ওয়েব ডেভেলপারদের বেতন শেখার উপায় কেমন কম্পিউটার প্রয়োজন

ভূমিকা

এই আর্টিকেলটি মূলত, ওয়েব ডেভেলপারদের বেতন শেখার উপায় কেমন কম্পিউটার প্রয়োজন নিয়ে। এই আর্টিকেলে আপনারা ওয়েব ডেভেলপারদের বেতন, ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কম্পিউটার, ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কতদিন লাগে, ওয়েব ডেভেলপমেন্ট কোর্স বাংলা ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন।
ওয়েব ডেভেলপারদের বেতন শেখার উপায় কেমন কম্পিউটার প্রয়োজন

বন্ধুগণ, আশা করি ভালই আছেন। প্রতিদিনের মতো আজকেও আরো একটি নতুন ব্লগ আর্টিকেল নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আপনি যদি ওয়েব ডেভেলপার শিখতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। এই আর্টিকেলে ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হয়েছে।

ওয়েব ডেভেলপারদের বেতন

ওয়েব ডেভেলপারদের বেতন? ওয়েব ডেভলপারদের বেতন বিভিন্ন ফ্যাক্টরের ওপর নির্ভর করে। যেমন অভিজ্ঞতা, দক্ষতা, অবস্থান এবং কোম্পানির কাজ এর আকার এর ওপর। ওয়েব ডেভেলপারদের বেতন সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

একজন বাংলাদেশী ওয়েব ডেভেলপার মোটামুটি তার দুই বছরের অভিজ্ঞতায় সে মাসে ২৫ থেকে ৫০ হাজার টাকা ইনকাম করতে পারবে। ২ থেকে ৫ বছর এর একজন অভিজ্ঞতা ওয়েব ডেভেলপার এরবেতন মোটামুটি ৪০ থেকে ৮০ হাজার টাকা।


এবং ৫ এর বেশি একজন ওয়েব ডেভেলপার এর বেতন ৮০,০০০ থেকে ১,১৫০,০০০ টাকা অথবা তারও বেশি। বন্ধুগণ আশা করি ওয়েব ডেভেলপারদের বেতন সম্পর্কে মোটামুটি ভালো ধারণা পেয়ে গিয়েছেন। তবে আপনি যদি বাহিরের দেশের হয়ে কাজ করেন তাহলে অনেক বেশি মূল্যের অর্থ উপার্জন করতে পারবেন।

যুক্তরাষ্ট, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এই ধরনের দেশে ওয়েব ডেভেলপারদের বেতন মূলত প্রথম স্তর ১,০০০$ থেকে ৩,০০০$, দ্বিতীয় স্তর ৩,০০০$ থেকে ৬,০০০$ এবং তৃতীয় স্তর ৫,০০০$ থেকে সর্বোচ্চ ১২,০০০$ অথবা তারও বেশি অর্থ উপার্জন করে থাকে।

কিছু কিছু ওয়েব ডেভেলপারা কোন কোন কোম্পানির সাথে ঘন্টা প্রতি অথবা প্রকল্প ভিত্তিক চুক্তি করে কাজ করে। ঘন্টা চুক্তি সাধারণত ৩০$ থেকে সর্বোচ্চ ১৫০$ পর্যন্ত নিয়ে থাকে। বন্ধুগণ ওয়েব ডেভেলপারদের বেতন আশা করি উপরের অংশগুলো পড়ে আপনি বুঝতে পেরেছেন।

ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কম্পিউটার

ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কম্পিউটার? ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য একটি কম্পিউটার নির্বাচনের সময় কিছু গুরুত্বপূর্ণ জিনিস উন্নত মানের হওয়া উচিত। ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কম্পিউটার কিনতে হলে যে সকল জিনিস এর উপর বেশি গুরুত্ব দেওয়া প্রয়োজন তা নিচে উল্লেখ করা হলো।

প্রসেসর অর্থাৎ CPU: ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কম্পিউটারের একটি শক্তিশালী প্রসেসর যেমন Intel Core i5 বা AMD Ryzen 5 প্রয়োজন। এর মাধ্যমে কোডিং এবং সার্ভার সাইড টেস্টিং দ্রুত হবে।

RAM: ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কম্পিউটার এর RAM কমপক্ষে ৮ জিবি হওয়া উচিত। ১৬ জিবি হলে আরো ভালো হবে, বিশেষ করে যদি আপনি একাধিক অ্যাপ্লিকেশন বা ভারী ডাটাবেসের সাথে কাজ করে।

স্টোরেজ Storage: SSD অর্থাৎ Solid State Drive ব্যবহার করা প্রয়োজন, কারণ এটি HDD অর্থাৎ Hard Disk Drive এর চেয়ে দ্রুত ২৫৬ গিগাবাইট বা ৫১২ গিগাবাইট SSD ভালো।

গ্রাফিক্স GPU: সাধারণত ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য উচ্চ মানের গ্রাফিক্স কোড প্রয়োজন নেই। তবে, যদি আপনি গ্রাফিক্স ডিজাইন বা ভিডিও এডিটিং এর কাজ করেন তাহলে একটি ভালো মানের GPU প্রয়োজন।

ডিসপ্লেঃ ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কম্পিউটার এর একটি হাই রেজুলেশন ডিসপ্লে যেমন Full HD বা 4K হলে ভালো হয়। কারণ এটি কোড লেখা এবং ডিজাইন কাজকে আরো সহজ করে।


ব্যাটারিঃ ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য এর জন্য যদি আপনি ল্যাপটপ ব্যবহার করতে চান তাহলে আপনার ল্যাপটপের উন্নতমানের ব্যাটারি পাওয়া প্রয়োজন। আপনার আপনার কাজের সুবিধার ক্ষেত্রে দীর্ঘ ব্যাটারির লাইফ প্রয়োজন।

বন্ধুগণ ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কম্পিউটার এর জন্য দ্রুতগতিশীল ইন্টারনেট সংযোগ ব্যবস্থা তারাও প্রয়োজন। একজন ওয়েব ডেভলপার এর ক্ষেত্রে এই সকল তথ্যগুলো খুব গুরুত্বপূর্ণ।

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কতদিন লাগে

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কতদিন লাগে? ওয়েব ডেভেলপমেন্ট শিখতে সময়ের পরিমাণ অনেক কিছুর উপর নির্ভর করে। যেমন আপনি কি ধরনের ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চান, আপনার পূর্বের অভিজ্ঞতা এবং আপনি সপ্তাহে কতটা সময় ওয়েব ডেভেলপমেন্ট এর পেছনে সময় দিতে পারবেন। ন্যূনতম ধারণা তুলে ধরা হলো।

আপনি যদি HTML CSS, এবং Java Script অর্থাৎ এগুলোকে আজকে মূলত ফ্রন্ট এন্ড ডেভেলমেন্ট মৌলিক ধারণা অর্জনের জন্য, ৩ থেকে ৬ মাস সময় লাগবে। ব্যাক এন্ড ডেভেলপমেন্ট অর্থাৎ সার্ভার, ডাটাবেস, এবং সার্ভার সাউন্ড ল্যাঙ্গুয়েজ যেমন Node.ja, python, Ruby শিখতে প্রায় ৩ থেকে ৬ মাস সময় লাগতে পারে।

আপনি যদি ফ্রন্ট এন্ড এবং ব্যাংক এন্ড উভয় শিখতে চান তাহলে ৬ মাস থেকে ১ বছর সময় লাগতে পারে। মনে রাখবেন, এই সময়কাল সাধারণ ধারণা এবং ব্যক্তির অভিজ্ঞতা ও প্রতিশ্রুতির উপর ভিত্তি করে পরিবর্তন হতে পারে। ডিজিটাল মার্কেটিং করে ইনকাম শেখার উপায় কতোদিন লাগে জানতে চাইলে এখানে ক্লিক করুন।

আপনার অনলাইন কোর্স, বই, বা কোটিং বুটক্যাম্পের মাধ্যমে দ্রুত শিখতে পারেন। বন্ধুগণ আশা করি ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কতদিন লাগে এ সম্পর্কে মোটামুটি ধারণা আপনি পেয়ে গিয়েছেন।

ওয়েব ডেভেলপমেন্ট কোর্স বাংলা

ওয়েব ডেভেলপমেন্ট কোর্স বাংলা? ওয়েব ডেভেলপমেন্ট বাংলা শেখার জন্য আজকে আমি আপনাদের ৫ টি ওয়েবসাইট সম্পর্কে বলবো। সেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারবেন। চলুন ওয়েব ডেভেলপমেন্ট কোর্স বাংলা সম্পর্কে চীনে নেওয়া যাক।


Udemy: Udemy তে ওয়েব ডেভেলপমেন্ট শিখার জন্য বাংলা ভাষায় অনেক কোর্স পাওয়া যায়। আপনি সেখানে ওয়েব ডেভেলপমেন্ট সার্চ করে বাংলা কোর্স খুজে পেতে পারেন।

Coursera: Coursera তে ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য কিছু কোর্স বাংলা সাবটাইটেল পাওয়া যায়। Coursera তে মূল কোর্স ইংরেজিতে হলেও বাংলা সাবটাইটেল সাহায্য করতে পারে।

Khan Academy: যদিও Khan Academy তে ওয়েব ডেভেলপমেন্ট শিখার জন্য ইংরেজিতে বেশ গুরুত্বপূর্ণ কোর্স রয়েছে, তবে বেশ কিছু গুরুত্বপূর্ণ কোর্স বাংলা সাবটাইটেল ও রয়েছে। তাই আপনি Khan Academy তে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারেন।

Bangla Academy: বাংলা একাডেমি ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ কোর্স অফার করে, যা আপনি তাদের ওয়েবসাইটে বা অফিসে গিয়ে শিখতে পারেন।

You Tube: অনেক youtube চ্যানেল রয়েছে যেগুলোতে আপনি ওয়েব ডেভেলপমেন্ট শিখার জন্য ভালো টিউটোরিয়াল পেতে পারেন। ইউটিউবে ওয়েব ডেভেলপমেন্ট বাংলা লিখে সার্চ করে আপনি বিভিন্ন ভিডিও লিস্ট খুঁজে পেতে পারেন।

বন্ধুগণ ওয়েব ডেভেলপমেন্ট শিখার জন্য বিভিন্ন আইটি তে অথবা শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা ভাষায় ওয়েব ডেভেলপমেন্ট কোর্স পাওয়া যাই। এই কোর্সগুলো অনলাইন ও অফলাইন দুই মাধ্যমেই শেখা যায়। প্রিয় পাঠক আশা করি ওয়েব ডেভেলপমেন্ট কোর্স বাংলা সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরে উপকৃত হয়েছে।

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুগণ আজকের এই 'ওয়েব ডেভেলপারদের বেতন শেখার উপায় কেমন কম্পিউটার প্রয়োজন, নিয়ে। এই আর্টিকেলটি পড়ে আশা করি ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে বেশ কিছু জনপ্রিয় সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরে উপকৃত হয়েছেন।


প্রিয় বন্ধুগণ, অনলাইন জগতে সীমা আইটির অবদান হবে অপরিসীম, এই প্রত্যাশা নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জনসচেতনতার ক্ষেত্রে আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবীর কাছে অবশ্যই শেয়ার করবেন।

কোনো কিছু বুঝতে না পারলে বা কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করতে পারে। প্রতিদিন এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url