খুব সহজেই আপনার মোবাইল দিয়ে জিমেইল আইডি খুলতে পারবেন। বন্ধুগণ, চলুন কথা না বাড়িয়ে মোবাইলের জিমেইল আইডি খোলার নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যায়।
  • ১ঃ যদি আপনার ফোনে গুগল জিমেইল অ্যাপ না থাকে, তাহলে প্লে স্টোরে গিয়ে জিমেইল লিখে সার্চ করে অ্যাপটি ইনস্টল করুন এবং ওপেন করুন।
  • ২ঃ যদি আপনার আগের থেকেই কোন অ্যাকাউন্ট যুক্ত থাকে, তাহলে ডান পাশে মেনু থেকে Add account নির্বাচন করুন।
  • ৩ঃ বিভিন্ন অপশন দেখতে পাবেন, সেখান থেকে Google নির্বাচন করুন।
  • ৪ঃ নতুন একান্ত তৈরি বা নির্বাচন করার জন্য পরবর্তী স্কিনে Create account বা অ্যাকাউন্ট তৈরি করুন বাটনে ক্লিক করুন।
  • ৫ঃ Create account ক্লিক করলে আপনার ফোনের স্ক্রিনে For my personal use, For my child, For work or my business অর্থাৎ আপনার ব্যক্তিগত ব্যবহারের জন্য, আপনার সন্তানের জন্য, কাজের জন্য বা ব্যবসার জন্য এর মধ্যে আপনার প্রয়োজন অনুসারে যে কোন একটি বেছে নিতে পারেন।
  • ৬ঃ ব্যক্তির তথ্য প্রদান করুন অর্থাৎ নাম, পদবী এবং জন্ম তারিখ পূরণ করুন। জন্ম তারিখ দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার বয়স নিশ্চিত করবে।
  • ৭ঃ পরবর্তী স্কিনে, একটি নতুন ইমেইল ঠিকানা নির্বাচন করুন। যদি আপনার পছন্দের নাম ব্যবহারযোগ্য না থাকে, তাহলে কিছু পরিবর্তন করতে হতে পারে।
  • ৮ঃ একটি শক্তিশালী পাসওয়ার্ড প্রবেশ করুন যা নিরাপদ মনে হয়। এটি ৮ টি অক্ষরের বেশি হতে হবে এবং এতে বড় অক্ষর, ছোট অক্ষর, সংখ্যা এবং বিশেষ চিহ্ন থাকা গুরুত্বপূর্ণ।
  • ৯ঃ আপনার মোবাইল নম্বর দিন। এটি আপনার অ্যাকাউন্ট নিরাপত্তা নিশ্চিত করতে সাহায্য করবে। একটি যাচাই করণ কোড আপনার মোবাইলে আসবে, সেটি ইনপুট করতে হতে পারে।
  • ১০ঃ গুগল গোপনীয়তা নীতি এবং পরিষেবা শর্তাবলির সাথে সম্মত হতে হবে। প্রিয় পাঠক, ইউটিউব চ্যানেল খোলার নিয়ম 2024 ইনকাম ও টাকা তোলার নিয়ম সম্পর্কে জানতে এই লিংকে ক্লিক করুন।
  • ১১ঃ সমস্ত তথ্য পূরণের পর, আপনার নতুন জিমেইল একাউন্ট তৈরি হবে এবং ফোনের স্ক্রিনে Save অপশন আসতে পারে সেটি আপনি চাইলে আপনার ফোনে সেভ করে নিরাপদে রাখতে পারেন।

প্রিয় পাঠক, আপনার নতুন জিমেইল অ্যাকাউন্ট এখন ব্যবহারের জন্য প্রস্তুত। আশা করি, মোবাইলের জিমেইল আইডি খোলার নিয়ম সম্পর্কে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরে আপনি উপকৃত হয়েছেন।

আমি আমার ইমেইল আইডি ভুলে গেছি

আমি আমার ইমেইল আইডি ভুলে গেছি? বন্ধুগণ, আপনার ইমেইল আইডি ভুলে গেলে তা পুনরুদ্ধার করার জন্য নিচের পদক্ষেপ গুলি অনুসরণ করতে পারেন।
  • আপনার মোবাইল বা কম্পিউটারে Google Account Recovery পেজে যান।
  • মেনু থেকে, Find my account বা আমার একাউন্টে খুঁজুন অপশান নির্বাচন করুন।
  • যদি আপনার পূর্বের ব্যবহৃত মোবাইল নম্বর বা রিকভারি ইমেইল থাকে, তাহলে সেগুলি এখানে প্রবেশ করুন।
  • সঠিক ব্যক্তিগত তথ্য যেমন আপনার নাম এবং অন্যান্য বিবরণ দিন যা আপনার অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত হতে পারে।
  • যদি আপনি আপনার ইমেইল আইডি পুনরুদ্ধার করতে না পারেন, তাহলে Try another way অপশন নির্বাচন করুন এবং অন্যান্য পুনরুদ্ধারের বিকল্প গুলি অনুসরণ করুন।
  • যদি আপনি পাসওয়ার্ড ভুলে গেছেন তবে আপনি গুগলের নির্দেশনা অনুযায়ী পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারেন। নিজের জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবো জানতে হলে নিচের লেখাগুলো পড়তে থাকুন।
  • Google আপনাকে আপনার মোবাইল নম্বর বা রিকভারি ইমেইল পাঠাবে যাচাই করার জন্য। যাচাই কোড ইনপুট করুন এবং নির্দেশনা অনুসরণ করুন।
বন্ধুগণ যদি এই পদক্ষেপ গুলির মাধ্যমে আপনি আপনার ইমেইল আইডি পুনরুদ্ধার করতে না পারেন, তাহলে Google Account Help পেজে গিয়ে তাদের সাথে আপনার জিমেইল আপনার পুনরুদ্ধারে সাহায্য নিতে পারেন। প্রিয় পাঠক, আশা করি আমি আমার ইমেইল আইডি ভুলে গেছি এটি খুঁজে বের করার জন্য অনেক তথ্য জানতে পেরেছেন।

ইমেইল আইডি নাম্বার

ইমেইল আইডি নাম্বার? আপনি যদি ইমেইল আইডি নাম্বার, বলতে আপনার ইমেইল একাউন্টের কিছু নির্দিষ্ট চিহ্ন, যেমন একাউন্ট আইডি বা এরকম কিছু বোঝাতে চান, তাহলে ইমেইল একাউন্ট স্বাধীনতা একটি ইউজার নেম এবং একটি ডোমেইন নাম দ্বারা চিহ্নিত হয়। উদাহরণস্বর নিচে তুলে দেয়া হলো, ইমেইল আইডি নাম্বার।


ইউজারনেমঃ (পছন্দ অনুযায়ী আপনার নাম) Name

ডোমেনঃ Gmail.com

ইমেইল আইডিঃ name@gmail.com

বন্ধুগণ যদি আপনি আপনার নিজস্ব ইমেইল আইডি যেমন একটি ইউজারনেম বা অ্যাকাউন্ট নাম ভুলে গিয়ে থাকেন এবং পুনরুদ্ধার করতে চান, তবে উপরের উত্তর গুলির মত পদ্ধতি অনুসরণ করতে হবে। ইমেইল আইডির জন্য কোন নির্দিষ্ট নাম্বার বা কোড থাকে না, বরং এটি একটি টেক্সট স্ট্রিং যা আপনার ইমেইল একাউন্টের জন্য নির্দিষ্ট ইমেইল আইডি নাম্বার।

নিজের জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবো

নিজের জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবো? আপনি যদি আপনার নিজের জিমেইল পাসওয়ার্ড দেখতে চান, তবে আপনি সরাসরি আপনার পাসওয়ার্ড দেখতে পারবেন না। তবে আপনি পাসওয়ার্ড রিসেট করতে বা পরিবর্তন করতে পারেন যদি আপনি পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন।

জিমেইল আইডি খোলার সময় ব্রাউজারে সেভ করলে পাসওয়ার্ড দেখতে পাবেন। আজকে আমি আপনাদের নিজের gmail পাসওয়ার্ড দেখার দুইটি নিয়ম সম্পর্কে ধারণা দিব।

জিমেইল আইডি খোলার সময় ব্রাউজারে সেভ করে পাসওয়ার্ড দেখার নিয়মঃ
  • ক্রোম বাজার ওপেন করন।
  • উপরের ডান পাশের তিনটি ডট আইকনে ক্লিক করুন।
  • Settings নির্বাচন করুন।
  • Autofill এর অধীনে Passwords নির্বাচন করুন।
  • সেভ করা পাসওয়ার্ড তালিকায় আপনার জিমেইল আইডি খুলুন।
  • Show password আইকনিক ক্লিক করুন, তাহলে আপনার নিজের জিমেইল পাসওয়ার্ড দেখতে পাবেন।
পাসওয়ার্ড পরিবর্তন বা পুনরুদ্ধার করে কিভাবে নতুন পাসওয়ার্ড তৈরি করবেন এবং আপনার পাসওয়ার্ড সনাক্ত করবেনঃ

  • প্রথমে আপনি Google Account Recovery পেজে যান।
  • এখানে আপনার ইমেইল আইডি প্রবেশ করুন এবং Forgot password নির্বাচন করুন।
  • আপনার মোবাইল নম্বর বা রিকভারি ইমেইলে একটি কোড পাঠাবে, কোডটি প্রবেশ করুন।
  • নতুন পাসওয়ার্ড তৈরি করুন এবং তা পুনরায় প্রবেশ করে নিশ্চিত করুন।
বন্ধুগণ, পাসওয়ার্ড নিরাপত্তা নিশ্চিত করার জন্য তখনই অন্যদের সাথে এটি শেয়ার করবেন না এবং একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। প্রিয় পাঠক আশা করি নিজের জিমেইল পাসওয়ার্ড কিভাবে দেখবো তা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য যেন উপকৃত হয়েছেন।

জিমেইল অ্যাকাউন্ট লগ ইন

জিমেইল অ্যাকাউন্ট লগ ইন? জিমেইল অ্যাকাউন্ট লগইন করার জন্য প্রথমে আপনাকে Gmail অ্যাপ এ প্রবেশ করতে হবে। নতুন পেজে, আপনার জিমেইল এড্রেস বারে টাইপ করুন (আপনার জিমেইল) এবং ইন্টার অথবা Next বাটনে ক্লিক করুন। পরবর্তী পেজে পাসওয়ার্ড টাইপ করুন তারপর Next বাটনে ক্লিক করুন।

বন্ধুগণ আমার তথ্য অনুযায়ী এইগুলো সকল সঠিক তথ্য প্রদান করলে আপনি আপনি আপনার জিমেইল ইনবক্সে প্রবেশ করতে পারবেন। প্রিয় পাঠক এইভাবেই জিমেইল অ্যাকাউন্ট লগ ইন করতে হয়। আশা করি জিমেইল অ্যাকাউন্ট লগ ইন করা সম্পর্কে জানতে পেরে উপকৃত হয়েছেন।

জিমেইল আইডি সিকিউরিটি

জিমেইল আইডি সিকিউরিটি? আপনার জিমেইল আইডি সিকিউরিটি নিশ্চিত করতে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে পারেন। জিমেইল আইডি সিকিউরিটি সুরক্ষিত রাখার এখানে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হলো।

পাসওয়ার্ড শক্তিশালী করুনঃ একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন যা কমপক্ষে ৮ থেকে ১২ অক্ষরের দীর্ঘ হয় এবং এতে বড় অক্ষর, ছোট অক্ষর, সংখ্যা এবং বিশেষ চিহ্ন থাকে।

পাসওয়ার্ড পরিবর্তন করুনঃ নিয়মিতভাবে পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং পুরানো পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করবেন না।

Two Factor Authentication যুক্ত করুনঃ গুগল একাউন্ট এর জন্য Two Factor Authentication অ্যাপ দ্বারা কোড ব্যবহার করে, প্রবেশ যাচাই সক্ষম করুন এটি আপনার একাউন্টের লগ ইন করার সময় একটি অতিরিক্ত নিরাপত্তা স্তর।


অ্যাকাউন্ট রিকভারি অপশন আপডেট রাখুনঃ আপনার মোবাইল নম্বর এবং রিকভারি ইমেইল আপডেট রাখুন যাতে আপনি পাসওয়ার্ড ভুলে গেলে বা একাউন্ট লগইন করতে সমস্যা হলে দ্রুত পুনরুদ্ধার করতে পারেন।

অপরিচিত ডিভাইস থেকে লগইন মনিটর করুনঃ আপনার একাউন্টের যেইসব ডিভাইস লগইন করা রয়েছে তা নিয়মিতভাবে চেক করুন এবং আপনার অপরিচিত ডিভাইস গুলো শনাক্ত হলে সেগুলি বাতিল করুন।

বন্ধুগণ, এই পদক্ষেপগুলি অনুসরণ করে আপনি আপনার জিমেইল আইডি নিরাপত্তা নিশ্চিত করতে পারেন এবং আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে পারেন। আশা করি জিমেইল আইডি সিকিউরিটি সম্পর্কে আপনারা অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরে উপকৃত হয়েছেন।

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুগণ আজকের এই 'মোবাইলের জিমেইল আইডি খোলার নিয়ম পাসওয়ার্ড সিকিউরিটি ও দেখার নিয়ম, নিয়ে। এই আর্টিকেলটি পড়ে আশা করি জিমেইল আইডি সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন।

প্রিয় বন্ধুগণ, অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url